ভাইকে ব্যবসার কাজে সাহায্য এবং নিজের ব্যবসা সম্পর্কে অনুভূতি অর্জন

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম। শুভেচ্ছা আমার বাংলা ব্লগ। আশা করছি আল্লাহর অশেষ রহমতে সকলে বেশ ভাল আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং সৃষ্টিকর্তা আল্লাহ আমাকে বেশ ভালো রেখেছেন। সকলে আমার জন্য দোয়া করবেন আমি যেন ভাল থাকি এবং সকলের জন্য আমিও দোয়া করছি সৃষ্টিকর্তা সকলকে যেন সুস্থ সুন্দর এবং ভালো রাখেন।

সকলের প্রতি শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমি আমার আজকের ব্লগিং। আমি আজকে আপনাদের মাঝে আমার চমৎকার একটি সন্ধ্যায় ছোট্ট ব্যবসার অনুভূতি নিয়ে গল্প করছি। সকলেই পড়তে থাকুন এবং উপভোগ করুন আশা করছি আপনাদের বেশ ভালো লাগবে।

20240103_083353.jpg

অসুস্থতার কারণে অফিসে চাকরি চলে গেল। বর্তমানে এখন যদিও একটু সুস্থ আছে এবং চাকরি খোঁজ করার পরেও কোনোভাবে চাকরি মিলানো সম্ভব হচ্ছে না। গার্মেন্টস ফ্যাক্টরি গুলোর অবস্থা একদম বাজে এবং বিদেশীরা খুব কম সংখ্যক অর্ডার করছে এবং এ কারণে প্রায় প্রতিটি গার্মেন্টসে কাজের সংখ্যা খুব কম।

ভেতরে যে শ্রমিক গুলো রয়েছে তারাই হালকা কাজ করছে এবং অপরদিকে বেতন বৃদ্ধির ফলে গার্মেন্টসগুলোতে নিয়োগ প্রায়ই বন্ধ। সারাদিন বন্ধুদের সঙ্গে আড্ডা দেই এবং বাসার ছোট ছোট ছেলে মেয়েদের সঙ্গে খেলাধুলা করে আমি দিন অতিক্রম করি।

20240103_155833.jpg
কখনো কখনো সমবয়সী প্রতিবেশী বন্ধুদের সঙ্গে মার্বেল খেলি এবং কখনো মারামারি করে কিংবা সারাদিন অলস জীবন যাপন করি।

তো সকালে বন্ধুদের সঙ্গে আড্ডা এবং প্রায় সন্ধ্যা পর্যন্ত মার্বেল খেলা শেষ করে আমি ফ্রেশ হয়েছিলাম এবং তখন আমি বিকেল বেলা বাইরে বের হলাম একটু বাহিরের আবহাওয়া উপভোগ করার জন্য।

বাহিরের আবহাওয়া উপভোগ করতে গিয়ে দেখলাম আমার এক বড় ভাই রাস্তার পাশে একটি ভ্যান গাড়িতে কলা বিক্রি করছিল। আমি মাঝে মাঝে তাকে দেখি সে বিভিন্ন রকমের ব্যবসা করে এবং পরিশেষে সে একটি কলার ভ্যানে কলা বিক্রি করেছিল।

তো আমি তার কাছে গিয়ে দাঁড়িয়ে থাকলাম এবং অফিস থেকে তার কাছে একটি ফোন এসেছিল। যদিও এখন সে কলা বিক্রি করছে তবে তারপরেও সে একটি পোশাক কারখানায় বাহিরের লোডারের কাজ করে থাকে এবং যখন কোন পোশাক শিপমেন্ট দেওয়ার প্রয়োজন হয় তখন তাকে ডাকা হয়।

তো আমি যখন তার কাছে গিয়ে দাঁড়ালাম এবং তখন অফিস থেকে হঠাৎ একটি ইমারজেন্সি ফোন এসেছিল এবং তাকে শিপমেন্ট দেওয়ার জন্য অফিসের ভিতরে ডাকা হল। সুতরাং আশেপাশে আর কেউ ছিলনা এবং সে আমাকে প্রায় এক ঘণ্টার মতো সেখানে দাঁড়িয়ে কলা বিক্রি করতে বলেছিল।

20240114_182336.jpg

সুতরাং আমি প্রথমে তার দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকলাম। অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকার পর সে বলল আরে এটা কোন বিষয় না আপনি চাইলে এই ব্যবসা করতে পারেন।

তবে যেহেতু এটা একটি কলার বিক্রির কাজ এটা অনেক সহজ এবং আমিও জানি পারব। তবে সে যেখানে কলা বিক্রি করছিল আমি ওই অফিসে প্রায় পাঁচ বছরের মতো চাকরি করেছিলাম এবং প্রায় অফিসের প্রতিটি কর্মচারী এবং বড় বড় কর্মকর্তাদের সঙ্গে আমার ভালো একটা খাতির।

সুতরাং বিষয়টি ভাবতে যেন আমার গায়ের লোমগুলো দাঁড়িয়ে গিয়েছিল। কিন্তু তারপরেও কিছু। যেহেতু সে আমার পাড়া-প্রতিবেশী বড় ভাই এবং তার চাকরি বাঁচাতে এবং ব্যবসা টিকিয়ে রাখার জন্য অবশ্যই আমাকে তাকে হেল্প করতে হবে।

সুতরাং আমি তাকে কথা দিলাম এবং আমি তার কলা বিক্রি। তবে ধীরে ধীরে একটি অভিজ্ঞতা আমাকে সত্যি আর সহ্য করেছিল আর তা হলো ব্যবসা করার মধ্যে একটা যে আলাদা শান্তি রয়েছে সেই তৃপ্তিটা আমি পেয়েছিলাম।

সত্যিই প্রতিনত আমরা যদি নতুন নতুন কাজের সঙ্গে সংযুক্ত হতে পারি এবং আমরা কাজগুলো ভালোভাবে করতে পারি তবে আমাদের জীবনের সবগুলো চাওয়া পাওয়া পূর্ণ করা সম্ভব। তবে চরম এই ঘটনা থেকে আমি গতকালকে শিক্ষা নিয়েছিলাম আমি একটি ব্যবসা শুরু করতে যাচ্ছি।

তবে এর জন্য আমাকে আরো বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে।

আর এই ছিল আমার হঠাৎ করেই ভাইকে ব্যবসার কাজে সাহায্য করার অনুভূতি। আশা করছি আপনাদের বেশ ভালো লেগেছে। মূল্যবান সময় দিয়ে পুরো ব্লগ পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ।

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  
 6 months ago 

আসলে ভাই আপনি চমৎকার একটি কাজ করেছেন। পাড়ার প্রতিবেশী বড় ভাইয়ের জন্য আপনার সাহায্যটি নিঃসন্দেহে আপনার মানবিক গুণাবলীর বিশেষ একটি দৃষ্টান্ত। খুবই ভালো লাগলো ভাই আপনার লেখাগুলো পড়ে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ভাই কাউকে সাহায্য করতে পারলে আমার অনেক অনেক আনন্দ লাগে। তাই আমি যখনই সময় পাই মানুষকে সাহায্য করি। আনন্দ এবং সৃষ্টিকর্তার নৈকট্য অর্জনের জন্য।

আপনার গুরুত্বপূর্ণ ফিডব্যাক এর জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57899.47
ETH 3134.16
USDT 1.00
SBD 2.39