একাকীত্ব একটা জ্বালাময়ী শব্দের নাম

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

হ্যালো আমার বাংলা ব্লগ। আশা করছি সকলের সুস্থ সুন্দর এবং ভালো আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং সৃষ্টিকর্তা আল্লাহতালার অশেষ রহমতে আমিও ভাল আছি। যদিও মনের ভিতর একটা একাকীত্ব ভাব বিরাজ করছে সব সময় তার পরেও এই একাকীত্ব ভাব নিয়েই ভালো থাকার চেষ্টা করছি প্রতিনিয়ত। সকলের প্রতি অনেক অনেক প্রীতি শুভেচ্ছা এবং ভালোবাসা জানিয়ে শুরু করতে যাচ্ছি আমরা আজকের ব্লগিং। আমি আজকে আপনাদের সামনে একাকীত্ব এবং আমার জীবনে কিছু ফিলি ংস শেয়ার করতে যাচ্ছি।

girl-3421489__480.jpg
SRC

একাকীত্ব শব্দটা সত্যি বড় নির্মম এবং অসহায় এর একটা শব্দ। এই শব্দটা যদিও অনেক ছোট তবে এই শব্দটার সারমর্ম আকাশ চুম্বি। শব্দটা যার জীবনে একবার প্রভাব ফেলতে পেরেছে সেই বোঝে একাকীত্ব কিংবা একা থাকার ব্যাথা কতটুকু।??

আমরা প্রতিনিধি আমাদের জীবন চলার পথে এবং জীবনকে উপভোগ এবং সুন্দর করে তৈরি করার জন্য প্রতিনিয়ত বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে চলাফেরা করি এবং বিভিন্ন ধরনের বন্ধুর আগমন ঘটায় আমাদের জীবনে। তবে সেই বন্ধুগুলো যদি হঠাৎ করেই এক নিমিষেই উধাও হয়ে যায় কিংবা আপনার বন্ধু সার্কেলগুলো যদি হঠাৎ করেই এক নিমিষে হারিয়ে যায় তবে কেমন অনুভূতি হতে পারে আপনার??

city-1868530__480.webp

SRC

ঠিক একই রকম অনুভূতি অনুভূত হচ্ছে আমার জীবনের প্রতিটি ক্ষণ প্রতিটি মুহূর্তে।

যদিও প্রাইমারি লেভেল থেকে মাধ্যমিক লেভেল পর্যন্ত প্রচুর পরিমাণে বন্ধু ছিল আমার। কিন্তু হঠাৎ অর্থনৈতিক সংকটরশনের জন্য যখন ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়ে 2018 সালে তখন থেকেই আমার মনের ভিতর একটা একাকীত্ব কাজ করে।

যাইহোক বেশ কিছুদিন পর বেশ কিছু বন্ধু আমার সঙ্গ দিয়েছিল এবং প্রায় অনেকগুলো আমার বন্ধু হয়েছিল। দিনকাল বেশ ভালো যাচ্ছিল আমার। বন্ধুদের সঙ্গে অফিস কাটানো এবং তারপরেও মাঝে মাঝে সাপ্তাহিক ছুটির দিনে বন্ধুদের সাথে বিভিন্ন পার্ক কিংবা রেস্টুরেন্টে ঘুরতে যাওয়া এবং বিভিন্ন খাবার দাবার মাধ্যম দিয়ে অনেক অসাধারণ সময় পার করছিলাম আমি।।। তবে হঠাৎ করেই যেন সবকিছু গুলিয়ে গেল।

suitcase-1412996__480.jpg

SRC

alone-1869997__480.webp

SRC

বেশ কিছুদিন পূর্বে অফিস পরিবর্তন করে এবং অন্য আরেকটি অফিসে কর্মরত হয়ে যায় । এমন সময় পরিবারের অবস্থা এবং ফ্যাক্টরির আশেপাশের রাজনৈতিক অবস্থা তেমন একটা ভালো না।

সুতরাং আমার পূর্বের অফিসের যে সকল বন্ধুগুলো ছিল তারা একই অফিসে কর্মরত অবস্থায় আছে। শুধু আমার চাকরির স্থান পরিবর্তন করার কারণে আমি এখন এতটাই একাকীত্ব বোধ করছি বলে বোঝানোর মত না।

যদিও সপ্তাহের অন্যান্য দিনগুলো অফিসে অন্যান্য পরিচিত মানুষগুলোর সাথে পার করি। তবে যেদিন সাপ্তাহিক ছুটির দিন থাকে সেদিন সত্যিই পুরো দিনটা যেন আমার এত বিষন্নতায় কাটে বলে বোঝানোর মত না।

সারাটা দিন এত বিষন্নতায় ভুগি এবং এত একাকীত্ব ভূগী বলে বোঝানো যায় না ‌ আসলে বুঝতে পারছি না হঠাৎ করে আমার জীবনে এত দুঃসহ দিন কিভাবে চলে আসলো??

beach-1836597__480.webp

SRC

যখন মন খারাপ তাকে তখন নাকি নদীর কাছে গিয়ে নদীর হাওয়া এবং নদীর কলকলানী শব্দ শুনলে মনের অবস্থা ভালো হয়ে যায়!! তবে আমার মনে তেমন কোনো অনুভূতি আসে না নদীর পাশে গিয়ে বসে থাকলেও।

কিন্তু কি আর করার? বলতে গেলে এখন কোন কিছু করার সাধ্য আমার নাই। যেহেতু বন্ধুরা সব তাদের নিজেদের কাজকর্ম নিয়ে বিজি তখন অফিসেই চেষ্টা করি নিজেকে আরও একটু স্মার্ট এবং সুন্দরভাবে পরিপাটি করে রাখার এবং মনের অবস্থা সুন্দর রাখার। যদিও আমি আমার বন্ধুত্বের বাঁধন ছেড়ে নিজেই চলে এসেছি অন্য জায়গায় তবে সে ক্ষেত্রে হয়তো বেশ কিছুদিন সময় লাগতে পারে আমার নতুন বন্ধু তৈরি হওয়ার জন্য।

সে পর্যন্ত অপেক্ষা করা ছাড়া আর কোন বুদ্ধি আমার নাই।

hair-4672684__480.webp

SRC

তবে অবশেষে একটা কথাই বলতে চাই, একাকীত্ব শব্দটা সত্যিই বড় দুঃসহ এবং জ্বালাময়ী শব্দ। শুধুমাত্র ভুক্তভোগীরাই এর আসল মর্ম বুঝতে পারে এবং যার জীবনে একাকীত্ব আসে সেই বুঝতে পারে এর তাৎপর্য কতটুকু।

সুন্দর সচ্ছল এবং বন্ধু ময় হোক আপনাদের প্রতিটি মুহূর্ত এবং প্রতিটি ক্ষণ। ভালো সঙ্গে বন্ধুত্ব মিলে আনন্দঘন মুহূর্ত হোক আপনাদের প্রতিটি মুহূর্ত প্রতিটি দিন। সেই শুভকামনা এবং অবিরাম ভালোবাসা নিয়ে আজকে এ পর্যন্তই।

ভালো থাকবেন সবাই।

এসো শিখি.png

abb.gif

F.gif

join us on discord server for more communication

শেয়ার করো .png

99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWY3VVxYro9QwSgYBVma2r6zMsUCfiScNG3aceJ1PNdabrBYVxvV9UcUsf85FyULtJ9cFP8hHoivRJNEz2dc5Wn.png

follow @amarbanglablog for last update

amarbanglablog.gift.gif

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া একাকীত্ব অনেক কষ্টের। একাকীত্ব মানুষের জীবনকে ধ্বংস করে দিতেও পারে। একাকিত্বের কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়। কি করবেন ভাইয়া বন্ধু বান্ধব তো আর চিরদিনের জন্য না কাজে কামে সবাই ব্যস্ত হয়ে পড়ে। সবার ভবিষ্যৎ নিয়ে ব্যস্ত থাকে। তাই সকলেরই উচিত একাকিত্বের মাঝে নিজেকে সামলিয়ে নেওয়া।

 2 years ago 

তবে আমার ক্ষেত্রে পরিবর্তনটা হঠাৎ এবং ব্যাপক আকারে ঘটে গেছে। তবে তার পরেও এই দুঃসময় চেষ্টা করছি নিজেকে স্বাভাবিক রাখার জন্য ‌

 2 years ago 

ভাইয়া আপনি ঠিক বলেছেন জীবনে একাকীত্ব কতটা কষ্ট আর কতটা যন্ত্রণার যে পরেছে সে জানে ৷আর ভাই এই একাকীত্ব সত্যি নিজেকে কুড়ে কুড়ে খেয়ে ফেলে ৷অথচ কাউকে বলা যায় না ৷আর অনেক এই একাকীত্ব সামলাতে না পেরে অনেক কিছু করে বসে ৷তাই আমার মনে হয় একাকীত্ব কাটানোর জন্য নিজেকে উজার করে দিন ৷সব কিছু ঝেড়ে ফেলে নিজেকে নতুন করে খুজুন

 2 years ago 

আপনার আজকের পোষ্টি বর্তমানে আমার জীবনের সাথে খুব মিলে গেছে। আমার দুইজন বন্ধুর অফিস দুরত্বে হওয়ার কারনে তারা বাসা ছেড়ে দিছে। যেদিন থেকে বাসা ছেড়ে দিছে সেদিন থেকেই আমার মনটা অনেক খারাপ। ঠিক আপনার মত। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে একাকীত্ব নিয়ে পোস্ট করেছেন। একাকীত্ব মানে অনেক কষ্টের। মানুষ অনেক ক্ষেত্রে একাকীত্ব অনুভব করে চাকরি এবং এক জায়গা থেকে অন্য জায়গায় গেলে একাকীত্ব বেশি কষ্ট দেয়। আপনার পোষ্টের মধ্যে আপনার একাকীত্ব খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41