সৌন্দর্য এবং শৈশব কে মনে করিয়ে দেয়!! ১০% 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালাম আলাইকুম

হ্যালো @amarbanglablog

আশাকরি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আমি আজকে আপনাদের সামনে উপস্থিত হয়েছি কিছু প্রাকৃতিক সৌন্দর্য এবং কিছু প্রাকৃতিক সৌন্দর্যের ভরা ভেল্লা গাছের ম্যাক্রো ফটোগ্রাফি নিয়ে।।

আমি যদি শৈশবকালের কথা বলতে চাই তাহলে সর্বপ্রথম খেলার প্রধান উৎস ছিল বন্ধু এবং ছোট ছোট ভাই এবং বোনদের সাথে। তবে সে সময় খেলার উপকরণ হিসেবে ভেল্লা ব্যবহৃত হতো। যদিও এখন ডিজিটাল বিশ্ব এখন আর এই সকল জিনিস গুলো নিয়ে তেমন একটা মানুষের মাথা ব্যথা নেই। কিংবা এমন মানুষ খুঁজে পাওয়া যাবে যে এই ভেল্লা জিনিসটা যে কি আসলে এই বিষয়ে আমাদের অনেকেরই ধারনা নাই।

তবে যারা 90 দশকের মানুষ তা তারা হয়তো এই বিষয়টি সম্পর্কে অবগত আছেন এবং এই ভেল্লা নিয়ে খেলাধুলা করেছেন এবং এই জিনিসটা সাথে আপনারা পরিচিত এবং শৈশব কাটিয়েছেন অনেক চমৎকার ভাবে। তাই অনেকদিন পর এই গাছের কিছু ম্যাক্রো ফল এর ফটোগ্রাফি তার সাথে কিছু প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করছি। আশা করছি সকলেই উপভোগ করবেন।।

20220405_222035_0000.png
Image made by canva by @steem-for-future nature beauty

20220207_164042.jpg

20220207_164038.jpg

20220207_164035.jpg

20220207_164034.jpg

20220207_164032.jpg

20220207_164026.jpg

PSX_20220405_221157.jpg

Photographer@steem-for-future
DeviceSamsung galaxy f22
EditAdobe Photoshop express
W3W

এগুলো হচ্ছে ভেন্না গাছের পাতা। সর্বপ্রথম গাছগুলো থেকে সমস্ত পাতা পড়ে যায় এবং পড়ে যাবার পর নতুন করে পাতা গজায়। এর পর বেশ কিছুদিন পরে কুরসী বের হয়ে নতুন পাতার সাথে ভেন্না গাছের ফুল আসা শুরু করে। এটি খুবই চমৎকার একটি প্রক্রিয়া এবং দেখতে অনেক চমৎকার ছিল সমস্ত ন্যাচারাল ফটোগ্রাফি গুলো।

20220207_164019.jpg

20220207_164016.jpg

20220207_164012.jpg

20220207_164009.jpg

20220207_163930.jpg

20220207_163903.jpg

20220207_163902.jpg

20220207_163858.jpg

20220207_163849.jpg

20220207_163840.jpg

20220207_163832.jpg

PSX_20220405_220805.jpg

PSX_20220405_220859.jpg

Photographyoriginal
DeviceSamsung galaxy f22
EditAdobe Photoshop express
W3W location here

এটি হচ্ছে সর্বশেষ পর্যায়। ভেন্না গাছ এর কুশি পাতা বের হওয়ার পর থেকে পরিপক্কতা অর্জন এর প্রতিটি পর্যায়ে এর ধাপ রয়েছে। প্রতিটি পর্যায়ে এর ধাপগুলো অতিক্রম করার পর সর্বশেষ এ আপনি এই পর্যায়ে গুলো লক্ষ্য করতে পারবেন। এটি আমার কাছে খুবই ভালো লাগে এবং এই খাত যুক্ত ফলটি দেখতে অনেক চমৎকার মনে হয় আমার কাছে।

একদিকে

এই ভেন্না ফল নিয়ে আমার রয়েছে অনেক অনেক শৈশবের স্মৃতি। সারাদিন এই ভেন্না ফল চুরি করে বন্ধুদের সাথে খেলাধুলা করতাম এবং অনেক অনেক মারামারি করতাম। কিন্তু এখনকার যুগে সবকিছু ডিজিটাল এবং আধুনিক হয়ে যাবার কারণে সবকিছুতেই আধুনিক জিনিসপত্র ব্যবহার হয়ে আসছে। এটি সব ক্ষেত্রেই প্রযোজ্য। তবে আমাদের মত ভেন্নার নিয়ে এখন আর খেলাধুলা করার মতো হয়তো শৈশব এখন আর কোন ছেলে মেয়ে পাবে না। সত্যিই অনেক চমৎকার ছিল শৈশবের সেই অসাধারণ স্মৃতিগুলো

দ্বিতীয়তঃ বলতে গেলে

একটি কিন্তু আপনার তরকারিতে ব্যবহার করতে পারেন। তরকারি টেস্ট বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ভেন্না। এই ফলটি অন্যান্য মসলার মত খুবই কার্যকরী এবং তরকারির টেস্ট বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনার পাশের যেকোনো মোদির দোকান থেকে হয়তো সংগ্রহ করতে পারেন এই ভেন্না ফল এবং তরকারিতে ব্যবহার করতে পারেন তরকারিতে যে কোন প্রকার স্বাদ বৃদ্ধি করতে।

ভেন্না গাছের কিন্তু নানা রকমের ঔষধি গুনাগুন রয়েছে। সুতরাং সব দিক থেকেই প্রশংসার দাবিদার এই ভেন্না গাছ। তাছাড়াও আমার শৈশবের স্মৃতি মনে হয়ে যাবার কারণে আমি এই ভেন্না গাছের কিছু অসাধারণ ফটোগ্রাফি শেয়ার করি আপনাদের মাঝে এবং কিছু তথ্য দেওয়ার চেষ্টা করেছি মাত্র। আশা করি সকলের ভাল লেগেছে। অনেক অনেক ধন্যবাদ সবাইকে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP9hrmo7HHjXhuejr1qDohdtJQsmCmKhy9HuRvHqMTJSKWVbMc2A7WQYb5wESGLzw3vN3PgJA2J.png

জয়েন করুন আমাদের সাথে DISCORD এ

গিফট #abb-comunity.gif

প্রিয় কমিউনিটি @amarbanglablog

regards

png_20220130_135916_0000.png

@steem-for-future

Sort:  

আপনি সত্যি ভাই অনেক বাস্তবসম্মত কথা গুলো সাজিয়ে গুছিয়ে আপনার পোষ্টের মাধ্যমে তুলে ধরেছেন। আপনি শৈশবকালের অনেক সুন্দর একটি স্মৃতি জড়ানো মুহূর্ত আপনার পোষ্টের মাধ্যমে তুলে ধরেছেন। আমরাও ছোটবেলায় ভেল্লার ফল দিয়ে অনেক খেলাধূলা করেছি। শৈশবকালে আমাদের এটি অনেক জনপ্রিয় একটি ফল ছিল। ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট করার জন্য আপনার আগামীর জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি ভাই সব সময় বাস্তবধর্মী জিনিস গুলো নিয়ে আলোচনা করার চেষ্টা করি। এবং প্রতিনিয়ত আপনাদের মনে সাড়া জাগাতে পেরে অনেক অনেক খুশি। অনেক অনেক ভালো লাগে যখন আমার অনুভূতি গুলো আপনাদের অনুভূতির সাথে মিলে যায়। ভালোবাসা নিবেন ভাই

এই ফলটির নাম যে ভেন্না ফল আজকে প্রথম শুনলাম। আমাদের এইদিকে প্রচুর গাছ হয়েছে। ছোটবেলায় এগুলো নিয়ে অনেক খেলতাম। আর হাতের ওপর লাগিয়ে রক্ত বের করে অনেক ধরনের কথা বলতাম । সত্যি সেই দিনগুলো অনেক মজার ছিল। সুন্দর ছিল আপনার প্রতিটি ফটোগ্রাফি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অঞ্চল ভেদে বিভিন্ন নাম হতে পারে। আমি আমাদের এলাকার আঞ্চলিক নাম প্রকাশ করেছি। এর বৈজ্ঞানিক নাম আমার সঠিকভাবে জানা নাই।

সত্যিই ভাই দিনগুলো অনেক চমৎকার ছিল। আমিও সব সময় প্রতিটি দিন অনেক অনেক মিস করি। ধন্যবাদ পাশে থাকার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল

 2 years ago 

আসলেই শৈশবের স্মৃতিবিজড়িত দিনগুলো আমাকে পিছু টানে যেগুলো কখনোই ভুলবার নয়। প্রতিটি মানুষের জীবনের সেরা মুহূর্ত হলো শৈশবের স্মৃতিবিজড়িত দিনগুলো এই বিষয়গুলো নিয়ে কেউ পোস্ট করলে আমার খুবই ভালো লাগে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমি সব সময় শৈশব এবং বাস্তবধর্মী বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করি। তখনই আমার এই লেখাগুলো সার্থকতা পায় যখন আপনারা সুন্দর সুন্দর কমপ্লিমেন্ট করেন।

অনেক অনেক শ্রদ্ধা শুভেচ্ছা এবং ভালোবাসা রইলো আপনার প্রতি। পাশে থাকার জন্য ধন্যবাদ সবসময়

 2 years ago 

অনেক সুন্দর কিছু স্মৃতিরময় ছবি শেয়ার করেছেন। আমি আগে এই গাছের গোটা দিয়ে খেলতাম। ক্লিপ গাছ বলতাম এই গাছকে। আপনার লেখা পড়ে সেই পুরোনো স্মৃতি মনে পড়ে গেলো।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই। প্রত্যেকটি ছবি অনেক স্মৃতি ময়। তবে একটি অঞ্চল ভেদে বিভিন্ন নাম কি হতে পারে। ধন্যবাদ লেখাগুলো পড়ার জন্য

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। আসলে আমি এ ধরনের ফল এবং ফলের নাম কখনো শুনিনি আজ আপনার মাধ্যমে জানতে পেরেছি। আপনার পোষ্টটি পড়ে আমার শৈশবে ফিরে যাওয়ার জন্য অনেক ইচ্ছে করতেছে কিন্তু বাস্তবতার কাছে হেরে গেলাম। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ব্লগ ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। এটি সত্য কথা যে শৈশবকাল টাই অনেক আনন্দের ছিল। যেখানে আর কখনো ফিরে যাওয়ার সম্ভাবনা।

অবিরাম ভালোবাসা রইলো গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

ছোট বেলায় এই ভেন্না গাছের ফুল বন্ধুদের চুলে আটকিয়ে দিতাম আর মজা নিতাম। কি সুন্দর ছিলো শৈশবের সেই দিনগুলি। তবে এই ফুল এর নাম যে ভেন্না ফুল তা আজি জানলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট করার জন্য। শুভ কামনা রইলো।

 2 years ago 

আসলে আপু এই ভেল্লার নাম প্রকাশ করেছি এটি আমার আঞ্চলিক কথা থেকে। তবে বৈজ্ঞানিক নাম উল্লেখ করতে পারিনি এটি আমার জানা নাই। তবে আপনাদের এলাকায় কি বলে এটি জানতে খুব ইচ্ছে করছে??

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32