জীবন ¿ নাকি যুদ্ধ

in আমার বাংলা ব্লগ6 months ago

20240117_003955.jpg

আসসালামু আলাইকুম। শুভেচ্ছা আমার বাংলা ব্লগ। আশা করছি এই শীতে সকলেই বেশ ভালো আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে আমিও বেশ ভাল আছি। আমরা যেন সকলে এবং ভালো থাকতে পারি সে কারণে আল্লাহর কাছে প্রার্থনা রইলো।

প্রতিনিয়ত আমরা জীবন নামক যুদ্ধে সংগ্রাম করেই যাচ্ছি। কেউ জীবন যুদ্ধে বিজয় অর্জন করছি আবার কেউ পরাজয় অর্জন করে জীবনের নামক ঘড়ির কাটাটাকে বন্ধ করে দিয়েছি । আর এভাবেই চলছে আমাদের জীবনের সংগ্রাম।

আমি আজকে আমার বাস্তব জীবন থেকে একটি লাইফ স্টাইল ব্লগ শেয়ার করতে উপস্থিত হয়েছি। আমি আশাবাদী সকলেই পড়তে থাকবেন এবং আপনাদের বেশি ভালো লাগবে এবং সবাই উপভোগ করবেন।

20240115_222902.jpg
অসুস্থতার কারণে বেশ কিছুদিন পূর্বেই চাকুরী বাদ দিয়েছিলাম এবং আমি একটি পাইকারি সবজির দোকানে ছোট্ট একটি ব্যবসা শুরু করেছিলাম। তবে সেখানেও বেশ একটা বড় বাধা আসার কারণে বেশ কিছুদিন আমার ব্যবসা বন্ধ ছিল এবং আমি আবারো হতাশ হয়েছিলাম।

যেহেতু আমার ব্যবসার অভিজ্ঞতা ছিল সে কারণে আমার চাচাতো ভাই পলাশ আমাকে ইনভাইট করেছিল তার দোকানে গিয়ে তাকে একটু হেল্প করার জন্য। যাইহোক আমিও চিন্তা করলাম যেহেতু আমারও চাকরি কিংবা ব্যবসা দুইটার কোনটা নাই এবং হাত খরচের টাকা সংগ্রহ করার জন্য এটা একটি ভালো মাধ্যম হতে পারে।

তাই আমি রাত ১১ টায় বের হয়েছিলাম উত্তরার উদ্দেশ্যে। প্রথমে আমি একটি অটো রিস্কা নিয়ে কলম্বিয়া রোডে পৌঁছে গিয়েছিলাম এবং এরপর আমাকে বাঁসের জন্য বেশ কিছুক্ষণ সময় অপেক্ষা করতে হয়েছিল।

20240115_224015.jpg
আমি রাস্তার ওপরে প্রায় এক ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর বাস এসেছিল এবং আমি তখন বাসে করে আমার কর্মস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম।

রাস্তায় এত শীত ছিল এবং এই কনকনে আবহাওয়াতে আবার কুয়াশা পড়েছিল। তারপর আবার প্রচন্ড বাতাস লাগছিল এবং শরীরের সমস্ত লোমগুলো যেন খাড়া হয়ে গিয়েছিল।।
20240115_233756.jpg
বাস থেকে নেমে আমি আবারও একটি অটো রিক্সার জন্য বেশ কিছুক্ষণ সময় দাঁড়িয়ে থাকার পর অটো রিকশা আমার সামনে এসে হাজির হয়েছিল।

এবার আমি এই কনকনে শীতের ভেতরে ফাঁকা রিক্সাতে করে উত্তরা সবজির দোকানের দিকে রওনা হয়েছিলাম এবং সেখানে পৌঁছাতে আমার বেশ কষ্ট করতে হয়েছিল।
20240115_233909.jpg

ফাঁকা রাস্তা এবং ঘন কুয়াশার কারণে রাস্তার অংশ প্রায় ঢেকে গিয়েছিল। যাইহোক তারপরেও কাঁপতে কাঁপতে আমি রিস্কা থেকে নেমে প্রায় দুই মিনিট রাস্তা হেঁটে আমি আমার সবজির দোকানে কাছে পৌঁছে গিয়েছিলাম এবং আমি তখন দেখেছিলাম আমার ব্যবসার কার্যক্রম প্রায় শুরু হয়ে গিয়েছিল।

যদিও শীতকাল তবে তারপরে বাজারে বেশ পাইকারি ক্রেতা এসেছিল এবং আমিও দোকানে গিয়ে ব্যবসার কার্যক্রম শুরু করেছিলাম।

20240115_234744.jpg
তবে আমার আশেপাশের দোকানগুলোতে তেমন পাইকারি ক্রেতা ছিল না। কারণ অনেক ক্রেতা রয়েছে যারা খুব সকালে পাইকারি সবজি ক্রয় করেন এবং এরপরই তারা ব্যবসা শুরু করে দেন।

অনেক দোকান গুলোতে শুধুমাত্র সবজিগুলোর ডিসপ্লে দেওয়া হয়েছিল।

20240116_033530.jpg
তবে আমার দোকানের কার্যক্রম প্রায়ই শুরু হয়ে গিয়েছিল
সুতরাং আমি ধীরে ধীরে ব্যবসা শুরু করলাম এবং পর্যায়ক্রমে আমার বিক্রির কার্যক্রম চলছিল এবং বেশ ভালো লাগছিল। কারণ আমি প্রায় দুই মাস পরে আবারো সবজি বিক্রি করতে এসেছিলাম এবং এই কনকনে শীতে সবজি বিক্রির আনন্দঘন মুহূর্তটা বেশ স্মরণীয়।

20240116_033533.jpg
আমি একটি জিনিস লক্ষ্য করেছিলাম এই কঠিন শীতের ভেতরে মানুষের ঘরের ভেতরে থাকা কঠিন হয়ে পড়েছে। তবে আমার মত আরও অনেক পাগল রয়েছে যারা এ রাতে বাজারে এসেছে এবং শুধুমাত্র কিছু অর্থ ইনকামের আশায় তাদের নিজেদের শান্তি ভুলে গিয়ে এই ঘন কুয়াশার মধ্যে কাঁপছে।

20240116_033536.jpg
অন্যান্য স্বাভাবিক দিনের মতোই চা পান ডিম সিঙ্গারা সবকিছুই বিক্রি হয়েছিল স্বাভাবিকভাবে। এত এই শীতে চাইলে কিন্তু তারা তাদের নিজেদের শরীরকে শান্তি দেওয়ার জন্য কম্বলের কিংবা কাঁথার নিচে শোয়ে বিশ্রাম করতে পারত। অপরপক্ষে তারা বিশ্রাম তো দূরের কথা অর্থ ইনকামের জন্য যেন এই কোম্পানির শীতের ভেতরেও মাতোয়ারা হয়ে পড়েছে।

20240116_033542.jpg

20240116_033539.jpg

আমার এই ব্যবসার কার্যক্রম প্রায় সকাল ১১ টা পর্যন্ত চলেছিল এবং প্রায়ই ভালো একটা এমাউন্ট অর্থ ইনকাম করতে সক্ষম হয়েছিলাম। যদিও এটি ছিল আমার বেশ কিছুদিন পরের ব্যবসার অ্যাক্টিভিটি তবে পুনরায় ব্যবসায়ী যোগদান করতে পেরে বেশ ভালো লাগছিল।

তবে সবকিছুই ঠিক আছে। একটি বিষয় আমাকে কঠোরভাবে চিন্তাতে ফেলে আর তা হল আমরা মানুষ সত্যিই স্বার্থের পাগল। শুধুমাত্র পরিবারের স্বার্থের কথা চিন্তা করে এবং কিছু অর্থ ইনকামের কথা চিন্তা করে আমরা প্রতিনিয়ত সবাই কঠোর পরিশ্রম করে যাচ্ছি।

চাইলেই কিন্তু আমরা আমাদের শরীরকে এবং আত্মাকে শান্ত রাখতে পারি এবং অল্প ইনকাম করে আমরা নিজেদেরকে অলস তৈরি করতে পারি এবং শুধু শান্তি আর শান্তি অর্জন করতে পারি। তবে পৃথিবীতে আমরা সবাই শুধুমাত্র নিজেদের পরিবার এর কথা চিন্তা করে প্রতিনিয়ত জীবনের সঙ্গে সংগ্রাম করছি। বাস্তবতা থেকে আমি বলতে পারি সত্যিই মানব জীবন বড় দুর্বিষহ একটা অধ্যায়। এই অধ্যায় প্রত্যেক মানুষকেই জীবন্ত লাশ হয়ে অধ্যায়ন করতে হবে আর এরই নাম মানব জীবন।


ত্রুটি হলে ক্ষমা করবেন

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন ভাই, খুব ভালো লাগলো। তবে সত্যি বলতে আপনাকে মাঝে মাঝে দেখি আবার মাঝে মাঝে হারিয়ে যান। আমার মতে সবসময় আমাদের মাঝে কাজ করলে অনেক বেশি ভালো হতো। ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

এখন থেকে আছি ভাই । সবসময়, ইন-শা-আল্লাহ

 6 months ago 

খুব সুন্দর একটি পোস্ট ভাইয়া।আসলে কোন না কোন ভাবে আমরা প্রায় সবাই জিবন যুদ্ধে জড়িত।জীবনও জীবিকার জন্য মানুষকে অক্লান্ত পরিশ্রম করে চলতে হয়।আপনি হাত খরচের টাকার জন্য ভাইকে সাহায্য করছেন জেনে ভালো লাগলো।আসলে এই শীতে লেপের নিচেও অনেকের থাকতে কষ্ট হচ্ছে আবার অন্য দিকে কেউ ঘন কুয়াশা মাথায় নিয়ে জীবিকার তাগিদে কাজ করে চলছে।জীবন সংগ্রাম করে যাচ্ছে প্রতিনিয়ত। ধন্যবাদ ভাইয়া পোস্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

ধন্যবাদ আপু আপনাকে আপনার গুরুত্বপূর্ণ ফিডব্যাক এর জন্য। ব্লগ পড়ে চমৎকার মন্তব্য করেছেন এর জন্য শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43