জীবনের মন্দ সময় গুলোকে মানিয়ে চলা

in আমার বাংলা ব্লগ26 days ago

আসসালামু আলাইকুম। শুভেচ্ছা আমার বাংলা ব্লগ। আশা করছি আল্লাহর অশেষ রহমতে আপনারা সকলে বেশ ভালো আছেন। আলহামদুলিল্লাহ সৃষ্টিকর্তা আল্লাহ আমাকেও বেশ ভালো রেখেছেন। আমরা যেন সর্বদা সুস্থ সুন্দর এবং ভালো থাকতে পারি সে কারণে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি।

আজ আমি আপনাদের মাঝে একটি লাইফ স্টাইল ব্লগ লেখার জন্য উপস্থিত হলাম। মূলত আজকের ব্লগ আমি আমার বাস্তব জীবন থেকে লিখছি। আমি আজকে আমার ব্লগের বিষয়বস্তু নির্ধারণ করেছি জীবনের মন্দ সময় উপেক্ষা করা অত্যন্ত কঠিন সকলেই মূল্যবান সময় দিয়ে উপভোগ করতে থাকুন আশা করছি ভাল লাগবে।

rain-1013929_1280.webp

জীবনে চলার পথে ভালো এবং মন্দ দুই সময়ের সাথে আমাদের পরিচিতি হতে হয়। বিশেষ করে একটি মানবজীবনে আমরা যা কিছুই করি না কেন, এর ভেতরে ভালো এবং মন্দ নিহিত রয়েছে। কোন একটি কাজ করতে গেলে আমাদের সর্বপ্রথম যদি নেগেটিভ কথা চলে আসে তাহলে সেই কাজে সফলতার হার অত্যন্ত কম। আবার অন্যদিকে যদি আমরা কাজের প্রতি সফলতা পেতে চাই তাহলে আমাদের মনের আত্মবিশ্বাস দিয়ে সেই কাজ করতে হয়। আমরা যদি আত্মবিশ্বাসের সাথে আমাদের জীবন পরিচালনা করতে পারি তবে সেখানে সফলতার হার খুব বেশি পরিমাণে দেখা যায়।

তবে যখন জীবনে সফলতা খুঁজতে গিয়ে আমরা বিরক্ত হয়ে যায় কিংবা সফলতা কোনভাবে আমাদের কাছে আসতে চায় না সকল সমস্যা যেন সেখানে চলে আসে। তাছাড়াও মানব জীবনে এমন কিছু মন্দ সময় রয়েছে যেগুলো কোনোভাবেই যেন এড়িয়ে চলা অসম্ভব।।

drunk-1013898_1280.webp

জীবনে চলার পথে মন্দ সময় অতিক্রম করতে করতে এক পর্যায়ে ক্লান্ত হয়ে পড়তে হয়। এত মন্দ সময় জীবন থেকে কোনভাবেই দূরীভূত করা সম্ভব না। মানব জীবনে সমস্যা আছে এবং সমস্যা থাকবে। তবে তারপরেও এত সমস্যাকে কিভাবে মানিয়ে চলা সম্ভব??

জীবনে মন্দ যে সময় গুলো রয়েছে সে সকল সময়গুলো আমরা জানি চিরস্থায়ী না। তবে সেই ক্ষণস্থায়ী মন্দ সময়গুলোকে অতিক্রম করার জন্য আমাদের সবথেকে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ধৈর্যশীলতা। তবে সমস্যা যখন মৃত্যুর পর একটি আসতে থাকে এবং জীবনের মন্দ সময় যেন শেষ হতে চায় না তখন এর অবস্থা কি হবে??

আপনি যতই চেষ্টা করছেন জীবনের মন্দ সময়গুলোকে দূরে রাখার এবং ভালো সময় নিয়ে আসার জীবন যেন ততই আপনার সাথে ফাজলামি করতে থাকছে। ফাজলামির তো একটা লিমিট থাকাও উচিত ছিল।

যত সমস্যা কিংবা যেখানে সমস্যা রয়েছে সেখানে সমাধান নিশ্চয়ই রয়েছে। তবে সেই সমাধান করতে করতে যখন একপর্যায়ে জীবনের মন্দ সময় যেন আমার পিছু ছাড়তে চায় না এবং তখন চারিদিকে হতাশ ছাড়া আর কি থাকতে পারে???

woman-7635415_1280.webp

আসলে জীবনটা অনেক বেশি বেদনার। তবে সবার জন্য হয়তো এমনটা না। এই সমাজে অনেক মানুষ রয়েছে যারা সোনার চামচ মুখে দিয়ে জন্মগ্রহণ করেছে। আবার অনেক ব্যক্তি রয়েছে যাদের জন্মের সময় মুখে হয়তো একটু মধু দেওয়া পর্যন্ত সুযোগ হয়ে ওঠেনি।

তবে জীবনে কে কতটুকু ভালো থাকবে সবকিছুই সৃষ্টিকর্তার হাতে। এই বিষয়টুকু মাথায় রেখে এখনো জীবনের পথভ্রষ্ট ও মন্দ সময় বিলাসী মানুষগুলো বেঁচে রয়েছে। তবে যখন এই ধৈর্যের বাঁধ ভেঙ্গে যাবে এবং জীবনে মন্দ সময় গুলো রাস্তা শেষ হতেই চায়না তখন আমাদের জন্য আসলে কি করনীয় বিষয়টি সেই বিষয়টি নিয়ে আমি এখনো বেশ বিব্রতকর পরিবেশে বসবাস করছি। কারণ এক জীবনে এত মন্দ সময় ও এত ঝামেলা সত্যি বহন করা আমার পক্ষে কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

শুধুমাত্র একটি বিষয় মাথায় রেখে আগামী দিনগুলোতে চলার অনুপ্রেরণা পাই আর তা হলো হয়তো আগামী কালকের দিনটা আরো একটু ভালো হবে। কিন্তু এর আত্মীয় বিষয় যখন হারিয়ে ফেলবো তখন হয়তো জীবনের মোড় ঘুরিয়ে যাবে এবং জীবন সেখানে নিঃশেষ হয়ে যাবে।

হায়! হতাশ!!

এভাবেই কি জীবন চলতে পারে এত অস্বস্তিকর সময়ের ভেতর দিয়ে???




VOTE @bangla.witness as witness



witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power


|250 SP | 500 SP | 1000 SP | 2000 SP | 5000 SP |



ezgif.com-video-to-gif (6).gif

আমি


আমি মোহাম্মদ আকাশ সরদার। জাতীয়তা বাংলাদেশী। আমি ব্লগিং করতে অনেক বেশি ভালোবাসি। যদিও আর্ট আমার অনেক বেশি পছন্দ তবে আর্টওয়ার্ক কাজের জন্য আমার হাত একদম বাজে। ভ্রমণ এবং ফটোগ্রাফি আমার সব থেকে প্রিয় বিষয়। নতুন নতুন জায়গা ভ্রমণ এবং নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হতে বেশ ভালো লাগে। অসহায় মানুষদেরকে সাহায্য করতে পারলে মনের ভেতরে আনন্দ আসে। সততা এবং নিষ্ঠার সঙ্গে মানুষের সেবা করতে চাই এবং সকলের প্রিয় ব্যক্তি হয়ে এই সমাজে বসবাস করতে চাই।

উষ্ণ শুভেচ্ছা


20221105_225033.jpg

@steem-for-future

Sort:  
 26 days ago 

আসলে জীবনের এই মন্দ সময় গুলো যদি আমরা একবার কাটিয়ে উঠতে পারি তাহলে কিন্তু আমরা অবশ্যই আলোর মুখ দেখতে পাবো। এছাড়াও আপনি আপনার পোস্টের প্রতিটা কথা একদম সঠিক বলেছেন। আসলে জীবনে দুঃখের পর সুখ আছে। এজন্য আমাদের সর্বপ্রথম কঠোর পরিশ্রম করতে হবে।

 26 days ago 

জীবনটা বড় বেদনার। এলোমেলোভাবে এখনো অতিক্রম হচ্ছে কিছুই করতে পারছে না। চোখের সামনে যেন সব কিছু মরীচিকা।

 26 days ago 

আসলে মানুষের জীবনে মন্দ সময় আসতেই থাকে। তবে এই সময় কে কেন্দ্র করে আমাদের আফসোস করার কিছুই নেই। চেষ্টা চালিয়ে যেতে হবে মন্দ সবাইকে কাটিয়ে সুখের সময় আনতে। আপনার লেখা পড়ে বুঝতে পারলাম বাস্তবতা কতটা অনুভব করছেন এবং করেছেন। সেই আলোকে আজকের পোস্ট লেখার চেষ্টা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 26 days ago 

ঠিক বলেছেন আপু। কঠিন বাস্তবতার ভেতর দিয়ে জীবন যাচ্ছে। কি করব বুঝে উঠতে পারছিনা। ধন্যবাদ আপনার শান্তনামূলক মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68164.82
ETH 2641.32
USDT 1.00
SBD 2.70