সম্মান পেতে হলে সম্মান দিতে শিখুন 🙏⭕ ১০% 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

career-3536331__480.webp
SRC
আসসালামু আলাইকুম। আশাকরি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে আমিও ভাল আছি। আমি আজকে আপনাদের সামনে আমাদের জীবনের একটি অতি প্রয়োজনীয় এবং নিত্যদিনের ঘটনা বলার জন্য উপস্থিত হলাম। আসলে এখানে ঘটনা বলতে আমি বোঝাতে চেয়েছি আমাদের জীবনের প্রত্যহ প্রসঙ্গে এবং অপ্রাসঙ্গিক কিছু বিষয় নিয়ে। আমি আজকে আপনাদের সামনে আত্মসম্মান কিংবা সম্মান অথবা নিজের ভারসাম্য টিকিয়ে রাখার জন্য কিছু গুরুত্বপূর্ণ আলোকপাত করার চেষ্টা করছি আমার জ্ঞান থেকে। যদিও আমার নগণ্য পরিমাণে জ্ঞান তার পরেও আমি সেই নগণ্য পরিমাণে গেম থেকে আপনাদের সামনে কিছু আলোকপাত করার চেষ্টা করছি। আশা করি সকলের ভাল লাগতে পারে ইনশাল্লাহ।

theravada-buddhism-4749025__480.jpg

SRC

পৃথিবীতে এমন কোন বাবা কিংবা মানেই যে তার সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করতে চায়না। আর সে কারণেই সন্তান জন্মের পর থেকেই প্রত্যেক বাবা-মা তার সন্তান যেন সুশিক্ষায় গ্রহণ করে এবং সমাজে মান সম্মান নিয়ে উচ্চ মর্যাদা নিয়ে বেঁচে থাকতে পারে প্রত্যেকটি বাবা-মায়ের সেই একই চিন্তা। কিন্তু এই চিন্তা থেকে যতটুকু বাবা-মা তাদের মাথার ব্রেন খরচ করে সন্তানেরা সেই সময়গুলো ভেলাই অবহেলায় কিংবা বিভিন্ন বন্ধু আড্ডার মাধ্যম দিয়ে কাটিয়ে দিয়ে থাকে। অর্থাৎ প্রতিটি বাবা-মা চাই তার নিজের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করতে কিন্তু সেই ছেলে মেয়েদের জ্ঞান এর বিকাশ কম হওয়ার কারণে হয়তো শেষই হয়ে ওঠে না। অনেকাংশে এটি নেগেটিভ কাজ করে।

আবার অপরদিকে আপনি দেখতে পাবেন কোন কোন সন্তান তার পিতা মাতার সম্মান এর কথা চিন্তা করেই সে সামনে দিকে এগিয়ে যেতে থাকে একটা স্থির লক্ষ্য নিয়ে। গুরুজনকে সেবা করার মাধ্যম দিয়ে সে এগিয়ে যায় সামনের দিকে এবং এক পর্যায়ে সে একজন মানুষের মতো মানুষ হতে পারে এবং সমাজে ভালো কিছু উপহার দিতে পারে।। তবে সেক্ষেত্রে অবশ্যই তাকে কঠোর পরিশ্রমী হতে হয়।।

theravada-buddhism-1807696__480.jpg

SRC

আপনি যদি একজন জ্ঞানী মানুষ হয়ে থাকেন তাহলে আপনি অবশ্যই আশা করেন যে সবাই আপনাকে সম্মান করুন। যদি আপনি একজন টিচার হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই প্রাপ্য প্রত্যেকটি স্টুডেন্ট কিংবা স্টুডেন্ট এর গার্জিয়ান অথবা গ্রাম অথবা শহরের অর্থাৎ আপনার এলাকার প্রতিটি মানুষ আপনাকে স্যার সম্বোধন করুক এবং আপনাকে যথার্থ সম্মান এর মাধ্যমিকের ভালোবাসুক সবাই। আপনি শিক্ষক পেশায় নিয়োজিত থাকলে আপনার অবশ্যই এটি আসা হবে যে আপনাকে সমাজের 10 জনের মধ্যে একজন এর তালিকায় রাখা হোক এবং আপনি গণ্যমান্য ব্যক্তি ও সমাজের টিকে থাকতে চান আর এটাই স্বাভাবিক বিষয়।

তবে আপনাকে যে অবশ্যই একটি বিষয়ে লক্ষ্য রাখতে হবে আপনি যেমন সবার কাছ থেকে সম্মান পেতে চান আপনাকে অবশ্যই সবাকের স্নেহ ভালোবাসা এবং সম্মান করতে হবে। কথা কইছি একটা কথা আছে যে, কিছু পেতে হলে কিছু দিতে হয়। সুতরাং আপনার ক্ষেত্রেও বিষয়টি একই রকম ভাবে মূল্যায়িত হতে হবে। আপনি যদি সমাজে শিক্ষক ও তার যথার্থ মর্যাদা পেতে চান এবং সবার কাছ থেকে সম্মান এবং ভালোবাসা পেতে চান তাহলে আপনার অবশ্যই উচিত হবে প্রত্যেককেই ভালোবাসা। অর্থাৎ আপনি যদি মানুষকে সম্মান এবং শ্রদ্ধা করতে পারেন তাহলেই আপনি সমাজ থেকে সম্মান শ্রদ্ধা এবং ভালোবাসা পেয়ে যাবেন।

আপনি যদি সবার সাথে ভালো ব্যবহার করেন তাহলে আপনি ভালো ব্যবহার ফেরত পাবেন। অপরদিকে আপনি যদি সবার সাথে মন্দ ব্যবহার অর্থাৎ অযাচিত ব্যবহার করেন তবে সেখান থেকে সেই প্রতিফলন ফিরে পাবেন এটাই স্বাভাবিক।।

umpires-1571563__480.jpg

SRC
সুতরাং আত্মসম্মানবোধ ভালোবাসা এবং আপনি যদি পৃথিবীতে মর্যাদা নিয়ে বেঁচে থাকতে চান তাহলে আপনার অবশ্যই উচিত হবে ঠিক ততটুকুই মানুষকে স্নেহ করা যতটুকু আপনি মানুষের কাছ থেকে স্নেহ কিংবা ভালোবাসা ফিরে পেতে চান। তবেই আপনার সার্থকতা এবং আপনি এর মাধ্যমেই আপনার কাঙ্ক্ষিত ফল পাবেন এটাই বাস্তব ধর্মী বিষয়ে।

বাস্তব জীবন থেকে

আমি আমার বাস্তব জীবন থেকে যদি বলতে চাই আমিও সবার কাছ থেকে ভালোবাসার সম্মান এবং আত্মমর্যাদা নিয়ে এই সমাজে বাস করতে চাই। তবে আমি মাঝে মাঝে কিছু মানুষের সাথে যখন সৌহার্দ্যপূর্ণ এবং অনেক বিনয় ঈ ব্যবহার করি এবং তাদেরকে সম্মান দিয়ে চলি ঠিক সেই মানুষগুলো আমার সাথে এরকম ভালোবাসা দিয়ে কথা বলে।

অপরদিকে যখন আমার মনটা ভীষণ খারাপ কিংবা মেজাজটা একটু খিটখিটে তখন যদি আমি কোন ব্যক্তির সাথে ভুলবশত খারাপ ব্যবহার কিংবা অসঙ্গতিপূর্ণ আচরণ করে থাকি তবে সেখান থেকে আমার একি ব্যবহার ফিরে আসে। অর্থাৎ আমি সমাজকে যতোটুকু দিতে পারি সমাজ আমাকে ততটুকুই ফেরত দিবে এটাই স্বাভাবিক বিষয়।

অবশেষে শিক্ষা

তবে আমার বাস্তব জীবন থেকে যদি বলতে চাই আমরা যদি সমাজে আমাদের আত্মসম্মানবোধ মর্যাদা এবং নিজেকে সম্মানীত করে চলতে চায় তাহলে আমাদের অবশ্যই উচিত হবে সবার সাথে ভালো ব্যবহার করা। অর্থাৎ যেখানে যে রকম ব্যবহার করা প্রয়োজন সে রকম ব্যবহার করা এবং সবার সাথে বন্ধুসুলভ আচরণ করার মাধ্যম দিয়ে আমরা যদি পৃথিবীতে বেঁচে থাকতে পারি তবে আমরা সম্মানিত হতে পারব। আর এটাই ছিল আমার আজকের পোস্ট এর প্রধান বিষয়।।

unity-1767680__480.jpg
SRC

ধন্যবাদ সবাইকে 💘

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZxVEVGK6CZeC6DygzNwa3k8rgKuYenBwB9vEvHwD1ZpiaZ3FWVyKWUfVDCktC...FBMfpKXoAnA4ckon21HzhujPdz1qo7KG1oqxtBmkFEGnWtM2M5M168rUNCwpE9fQKZY1DE9yeN2Y7HpDwVRyJweEykLYtrvNPuPXCPEhfiSoMsNW1bs75bg9Tk.png

Join our official discord server

regards

@steem-for-future

Sort:  
 2 years ago 

আসসালামু অলাইকুম,
সম্মান পেতে হলে সম্মান দিতে শিখুন এ কথা একদম ঠিক। আয়নায় আপনার হাসিমাখা মুখ খানি দেখতে চাইলে আগে আপনাকে হাসতে হবে, তারপরই আপনার হাসিমাখা মুখখানি দেখতে পাবেন।অসাধারণ ছিল আপনার আপনার প্রতিটি লেখা।আপনার জন্য রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

অনেক সুন্দর একটি উদাহরণ দিয়েছেন ভাই। অনেক ভালো লাগলো আপনার উদাহরণটা। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা উদাহরন দিয়ে আমার বিষয়টি আরও কার্যকরী এবং মূল্যায়ন করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই, সম্মান পাওয়ার আগে সম্মান অন্যকে দিতে হয়। এটাই সঠিক নিয়ম। যাই হোক আপনার পোষ্টটি খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন এ বিষয়ে। আপনার সুন্দর বর্ণনা, তথ্যগুলো আমার খুবই ভালো লাগলো। যা দেখে অনেকে উপকৃত হতে পারবে।

 2 years ago 

ব্লগ টি পড়ার জন্য এবং তার সাথে অসাধারণ মন্তব্য দেওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই আপনাকে। শুভকামনা এবং ভালোবাসা রইলো

 2 years ago 

বর্তমান সমাজে একটি কথা প্রচলন রয়েছে আর সেটি হচ্ছে টেক এন্ড গিভ। আর সেটি যে কোন ক্ষেত্রেই প্রযোজ্য।সেটা হোক কোন সম্মান এর ক্ষেত্রে বা কোন গিফট এর ক্ষেত্রে। যে কোনো ক্ষেত্রেই এটি প্রযোজ্য। ধন্যবাদ আপনাকে সুন্দর ও বাস্তবিক পোস্ট টা তুলে ধরার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই। আসলে অবশ্যই কিছু পেতে হলে আমাদের কিছু দিতে হয়। এটি সব ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করে। ধন্যবাদ আপনাকে পাশে থাকার জন্য।

 2 years ago 

সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন ভাই। আমরা সবাই শুধু চাই অন্যের কাছ থেকে সম্মান পেতে চাই। কিন্তু সম্মান এমনিতে আসে না।অন্যকে সম্মান করলে আপনাকে উপরওয়ালা নিজে সম্মানিত করবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জানি কিন্তু মানি না। তবে আমাদের অবশ্যই উচিত প্রত্যেককেই সম্মান দেওয়া। যদি আমরা সবার কাছ থেকে সম্মান পেতে চাই। ধন্যবাদ ভাই আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33