ম্যানেজ: সবকিছু সামলানোর সক্ষমতা

in আমার বাংলা ব্লগlast year

coins-1015125_1280.jpg

Src

শুভেচ্ছা আমার বাংলা ব্লগ
আশা করছি আল্লাহর অশেষ রহমতে সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমিও বেশ ভাল আছি। আমরা যেন সব সময় সুস্থ সুন্দর এবং ভালো থাকতে পারি সে কারণে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি।

সকলের প্রতি অনেক অনেক প্রীতি শুভেচ্ছা এবং শুভকামনা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগিং। আমি আজকে আপনাদের মাঝে ম্যানেজ অর্থাৎ সবকিছু সামলানোর সক্ষমতা বিষয় নিয়ে বেশ কিছু লেখার চেষ্টা করছি।

আমাদের বাস্তব জীবনে আমরা বিভিন্ন সময় বিভিন্ন স্থানে কাজ করে থাকি কিংবা আমাদের বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে চলাফেরা অভিজ্ঞতা রয়েছে। প্রতিটি মানুষ যেখানেই থাকুক না কেন কিংবা যেখানেই কাজ করুক অথবা যার সঙ্গে চলাচলা করুক অবশ্যই প্রত্যেকটি মানুষকে তার পারিপার্শ্বিক লোকগুলোকে ম্যানেজ করে চলতে হয়।

যদিও মানুষ স্বাধীন এবং আমরা স্বাধীন এবং চাইলেই যা কিছু করতে পারি কিন্তু তারপরেও আমাদের পাশাপাশি সমাজের কিছু মানুষের কূটনৈতিক কথা আমাদের প্রতিনিয়ত শুনে যেতে হয়। অর্থাৎ আমরা চাইলেও আমাদের মনের মত যে কোন কাজ করতে পারি না এবং আমাদের প্রতিনিয়ত মানুষের মন জয় করে চলতে হয়।

businessman-2108029_1280.webp

Src

আমি জানি দিনশেষে আপনি একজন পরিশ্রমী মানুষ। সারাদিন আপনাকে অনেক পরিশ্রম করতে হয় এবং আপনি সকালে অফিসে যান এবং রাতে বাসায় ফিরেন।

ক্লান্ত শরীর। তারপরেও বাসায় এসে পরিবারকে হাসিমুখে বলতে হয় আলহামদুলিল্লাহ ভালো আছি। কিংবা বাসায় ফেরার পথে কোন বন্ধু অথবা পাড়ার আত্মীয়-স্বজন যদি বলে দিনকাল কেমন যাচ্ছে তারপরেও নাটকের ছলে আমাদেরকে বলতে হয় আলহামদুলিল্লাহ ভালো আছি!!

বাসায় এসে পরিবারের সমস্ত আবদার পূরণ করতে হয়। স্ত্রী সন্তান এবং পরিবারের প্রতিটি মানুষের আবদার পূরণ করে বিছানায় যেতে হয় এবং দিনশেষে আমাদেরকে সকলকে ম্যানেজ অর্থাৎ সবকিছুতেই মানুষগুলোকে সামলিয়ে অর্থাৎ সামাল দেওয়ার চেষ্টা করতে হয়।

multitasking-2840792_1280.webp

Src

আমাদের চলার পথে মাঝে মাঝে মানুষগুলোকে এতটাই সমাধান করতে হয় যা বলার মত না। প্রতিনিয়ত আমরা আমাদের আশেপাশের মানুষগুলোকে ম্যানেজ করে চলছে এবং তাদেরকে সামলানোর সক্ষমতা আছে বলেই আমরা এই সমাজে এখনো টিকে আছি।

তবে মাঝে মাঝে সমাজের মানুষগুলো এতটাই আমাদেরকে বিরক্ত করে এবং আমাদের সামলানোর সক্ষমতার ঊর্ধ্বে চলে যাই তখন আমাদের আর কিছুই করার থাকেনা।

এত পরিশ্রম এবং সারাদিন অক্লান্ত পরিশ্রমের পরেও আমরা যখন মানুষগুলোকে ম্যানেজ করার চেষ্টা করছি তখন মানুষগুলো বড্ড বেশি এলোমেলো হয়ে যাচ্ছে। যত তাদেরকে গোছানোর চেষ্টা করছি এবং তাদেরকে ম্যানেজ করার চেষ্টা করছি তারা যেন দিন দিন বিবেকহীন এর মত কাজ করছে।

তবে মাঝে মাঝে ঐ সকল মানুষগুলোর প্রতি খুবই বিরক্ত লাগে আমার। কারণ এত কিছু করেও তাদের মনের ভেতরে বিন্দুমাত্র জায়গা করে নিতে পারলাম না।

একজন মানুষের মনের ভেতরে নিজেকে জায়গা করে নেওয়াটা এত সহজ বিষয় না। তবে তারপরেও আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি আশে পাশের মানুষগুলোকে ভালো রাখার জন্য এবং সবাইকে ম্যানেজ করে যেন আমরা সুন্দরভাবে চলতে পারি এটার জন্যই এত কিছু করা।

তবে মাঝে মাঝে আমাদের আশেপাশের মানুষগুলো যেন সত্যিই এতটাই বেশি এলোমেলো হয়ে যাচ্ছে এবং আমাদের ক্ষমতার বাহিরে চলে যাচ্ছে তাদেরকে কোনভাবেই ম্যানেজ করা সম্ভব হচ্ছে না।

teamwork-3213924_1280.jpg

Src

দিনশেষে মানুষের সুখ খুঁজতে গিয়ে আজ আমি নিজেই দিশেহারা। আমি প্রতিনিয়ত যে সকল মানুষগুলোকে ম্যানেজ করার চেষ্টা করি কিংবা তাদেরকে এত ভালবেসে কদর করছি তারা আমার কথার বিন্দুমাত্র গুরুত্ব দেয় না।

আমার বাস্তব জীবনের অভিজ্ঞতা যদি আপনাদেরকে বলতে চাই তাহলে উপরের কথাগুলো সম্পূর্ণ আমার নিজের জীবনের সঙ্গে একত্রিত হয়ে যায়।

আমি যতই আমার আশেপাশের মানুষ গুলোকে সামলানোর চেয়ে সক্ষমতা অর্জন করতে চাইছি কিংবা তাদেরকে ম্যানেজ করতে চাইছি তারা যেন ততই এলোমেলো হয়ে যাচ্ছে এবং আমাকে গুরুত্বহীন ব্যক্তি হিসেবে অভিহিত করছে। তবে প্রত্যেকটি মানুষের একটা সক্ষমতার সীমা থাকে। যখন সে সক্ষমতার সীমা বাঁধ ভেঙ্গে যায় তখন মানুষ যে কোন কিছু করতে পারে এবং মানুষের ভেতরে এক অলৌকিক সক্ষমতা অর্থাৎ ক্ষমতা কাজ করে।

তখন আর মানুষ সবকিছু ম্যানেজ করার কথা ভুলে গিয়ে এলোমেলো উদ্ভট চিন্তাভাবনা শুরু করে। সুতরাং সে ক্ষেত্রে আমি আশা করছি সকলের যেন আমাকে তাদের প্রতি ভালোবাসা এবং তাদেরকে যেন ম্যানেজ করার সক্ষমতা বজায় রাখতে সাহায্য করে। কারণ যাদেরকে এত বেশি ভালবাসি সে সকল মানুষগুলো যদি তাদেরকে ভালোবাসার রাস্তা বন্ধ করে দেয় সে ক্ষেত্রে আমার আর কিছুই করার নাই!।।।


বাস্তব জীবনের গল্প থেকে লিখেছি। আশা করছি পড়েছেন এবং ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাদেরকে যারা মূল্যবান সময় ব্যয় করেছেন এবং চমৎকার মন্তব্য দিয়ে আমাকে উৎসাহিত করেছেন।



পত্রে ভুল হলে ক্ষমা প্রার্থী


abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  
 last year 

সত্যি কথা বলতে কি ভাই মানুষের জীবন সংগ্রামী ময় আর এই সংগ্রামী ময় যখন মানুষ নিজের কর্মে লিপ্ত থাকে। তার মধ্যে কিছু কিছু সময় করা যায় সমাজের মানুষের দ্বারা আরো কিছু হয়রানির শিকার হতে হয়। ঠিক যেমনটা ব্যক্ত করেছেন এই পোস্টের মধ্যে। সমাজের অনেক মানুষের সহায়তা প্রদান করতে হয় আপনার তবে এভাবেই জীবন ভাইজান।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44