পরিবর্তন ঘটুক আমাদের মনুষ্যত্বের 10/% 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম।

আশা করি সকলেই ভাল আছেন। আমিও বেশ ভাল আছি। তবে ভালো বলতে মনের ভেতরে একটা ডিপ্রেশন কাজ করছে সব সময়। কেমন জানি পৃথিবীটা উল্টাপাল্টা লাগে আমার কাছে এখন। কিছুক্ষণের একটা সামান্য বিষয় নিয়ে বড় একটা দুর্ঘটনা ঘটে গেল আমার জীবনে। আসলে বিষয়টি এমনভাবে এবং খুব কঠোর ভাবে আমার প্রতি প্রভাব ফেলবে আমি বুঝতে পারিনি। সামান্য একটা বিষয় নিয়ে অনেক বড় ঝামেলার মধ্যে জড়াতে হলো আমাকে। শুধু ঝামেলার মধ্যে নয়, অনেক মানহানি এবং দুঃখজনক ঘটনা ঘটে আমার সাথে। বিষয়টি আমি কোনোভাবেই মেনে নিতে পারছি না। ভালো লাগছে না আমার কোন কিছু।
desperate-5011953__480.webp

SRC

শুধু চিন্তা হচ্ছে কিভাবে এই সমস্যাটি ঘটে গেল আমার জীবনে। শুক্রবারে সকাল বেলা বাসায় প্রচন্ড ঝগড়া হচ্ছিল। এমন সময় আমি হঠাৎ ঘুম থেকে উঠে বাইরে দাঁড়িয়ে থাকলাম। এদিকে দেখছি আমার বাসার অন্যান্য মানুষগুলো অনেক চিল্লাপাল্লা করেছিল। কি বিষয় নিয়ে তাদের ভিতর ঝগড়া হচ্ছিল আমি জানিনা। আমিও ঝগরা শুনছিলাম এবং তাদের কথাগুলো মনোযোগ দিয়ে শুনছিলাম। বৃহস্পতিবার হাংআউট শেষ করে অনেক রাতে ঘুমিয়ে ছিলাম এবং তাদের ঝগড়ার শুনে আমার অনেক বিরক্ত লাগছিল। যাই হোক এক পর্যায়ে তাদের মধ্যকার কথা কাটাকাটি থেমে যায়। আমিও পুনরায় ঘুমোতে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করি।

[

mistake-876597__480.jpg

SRC

হঠাৎ দুর্ভাগ্যবশত তাদের মধ্যেকার একজন আমার রুমে প্রবেশ করে এবং আমার প্রতি অসহনীয় আচরণ করে। আমি বিষয়টি বুঝতে পারছিলাম না যে তারা আমার সাথে কেন এমন করছিল। আমি তো কোন অপরাধ করিনি কিংবা কারো বিরুদ্ধে কথা বলে নি। কিন্তু তার পরেও কেন জানি তারা আমার প্রতি বিরক্ত ছিল। আমার জানামতে আমি তাদের সাথে কখনোই কোনো ঝগড়া কিংবা বিবাদে যুক্ত ছিলাম না।

আমার পাশের রুমের এক ভাড়াটিয়া আমার রুমে প্রবেশ করে এবং আমাকে নানা রকম প্রশ্ন করতে থাকে। আমি তাকে বলে দিলাম যে এসকল বিষয় সম্পর্কে আপনি বাসার ম্যানেজার কি প্রশ্ন করতে পারেন ভাই। আমি এ বিষয় সম্পর্কে কিছুই জানিনা। এসকল কথাগুলো বলার পরেও সে আমার প্রতি বিরক্ত হয়েছিল এবং অনেক চিল্লাপাল্লা করছিল। বিষয়টি আমার কাছে খুব খারাপ লাগে।

couple-6471113__480.jpg

SRC

এক পর্যায়ে তাদের সাথে আমার তুমুল ঝগড়া বেধে যায়। আমি ছিলাম ভাড়াটিয়া। যদিও তারা ও ভাড়াটিয়া ছিল তার পরেও তারা ছিল স্থানীয়। যাই হোক আমি তো আর স্বাগতিকদের সাথে কোনভাবেই পারিনা। তারা 19 জন মিলে আমাকে ধাক্কাধাক্কি করে এবং এক পর্যায়ে আমার গালে দুই থেকে তিনটা থাপ্পড় দিয়ে দেয়। এবং অনেক বকাবকি করে এবং আমার প্রতি অনেক অত্যাচার এবং জুলুম করে।

শরীরের বিভিন্ন স্থানে আমাকে লাঠি দিয়ে আঘাত করে এবং তার আমাকে মেরে ফেলার হুমকি দেয়। দুঃখ ভরা হৃদয় নিয়ে আমি কাউকে কিছু বলতে পারি না। অপরদিকে আমাকে মারার এই দৃশ্যগুলো আমাদের বাসার অন্যান্য ভাড়াটিয়া গুলো শুধু চেয়ে চেয়ে দেখছিল। তারা কোনো প্রতিবাদ করেনি কিংবা এই ঝগড়া মীমাংসা করার চেষ্টা করেনি। যাইহোক আমারও কিছু করার ছিল না এক পর্যায়ে আমি দেখতে পেলাম আমাকে ধাক্কা দিতে দিতে বাসা থেকে বের করে দিল এবং অনেক খারাপ ভাষায় বকাবকি করছিল এবং অনেক খারাপ আচরণ করেছিল। কিন্তু তখন আমার আর কিছুই করার ছিলনা।

এক পর্যায়ে বিকেলবেলা এ বিষয় নিয়ে বাড়িওয়ালার কাছে বিচার দেওয়া হলে বাড়িয়ালা কোন প্রকার বিচার করে না। তাই দুঃখ ভরা হৃদয় নিয়ে সেদিন এই পুরো দুই মাসের বাসা ভাড়া পরিশোধ করার পর বাসা থেকে অন্য বাসায় চলে আসি। যাই হোক এখন আর কারো প্রতি প্রতিশোধ নেওয়ার অনুরোধ জন্মায় না আমার। কেননা পৃথিবীটা বড় স্বার্থপর।।

change-2933032__340.webp

SRC

পরিবর্তন???

পরিবর্তন শব্দটা অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয় আমাদের জন্য। আমাদের অবশ্যই মনুষ্যত্বের বিকাশ এর পরিবর্তন ঘটাতে হবে। যেখানে আমি দুর্বল সেখানে আমার প্রতি প্রতিনিয়ত অত্যাচার এবং অবিচার করা হচ্ছে। একদিকে আমি স্থানীয় ভাড়াটিয়াদের কাছ থেকে মার খেলাম কোন প্রকার অপরাধ করা ছাড়াই। সত্যি কথা বলতে আমি কোন প্রকার ঝগড়া বিবাদ কিংবা কারো সঙ্গে মনোমালিন্য তাই যুক্ত ছিলাম না। তারা যখন কথা কাটাকাটি করেছিল আমি তাদের পক্ষে কিংবা বিপক্ষে কোনটাই ছিলাম না। তার পরেও কেন আমাকে মার খেতে হল??

দ্বিতীয় বিষয়টি বলতে গেলে আমি যখন বাড়িওয়ালার কাছে বিচার দিলাম সে আমাকে উল্টো তাদের কাছে ক্ষমা চাইতে বলল। আসলে পৃথিবীটা কোথায় গিয়ে দাঁড়িয়েছে ভাই আমি জানিনা। তবে আমার মনে হয় মানুষের মনুষত্ববোধ বলতে এখন আর কিছুই ঠিক নেই। শুধু মানুষের শরীর নিয়ে আমরা চলাচল করছি। আমাদের অবশ্যই উচিত আমাদের ভেতরের আত্মাটাকে পরিষ্কার করা এবং পরিবর্তন করা।

  • অন্য কারো প্রতি অবিচার করা অবশ্যই ঠিক না। যার মাধ্যমে সমাজের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

যারা আমার এই ব্লগ পড়ছেন তাদের কাছে একটা অনুরোধ, আমার সাথে যে বিষয়গুলো সংঘটিত হয়েছে এই বিষয়গুলো থেকে অবশ্যই আপনারা শিক্ষা গ্রহণ করতে পারেন।আমি আশা করছি ব্লগ টি পড়ার মাধ্যমে একটু হলেও আমাদের মনুষ্যত্ব বিকাশের কিছুটা হলেও অবদান রাখবে বলে আমি মনে করি। আর অবশ্যই আমাদের একে অপরের প্রতি সহানুভূতি দেখানো প্রয়োজন। হয়তো কেউ যদি কোন দোষ করে থাকে তবে সে বিষয়ে আমার দৃষ্টি প্রয়োগ করলেই বিষয়টি সমাধান হয়ে যায়। আসলে ঝগড়া মারামারি কিংবা কাউকে গালাগালি দিয়ে কখনই সঠিক পথ দেখানো সম্ভব না।

মনুষ্যত্ব বিকাশ হোক আমাদের প্রধান কাম্য। সকলের প্রতি রইল অবিরাম এবং অফুরন্ত ভালোবাসা। ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনার আপনার ব্লগ পড়ে খুবই খারাপ লাগলো ভাই , তবে আপনার আপরাধ না থাকা সত্বেও আপনার সাথে যে ব্যবহার করেছে আমি আশা করি তারা তার প্রতিদান পাবে। মনে দুঃখ রাখবেন না আল্লাহ্‌ আছে। ভালোবাসা রইল আপনার জন্য

 2 years ago 

সত্যি কথা বলতে ভাই আমি মাত্র ঘুম থেকে উঠে দরজার সামনে দাঁড়িয়ে আছি। তাদের নিজেদের ঝগরা আমার প্রতি যে কিভাবে চলে আসলো বুঝতে পারলাম না। অবশেষে পরিস্থিতির শিকার হয়ে গেলাম। যাইহোক, ব্যাপার না সব কিছুই সৃষ্টি কর্তা দেখেছেন। দোয়া রাখবেন ভাই

 2 years ago 

আপনার ঘটনাটি শুনে খুবই খারাপ লাগলো। আপনার সাথে এই ধরনের আচরনের নিন্দা করার ভাষা আমার জানা নেই। তারা আপনার সাথে যে অন্যায় করেছে তার শাস্তি একদিন একদিন পাবেই। আপনার বাড়িওয়ালাও হয়তোবা তাদের কাছে জিম্মি। তবে আপনি বাসা ছেড়ে দিয়ে খুবই ভালো কাজ করেছেন এমন অমানবিক মনুষ্যত্বহীন মানুষ দের সাথে থাকার থেকে একা থাকা ভালো।আশা করছি আপনি সুস্থ আছেন। ধৈর্য ধারণ করুন সৃষ্টিকর্তার বিচার রাখুন।

 2 years ago 

জি আপু
আপনাদের দোয়ায় এবং আল্লাহ তালার অশেষ রহমতে আমি ইনশাল্লাহ সুস্থ আছি তবে দোয়া রাখবেন যেন সর্বোচ্চ ধৈর্যধারণ করতে পারি। অবিরাম ভালবাসা রইল আপু আপনার জন্য সমবেদনা জানানোর জন্য।

 2 years ago 

আপনার পুরো পোস্ট পড়ে খুবই দুঃখিত হলাম। আসলে আমাদের এইসব মনুষত্বহীন কাজকর্ম করা একেবারেই উচিত নয়। আমাদের একে অপরের প্রতি শ্রদ্ধাশীল এবং সহানুভূতি হওয়া উচিত। এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমিও অনেক অনেক কষ্ট পেয়েছি ভাই। কখনো চিন্তা করতে পারিনি আমার সঙ্গে এমন টা ঘটবে কখনো। যাই হোক তার পরেও সকলের প্রতি দোয়া করি সৃষ্টিকর্তা সকলকে সঠিক পথ দেখাক। সুস্থ সুন্দর এবং ভাল থাকুন সেই দোয়া করি সব সময়।

 2 years ago 

আপনার সাথে ঘটে যাওয়া ঘটনাটি জানতে পেরে খুব খারাপ লাগলো। আপনার সাথে অন্যায় হয়েছে। আশেপাশের যারা চুপ করে দেখছিল তারা চাইলেই কিন্তু আপনার সাথে হওয়া অন্যায়ের প্রতিবাদ করতে পারতো কিন্তু তারা তা করেনি। তারা নিজের কথা চিন্তা করেছে। এ পৃথিবী এখন খুব বড়ই স্বার্থপর হয়ে গেছে। নিশ্চয়ই অন্যায়কারীরা একদিন তাদের যোগ্য শাস্তি পাবে। আপনার সুস্বাস্থ্য কামনা করছি।

 2 years ago 

আসলে আপু দুঃখ প্রকাশ করে আর কি হবে বলুন? তবে নিশ্চয়ই অন্যায় কারীর শাস্তি পাবে এই বিশ্বাস রেখে আমি নিজের মনকে সান্ত্বনা দিয়ে আছি। দোয়া রাখবেন যেন ধৈর্য ধারণ করতে পারি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60035.79
ETH 3187.54
USDT 1.00
SBD 2.45