বাস্তবতার কাছে মানুষের স্বপ্নগুলো বিলাসিতা মাত্র

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম। শুভেচ্ছা, আমার বাংলা ব্লগ। আশা করছি আল্লাহর অশেষ রহমতে আপনারা সকলে বেশ ভাল আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং আল্লাহর অশেষ রহমতে আমিও বেশ ভাল আছি। আমরা যেন সব সময় সুস্থ সুন্দর এবং ভালো থাকতে পারি সেই কারণে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি।

আজ আমি আপনাদের কাছে একটি বাস্তব জীবনের মতামত শেয়ার করতে চাই। আমরা অনেকেই অনেক বড় বড় স্বপ্ন দেখে এবং সেগুলো পূরণ করার চেষ্টা করি। আজকে মানুষের জীবনের স্বপ্ন এবং বাস্তবতা নিয়ে এই ব্লগ সাজিয়েছি। আশা করছি আপনার উপভোগ করবেন এবং আপনাদের বেশ ভালো লাগবে।

ai-generated-8705076_1280.webp

উৎস

জীবনে স্বপ্ন আছে বলেই জীবন এত সুন্দর। মানুষের জীবনের চাহিদার যেমন শেষ নাই ঠিক তেমনি মানুষ এর স্বপ্নের শেষ নাই। মানুষের জীবনে স্বপ্ন দেখার পর চাহিদা শুরু হয় এবং মানুষ একপর্যায়ে তা পূরণ করার চেষ্টা করতে থাকে।

স্বপ্ন দেখার মাধ্যমে আমাদের জীবনের প্রতিটি ধাপ এবং প্রতিটি মুহূর্ত অতিক্রম হয়। আমরা কল্পনায় স্বপ্ন দেখি এবং বাস্তবের সেই স্বপ্নকে পরিপূর্ণতা দান করার জন্য অক্লান্ত পরিশ্রম করে চাই। এক সময় আমরা সেই স্বপ্ন পূরণ করতে পারি আবার মাঝে মাঝে স্বপ্ন পূরণ করতে ব্যর্থ হয়ে পড়ি।

বর্তমান এই বিশ্বে একজন মানুষ গড় আয়ু 60 থেকে 70 বছর। এই ৬০ থেকে ৭০ বছর জীবনে মানুষ কত কিছুই না করতে চাই।

আমি আমার নিজের বাস্তব জীবনের গল্প বলতে চাই। আমি ছোটবেলায় স্বপ্ন দেখতাম লেখাপড়া করব এবং বাংলাদেশের ভিতরে একজন ভালো গুণী ও ভালো সম্মানের ব্যক্তি হব। আমার আশেপাশে অনেক টাকা থাকবে থাকবে বাড়ি এবং সকল মানুষ আমাকে শ্রদ্ধা এবং সম্মান করবে।

ai-generated-8635720_1280.webp

উৎস
আমার জীবনের সবথেকে বড় স্বপ্ন ছিল একটি বিশাল বড় বাড়ি এবং একটি ভালো মানের গাড়ি ক্রয় করা। তবে এর লক্ষ্যে আমি আমার জীবন পরিচালনা করি এবং এখনো সেই স্বপ্নগুলো আমি বুকে লালন করি।

আমি যদি এই স্বপ্নগুলো দেখা বাদ দিয়ে জীবন শুরু করি তাহলে কি আমাদের কিংবা আমার জীবন পরিচালনা করা সম্ভব? কখনোই না আমি মনে করি এটা কখনোই সম্ভব না। কারণ জীবনের প্রথম এবং প্রধান বিষয়বস্তু হলো স্বপ্ন। আমরা যদি এই জীবন থেকে স্বপ্ন দেখা বাদ দেই তাহলে আমাদের জীবন এখানেই স্তব্ধ হয়ে যাবে। জীবনের যে প্রকৃত সার্থকতা তা আমরা হারিয়ে ফেলবো। জীবনে স্বপ্ন আছে বলেই আমরা কল্পনায় স্বপ্ন দেখি এবং বাস্তবে রূপ দেওয়ার জন্য অতিরিক্ত পরিশ্রম এবং অক্লান্ত পরিশ্রম করি। আর এই পরিশ্রম করার নামই জীবন।

তবে এই মানুষের স্বপ্নগুলো সত্যি জীবনে বিলাসিতা ছাড়া আর কিছু না। কারণ আমি আমার নিজের জীবন থেকে বলতে পারি, জীবনে যতগুলো স্বপ্ন দেখেছি তার একটি স্বপ্ন এখন পর্যন্ত আমি সার্থক করতে পারিনি।

যদিও বেঁচে থাকার জন্য এবং মৌলিক চাহিদা বাসস্থান এর ব্যবস্থা করেছি তবে সেটি আমার স্বপ্নের মত কখনোই হয়নি। আসলে বাস্তবতাকে কখনো স্বপ্নের রূপে রূপান্তরিত করা যায় না। যা স্বপ্ন তা আপনি কখনোই বাস্তবে রূপ দিতে পারবেন না। তবে আপনি যদি বাস্তবতাকে স্বপ্নের রূপ দিতে চান তাহলে এটি সবথেকে ভালো সিদ্ধান্ত এবং আপনি একজন জ্ঞানী এবং বুদ্ধিমান ব্যক্তি বলে আমি আপনাকে সার্টিফিকেট দিতে পারি।

people-3332364_1280.jpg
উৎস

আমাদের ভাগ্য অপরিবর্তনশীল। তবে আমরা যদি সৃষ্টিকর্তার কাছে দোয়া করতে পারি এবং এর ফলে সৃষ্টিকর্তা আমাদের ভাগ্য পরিবর্তন ঘটাতে পারেন। তবে দোয়া কবুলের শর্তগুলো মেনে আমাদেরকে দোয়া করতে হবে এবং তবে আমাদের ভাগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।।

তবে আপনার ভাগ্যে যা কিছু আছে অবশ্যই তা আপনি যথা সময় পেয়ে যাবেন। ভাগ্য নিয়ে কখনো হতাশ হওয়ার কিছু নাই। বাস্তব জীবনে সবথেকে চরম সত্য বিষয়বস্তু হলো বাস্তবতাকে মেনে নেওয়া। আপনি যত বাস্তবতাকে মেনে নেবেন আপনার জীবন তত সুখী হবে এবং আপনি তত তৃপ্তি এবং জীবনের প্রকৃত স্বাদ গ্রহণ করতে পারবেন।

বাস্তবতা একটা কঠিন জিনিস। বাস্তবতা স্বপ্নের মত এত সুন্দর না। তবে আমি আগেই বলেছি, যদি আপনি আপনার স্বপ্নগুলোকে বাস্তবে রূপান্তরিত করতে চান তাহলে এটা সত্যিই অনেক কঠিন এবং এটি সফলতার হার খুবই কম। তবে আপনি যদি নিজেকে সুখী মানুষ হিসেবে দাবি করতে চান তাহলে এখনই স্বপ্ন দেখা বাদ দিন। স্বপ্ন দেখা বাদ দিয়ে কঠোর পরিশ্রম করুন এবং নিজের ভাগ্যকে পরিবর্তন করার জন্য অক্লান্ত পরিশ্রম করুন। আর সেই পরিশ্রমের ফল যখন সুমিষ্ট হবে এবং সেই ফল নিয়ে যখন আপনি স্বপ্ন দেখবেন তখন আপনার জীবন সার্থকতা পাবে এবং আপনি আপনার আত্মাকে প্রশান্ত করতে পারবেন।

মূলত আমি সর্বশেষ একটা কথা বলতে চাই, এই পৃথিবীতে স্বপ্ন দেখা বিলাসিতা মাত্র। এই পৃথিবীতে আপনি যাকে নিয়ে স্বপ্ন দেখছেন কিংবা যা কিছু করবেন বলে স্বপ্ন দেখছেন তার সবকিছুই বৃথা। স্বপ্ন কখনো পূরণ হয় না। আর বাস্তবতা কখনো স্বপ্নের মত সুন্দর হয় না। তাই পৃথিবীতে বেঁচে থাকতে হলে স্বপ্ন নয় বাস্তবতাকে বুকে লালন করতে হবে। তাহলে আমাদের জীবনের প্রকৃত সুখ আমরা অর্জন করতে পারব।

জীবনে সুখী হতে চাইলে আরো একটি বড় বিষয় হলো জীবনের চাহিদাগুলোকে ছোট করতে হবে। আপনার মনে যদি অনেক বড় আশা থাকে তাহলে সে আশা পূরণ করতে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে হয়তোবা একসময় সফলতা পেতে পারেন আবার নাও পারেন। তবে আপনার জীবনের চাহিদা গুলো যদি ছোট হয় তাহলে আপনি খুব সহজেই সেই সকল চাহিদাগুলো পূরণ করতে পারবেন এবং সেখান থেকেই তৃপ্তি নিয়ে জীবনের অনুপ্রেরণা তৈরি করতে পারবেন। আর সেই সকল অনুপ্রেরণাগুলো আপনার জীবনের চাকা ঘুরিয়ে দেবে এবং আপনি সমাজে একজন প্রশান্তিবান ব্যক্তি হিসেবে নিজেকে পরিচয় ঘটাতে পারবেন বলে আমি আশাবাদী।

আমি আশাবাদী, আজকের এই বাস্তবতা ও স্বপ্ন নিয়ে ছোট্ট ব্লগ আপনারা বেশ উপভোগ করেছেন। যদি এতটুকু উপকৃত হয়ে থাকেন তাহলে আজকের লেখা সার্থকতা পাবে। আসুন আমাদের স্বপ্নগুলোকে সংকীর্ণ করে এবং বাস্তবতাকে বুকে লালন করি। তবেই আমাদের জীবন সুন্দর হবে এবং আমরা জীবনে প্রকৃত স্বাদ ও গন্ধ উপভোগ করতে পারব।

মূল্যবান সময় দিয়ে পোস্ট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।




VOTE @bangla.witness as witness



witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power


|250 SP | 500 SP | 1000 SP | 2000 SP | 5000 SP |



ezgif.com-video-to-gif (6).gif

আমি


আমি মোহাম্মদ আকাশ সরদার। জাতীয়তা বাংলাদেশী। আমি ব্লগিং করতে অনেক বেশি ভালোবাসি। যদিও আর্ট আমার অনেক বেশি পছন্দ তবে আর্টওয়ার্ক কাজের জন্য আমার হাত একদম বাজে। ভ্রমণ এবং ফটোগ্রাফি আমার সব থেকে প্রিয় বিষয়। নতুন নতুন জায়গা ভ্রমণ এবং নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হতে বেশ ভালো লাগে। অসহায় মানুষদেরকে সাহায্য করতে পারলে মনের ভেতরে আনন্দ আসে। সততা এবং নিষ্ঠার সঙ্গে মানুষের সেবা করতে চাই এবং সকলের প্রিয় ব্যক্তি হয়ে এই সমাজে বসবাস করতে চাই।

উষ্ণ শুভেচ্ছা


20221105_225033.jpg

@steem-for-future

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74