মন্দ, ক্রাইসিস এবং ভালো মিলিয়েই আমাদের জীবন

in আমার বাংলা ব্লগlast year

crisis-1718474_1280.jpg

আসসালামু আলাইকুম
হ্যালো আমার বাংলা ব্লগ ও স্টিমিয়ান বন্ধুরা। আশা করছি আল্লাহর অশেষ রহমতে সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমিও বেশ ভাল আছি। আমরা যেন সব সময় সুস্থ সুন্দর এবং ভালো থাকতে পারি সে কারণে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি। সকলের সুস্বাস্থ্য এবং উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে শুরু করছি আমার আজকের ব্লগিং। আমি আজ আপনাদের মাঝে সংকট এবং মন্দ সময় নিয়ে একটি ব্লগ লেখার জন্য উপস্থিত হয়েছি। আশা করছি সকলেই পাশে থাকবেন এবং উপভোগ করবেন আমার আজকের ব্লগ সংকট ও দুরসময়।

মানুষের জীবনে সংকট ভালো এবং মন্দ এই তিনটা জিনিস নিয়ে গঠিত। মানুষ খুব ভালো সময় অতিক্রম করে আবার মাঝে মাঝে মানুষকে পরিস্থিতির মোকাবেলা করতে হয় এবং তাকে মন্দ সময় অতিক্রম করতে হয়।

মন্দ সময় বলতে মাঝে মাঝে আমাদের জীবনে পরিস্থিতির শিকার হয়ে যায় এবং এটাকে আমরা মন্দসময় হিসেবে অভিহিত করে থাকি।

মানুষের জীবন কখনো স্থির না। সংকট ভালো এবং মন্দ সময় এই তিনটা বিষয়ের উপর আমাদের জীবন নির্ভর করে।

মূলত সংকট হলো ভালো সময়ের বিপরীত এবং মন্দ সময়ের সমার্থক শব্দ। যখন আমাদের সময় খুব ভালো যায় এবং আমাদের পরিস্থিতি যখন খুব ভালো যায় তখন আমরা খুবই চমৎকার একটি সময় অতিক্রম করে থাকি।

সময়ের গুরুত্ব আমাদের জীবনের জন্য অতীব অপরিহার্য একটি বিষয়। তবে সেই সময়কে আমরা মাঝে মাঝে ভুল পথে ব্যাখ্যা এবং পরিচালনা করার জন্য আমাদের মন্দ সময় চলে আসে এবং সেখান থেকেই সংকট চলে আসে। কিন্তু যখন আমাদের জীবনে সংকট চলে আসে তখন আমরা হতাশ হয়ে যাই এবং আমরা চিন্তা করি এই হতাশ সময় হয়তো কখনোই আর ঠিক হবে না কিংবা আমরা ভালো সময় আর কখনোই ফিরে পাবো না। কিন্তু এটা সম্পূর্ণই ভুল ধারণা।

সময় কখনো স্থিতিশীল থাকে না। ভালো সময়ের পরে মন্দ সময় এবং মন্দ সময়ের পরে ভালো সময় আসবে এটাই প্রকৃতির স্বাভাবিক নিয়ম এবং আমাদের জীবনের স্বাভাবিক নিয়ম।

আপনার যে সব সময় ভালো সময় অতিক্রম করবেন এটা কোন মানে হয়না জীবনের। অথবা আপনার সময় যে সব সময় খারাপ যাবে সেটাও না।

flat-tire-76563_1280.jpg

যখন ভালো সময় থেকে আপনি মন্দ সময়ে অতিক্রম করবেন তখনই বুঝতে পারবেন আপনার পূর্বের অবস্থা ভালো ছিল এবং পরবর্তীতে যখন আপনি আবার ভাল সময় ফিরে আসবেন তখন আপনার ভালো সময়ের গুরুত্বটা আরও শত গুনে বৃদ্ধি পাবে।

অপারপক্ষে একটি বিষয় লক্ষ্য নিও যে আপনি যদি শুধুমাত্র ভালো সময় পেয়ে যান তাহলে আপনি কখনোই সেই সময়ের গুরুত্ব দেবেন না কিংবা তাদের মূল্যায়ন করতে সক্ষম হবেন না। কারণ মানুষ শুধুমাত্র যদি ভালো জিনিস পেয়ে থাকে তাহলে সে কখনোই সেই জিনিসের গুরুত্ব দিতে পারেনা। যদি কখনো মন্দ সময় এর গুরুত্ব আপনি পেয়ে যান তখন আপনার সেই ভালো সময়টা গুরুত্ব আপনি আরো বেশি দিতে সক্ষম হবেন আপনি আপনার ভালো সময়টাকে আরো বেশি উপভোগ করতে পারবেন এবং এর তাৎপর্য বুঝতে পারবেন।

তবে এখন আমার সময়টা বেশ খারাপ যাচ্ছে এবং আমি খুবই সংকটের ভিতর আছি। একদিকে চাকুরী থেকে অব্যাহতি এবং অপরদিকে চারিদিকে ক্রাইসিস যেন আমাকে ঝাপটে ধরেছে।

তবে হতাশ হওয়ার পাত্র আমি না। আমি চেষ্টা করছি প্রতিনিয়ত আমার মন্দ সময়গুলোকে অতিক্রম করার জন্য এবং কিভাবে এই সময় থেকে আমি নিজেকে বের করতে পারি এবং আমার সমস্ত ক্রাইসিস দূর করতে পারি এবং ভালো সময় আনতে পারি এটা নিয়ে আমি সবসময় চিন্তা করছি এবং সে অনুযায়ী কাজ করছি।

অবশ্যই সৃষ্টিকর্তা একদিন খুব শীঘ্রই আমার মন্দ সময়গুলোকে দূর করবেন এবং আমিও ভাল সময় অতিক্রম করব এবং আনন্দ মুহূর্ত অতিক্রম করবো এটাই প্রার্থনা করি সৃষ্টিকর্তার কাছে।

ধন্যবাদ সবাইকে।

soldier-2676559_1280.webp

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  
 last year 

মূলত আমরা যখন ভালো সময় কাটাই তখন খারাপ সময়ের মুহূর্তগুলো ভুলে যাই। এটাই বাস্তবতা একমাত্র খারাপ পরিস্থিতি আমাদেরকে সঠিক পথ দেখায়। জীবনের বাস্তবতা সম্পর্কে স্মরণ করায় সেই বিষয়টি যারা উপলব্ধি করতে পারে তারাই সঠিক পথে অবিচল থাকে। ভালো লাগলো আপনার কথাগুলো।

Posted using SteemPro Mobile

 last year 

আসলে আমাদের জীবনে যদি খারাপ সময় না থাকতো তাহলে আমরা কোনভাবেই ভালো মর্ম টা বুঝতে পারতাম না। যেহেতু আপনার চাকরি থেকে অব্যাহতি হয়ে গিয়েছে তাই আপনি এখন বুঝতে পারছেন যে এই ক্রাইসিসের সময়টা টিকে থাকাটা কতটা কষ্টসাধ্যকর। চেষ্টা চালিয়ে যান অবশ্যই আপনার জীবনেও খুব দ্রুত ভালো সময় চলে আসবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58544.56
ETH 2629.02
USDT 1.00
SBD 2.44