AMARBANGLABLOG-কবিতা আবৃত্তি- পাহাড় চূড়ায় 🌄 সূনীল গঙ্গোপাধ্যায় , ১০% 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

1649787498-picsay.jpg

Main image made by canva by @steem-for-future

হ্যালো #amarbanglablog

আশা করি সকলেই ভাল এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং সৃষ্টিকর্তা আল্লাহ তাআলার অশেষ রহমতে আজকে আমি অনেক অনেক ভালো সুস্থ এবং সুন্দর আছি। তবে প্রতিদিনের ব্যতিক্রম ধর্মী জিনিস এর মধ্যে অন্যতম আমি আজকে আপনাদের সামনে তুলে ধরব @blacks দাদার আমন্ত্রণে পাহাড় চূড়ায় সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা আবৃতি নিয়ে। গত সপ্তাহে হাংআউট এ @blacks দাদা কবিতা আবৃত্তি করার ঘোষণা দেয় এবং পরবর্তীকালে সেটি একটি প্রতিযোগিতার আয়োজন এবং অংশবিশেষ হিসেবে আপনাদের সামনে চলে আসে। আর এরই ধারাবাহিকতা নিয়ে আমি আজকে আপনাদের সামনে সুনীল গঙ্গোপাধ্যায় এর পাহাড়চূড়ায় কবিতাটি আমার নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে আবৃতি করে শোনাবে। আমি যদিও কবিতাটির পুরো অংশ বার বার করেছি এবং বোঝার চেষ্টা করেছি তবে যতটুকু বুঝতে পেরেছি আমি আপনাদের সামনে তুলে ধরতে চেষ্টা করছি।

আমি প্রকৃতপক্ষে এর আগে কখনো কবিতা আবৃত্তি করিনি। তবে আপনাদের সামনে আমি এই প্রতিযোগিতার অংশবিশেষ হিসেবে এবং অংশগ্রহণ করার জন্য কবিতাটি আবৃত্তি করছি। আশা করছি সকলেই ক্ষমার দৃষ্টিতে দেখবেন যদি কোন ভুল করে থাকি। তো বন্ধুরা চলো প্রথমে আমরা কবিতাটি শুনে আসি।।

best write.png

MY YOUTUBE CHANNEL NAME

Steemit learning video BD

MUHAMMAD AKASH

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNz5aFAMaDbxg5YwoHFVudQee43aS2gXDSpdMX6MycEUQuzYPaq3gHtAvnxN3MF2CuG3D2Sc4wQ.png

পাহাড় চূড়ায়

সুনীল গঙ্গোপাধ্যায়

আবৃত্তি - @steem-for-future

অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানিনা
যদি তার দেখা পেতাম
দামের জন্য আটকাতো না
আমার নিজস্ব একটা নদী আছে
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, গাড়ির চেয়ে নদীর দামই বেশি
পাহাড় স্থানু, নদী বহমান ।

তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে
ছেলেবেলায় আমার বেশ ছোটখাটো
ছিমছাম একটা দ্বীপ ছিল
সেখানে অসংখ্য প্রজাপতি
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবাহমান ছিপছিপে তন্বী নদীটি তখন পছন্দ হলো আমার।

বন্ধুরা বলল, ওইটুকু একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দি তো,
যেমন বলো তো আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা??

সে বলতো আজ এখানে দক্ষিণ গরম হাওয়া
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি
সে কী প্রবল বৃষ্টি যেন একটা উৎসব!!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না
সে জানতো সবাই জানে।
শৈশবে আর ফেরা যায়না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব
তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।

একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশে, নিচে বিপুলা পৃথিবী
সচরাচর তীব্র নির্জনতা।
আমার কন্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুকে দাঁড়াবেন না‌

আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো
প্রত্যেক মানুষই অহঙ্কারী এখানে আমি একা-
আমার এখানে কোন অহংকার নেই
এখানে জয়ী হবার বদলে ক্ষমতা চাইতে ভালো লাগে
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।

@rex-sumon.png

কবিতাটি পড়ে আমার মতামত

সর্বপ্রথম আমি কবিতাটি পড়ে যে মূলভাব পাই সেটি হল শৈশব এবং ছেলেবেলা। আমরা ছেলেবেলা অনেকে হারিয়ে ফেলে এসেছি হেথায় শত চেষ্টা করলেও সেই ছেলেবেলা আর খুঁজে পাওয়া যাবে না। শৈশবে যেমন এলোমেলো করে ছোটাছুটি করে খেলাধুলা করি ঠিক একটু বড় হলেই যৌবনকালে পাড়ি দিয়ে যায়। তখন আমাদের যৌবনকাল নদীর মতো প্রবাহমান। তখন কোনো কিছুতেই আমরা আর বাধা কিংবা আটকাতে পারে না। এরপর সর্বশেষ পর্যায়ে মানুষ যখন বৃদ্ধ হয়ে যায় তখন তার শৈশব কালের প্রজাপতির মতো জীবন তাকে মনে পড়ে যায়। এবং যৌবন কালে নদীর মতো সে কিভাবে প্রবাহমান ছিল সেটি বিশ্লেষণ এবং মিল পাওয়া যায়। অবশেষে মানুষ যখন পাপ ভালো-মন্দের বিচার করতে পারে তখন সে পাহাড়ের মতো স্থির এবং রুক্ষ হয়ে পৃথিবীতে বেঁচে থাকতে চাই। এটি একটি জীবনের পর্যায়ন জীবনের বিশেষ অংশ নিয়ে রচিত কবিতা বলে আমি মনে করি।

🙏🙏🙏

@rex-sumon.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP9hrmo7HHjXhuejr1qDohdtJQsmCmKhy9HuRvHqMTJSKWVbMc2A7WQYb5wESGLzw3vN3PgJA2J.png

Join our official discord server

regards

png_20220130_135916_0000.png

গিফট #abb-comunity.gif
@amarbanglablog

Sort:  
 2 years ago 

পুরো উপস্থাপনাটি অসাধারণ ছিল, কবিতার মূলভাব আপনার স্টার্টিং এবং আপনার কন্ঠে কবিতা আবৃতি সব মিলে জম্পেশ ব্যাপার। অনেক অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য প্রতিযোগিতায়।

 2 years ago 

ভালোবাসা নিবেন প্রিয় ভাই। ধন্যবাদ এত সুন্দর গুছিয়ে সুন্দর মানের মন্তব্য উপহার দেওয়ার জন্য। ভালোবাসা রইল অবিরাম আপনার প্রতি।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে এই কবিতা আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি শুনে আমার অনেক ভালো লাগলো। যদিও এই কবিতাটি অনেক কঠিন। তবে আপনি অনেক সুন্দর করে আপনার আবৃত্তির মাধ্যমেই কবিতাটি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার কবিতা আবৃত্তি শুনে ভীষণ ভালো লেগেছে আমার। দারুণভাবে কবিতা আবৃত্তি করে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

চেষ্টা করেছি ভাই। তবে কিছুটা কঠিন হলেও আবৃত্তি করতে অনেক অনেক ভালো লেগেছিল। আবৃতি ধৈর্য সহকারে শোনার জন্য এবং সুন্দর গঠনমূলক মন্তব্য দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ ভাই আপনি সত্যি দারুন ভাবে পুরো ভিডিওটা উপস্থাপন করেছেন। এত গুছিয়ে কথা বলেছেন জন্য ভিডিওটি শুরু থেকে শেষ পর্যন্ত আমার কাছে খুবই ভালো লেগেছে।
আর কবিতার কথা কি বলব কবিতার প্রত্যেকটি লাইন হৃদয় ছোঁয়ার মতো। আপনি দারুণভাবে কবিতাটি আমাদের মাঝে আবৃতি করে উপস্থাপন করলেন।
এভাবেই এগিয়ে চলুন ভাই আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই ধৈর্য সহকারে আমার কবিতার আবৃত্তি শোনার জন্য। আসলে আপনাদের এত সুন্দর সুন্দর মন্তব্য আমার কাজের প্রতি অনুপ্রেরণা শতগুণে বাড়িয়ে দেয়। অসংখ্য ধন্যবাদ এবং ভালবাসা নিবেন

 2 years ago 

কবিতাটি নতুন করে আমি অনেক কয়েকবার শুনেছি যতবারই শুনি আমার কাছে ভালো লাগে। কবিতার প্রতিটি লাইন অনেক চমৎকার একটা অন্যরকম ভাললাগা কাজ করে। ঠিক তেমনি আজকে আপনার কবিতা আবৃতিটি খুব সুন্দর হয়েছে আমার কাছে বেশ ভালো লেগেছে। আবৃতিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চেষ্টা করেছি কবিতাটি আপনাদের সামনে সুন্দর করে উপস্থাপন করার। এবং ভাল লেগেছে শুনে আমারও অনেক অনেক ভালো লাগছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

আবৃতির উপাস্থাপন অনেকেই সুন্দর ছিল। ভাল।

 2 years ago 

শর্ট কার কথায় অসাধারণ মন্তব্য। ধন্যবাদ এবং ভালো থাকবেন

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের বিখ্যাত একটি কবিতা পাহাড় চূড়ায়,কবিতাটি আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করতে পেরেছেন।আপনার কন্ঠে এই কবিতা আবৃত্তি শুনে খুবই ভালো লাগছে। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

ভালোবাসা রইলো ভাই। এটি আসলে যত বড় মাপের কবিতা তত্ত্ব সুন্দর করে আমি আবৃত্তি করতে পারিনি। তবে চেষ্টা করেছি সবটুকু দিয়ে আবৃত্তি করার।
ভিজিট করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনি অসাধারণ ভাবে কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কন্ঠে কবিতাটি শুনে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল। এত সুন্দর একটি কনটেস্ট জয়েন করার জন্য।

 2 years ago 

প্রথমেই অনেক অনেক ভালোবাসা রইলো আমার ব্লগটি ভিজিট করার জন্য। তার সাথে সময় দিয়ে ধৈর্য সহকারে আমার আবৃত্তি শোনার জন্য। ভালোবাসা অবিরাম

 2 years ago (edited)

প্রাথমিক উপস্থাপনা সুন্দর হয়েছে। শুনছিলাম মন দিয়ে। চেষ্টা ছিল প্রচুর। আমার কাছে খুবি ভাল লেগেছে আপনার আবৃত্তি। চালিয়ে যান । আরো আবৃত্তি শুনতে চাই আগামীতে। ভাল থাকবেন । শুভেচ্ছা ।

 2 years ago 

অনেক অনেক ভালোবাসা নেবেন ভাই। চেষ্টা করেছি তবে আপনাদের ভাল লেগেছে যতটুকু ততটুকু আমার সার্থকতা। অবশ্যই আগামীতে আরো কবিতা আবৃত্তি করার চেষ্টা করব। আপনিও ভালো থাকুন সে দোয়া এবং শুভকামনা করি। ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

কবিতা টি আপনার কন্ঠে শুনতে খুব ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে আবৃত্তি করেছেন। ভিডিও এর মাধ্যমে খুব সুন্দর উপস্থাপন করেছেন। শুভ কামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56652.41
ETH 2407.11
USDT 1.00
SBD 2.33