বন্ধু কখনো ছেড়ে চলে যায় না

in আমার বাংলা ব্লগ2 years ago

PSX_20220824_234323.jpg

আসসালামু আলাইকুম

ᎪmᎪᏒbᎪᏁᎶᏞᎪbᏞᎾᎶ

আশা করি সকলে ভাল আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং সৃষ্টিকর্তা আল্লাহতালার অশেষ রহমতে আমিও ভাল আছি। সকালে সুস্থ সুন্দর এবং ভালো থাকুন সেই কামনা করি এবং সকলের প্রতি সুন্দর এবং উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে শুরু করতে যাচ্ছি আমার আজকের ব্লগিং।

সারাদিন অফিসে কর্মময়ী জীবন পার করে বাসায় চলে আসলাম। বাসায় আসার পরে ফ্রেস হয়ে রাতের খাবার খাওয়া শেষ করলাম এবং কিছু একটা লিখব বলে প্রস্তুতি গ্রহণ করছিলাম। তবে ঠিক আজকে কি বিষয় নিয়ে লিখব সেটি নির্ধারণ করতে পারছিলাম না। তবে হোট করেই মাথার ভেতরে একটা চিন্তা চলে আসলো

চিন্তাটা হঠাৎ করে চলে আসছিল কিভাবে বুঝতে পারলাম না। তাছাড়াও আমি আজকে আমার এক বন্ধুকে খুব বেশি মিস করছিলাম। আমরা একসঙ্গে প্রায় চার বছর যাবত একই অফিসে চাকরি করতাম। পরবর্তীতে চাকুরী হতে সে যখন অব্যাহতি নিল বেশ কিছুদিন পরে আমিও সেই অফিস থেকে রিজাইন দিয়ে বের হয়ে আসলাম। বেশ কিছুদিন পর আমি অন্য একটি অফিসে যখন চাকরি নিলাম সে আমার সঙ্গে আবার একই অফিসে চাকরি নিয়ে নিয়েছিল। যাইহোক বেশ আনন্দের সঙ্গে আমরা চাকুরী করেছিলাম এবং একসঙ্গে কাজ করতাম।

গত কালকের ঘটনা। আমার বন্ধু যখন অফিসের বসের কাছ থেকে ছুটির আবেদন করে তখন আমি তার কথায় কিছুটা উস্টা মারি। তবে আমি যদিও বিষয়টি ইয়ার্কি ভাবে নিয়েছিলাম তারপরেও সে বিষয়টি অনেক সিরিয়াস ভাবে নেয় এবং আমাদের মধ্যে অনেকক্ষণ সময় ঝগড়া বিবাদ চলতে থাকে। যাইহোক এমনটি চলতে থাকার পরে অবশেষে সে ছুটি পেয়ে বাসায় আসে এবং আমার ছুটি হতে কিছুটা দেরি হয়েছিল।

তবে একটা বিষয় বাহিরে এসে তাকে আমি দেখতে পেলাম এবং সে আমার হাত ধরে নিয়ে এসে সর্বপ্রথম একটি দোকানে গিয়ে বেশ কিছু নাস্তা করালো। তারপর সে রাতের রান্না করার জন্য বাজার শেষে আমাকে তার বাসায় আমন্ত্রণ জানালো। যাইহোক কারণবশত আমি তার বাসায় যেতে পারিনি।

শিক্ষা

বিষয়টি বলতে আমি একটি জিনিস বোঝাতে চেয়েছি আর তা হলো একজন ভালো মানের বন্ধু। আপনার যদি একজন ভালো মনের এবং ভালো মানের বন্ধু থাকে তাহলে বিপদ আপদ কিংবা যেকোনো সমস্যা হোক কিংবা ঝগড়া হোক আপনার কাছ থেকে সে কখনো দূরে সরে চলে যাবে না। বন্ধুত্বের ভেতরে এমন সামান্য ঝগড়া বিবাদ কিংবা মনের ব্যাঘাত ঘটতে পারে। তবে একটু ঝগড়া কিংবা মন খারাপ হলে যে বন্ধু ছেড়ে চলে যাবে সেটা কিন্তু না। যদি আপনার প্রকৃত কেউ বন্ধু থেকে থাকে তাহলে শত প্রতিকূল অবস্থা পার করেও সে আপনার কাছে থাকবে এটাই মূল কথা। প্রকৃত বন্ধু কখনো ছেড়ে চলে যায় না

20220710_082714.jpg

20220710_082725.jpg
ভাই

ঠিক একই ভাবে আমাদের দেশের বাড়ি থেকে ঢাকায় চাকরি করার জন্য আমার চাচাতো ভাই এসেছিল। বেশ কিছুদিন পর তার চাকরি হয়ে গেল এবং আমরা একই অফিসে চাকরি করি। তবে বাড়িতে যাবার পথে আমাদের মধ্যে কিছুটা কথা কাটাকাটি হয় এবং আমিও সিদ্ধান্ত নিয়েছিলাম তার সঙ্গে আর কখনোই কথা বলবো না কিংবা আর কোন মনের আদান-প্রদান করবো না। তবে বিষয়টি ছিল সম্পূর্ণই ভুল।

আমি দেশের বাড়িতে যাবার পর সে আমার সঙ্গে যখন কথা বলছিল আমি আসলে তার সঙ্গে কথা না বলে থাকতে পারছিলাম না। চারিদিকে সব সময় মনে হচ্ছিল কোথায় জানি একটা অপূর্ণতা রয়ে গেছে।

আসলে বন্ধু আত্মীয়-স্বজন সকলের সঙ্গে আমরা যখন চলাফেরা করি তখন আমাদের মনের কিছুটা অমিল দেখা দিতে পারে। তবে সেই বিষয় নিয়ে আমরা যদি কখনো মনের ভিতর সেই রাগ কিংবা অনুরাগ গুলো পুষে রাখি তবে সেখান থেকে কখনোই ভালো কিছু আশা করা সম্ভব না।

PSX_20220824_234354.jpg
অফিস ফ্রেন্ড

আমাদের সব সময় মনে রাখতে হবে সম্পর্ক কখনো ছিন্ন করা ঠিক না। অর্থাৎ আপনি যদি কারো সঙ্গে বন্ধুত্ব তৈরি করতে চান তবে আপনার অবশ্যই উচিত হবে বন্ধুত্ব তৈরি করার আগে তার সম্পর্কে ভালো করে জেনে নেওয়া। বন্ধুত্ব হয়ে যাবার পর কিংবা সম্পর্ক তৈরি হওয়ার পর অবশ্যই আপনার উচিত হবে সম্পর্কে সঠিক ব্যবহার এবং সম্পর্ক যাতে অটুট থাকে সে বিষয়ে লক্ষ্য রাখা।

প্রতিটি বন্ধুত্ব টিকে থাক এবং প্রতিটি সম্পর্ক অটুট থাকুক এটাই প্রত্যাশা। সামান্য কথার বিবাদ কিংবা মনের অমিল যেন আমাদের বন্ধুত্বের সম্পর্কগুলোকে নষ্ট করতে না পারে এটাই হোক আমাদের চাওয়া। ধন্যবাদ সবাইকে।

PhotographymobileSamsung galaxy f22
EditAdobe Photoshop express
Locationgazipur

এসো শিখি.png

abb.gif

F.gif

join us on discord server here

red.amar.png

20220523_124441.gif

99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWY3VVxYro9QwSgYBVma2r6zMsUCfiScNG3aceJ1PNdabrBYVxvV9UcUsf85FyULtJ9cFP8hHoivRJNEz2dc5Wn.png

amarbanglablog.gift.gif

follow @amarbanglablog for last update

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41