১০+ ফুল এবং পিঁপড়া ম্যাক্রো ফটোগ্রাফি:👍 কোন কিছুই অবহেলিত নয় ১০% বেনিফিশিয়াল @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
আসসালামু আলাইকুম। সবাইকে স্বাগতম #amarbanglablog এ আমার পক্ষ থেকে @steem-for-future .১০% লাজুক শিয়াল @shy-fox

🍅যেখানে দেখিবে ছাই উড়াইয়া দেখ তাই পাইলেও পাইতে পারো অমূল্য রতন 🍅

20210830_213834.jpg
হ্যালো বন্ধুরা,
পৃথিবীতে কোন কিছুই তুচ্ছ নয়। প্রতিটি জিনিসের ভেতর আমাদের সৃষ্টিকর্তা এমন জিনিস লুকিয়ে রেখেছে তা হয়তো আমরা কখনোই কল্পনা। ছোট ছোট বালুকণা দিয়ে তৈরি করা যায় বিশাল বড় পাহাড় পর্বত ইমারত এবং বড় বড় দালান। সে ক্ষেত্রে আপনি যদি সর্বপ্রথম ছোট ছোট বালুকণা গুলো উপেক্ষা করে অবহেলা করেন তাহলে আপনার কখনোই বড় বড় ইমারত গুলো তৈরি করতে সক্ষম হবেন না কিংবা কখনোই ভালো মানের কিছু তৈরি করতে সক্ষম হবেন না।

সমাজে আমরা অনেক সময় অনেক অনেক জিনিস গুলো কে অবহেলা করি এবং ছোট চোখে দেখে। আসলে যেগুলো আপনি ছোট চোখে দেখছেন সেগুলো যদি একটু অণুবীক্ষণ যন্ত্র দ্বারা দেখেন দেখবেন সেগুলো দেখতে অনেক বড় দেখাবে। তদ্রুপ আমাদের সমাজে কিছু কিছু জিনিস আছে যেগুলো দেখতে অতিশয় ছোট এবং নগ্ন মনে হলেও এগুলোর ক্ষমতায় আসলে অনেক বেশি এবং অনেক পাওয়ারফুল হয়ে থাকে। সুতরাং কোনো কিছুই ছোট ভেবে অবহেলা করা আমাদের কখনই উচিত হবে না। কেননা ছোট থেকেই বড় সূচনা হয়।।।
IMG_20210830_072231.jpg

IMG_20210830_072230.jpg

IMG_20210830_072219.jpg

IMG_20210830_072210.jpg

IMG_20210830_072204.jpg

IMG_20210830_072154.jpg
এর জলজ্যান্ত প্রমাণ হিসেবে আমি আপনাদের আজকের সকালের কিছু ফটোগ্রাফি দেখাতে চাই। সকালে ঘুম থেকে উঠার পরে এবং অফিস যাওয়ার পূর্ব মুহূর্ত আমার একটি ব্লগ তৈরি করার জন্য বেশকিছু ফটোগ্রাফির প্রয়োজন ছিল।

সুতরাং আমি আমার প্রয়োজন মেটাতে রুম থেকে আমার ফোনটা হাতে নিলাম এবং বাহিরে গেলাম। বাহিরে যাবার পর আমি কি বিষয়ে ফটোগ্রাফি করব সেটি চিন্তাভাবনা করে খুঁজে পাচ্ছিলাম না।

কিন্তু সাথে সাথে আমার চোখের সামনে একটি ছোটো হলদে ফুলের গাছ চোখে পড়ল। যেগুলো ছিল কাদা মাটির ময়না'র আবর্জনার স্তুপ এর ভিতর ছোট্ট নর্দমা এবং লতা গুল্ম উদ্ভিদ এর উপর একটি ছোট মাত্র ফুল।

আমি এই ফুলের কাছে গেলাম এবং খুব কাছ থেকে দেখলাম ফুলটি অনেক ছোট এবং এর ওপরে দুই থেকে তিনটা পিঁপড়া ঘুরে বেড়াচ্ছে। সাথে সাথে আমি আমার মোবাইলের ক্যামেরা অন করলাম এবং ব্রাইটনেস ফুল করে দিলাম এবং জুম করে সেই ফুলের ছবি সংগ্রহ করতে লাগলাম।

আমি তো হতবাক হয়ে গেলাম এই ছোট্ট জিনিসটি দেখেই। কেননা এই দর্দ বা আবর্জনার স্তূপের ভিতর ছোট্ট একটি মাত্র ফুল এবং আমি যখন মোবাইলের ক্যামেরা ধরলাম সেটি মনে হচ্ছিল কোন ফুলের বাগান থেকে সংগ্রহ করা হয়েছে ক্যামেরার লেন্স দিয়ে।

প্রকৃতপক্ষে আমি সত্যিকারে এটি একটি মাত্র আবর্জনার স্তুপ থেকে সংগ্রহ করেছি।

সংগ্রহ করা ছবিটি

IMG_20210830_072500.jpg
দেখতেই দেখা যাচ্ছে সত্যিই এটি কত ছোট মানের একটি পিকচার। কিন্তু আমি যখন আমার মোবাইলের ক্যামেরা জুম করলাম এবং খুব কাছে গিয়ে ছবি সংগ্রহ করলাম তখন এর আকৃতি কেমন হয় আপনারা একবার দেখলেই বুঝতে পারবেন।।

IMG_20210830_072128.jpg

জুম করে ছবি তোলার পর।।

তদ্রুপ আমাদের সমাজে এমন কিছু জিনিস আছে যেগুলো দূর থেকে দেখতে অনেক ছোট মনে হলেও কাছে গিয়ে আপনি যদি সেগুলো দেখতে পারেন তাহলে আপনি অবশ্যই হতবাক হয়ে যাবেন। কেননা আমাদের সৃষ্টিকর্তা আমাদের জন্য পৃথিবীতে যে সকল জিনিসগুলো সৃষ্টি করেছেন সেগুলো দেখতে অতি নগন্য মনে হলেও এগুলোর গুণ ক্ষমতা অনেক এবং অতীব অসাধারণ।

সুতরাং আপনি কোন দুটো জিনিস যদি দেখে থাকেন তাহলে সেটাকে কখনোই অবহেলা না করে অবশ্যই সযত্নে বুকে ধারণ করতে হবে এবং সেখান থেকে আপনি কিছু খুঁজে বের। আর তবেই আপনি প্রকৃত অনুসন্ধানী ব্যক্তি হিসেবে সমাজে খ্যাতি অর্জন করতে পারবেন।।
IMG_20210830_072500.jpg
ছোট্ট একটি ফুল মাত্র।
IMG_20210830_072455.jpg
কিন্তু এই ফুলের বিপরীত পাশে বাসা বেঁধে আছে চারটি পিঁপড়া। যদিও এই ফুলের গাছ টি নর্দমার ভিতরে জমে বড় হয়েছে তার পরে সেখান থেকে কিন্তু কিছু প্রাণীর বাসস্থান এর সুযোগ করে দিয়েছেন আল্লাহ তাআলা। সুতরাং সমাজের কোন কিছুই তো ছোট এবং অবহেলিত জিনিস নয়।
সমাজের প্রতিটি জিনিস ও মূল্যবান
IMG_20210830_072311.jpg

ফটোগ্রাফি করেছেন@steem-for-future
ফটোগ্রাফির ধরনফুল এবং পিঁপড়া
ব্যবহৃত ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ ১০ এস মোবাইল ফোন
লোকেশনবাংলাদেশ

আমাদের চোখের সামনে যে সকল ছোট ছোট জিনিস গুলো ঘুরে বেড়ায় সে গুলোকে ছোট না ভেবে আমাদের অবশ্যই উচিত এগুলো পর্যবেক্ষণ করা এবং সযত্নে ধারণ করা। কেননা ছোট ছোট জিনিস গুলোর সমন্বয়ে তৈরি হয় বিশাল কিছু। এর জন্য যন্ত্র উদাহরণ হিসেবে আমি পিপড়ার বাসা সম্পর্কে উদাহরণ উপরে দিয়েছি, যেমনটি পিঁপড়া খুব কমসংখ্যক মাটি খুঁড়ে খুঁড়ে সেখানে তাদের বড় একটি বাসস্থান তৈরি করতে সক্ষম হয়।

সুতরাং এরই পরিপ্রেক্ষিতে বলতে চাই

ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল

সমস্ত ফটোগ্রাফির w3w code ://https://w3w.co/dramatic.apes.cemented

প্রিয় রেগার্ডস

@shy-fox @rme @photoman

আমি @steem-for-future

@steem-for-futureIMG_20210827_174413.jpg

মোঃ আকাশ আলী•••একজন গার্মেন্টস কর্মচারী এবং পাশাপাশি আমার বাংলা ব্লগ স্ট্রিমিটে কাজ করতে ভালবাসি•••নিজের ভাগ্যের উপর বিশ্বাস করে কঠোর পরিশ্রম করতে ভালোবাসি এবং অসহায় মানুষদের পাশে দাঁড়াতে ভালোবাসি•••পিতামাতাকে ভালোবেসে বেঁচে থাকতে চাই

👍ধন্যবাদ সবাইকে 👍

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 63732.43
ETH 3135.73
USDT 1.00
SBD 3.83