ঋণ কখনো পরিশোধ করা যায় ????

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম। হ্যালো আমার বাংলা ব্লগ। সবাইকে শুভ সকাল এবং আশা করছি সকলেই সৃষ্টিকর্তা আল্লাহতালার অশেষ রহমতে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় বেশ ভাল আছি। আপনাদের মাঝে আবারও একটি নতুন দিনের ব্লগ লিখতে পেরে আনন্দিত এবং এর জন্য আল্লাহকে অসংখ্য ধন্যবাদ। শুরু করছি আমার নতুন দিনের নতুন ব্লগ ঋণ।

financial-equalization-1015294__480.jpg
src

এই ঋণ শব্দটার সাথে আমরা সকলেই কম বেশি পরিচিত আসি। ঋণ অর্থাৎ লোন শব্দটি আমরা সকলেই ব্যাপকভাবে ব্যবহার করি এবং এর পরিচিত আমাদের দেশে বিশেষ করে অনেক। তবে আমি আজকে আপনাদের সামনে এই ঋণ কিংবা লোন নিয়ে কিছু কথা বলতে চাই।

মূলত ঋণ কখনো শোধ করার জিনিস না। ঋণ এমন একটি বিষয় সারা জীবন তার কৃতজ্ঞতা প্রকাশ করলেও কখনো ঋণ পরিশোধ করার মতো না।

এর উদাহরণস্বরূপ বলতে গেলে মনে করুন আপনি চরম বিপদে পড়েছেন এবং অনেকগুলো আপনার টাকার দরকার। সেক্ষেত্রে আপনি আপনার কোন বন্ধুর কাছে টাকার জন্য আবেদন করলেন এবং আপনার বন্ধু আপনাকে সেই বিপদের দিনে উদ্ধার করেছিল। যাইহোক আপনার বিপদ উদ্ধার হলো এবং বেশ কিছুদিন পর আপনার হাতের অবস্থা ভালো হলে আপনার বন্ধুকে টাকাগুলো ফিরিয়ে দিলেন।

এখন আপনি আপনার বন্ধুর কাছে ঋণী

key-2114455__480.jpg
SRC
একটি বিষয় লক্ষ্য করুন।
আপনি বিপদে পড়ে আপনার বন্ধুর কাছ থেকে টাকা ধার নিয়েছেন ঠিক আছে। অর্থাৎ আপনি ধার নিয়েছিলেন এবং ধার ফিরিয়ে দিয়েছেন। ধার এবং ঋণ সম্পূর্ণই দুইটা আলাদা জিনিস।

home-3370178__480.jpg
SRC

অপরপক্ষে মনে করুন আমি @amarbanglablog এর কথা বলতে চাই। মনে করুন আপনি কোন এক বন্ধুর মাধ্যমে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যোগদান করলেন এবং আপনি ব্লগিং চালিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।
সে ক্ষেত্রে আমার বাংলা ব্লগের @abb-school এর সমস্ত কোর্স কমপ্লিট করলেন এবং লেভেল ফাইভ এর ভাইভা দিয়ে আপনি একজন ভেরিফাইড মেম্বার হয়ে গেলেন।

বেশ কিছুদিন পর হয়তো আমার বাংলা ব্লগে আপনার কাজ করতে ভালো নাও লাগতে পারে। একটি জিনিস এখানে লক্ষ্য করার বিষয় রয়েছে।

আপনি নতুন অবস্থায় আমার বাংলা ব্লগে প্রবেশ করার সাথে সাথে আপনাকে যে গ্রহণ করেছে আমার বাংলা ব্লগ এবং এবিবি স্কুল এর সকল কার্যক্রম আপনাকে সম্পন্ন করেছে। অর্থাৎ স্টিমিট এর ব্যাসিক বিষয়গুলো সম্পর্কে আপনাকে অবগত করা হয়েছে। তবে সেক্ষেত্রে আমি বলতে পারি আপনি অবশ্যই আমার বাংলা ব্লগ এর কাছে চিরঋণী এবং আজীবন কৃতজ্ঞতা প্রকাশ করলেও এরিন আপনার শোধ হবেনা।

আসলে দুটি উদাহরণের মাধ্যমে হয়তো আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। আমি প্রথমে যে উদাহরণটি দিয়েছিলাম তা হলো আপনি বিপদে পড়ে আপনার বন্ধুর কাছ থেকে টাকা ধার করেছিলেন এবং অবশেষে বিপদ উদ্ধার হলে আপনার হাতের সচলতা আসলে টাকা ফেরত দিয়েছিলেন। এখানে ধার নিয়েছিলেন এবং ধার পরিশোধ করেছিলেন। কিন্তু বিপদের দিনে আপনার বন্ধু যে আপনাকে উদ্ধার করেছিল এটাই মূলত আপনি আপনার বন্ধুর কাছে চিরঋণী। আপনি চাইলেও কখনো আপনার বন্ধুকে কোন মূল্যে এই ঋণ পরিশোধ করতে পারেন না।

অপরদিকে আমি আমার বাংলা ব্লগের একটি উদাহরণ দিয়েছিলাম। মনে করুন আপনি আমার বাংলা ব্লগে শ্রদ্ধেয় ফাউন্ডার @rme দাদার গঠিত প্রিয় ব্লগে লেখালেখি শুরু করেছেন এবং এবিবি স্কুল এর মাধ্যমে আপনি বেসিক বিষয়বস্তু সম্পর্কে জানতে পেরেছেন। তবে আপনি আর যাই করুন না কেন?? আপনি আমার বাংলা ব্লগ এর কাছে চিরঋণী এবং কোন মূল্যেই এই মূল্য ফেরত দিতে পারেন না।

আসলে ভাই মুল কথা হল ঋণ কখনো পরিশোধ করার জিনিস না। হতে পারে সেটি পিতা-মাতার ঋণ, কোন ধার দেনা কিংবা কোন উপকারের ঋণ। যে কোনদিন আপনি কোনদিন পরিষদ করতে পারেন না কিংবা পারবেন না।

কেননা ??ঋণ কখনো পরিশোধ করা যায় না।




AMARBANGLABLOG

abb.gif




support as witness vote for @bangla.witness

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

https://steemitwallet.com/~witnesses

regards

@steem-for-future

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63