একাকিত্ব

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)

boy-1822614_1280.jpg

Source

আসসালামু আলাইকুম।
আশা করছি আল্লাহর অশেষ রহমতে সকলেই ভালো আছেন। আলহামদুলিল্লাহ সৃষ্টিকর্তার অশেষ রহমতে এবং আপনাদের অনেক অনেক দোয়ায় আমিও বেশ ভাল আছি। আমরা যেন সব সময় সুস্থ সুন্দর এবং ভালো থাকি সে কারণে সৃষ্টিকর্তার কাছে প্রতিনিয়ত প্রার্থনা করি। সকলের প্রতি অভিনন্দন শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগিং।

আমি আজকে আপনাদের মাঝে একাকীত্ব শব্দটি নিয়ে বেশ কিছু সেন্টেন্স উপহার দিতে চাই। মূলত আমরা শৈশবে অনেক বন্ধু বান্ধবীদের সঙ্গে খেলাধুলা করে এবং অনেক চমৎকার একটি শৈশব অতিক্রম করি।

শৈশব পেরিয়ে যখন আমরা যৌবনে চলে আসি এবং এরপরে আমাদের জীবনের প্রধান পর্ব শুরু হয়ে যায়। তখন আমাদের অনেকেই সংসারের হাল ধরতে হয় এবং সংসারের বিভিন্ন কাজ করার জন্য দেশ এবং বিদেশে চলে যেতে হয়।

woman-1869001_1280.jpg
Source
কেউ দেশের ওপারে থেকে তার নিজের জীবিকা এবং পরিবারের কথা চিন্তা করে কঠোর পরিশ্রম করছে আবার কেউ নিজের দেশে থেকেই কৃষিকাজ অথবা যেকোনো ব্যবসায় নিজেকে নিয়োজিত করেছে।

প্রতিনিয়ত সকলেই তারা তাদের শৈশবগুলো হারিয়ে ফেলে এবং তাদের বন্ধুত্বের মাঝে বন্ধন অনেকটা দূরে চলে যায়।

তখন অনেক সময় বন্ধুদের কথা মনে পড়ে এবং খুবই একাকীত্বায়তাই নিজেকে ভোগান্তি হতে হয়।

window-5850628_1280.webp

Source
আমি যখন এই ব্লগটি লিখতে শুরু করি তখন আমিও বেশ একাকীত্বতার মাঝে পড়ে গিয়েছিলাম। বিশেষ করে আজকে সারাদিনের কার্যক্রম শেষ করার পরে আমি যখন বিছানায় শুয়ে ছিলাম তখন আমার সেই শৈশবের ছেলেবেলা হারিয়ে ফেলা দিনগুলো চোখের সামনে ভেসে উঠেছিল।

মনে হয়েছিল আমি বড়ই একা এবং আমার আশেপাশের বন্ধু গুলো সকলেই যেন হারিয়ে গিয়েছে এবং স্বার্থপর হয়েছে।

তাই এই গভীর রাতে নিজেকে অনেক বড় একাকীত্বতা ফিল করছি এবং প্রতিনিয়ত অনেক কষ্ট লাগছে মনের কাছে।

শৈশবে বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার মাঝে যে পাঁচ টাকা খরচ করতাম সেই ৫ টাকার অনেক দাম ছিল। তবে বর্তমানে কর্মময় জীবনে যদি ৫০ হাজার টাকা ও খরচ করা যায় সেই দিন যেমন আর ফিরে পাওয়া যাবে না ঠিক হারানো বন্ধুগুলো আর কখনোই ফিরে আসবে না।

তবে মাঝে মাঝে যখন আমি একাকীত্ব ফিল করি তখন আমার মোবাইলের ফেসবুক এ প্রবেশ করার পর আমি পুরনো স্মৃতিগুলো দেখি এবং তখন আমার বেশ ভালো লাগে। আমার শৈশবের পুরনো স্মৃতিগুলো যখন আমি ফেসবুকের ফটোস এর মাধ্যমে চোখের সামনে দেখি তখন যেন আমার সমস্ত একাকীত্ব চলে যায় এবং আমি পুনরায় আমার শৈশবে ফিরে চলে যাই।


আসলে একাকীত্ব হলো আমাদের জীবনের জন্য একটি বড় দুর্ঘটনা অর্থাৎ অভিশাপ। মানুষ শৈশবে যেমন বন্ধুদের সঙ্গে আনন্দ নিচে গিয়ে দিন অতিক্রম করে এবং অনেক আনন্দ করে কিন্তু শৈশব বেরিয়ে যখন মানুষ তার সংসারের হাল ধরতে শুরু করে তখন সমস্ত বন্ধু-বান্ধব দূরে চলে যেতে থাকে। সুতরাং এই সময়টি অতিক্রম করা খুবই কষ্টসাধ্য।

একাকীত্ব যে কত বড় যন্ত্রণা দেয় এর সুনির্দিষ্ট প্রমাণ আমার নিজের কাছেই আছে। তবে আমাদের এই একাকীত্ব দূর করার জন্য অবশ্যই ভালো মানের বন্ধু পাশে থাকা প্রয়োজন এবং পুরনো স্মৃতিগুলো ভিজিট করা প্রয়োজন।

সৃষ্টিকর্তা সকলের একাকীত্বতা দূর করুক এবং সকলেই তাদের বন্ধুত্বের বন্ধন শক্ত করে রাখতে দৃড় প্রত্যয়ী হোক এই প্রত্যাশা করি। সকলের সুস্থতা কামনা করছি এবং সৃষ্টিকর্তা সকলকে ভাল রাখুক।

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

আমার শ্বশুরের পুরনো স্মৃতিগুলো

এই লাইনটি পড়ে একটু থেমে গিয়েছিলাম। পরে বুঝলাম যে শৈশবের জায়গায় শ্বশুর হয়ে গিয়েছে। ঠিকই বলেছেন ভাইয়া শৈশবের স্মৃতিগুলো দেখলে মাঝেমধ্যে খুব ভালো লাগে। আসলে বর্তমান সময়ে মানুষের ভার্চুয়াল সম্পর্কটাই বেশি। বাস্তবে একে অপরের সঙ্গে আড্ডা দেওয়ার সময় কই। এজন্যই বর্তমান সময়ে মানুষ একাকিত্বে বেশি ভোগে। যাইহোক ভালো লাগলো আপনার লেখাটি পড়ে।

 10 months ago 

ধন্যবাদ

 10 months ago 

আসলে একাকিত্বতা অনেক বড় অভিশাপ। আর একটা মানুষ যখন একাকীত্ব বোধ করে তখন তার ভেতরে অন্যরকম জিনিসের বাসা বাঁধে। আসলে বন্ধু-বান্ধবের সাথে ৫ টাকা খরচ করলেও তার দাম ছিল অনেক বেশি। আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার লেখা আজকের এই পোস্ট পড়ে। আপনি বাস্তবিক একটা টপিক তুলে ধরেছেন দেখে অনেক বেশি ভালো লাগলো।

 10 months ago 

আমি বেশ কিছুদিন ধরে একাকিত্বতাই ভুগছি আপু। কোন কিছুই ভালো লাগছে না। তবে প্রতিনত আপনাদের অনুপ্রেরণা গুলো আমার মনে প্রশান্তি দেয় এবং আমার বেশ ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে বাস্তবিক ঘটনাকে উপেক্ষা করে আমার পুরো ব্লগ ভিজিট করার জন্য এবং আপনার পরিপূর্ণ মন্তব্য করার জন্য।

 10 months ago 

আসলে শৈশবের স্মৃতিগুলো মনে পড়লে অনেক বেশি ভালো লাগে, আর তখন একাকীত্ববোধ নিজের মন থেকে চলে যায়। আসলে একাকীত্ব বেশিরভাগ মানুষের মধ্যে রয়েছে, আর তারা বিভিন্নভাবে সেইটা কাটাতে চায়। আপনি অনেক সুন্দর করে বাস্তবিক টপিক টা তুলে ধরেছেন। একটা সুন্দর করে সম্পূর্ণ পোস্ট লিখে আমাদের সবার মাঝে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ।

 10 months ago 

আপনাদের চমৎকার মন্তব্য গুলো আমাকে লিখতে সাহায্য করে। ভালোবাসা প্রতিনিয়ত আপনাদের জন্য। সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন করুন প্রতিদিন সুস্থ থাকুন এই প্রত্যাশা রইল

 10 months ago 

একাকীত্বটা বর্তমানে বেশ বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে ভাই। তবে সব সময় বন্ধু-বান্ধব আর পরিবারের সাথে কথা বললে একাকীত্বটা একটু কম মনে হয়। তবে ছোটবেলা কখনোই ফিরে আসবেনা তাই এভাবে আমাদেরকে একাকীত্ব কাটিয়ে হাসিখুশি থাকতে হবে। আর এটা সত্যি বলেছেন ভাই ছোটবেলায় ৫ টাকা খরচ করে বন্ধুদের সাথে যে আড্ডা দিতাম এখন ৫০ টাকা খরচ করলেও সেই মজাটা হয় না। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

সকলে অনেক ব্যস্ত মানুষ। দিনশেষে কারো সঙ্গে কথা বলার কোন সুযোগ হয়ে ওঠে না। সকলেই সংসারের আ হাল ধরেছে শুধুমাত্র আমি ছাড়া।

তবে ইনশাল্লাহ ভাই অবশ্যই আমার জন্য দোয়া করবেন যেন সৃষ্টিকর্তা আমার একাকীত্বতা দূর করে দেয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39