গ্রামের দৃশ্য এবং খেটে খাওয়া মানুষগুলোর জীবন কথা। ১০% 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

png_20220512_072509_0000.png

Main thambail made by canva by @steem-for-future

আসসালামু আলাইকুম। শুভ সকাল।

আশা করছি সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমিও ভাল আছি। সকলেই সব সময় সুস্থ সুন্দর এবং ভাল থাকুন সেই কামনা করি। সকলের প্রতি অনেক অনেক প্রীতি শুভেচ্ছা এবং অবিরাম ভালোবাসা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগিং

বেশ কিছুদিন পূর্বে ঈদ উদযাপন করার জন্য আমি আমার দেশের বাড়িতে বেড়াতে যাই। দেশের বাড়িতে বেড়াতে গিয়ে আমি অনেক আনন্দ এবং মজা উপভোগ করেছিলাম। তবে যখন দেশের বাড়ি থেকে আমি পুনরায় আমার কর্মস্থলে চলে আসলাম তখন আমি আমার দেশের বাড়ির প্রতিটি দৃশ্য এবং প্রতিটি কাটানো মুহূর্তগুলো অনেক অনেক মিস করছিলাম। বিশেষ করে আমার এলাকার মানুষগুলোর কথা এবং মানুষগুলোর সাথে পার করার সময় গুলো আমি খুবই মিস করছি এখন। সুতরাং এই সকাল বেলা কি বিষয় নিয়ে পোষ্ট করব সেটা চিন্তা করতে করতে যখন আমার দেশের মানুষগুলোর কথা মনে পড়ছিল এবং দেশের পরিবেশ মনে পড়ে গেল তখন আমি চিন্তা করলাম এখন আমি আমার দেশের কিছু প্রাকৃতিক পরিবেশ নিয়ে এবং তাদের কথা চিন্তা করে একটি পোস্ট করলে কেমন হয়।? সুতরাং এই চিন্তার অংশবিশেষ হিসেবে আমি আপনাদের সামনে আজ একটি পোস্ট নিয়ে উপস্থিত হলাম। আমার গ্রামের মানুষগুলো কিভাবে তাদের জীবিকা নির্বাহ করছে এবং প্রতিনিয়ত জীবন সংগ্রামে টিকে আছে সেই বিষয়ে আজকে পোস্ট করার চেষ্টা করছি। আশা করছি সকলেই পাশে থেকে ব্লক টি পর্যবেক্ষণ করবেন
PSX_20220512_065903.jpg

https://w3w.co/tournaments.blackish.detours

ঈদ উদযাপন করার জন্য দেশের বাড়িতে বেড়াতে গেলাম। যাইহোক এবার প্রতিকূল আবহাওয়ার কারণে ঈদের ছুটি বেশ লম্বা ছিল। ঈদ উদযাপন করলাম অনেক আনন্দের সাথে। ঈদ পালন করার প্রায় এক সপ্তাহ পরে আমাদের অফিস খুলবে। সুতরাং এত লম্বা ছুটি কিভাবে কাটানো যায় সেই বিষয়ে আবার প্রতিদিনের প্লানিং ছিল। তবে আমি সেই দিন সকালবেলা ঘুম থেকে উঠার পরে ব্রাশ করি এবং হালকা নাস্তা শেষ করি। হালকা নাস্তা শেষ করার পর আমি আমার চাচাতো বোন এর ছোট্ট একটা সাইকেল নিয়ে একটু ঘুরাঘুরি করার চেষ্টা করি। তবে সাইকেলের চাকায় হাওয়া ছিল না এর জন্য আমাকে পুনরায় বাজারে গিয়ে সাইকেলের চাকায় হাওয়া দিতে হলো। যাই হোক সাইকেল মেরামত করা শেষ হলে আমি শুরু করলাম আমার প্রধান কার্যক্রম

এদিকে রাস্তায় তাকিয়ে দেখি প্রচন্ড রোদ। যাইহোক রোদ হলেও গ্রামের রাস্তা গুলোর দুই পাশে গাছ থাকার কারণে সেটা খুব একটা প্রভাব পড়ে না। সুতরাং আমি সাইকেল নিয়ে চলতে শুরু করলাম।

PSX_20220512_065844.jpg

https://w3w.co/bigwig.foreseeing.repelled

গ্রামের কাঁচা রাস্তা। রাস্তার দুই পাশে রয়েছে প্রচন্ড সবুজে ঘেরা গাছ। সবুজ প্রকৃতি আমার এমনিতেই ভালো লাগে। তার পরেও এই অসাধারণ সবুজ প্রকৃতির মাঝে যখন আমি সাইকেল চালিয়ে যাচ্ছিলাম তখন আমার গায়ে হালকা হাওয়া লাগছিল। কি যে চমৎকার অনুভূতি হচ্ছিল আমার আসলে বলে বোঝাতে পারবো না।

রাস্তার পাশ দিয়ে সাইকেল চালিয়ে যাচ্ছিলাম। এবং সঙ্গে সঙ্গেই আমার প্রধান ভালো লাগার বিষয় কাজ করতে শুরু করলো।

20220508_075926 (1).jpg

20220508_075926.jpg
https://w3w.co/invents.collated.coarseness

একদিকে প্রচন্ড রোদ। এর মাঝে আমি দেখতে পেলাম কয়েকজন আমাদের গ্রামের কৃষক মাথায় করে ধান সংগ্রহ করছে। যেহেতু এখন বৈশাখ মাস সেজন্য বৈশাখ মাসের ধান ঘরে তোলার আনন্দে সকলে বিভোর হয়ে আছে। বৈশাখ মাস একদিকে যেমন কালবৈশাখীর ঝড়ে সবকিছু তছনছ করে দিতে পারে আবার অপরদিকে এই বৈশাখ মাসে কিন্তু কৃষকরা অনেক আনন্দ করে। অর্থাৎ বৈশাখ মাসে ধান কাটার উৎসব এবং আনন্দে সকল কৃষক মেতে ওঠে। ঠিক আমার গ্রামের কৃষকেরাও একই আনন্দে বিভোর ছিল।

প্রচন্ড কড়া রোদ। সেজন্য কৃষক গুলো খুব সকালবেলা ঘুম থেকে উঠে এবং জমিতে গিয়ে ধান কাটতে শুরু করে। ধান কাটা শেষ হলে সেই ধানগুলো আবার মাথায় করে নিয়ে এসে মাড়াই করার জন্য প্রস্তুতি গ্রহণ করে। তো আমি যখন কড়া রোদের ভিতর সাইকেল চালিয়ে যাচ্ছিলাম এমন সময় হঠাৎ চোখে পড়ল যে বেশ কয়েকজন কৃষক মাথায় করে ধান কেটে নিয়ে আসছে। এই প্রচন্ড রোদের ভিতর যেখানে আমি সাইকেল চালিয়ে যেতে ঘাম বের হয়ে যাচ্ছে সেখানে তারা তাদের জীবিকা নির্বাহ করার জন্য প্রতিনিয়ত সংগ্রাম করে যাচ্ছে। তার পরেও তাদের মুখে ছিল প্রচন্ড হাসি। আমি দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। যাই হোক প্রতিটি জীবন যোদ্ধা তাদের জীবন সংগ্রাম চালিয়ে যান এবং এই পৃথিবীতে অন্যান্য কর্মজীবীদের মত সুস্থ সুন্দর জীবন যাপন করুক সেই দোয়া এবং ভালোবাসা রইল সবসময়।।

আর হ্যাঁ আমার গ্রামের অনুভূতিগুলো আমাকে সব সময় অনুপ্রাণিত করে। যদিও আমি শহরে বসবাস করি তারপরেও গ্রামের প্রতিটি মানুষের কথা এবং প্রতিটি প্রাকৃতিক সৌন্দর্য আমাকে এখনো বিভোর ভাবে কাঁদায়। তবে নিয়তির এক বিশাল খেলায় আমি ঢাকা শহরে বসবাস করছি। যাইহোক আমি আশাবাদী খুব শীঘ্রই আমি আমার গ্রামে ফিরে যেতে পারবো এবং আমার গ্রামের প্রিয় মানুষগুলোর সাথে পূর্বের মত সময় কাটাতে পারব। অনেক অনেক ধন্যবাদ সবাইকে এতক্ষণ সাথে থাকার জন্য।

red.amar.png

Photographyoriginal
DeviceSamsung galaxy f22
EditAdobe Photoshop express
Locationnatore bangladesh

Discord logo.png

Join us on our official discord server

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaGZGHykMb9Ly3tnz6Ry5CgD18hg21dpJk2CFBm5Z6kJyeuFD148wXcjBvqAGX...HugJ2J54AbfC7YuBe3dYpJ7DazhXozc73VuoifbNudfwtLhcLWtNfmzi3JdiHv17ptYnn6f8bgsNLoHkz24hf52SoJaWh7HaPPtjW5JJbQGifHZ8VdXxQ4SfkS.png

প্রিয় রেগার্ডস

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328DFY8zLPugDpwFGvym4dAfRTt4PdonDCYst2BLwYRsoMAPKGkfxB1znqMyajMDMkphNDuHm1f1LMrt8XdJdxF3hz4gnho4zeQwaE.png

@steem-for-future

পোস্ট তৈরিতে ব্যবহৃত কমিউনিটি

abb.gif

@amarbanglablog

শুধুমাত্র বাংলায় ব্লগিং করার জন্য এই ব্লগ। বাংলা ছাড়া অন্য কোন ভাষা এখানের সাপোর্ট করা হয়। সুতরাং নিজের মনের ভাব প্রকাশ করুন সম্পূর্ণ বাংলায়।

Amarbanglablog .png

Sort:  
 2 years ago 

গ্রামীণ প্রকৃতির দৃশ্য গুলো আমার কাছেও খুব ভালো লাগে। আমার বেশ কিছু ভাললাগার ফটোগ্রাফি আপনি আজকে শেয়ার করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো আমার খুব ভালো লেগেছে ফটোগ্রাফির সঙ্গে সঙ্গে গ্রামের খেটে খাওয়া মানুষের জীবন যুদ্ধ খুব সুন্দর করে বর্ণনা দিয়েছেন। বর্তমানে প্রচন্ড গরমের মাঝে ও তারা ধান কেটে নিয়ে আসা এবং মাড়াই করা এই কাজগুলো আনন্দের সাথেই করে। আপনার ব্লগ টি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রাকৃতিক সৌন্দর্য আমারও অনেক অনেক ভালো লাগে। তাই আপনাদের মাঝে শেয়ার করে অনেক আনন্দ পাই। তবে সবথেকে কঠিন বিষয় হলো এই কঠিন রোদের ভিতর কৃষকরা ধান কেটে নিয়ে আসছে এবং সেগুলো মাড়াই করে তাদের জীবিকা নির্বাহ করছে।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 2 years ago 

গ্রামের দৃশ্য গুলো দেখতে যেমন ভালো লাগে তেমনি ভাবে গ্রামের এই রাস্তায় হাঁটতে আমার অনেক বেশি ভালো লাগে। আপনি গ্রামের কিছু সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই আর খেটে খাওয়া মানুষের জীবন যুদ্ধ নিয়ে সুন্দর করে কিছু কথা লিখেছেন খুবই ভালো লাগছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি সবসময়ই খেটেখাওয়া জীবন যোদ্ধাদের নিয়ে চিন্তা করি। এবং প্রাকৃতিক সৌন্দর্য আমার সবথেকে ভালো লাগে। তাই আমার ভালো লাগার বিষয়গুলো আপনাদের মাঝে শেয়ার করে অনেক অনেক আনন্দ পাই। পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 

গ্রামের এই দৃশ্যবলী আমার কাছে খুবই ভালো লাগে।আপনার ফটোগ্রাফিগুলো যতবার দেখছিলাম ততবার আমার গ্রামের কথা নাড়া দিচ্ছে।আমি নিজে ও একজন খেটে খাওয়া মানুষের মত করে কাজ করে আসছি।আমি জানি তাঁদের দৈহিক প্রপরিশ্রমের কথা।আপনি তা যথাযর্থভাবে তুলে ধরেছেন আপনার ফটোগ্রাফির মাধ্যমে।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে তা শেয়ার করার জন্য।

 2 years ago 

গ্রামের এই দৃশ্যবলী আমার কাছে খুবই ভালো লাগে।আপনার ফটোগ্রাফিগুলো যতবার দেখছিলাম ততবার আমার গ্রামের কথা নাড়া দিচ্ছে।আমি নিজে ও একজন খেটে খাওয়া মানুষের মত করে কাজ করে আসছি।আমি জানি তাঁদের দৈহিক প্রপরিশ্রমের কথা।আপনি তা যথাযর্থভাবে তুলে ধরেছেন আপনার ফটোগ্রাফির মাধ্যমে।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে তা শেয়ার করার জন্য।

 2 years ago 

এটাই চরম সার্থকতা যখন আমরা খেটে খাওয়া মানুষগুলোর কথা চিন্তা করি এবং তাদের নিয়ে কিছু করার উদ্যোগ প্রকাশ করি। এবং গ্রামের অসাধারন দৃশ্য গুলো আমার অনেক অনেক ভালো লাগে। তাই প্রতিনিয়ত ও শেয়ার করি আমার প্রাকৃতিক সৌন্দর্য গুলো।

সুশ্রী মন্তব্য দেওয়ার জন্য ধন্যবাদ

 2 years ago 

আমি আপনি যে রোদে বাইরে বের হতে ভয় পাই সেই রোদে কৃষকরা মাঠে কাজ করে। আমরা যে গরমে বসে থাকতে পারি না সেই গরমে উনারা মাঠে কাজ করে। এগুলোর সাথে উনারা অভ‍্যস্ত হয়ে গিয়েছেন। সত্যি গ্রামের মানুষদের জীবন সংগ্রামের। আপনার ঈদে বাড়ির কাহিনি টা বেশ ভালো লাগল। সুন্দর গুছিয়ে লিখেছেন। পাশাপাশি অনেক সুন্দর ছিল ফটোগ্রাফি গুলো।।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই। আমরা যেখানে রোদের ভেতর দিয়ে হাটতে পারি না সেখানে গ্রামের মানুষগুলো তাদের জীবিকা নির্বাহ করার জন্য কঠোর রোদের ভিতর কাজ করে। সত্যিই বিষয়গুলো অন্তরে খুব কঠোর ভাবে সাড়া জাগায়।

ধন্যবাদ গঠনমূলক মন্তব্যের পাশে থাকার জন্য।

 2 years ago 

গ্রামের খেটে খাওয়া মানুষের চিত্র তুলে ধরেছেন ভাই🤗
সত্যিই ভালো লাগছে আপনার প্রতিটি অনুভূতি তাদের ঘিরে।
সবাই এগুলো উপলব্ধি করতে পারে না ভাই।
হৃদয় লাগে বুঝতে গেলে। শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

আমি সব সময় ভাই গ্রামের অথবা শহরের হোক খেটে খাওয়া মানুষগুলো নিয়ে চিন্তা করি। তবে এটা ঠিক কথা সবাই কিন্তু এসব বিষয়গুলো নিয়ে চিন্তা করে না।

আমি সবসময় চেষ্টা করি তাদেরকে হৃদয় দিয়ে বোঝার। অবিরাম ভালোবাসা এবং শ্রদ্ধা রইল

 2 years ago 

আপনি ব্যস্ততার মধ্যেও ব্যস্ত মানুষ গুলোর দৃশ্য আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এই পোস্টের মধ্যে গ্রামবাংলার ঐতিহ্য ফুটে উঠেছে। যেখানে কৃষক ভাইয়েরা তাদের পাকা ধান কেটে বাড়ির দিকে নিয়ে আসছে। এমন দৃশ্য আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

চেষ্টা করি সব সময় আপনাদের সামনে নতুন কিছু নিয়ে আসার। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

গ্রামের-প্রাকৃতিক-দৃশ্য এবং গ্রামের পরিবেশ আমার কাছে বেশ ভালই লাগে। গ্রামের মানুষদের জীবন খুবই সাধারণ হয় এবং তারা খুবই পরিশ্রমী হয়। তারা বেশিরভাগ ক্ষেত্রেই বাইরের চাকচিক্য থেকে নিজেকে আলাদা রেখে সরল ভাবে বেঁচে থাকে। বিশেষ করে গ্রামের বেশিরভাগ মানুষই কৃষিনির্ভর হয়। আপনি এই গ্রামের পরিশ্রমী মানুষদের জীবন কথা ও গ্রামীণ পরিবেশ আপনার পোষ্টের মাধ্যমে খুব সুন্দরভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57491.44
ETH 3031.27
USDT 1.00
SBD 2.38