আখ মাড়াই এবং গুড় তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া ।১০% 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

20220508_063427_0000.png

Main thambail made by canva by @steem-for-future

আসসালামু আলাইকুম

সবাইকে স্বাগতম #amarbanglablog এ আমার পক্ষ থেকে আমি @steem-for-future. 10% payout @shy-fox কে.

আশাকরি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং সৃষ্টিকর্তা আল্লাহ তাআলার অশেষ রহমতে আমিও ভাল আছি। সকলের সুস্থ সুন্দর এবং ভাল থাকুন সেই শুভ কামনা এবং অনেক অনেক ভালবাসা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগিং। আমি আজকে আবারো আপনাদের সামনে উপস্থিত হয়ে গেলাম আখ মাড়াইয়ের প্রক্রিয়া এবং কিভাবে সেই আখ কে খাঁটি মানের এবং মানসম্মত গুড় তৈরি করা হয় সে সম্পর্কে আপনাদের সামনে আজকে আরো একটি টিউটোরিয়াল নিয়ে উপস্থিত হলাম।

আজ থেকে প্রায় বেশ কয়েক মাস আগে আমি একটি পোস্ট লিখেছিলাম আপনাদের মাঝে। যেখানে উল্লেখ করা হয়েছিল কিভাবে আখ মাড়াই করা হয় এবং সেখান থেকে গুড় তৈরি করা হয়। তবে আমার প্রিয় ভাই @shuvo2021 আমাকে সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে জানাই আখ মাড়াইয়ের প্রক্রিয়া কই।? প্রকৃতপক্ষে আমি তখন যদিও টাইটেল আখ মাড়াইয়ের সম্পন্ন প্রক্রিয়া দেখাতে চেয়েছিলাম তবে সেটা আমার পক্ষে দেখানো হয়েছিল না।

তবে আমি বর্তমানে আবারও দেশে যখন ঈদ উদযাপন করার জন্য চলে আসে এবং আমি দেখতে পেলাম আবারও আমাদের এখানে আখ মাড়াই করছে। তখন প্রিয় ভাই এর কথা মনে পড়ে গেল আমি সঙ্গে সঙ্গে মোবাইলের ক্যামেরা দ্বারা একটি আখ মাড়াইয়ের ভিডিও ধারণ করলাম। তাহলে চলুন সর্বপ্রথম সেই আখ মাড়াইয়ের ভিডিওটি দেখে নেওয়া যাক।


অনুগ্রহপূর্বক মোবাইলের ব্রাইটনেস টা একটু বাড়িয়ে দিয়ে দেখুন। ভিডিও ধারণ করার সময়ই ওয়েদার মেঘলা ছিল

বন্ধুগণ, সর্বপ্রথম আখ মারে কে সংগ্রহ করার পর সেগুলো মাড়াই করার জন্য এই মেশিনের কাছে নিয়ে আসা হয়। আখ মাড়াই করার পূর্বে মেশিন ভালোভাবে পরিষ্কার করে নিতে হয় এবং একজন দক্ষ ব্যক্তি দ্বারা এই আখোকে মেশিনের মাধ্যমে দেওয়া হয় যেখান থেকে খুব সহজেই আখ মাড়াই হয়ে যায়।

PSX_20220507_133849.jpg

W3W Whats3world

Steemitlogo2U.png

এবার সেই আখ গুলো মাড়াই হয়ে গেলে সে গুলোকে পাত্রে সংরক্ষণ করা হয়। পাত্রে সংরক্ষণ করার পর যখন প্রয়োজন মতো রস বের হয়ে যায় তখন সে গুলোকে পরিষ্কার করা হয়। পরিষ্কার করা শেষ হলে বড় একটি তুলা এবং তার ওপরে আখ গরম করার জন্য বিশেষ একটি পাত্র ব্যবহার করা হয় যেটা কি আমাদের এলাকায় গ্রাম বলা হয়। এই গ্রামের ভেতরে আখ এর রস গুলোকে ছাকুনি প্রক্রিয়া ব্যবহার করে পরিষ্কার করা হয় এবং অনেকক্ষণ ধরে জুলাই আগুন দেওয়ার ব্যবস্থা করা হয়।

এই আখের রস গুলোকে প্রক্রিয়াজাত করতে প্রায় দুই ঘণ্টা সময় লেগে যায়। এই 2 ঘন্টা সময়ের ভেতরে অনেক প্রক্রিয়া অবলম্বন করা হয়।

PSX_20220507_133913.jpg

Whats3world

Steemitlogo2U.png

আখের এই রস গুলো কে সর্বপ্রথম ছেকে নেওয়া হয়। সেকি নেওয়া শেষ হলে চুলায় আগুন ধরিয়ে দেওয়া হয় এবং সেই রস গুলো ধীরে ধীরে টকবগিয়ে ফুটতে থাকে। প্রায় দুই ঘণ্টা কাব্যকে ফুটে থাকার পর রস গুলো হাল্কা হাল্কা করে ঘন হতে থাকে। ঘন হতে থাকার প্রক্রিয়া বজায় থাকে এবং একপর্যায়ে এত ঘন হয়ে যায় যে চুলা থেকে নামানোর 10 মিনিটের মধ্যে সেগুলো কঠিন অবস্থায় রূপান্তরিত হয়ে যায়। সুতরাং চুলা থেকে নামানোর পর সেই কালো কালারের রস গুলো কেমন জানি হালকা হলদে বর্ণ ধারণ করে।।
PSX_20220507_134202.jpg

Whats3world

Steemitlogo2U.png

যাইহোক বেশ অনেকগুলো প্রক্রিয়া অবলম্বন করার পর আখের রস গুলো গুড়ে রূপান্তরিত হয়ে যায়। এরপর অনেকক্ষন দুই থেকে তিনটি প্রক্রিয়া ব্যবহার করার পর রস গুলোকে কঠিন অবস্থায় রুপান্তরিত করা হয় এবং সর্বপ্রথম আমরা গৌড় গুলোর কঠিন অবস্থা দেখতে পাই। আর এভাবেই সম্পূর্ণ ঘর তৈরীর প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

ফটোগ্রাফির তথ্য

ফটোগ্রাফিঅরিজিনাল
ফটোগ্রাফার@steem-for-futureowner
ব্যবহৃত ডিভাইসmobileSamsung galaxy f22
এডিটAdobe Photoshop express
Locationnatore, bangladesh

Discord logo.png

Join us on our official discord server here

©©®

@shy-fox @photoman

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaGZGHykMb9Ly3tnz6Ry5CgD18hg21dpJk2CFBm5Z6kJyeuFD148wXcjBvqAGX...HugJ2J54AbfC7YuBe3dYpJ7DazhXozc73VuoifbNudfwtLhcLWtNfmzi3JdiHv17ptYnn6f8bgsNLoHkz24hf52SoJaWh7HaPPtjW5JJbQGifHZ8VdXxQ4SfkS.png

প্রিয় রেগার্ডস

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328DFY8zLPugDpwFGvym4dAfRTt4PdonDCYst2BLwYRsoMAPKGkfxB1znqMyajMDMkphNDuHm1f1LMrt8XdJdxF3hz4gnho4zeQwaE.png

@steem-for-future

abb.gif

@amarbanglablog

শুধুমাত্র বাংলায় যারা ব্লগিং করতে চান তাদের জন্য এই ব্লগ। বাংলা ছাড়া অন্য কোন ভাষায় খানে সাপোর্ট করা হয় না। সুতরাং আপনার মনের ভাব প্রকাশ করুন এবং নিজেকে প্রকাশ করুন সম্পূর্ণ বাংলা ভাষায়।

Amarbanglablog .png

Sort:  
 2 years ago 

আখ মাড়াই করার পর আখের যে রস পাওয়া যায় সেটা খেতে অনেক মিষ্টি হয়। আমি একসময়ে অনেক খেয়েছি। আমার গ্রামে এটা আছে। সেজন্য আমি খুব কাছ থেকে আখের রস থেকে গুড় তৈরি করা দেখেছি। দারুণ পোস্ট ছিল। সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন।।

 2 years ago 

গ্রামাঞ্চলে আখ মাড়াই করে আখ থেকে আখের রস সংগ্রহ করে গুড় তৈরি করা হয়। কিভাবে আখের রস থেকে আখের গুড় তৈরি হয় সেটাই ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া ‌

 2 years ago 

জি ভাই গ্রামাঞ্চলে আখ মাড়াই করে গুড় তৈরি করা হয়। এবং দৃশ্যটি অনেক অনেক চমৎকার। আর আমি সবসময় চেষ্টা করি আমার সবথেকে সেরা বিষয়বস্তুগুলো আপনাদের সামনে তুলে ধরা হয়।

 2 years ago 

সত্যি কথা বলতে কি ভাইয়া আমি কখনো স্বচক্ষে আখ থেকে গুড় তৈরি করা দেখি নাই। তবে আপনার এত সুন্দর পোস্ট দেখার পরে আমার খুবই ভাল লাগল এই যে জীবনে প্রথম আপনার থেকে গুড় তৈরি করার প্রসেস দেখতে পেলাম।

 2 years ago 

অঞ্চল ভেদে বিভিন্ন ফসল তৈরি করার কারণে হয়তো আপনি এটি দেখা থেকে বিরত আছেন। তবে আমাদের এলাকায় এটি প্রচুর পরিমাণে চোখে পড়ে। আপনাদের কে দেখানোর সুযোগ করে দিতে পেরে আমিও আনন্দিত। ধন্যবাদ সাথে থাকার জন্য

 2 years ago 

আপনি অনেক চমৎকার একটি প্রক্রিয়া আমাদের মাঝে শেয়ার করেছেন আখ থেকে গুড় হওয়ার এই প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে এটি সাধারণত গ্রাম অঞ্চলের দেখা যায়। আপনি অনেক চমৎকার ভাবে আমাদের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে উপস্থাপন করেছেন দেখে খুবই ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আখ থেকে গুড় মারাই পদ্ধতি স্বচোখে অনেকবার দেখেছি। আখের রস এবং গুড় খেতে আমার অনেক ভালো লাগে। যেটা আপনার প্রক্রিয়ার মাধ্যমে দেখতে পেরে অনেক ভালো লাগলো। দেখেই তো খেতে ইচ্ছে করছে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমাদের এখানে এইরকম গুড় তৈরি করার কোন কিছু নেই। আপনার কাছ থেকে দেখতে পেয়ে বেশ ভালই লাগলো। এখন তো এরকম কাজ গুলি দেখাই যায়না। আপনি অনেক সুন্দরভাবে দেখিয়েছেন কিভাবে আখ থেকে গুড় করতে হয়। বিষয়টা দেখে বেশ ভালো লাগলো।

 2 years ago 

আখ মাড়াই এবং গুড় তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া কি দারুন দেখিয়েছেন। আমি এই প্রক্রিয়াটা দেখিনি আর। আপনার পোস্টের মাধ্যমে দেখে নিলাম 😍
ভালো ছিল পুরো উপস্থাপনা 👌

 2 years ago 

আখ মাড়াই এবং গুড় তৈরির প্রক্রিয়া এটি আমাদের এলাকায় কোথাও দেখতে পাওয়া যায় না। যদিও একবার টিভিতে দেখেছিলাম এখন আপনার পোস্ট এর মাধ্যমে দেখতে পেলাম। ধন্যবাদ আপনাকে আখ মাড়াই এবং গুড় তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া আমাদের সাথে তুলে দরার জন্য।ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

আসলে ভিন্নধর্মী বিষয়গুলো যখন আপনাদের সামনে তুলে ধরতে পারি তখন অনেক অনেক ভালো লাগে। আপনাদের দেখাতে পেরে আমিও অনেক অনেক আনন্দিত। ধন্যবাদ সবসময় পাশে থাকার জন্য

 2 years ago 

সত্যি এটি ইউনিক ছিল এটি আমাদের এলাকায় অনেকে জানেই না যে আঁখ দিয়ে মিঠাই বা গুড বানানো হয়। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আখ থেকে গুড় তৈরীর প্রক্রিয়া এর আগে কখনো দেখা হয় নাই এই প্রথম আপনার মাধ্যমে দেখার সুযোগ হলো।ধন্যবাদ ভাই এত চমৎকার করে ভিডিওর মাধ্যমে আমাদের সামনে উপস্থাপনা করার জন্য।🖤

 2 years ago 

আখ মাড়াই করে কিভাবে গুড় তৈরি করা হয় এটা আমি আগে জানতাম না।
আপনার পোষ্টের মাধ্যমে দেখে নিলাম।
ধন্যবাদ আপনাকে আখ মাড়াই করে গুড় তৈরীর পুরো প্রক্রিয়াটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।
শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32