একজনের সুখ দেখে অন্যজনের হিংসা 😏

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)
আসসালামু আলাইকুম। শুভেচ্ছা আমার বাংলা ব্লগ। আশা করছি এই কনকনে শীতে সকলে বেশ ভালো আছেন। আমিও বেশ ভালো আছি তবে এই কনকনে শীতের মধ্যে আপনাদের মাঝে একটি চরম বাস্তবধর্মী ব্লগ লেখার জন্য উপস্থিত হয়েছি।

মূলত আমি প্রতিনিয়ত চেষ্টা করি আমার জীবন থেকে ঘটে যাওয়া বাস্তব বিষয়গুলো আপনাদের মাঝে তুলে ধরার জন্য। আর এরই ধারাবাহিকতায় আমি আজকে আপনাদের মাঝে আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যারা অন্যের সুখে হিংসা করে তাদের নিয়ে কিছু বলতে চাই। যদিও এটি কোন ব্যক্তিকে ইঙ্গিত করা হচ্ছে না কিংবা কাউকে ছোট করার ক্ষেত্রে লেখা হয়নি। শুধুমাত্র আমার বাস্তব জীবন থেকে ঘটে যাওয়া বিষয়বস্তু আমি শেয়ার করছি যা আমার মনের ভাব প্রকাশ করতে সাহায্য করে।

trophy-5674028_1280.webp

SRC

এই পৃথিবীতে শত শত মানুষ রয়েছে। তবে আপনি কি মনে করেন প্রত্যেক মানুষের মনের অবস্থা একই রকম??

না কখনোই না! এটা হতে পারে না কিংবা এটা হওয়া কখনোই সম্ভব না।

পৃথিবীতে আমরা অসংখ্য মানুষ বসবাস করছি। তবে এই মানুষগুলোর মধ্যে সকলের মনের অবস্থা একই রকম হলে পৃথিবী বদলে যেত। হয়তো কোন এক কারণে সৃষ্টিকর্তা আমাদের সকলের মনের অবস্থান একই রকম রাখেননি।

পৃথিবীতে অনেক মানুষ রয়েছে যারা অন্যের সুখ দেখলে সহ্য করতে পারে না। আমাদের চারপাশে অনেক মানুষ রয়েছে যারা অনেক আনন্দ করে দিন উদযাপন করছে আবার অনেক কষ্ট করেও কিন্তু অনেক মানুষ তাদের দিন অতিক্রম করছে।

তবে সমাজে এখনো কিছু কিছু মানুষ রয়েছে যারা অন্যের সুখ দেখে হিংসা করে।

meerkat-4536159_1280.jpg

SRC

সৃষ্টিকর্তা এই পৃথিবীতে সবাইকে সুখী মানুষ হিসেবে পাঠাননি। এই পৃথিবীটা শুধুমাত্র দুই দিনের পরীক্ষা কেন্দ্র এবং আমরা যদি সৃষ্টিকর্তা যতোটুকু নসিবে লিখেছেন ততটুকু মেনে নিয়ে আগামী দিনগুলো অতিক্রম করতে পারে তবে হয়তো আমাদের জন্য আগামীতে ভালো কিছু অপেক্ষা।

তবে একজনের সুখ দেখে আমরা অন্যজন যখন হিংসায় নিজেদেরকে জ্বালিয়ে পুড়িয়ে শেষ করি সে ক্ষেত্রে শুধু আমাদের জ্বালিয়ে তাই শেষ নয়। এই হিংসা করার কারণে আমাদের অন্তরে আরো যে ভালো কাজগুলো করার ফলে সৃষ্টিকর্তা পুর্নি লিখেছিলেন তা জ্বলে পুড়ে শেষ হয়ে যায়।

birds-4928916_1280.jpg

SRC
একটি মানুষ তার কর্মে এবং তার ভাগ্যের দ্বারা যদি নিজেকে পরিবর্তন করে এবং ভালো খাবার খায় এবং ভালো জায়গায় বসবাস করে তাহলে আমার আপনার কি লাভ বলেন??

কিন্তু আমাদের সমাজে এমন মানুষ রয়েছে যারা অন্যের ভালো ঘর ভালো পোশাক কিংবা ভালো খাবার একদম সহ্য করতে পারে না। যদি সমাজের এমন কিছু ব্যক্তি রয়েছে যারা আপনাকে দেখে যে আপনি ভাল খাবার খাচ্ছেন কিংবা ভালো ঘরে ঘুম আসেন তাহলে আপনার প্রতি তাদের হিংসার যেন আর শেষ নাই।

আপনি নিজেকে কঠোর পরিশ্রমের দ্বারা যতই পরিবর্তন করেন কিংবা সৃষ্টিকর্তা আপনার ভাগ্য পরিবর্তন করুক তারা কখনোই তা মেনে নিতে পারে না। সমাজের কিছু নিকৃষ্ট মানের লোক রয়েছে যাদের মনের ভেতরে অনেক ময়লা জমা এবং সে সকল ময়লাগুলো দ্বারা মানুষকে খারাপ নজরে দেখে। মানুষের ভালো-মন্দের বিচার তারা করতে পারে না এবং তারা অকারনেই মানুষের সুখ দেখে এই হিংসায় জ্বলে যায়।

sarcasm-6892048_1280.jpg

SRC
তবে আমি মনে করি, একজনের হিংসা দেখে যদি আমি নিজেও চলি তাহলে সে ক্ষেত্রে ওই সুখী ব্যক্তির কোন প্রভাব পড়বে না। কারণ ওই ব্যক্তি তার নিজের কর্মের দ্বারা এবং সৃষ্টিকর্তা তার ভাগ্যকে পরিবর্তন করে দিয়েছেন এবং সে সমাজের একজন সুখী ব্যক্তি। তার নসিবে সুখ লেখা রয়েছে।

অপরপক্ষে আপনি একজন সমাজের নিকৃষ্ট মানের মনের ব্যক্তি হয়ে যদি আমার প্রতি কিংবা আমি আপনার প্রতি হিংসা করি তাহলে সে ক্ষেত্রে লস কিন্তু আপনার কিংবা আমার নিজেরই। কারণ আমরা যাদের প্রতি হিংসা করছি তাদের সুখ আরও বৃদ্ধি পাবে অপর পক্ষে আপনি জ্বলে করে নিজেই শেষ হয়ে যাবেন। আপনার সকল ভালো কাজের পূর্নিগুলো এই হিংসার দ্বারা জ্বলে নষ্ট হয়ে যাবে এবং আপনি পরকালেও কঠোর শাস্তিতে চলবেন এবং আগুনে কষ্ট পেতে হবে।

bangali-2841954_1280.jpg

SRC

সুতরাং আমি একটি ছোট মানুষ হিসেবে আপনাদেরকে কিংবা আমি নিজেকেও একটি উপদেশ সবসময় মনে করি আর তা হলো সব সময় সৎ এবং নিষ্ঠার সাথে জীবন যাপন করা।

একজন ব্যক্তি যদি আমার চোখের সামনেই তার কঠোর পরিশ্রম কর্ম এবং ভাগ্যে দ্বারা নিজেকে উন্নত করতে পারে সে ক্ষেত্রে আমার হিংসা করে কোন লাভ নেই।

কারণ সৃষ্টিকর্তা তাকে এই সুখ দিয়েছেন এবং এই সুখ ছিনিয়ে নেওয়ার মতো সামর্থ্য আমাদের নাই।

অপরপক্ষে আমি যার সুখ দিকে হিংসা করছি সেই হিংসার পরিবর্তে আমার অন্তরে জ্বালা তৈরি হবে এবং আমার অন্তরে যে ভালো কাজের সুফল লেখা ছিল সেগুলো পাল্টে।

সুতরাং আমাদের কখনোই অন্যের সুখ দেখে হিংসা করা উচিত নয় কিংবা অন্যকে নিয়ে সমালোচনায় জড়ানো উচিত নয়
নিশ্চয়ই নিজের মনের বিরুদ্ধে নিজেকে নিয়ে সমালোচনা করাই শ্রেষ্ঠ। অন্যের সুখ ে হিংসা করে নিজের ভালো কাজগুলো নষ্ট করার কোন প্রশ্নই আসে না। সুতরাং আমাদেরকে এখনই সংশোধন হতে হবে এবং অন্যের সুখ দেখে কখনোই হিংসা করা যাবে না।

কোথাও ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  
 6 months ago 

অন্যের সুখ বা ভালো থাকার বিষয়টি যাদের সহ্য হয় না তাদের এই প্রতিহিংসার কারণে তারা নিজেরাই ধ্বংস হয়ে যায়। সেজন্য নিজের মন মানসিকতাকে পরিবর্তন করতে হবে তাহলেই পৃথিবীতে সুন্দর ভাবে বেঁচে থাকা সম্ভব। প্রতিহিংসার কারণে সমাজে ঘৃণিত হওয়াটা কতটা খারাপ দিক সেটা সে বুঝতে পারে না । খুবই সুন্দর আলোচনা করেছেন সমাজে এরকম অসংখ্য লোক রয়েছে অন্যের ভালো তার কাছে সহ্য হয় না যেটা সে মেনে নিতে পারে না।

Posted using SteemPro Mobile

 6 months ago 

মানসিকতা যদি না বদলায় তাহলে কোন কিছুই বদলাবে না। আসলে সময়ের সাথে সাথে মানুষের মানসিকতা পরিবর্তন হয়ে যাচ্ছে। তবে ভালো কোন কিছু ফুটে উঠছে না। আপনার লেখাগুলো পড়ে ভালো লাগলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43