Health post: লেবু একটি প্রাকৃতিক চিকিৎসা

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম।
আশা করছি আল্লাহর অশেষ রহমতে সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমিও বেশ ভাল আছি। আমরা যেন সবসময় সুস্থ সুন্দর এবং ভালো থাকতে পারি সে কারণে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি। সকলের প্রতি চমৎকার সুস্বাস্থ্যের কামনা করছি এবং শুরু করতে যাচ্ছি আমার আজকের ব্লগিং।

আমি আজকে আপনাদের জন্য একটু স্বাস্থ্য বিষয় টিপস নিয়ে উপস্থিত হয়েছি। আমি আজকে লেবু খাবার অসম্ভব কার্যকারিতা সম্পর্কে ছোট্ট একটি গল্প শেয়ার করতে চেষ্টা করছি। আশা করছি সকলেই পড়তে থাকুন এবং উপভোগ করবেন।

20221117_125749.jpg
লেবু বিক্রেতার কাছ থেকে লেবু কেনার পর বাসায় নিয়ে যাওয়ার সময়।



সকালে ঘুম থেকে ওঠার পরে আমি অফিসের উদ্দেশ্যে গিয়েছিলাম। অফিসে গিয়ে আমি মেশিনে কাজ শুরু করি। তবে আজকে শরীরের ভিতরে কেমন জানি একটা অস্বস্তি কর ভাব কাজ করছে।

শরীরের ওপরে কোন জ্বর না থাকলেও হালকা মাথা ঘুরানো এবং শরীরের ভেতরে ভেতরে যেন জ্বর অনেক। ফ্যাক্টরির মেডিকেলে গেলাম এবং সেখানে যাওয়ার পর ডাক্তার দ্বারা জ্বর মাপার পরে দেখা গেল কোন প্রকার জ্বর ছিল না আমার শরীরে।

এদিকে আমি পোশাক তৈরির কাজে নিজেকে সংযুক্ত করতে পারছিলাম না এবং শরীরটা বেশ খারাপ লাগছিল। এবং হালকা হালকা মাথা ঘোরাচ্ছিল।

এমন অবস্থায় আমি আসলে কি করবো তা বুঝে উঠতে পারছিলাম না। যাইহোক অনেক কষ্ট করে আমি কাজ করছিলাম এবং তারপরেও আমাকে প্রতি ঘন্টার প্রোডাকশন করতে হয়েছিল।

ঠিক বারোটা ৪৫ মিনিটে যখন লাঞ্চ করতে আমাদেরকে সময় দেওয়া হলো তখন আমি বাসার উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম। বেশ কিছুক্ষণ পর হঠাৎ করেই রাস্তার পাশে একজন বৃদ্ধ মুরুব্বী লেবু বিক্রি করছিল।

সুতরাং আমি চিন্তা করেছিলাম, শরীরের হালকা জ্বর সরাতে হয়তো লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সুতরাং আমি ওই লেবু বিক্রেতার কাছ থেকে 10 টাকা দিয়ে এক হালি লেবু ক্রয় করেছিলাম এবং বাসায় চলে এসেছিলাম।

20221117_130727.jpg

লেবুগুলো যখন আমার মায়ের কাছে দিয়েছিলাম কেটে দেওয়ার জন্য।

বাসায় আশা করি লেবুগুলো আমার মায়ের কাছে দিয়েছিলাম। এবং মাকে বলেছিলাম লেবুগুলো সুন্দর করে কেটে রস করে দিতে।

কারণ আমার শরীরটা বেশ খারাপ ছিল এবং খুব দ্রুত আমার মা লেবুগুলো খুসি খুসি করে কেটেছিল এবং লেবু থেকে রস বের করে দিয়েছিল।

আমার মা আমাকে দুইটি লেবু কেটে প্রায় অনেকগুলো রস বের করে দিয়েছিল এবং আমাকে খাবার জন্য প্রস্তুত করে দিয়েছিল।

20221117_130734.jpg

20221117_130746.jpg

দুইটা লেবু কাটার পর লেবুর রস সংগ্রহ করেছিলাম
আমি একটি মগে লেবুর রস গুলো সংগ্রহ করি। এরপর প্রয়োজনমতো হালকা পানি দিয়েছিলাম যাতে টকটা খুব একটু বেশি না লাগে।

20221117_130839.jpg

20221117_130842.jpg
লেবুগুলোর ভেতরে হালকা পানি এবং লবণ সংযুক্ত করার সময়

এরপর ওই লেবুগুলোর রসের সাথে আমি হালকা পরিমাণে লবণ সংযুক্ত করেছিলাম। কারণ লবণ সংযুক্ত করলে এর স্বাদ কিছুটা হলে বেশি হয় এবং এর কার্যকারিতা ক্ষমতা বেড়ে যায়।

সুতরাং আমি একটু লবণ সংযুক্ত করলাম এবং এর সাথে সামান্য পানি সংযুক্ত করে খেয়ে নিয়েছিলাম।

তবে অবশ্যই খাওয়ার নিয়ম হল ভরা পেটে। কারণ লেবুতে প্রচুর পরিমাণে গ্যাস থাকে এবং এ কারণে আপনি যদি খালি পেটে খান তাহলে পেটে এসিডিটি সমস্যা দেখা দিতে পারে। এর জন্য আমি দুপুরে খাবার পর এই দুইটা লেবুর সমস্ত রস গুলো খেয়ে ফেলেছিলাম।

অফিসে যাবার পর আমার শরীর বেশ কিছুটা সময় ঘামতে শুরু করে। এবং প্রায় তিন ঘন্টা পরে আমার শরীর ভালো হতে শুরু করে এবং আমি ধীরে ধীরে সুস্থতা বোধ করি।


আসলে লেবুর একটা অত্যন্ত কার্যকরী ঔষধ। বর্তমানে হাজার হাজার উন্নত চিকিৎসা রয়েছে তবে সেগুলো আমাদের শরীরের জন্য খুব একটা ভালো দিক নির্দেশ করে না। কারণ কেমিক্যাল এবং অন্যান্য উৎপাদন দ্বারা তৈরি ওষুধগুলো আমাদের শরীরের রোগ সরাতে সাহায্য করলেও আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় এবং আমরা বিভিন্ন সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে যায়।

এ কারণে আমাদের অবশ্য উচিত প্রাকৃতিক চিকিৎসা গ্রহণ করা।

সামান্য জ্বর হলে আপনি লেবু খেতে পারেন। কারণ এই লেবুতে অনেক ভালো কাজ করে শরীরের ক্ষেত্রে এবং এটি ক্যান্সারের জীবাণু পর্যন্ত ধ্বংস করতে সক্ষম।

আজকের স্বাস্থ্য বিষয়ক পোস্ট এ পর্যন্তই। আগামী পর্বে তুলসী গাছের উপকারিতা নিয়ে লেখার চেষ্টা করব। আশা করছি আপনাদের বেশ ভালো লেগেছে
আপনাদের ভালোলাগা মানে আমার সার্থকতা। ধন্যবাদ সবাইকে সুস্থ এবং ভালো থাকুন সকলে।

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65738.35
ETH 2677.27
USDT 1.00
SBD 2.91