আমারবাংলাব্লগ প্রতিযোগিতা-৮👉 তন্দুরি ইলিশ রেসিপি- ১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox কে🦊

in আমার বাংলা ব্লগ3 years ago

সবাইকে স্বাগতম প্রতিযোগিতা-৮ এ আমার অংশগ্রহণ। আমার পক্ষ থেকে আমি @steem-for-future . 10% বেনিফিশিয়ারি প্রিয়🦊 @shy-fox🦊এর জন্য

আসসালামু আলাইকুম। আশা করছি সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আলহামদুলিল্লাহ সকলেই সুস্থ এবং সুন্দর থাকেন সেই কামনা করছি।

আমি প্রথমেই ধন্যবাদ জানাতে চাই #amarbanglablog এর মহামান্য এডমিন @moh.arif ভাইকে সুন্দর একটি প্রতিযোগিতা শেয়ার করো তোমার সেরা ইলিশ মাছের রেসিপিপ্রতিযোগিতা -৮ নিয়ে আসার জন্য এবং আমাদেরকে সেখানে আমন্ত্রণ জানানোর জন্য। তাই আমার বাংলা ব্লগ এর এই প্রতিযোগিতা -৮ এর অংশগ্রহণ হিসেবে আপনাদের সামনে উপস্থিত হয়েছি।

**আপনাদের সামনে আজ আমি দেখাবো কিভাবে তন্দুরি ইলিশ রেসিপি তৈরি করতে হয় সমস্ত পর্যায়গুলো আমি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি। আশা করছি সকলেই উপভোগ করবেন আমার সুন্দর রেসিপিটি।

তন্দুরি ইলিশ- এর রেসিপি👑 আপনাদের সাথে আছি আমি @steem-for-future

IMG_20211026_155402.jpg

চলুন প্রথমে উপকরণ গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক

তন্দুরি ইলিশ রেসিপি তৈরি করতে আপনাকে যে সকল উপকরণ গুলো সংগ্রহ করতে হবে

  • ১ ইলিশ মাছ
  • ২ লবণ
  • শুকনো গুড়া মরিচ
  • সয়াবিন তেল
  • হলুদ পরিমাণমতো
  • রান্না করার জন্য আগুন এবং কড়াই

ইলিশ মাছ

IMG_20211026_154334.jpg
https://w3w.co/advantage.reversed.appraised
IMG_20211026_154314.jpg
https://w3w.co/advantage.reversed.appraised
IMG_20211026_154242.jpg
https://w3w.co/advantage.reversed.appraised

👉 যেহেতু আপনার রেসিপির মূল বিষয় ইলিশ মাছ সম্পর্কে সুতরাং আপনাকে অবশ্যই কয়েকটি সংগ্রহ করতে হবে। ইলিশ সংগ্রহ করার পর সেই মাছগুলো ভালোভাবে কেটে পরিষ্কার এবং স্বচ্ছ পানি দিয়ে ধুয়ে নিতে হবে। ধুয়ে নেওয়া শেষ হলে সেটিকে একটি পরিষ্কার পাত্রে সংরক্ষণ করতে হবে।।

লবণ+ হলুদ+গুড়া মরিচ

IMG_20211026_154553.jpg
https://w3w.co/advantage.reversed.appraised
IMG_20211026_154435.jpg
https://w3w.co/advantage.reversed.appraised
IMG_20211026_154422.jpg
https://w3w.co/advantage.reversed.appraised
IMG_20211026_154418.jpg
https://w3w.co/advantage.reversed.appraised

👉 গুড়া মরিচ হলুদ লবণ উপরের এই তিনটি উপাদান আপনাকে সংগ্রহ করতে হবে। উপরের এই তিনটি উপাদান সংগ্রহ করার পর আপনি যে পাত্রে মাছ গুলো সংগ্রহ করেছিলেন সেই পাত্র আপনার সামনে নিয়ে আসতে হবে।

তারপর সেই পাত্রের ভিতরে পরিমাণমতো লবণ হলুদ মরিচের গুঁড়া দিয়ে সুন্দর করে মিক্সার করে নিতে হবে। যাতে করে সম্পূর্ণ মরিচ লবণ এবং হলুদের গুড়ার মিশনগুলো মাছের সাথে ভালোভাবে মিক্স হয়।

ভালোভাবে মিক্স করার পর আপনার তৃতীয় পর্যায় শুরু হবে।।

IMG_20211026_154610.jpgIMG_20211026_154530.jpg
IMG_20211026_154525.jpgIMG_20211026_154516.jpg

উপকরণ গুলো মিক্স করার ভিডিও

আমার অরিজিনাল চ্যানেল থেকে দেখানো হয়েছে

👉 সমস্ত উপকরণ গুলো মিক্স করা শেষ হলে আপনার তৃতীয় ধাপের কাজ শুরু। তৃতীয় ধাপের কাজ শুরু করতে হলে আপনাকে অবশ্যই এবারে ছোলা রেডি করতে হবে।
IMG_20211026_154349.jpg
তাই আমি গ্যাসের চুলা রেডি করলাম। তবে এই কাজে পরিণত আমাকে সাহায্য করে যাচ্ছিল আমার মা। আমি আসলে সম্পূর্ণ কাজ গুলো নিজে নিজে করিনি। প্রতিটি কাজে আমার মা আমাকে সাহায্য করেছিল।

যখন চুলায় আগুন দিলাম ভিডিও

👉 এবার মা চুলায় আগুন ধরিয়ে দিলো এবং আমি মায়ের পাশে বসে মাছ তন্দুরি করার প্রক্রিয়া শুরু করে দিলাম। আমার বেশ ভালো লাগছিলো। কেননা আমি এবং আমার মা অনেকদিন পরে একসাথে রেসিপি তৈরি করছি এবং সেটা আমার প্রিয় ব্লগে শেয়ার করার জন্য। সত্যিই অনেক আনন্দিত হয়েছিলাম আমি সেই সময়টা।

👉 আগুন দেওয়া শেষ হলে এবার শুরু হলো কড়াই চুলার উপর বসিয়ে দেয়ার কাজ। এবং করায় চুলার উপর বসিয়ে দেওয়া শেষ হলে তখন কড়াই এর উপর কিছু সয়াবিন ও সরিষার তেল দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেল।

IMG_20211026_154811.jpg

তেল দেওয়ার ভিডিও

নিজস্ব চ্যানেল থেকে তৈরি করা ভিডিও

👉 তেল দেওয়া শেষ হল কড়া এর উপর। এবার তেলগুলো টগবগ করে ফুটছিল। তেল দেওয়ার বেশ কিছুক্ষণ পর আমরা যে মাছগুলো লবণ ও হলুদ মরিচ দিয়ে মিক্স করেছিলাম এবার পালা এলো সেই মাছগুলোকে তেলের উপর দিয়ে তন্দুরি তৈরি করার মূল কাজ।

যাইহোক এবার আমি মাছগুলো কে তেলের ওপরে ছেড়ে দিলাম

IMG_20211026_155031.jpg

IMG_20211026_155021.jpg

IMG_20211026_154822.jpg

IMG_20211026_154817.jpg
👉 মাছগুলোকে তেলের ওপর ছেড়ে দেওয়ার পর দুই থেকে তিন মিনিট পরপর মাছগুলোকে উল্টে দিতে হবে। তা না হলে মাছগুলো আবার এক পাশে বেশি তাপ লেগে নষ্ট হয়ে যেতে পারে। সেকারণে মাছগুলোকে কিছুক্ষণ পরপর চামচ দিয়ে উল্টে দিতে হবে।।

চাইলে ভিডিওটি দেখে নিতে পারেন খুব সহজেই আপনি কিভাবে মাছগুলো উল্টে নিতে পারেন এক পাশে থেকে আর এক পাশে

আমার অরিজিনাল চ্যানেলের ভিডিও

👉 এভাবে বেশ কিছুক্ষন সময় আপনি করতে থাকলে একসময় দেখবেন মাছগুলো হালকা বাদামী বর্ণের হয়ে যাচ্ছে।

তবে আপনার কড়াই এর ভিতরে অতিরিক্ত তেল দেওয়ার কোনো প্রয়োজন নেই। সামান্য তেল দিয়ে আপনি এই মাছগুলো খুব স্বাস্থ্যসম্মত উপায়ে তন্দুরি তৈরি করতে পারেন

মাছ গরম তেলে ভাজা হচ্ছে


গরম তেলে মাছ ভাজার অনেক সুন্দর শব্দ দেখাচ্ছে

সেই সময় বেশ ভালোই অনুভুতি হচ্ছিল আমার।

👉👉👉 এভাবে 10 থেকে 15 মিনিট পর গরম করায় থেকে মাছগুলো আপনি খুব সহজেই নামিয়ে নিতে পারেন। যখন আপনার মাছগুলো বাদামি বর্ণ ধারণ করবে এবং ভাজাভাজা হয়ে যাবে তখন আপনি খুব সহজেই এই মাছগুলো পরিবেশনের জন্য প্রস্তুত করতে পারেন।
IMG_20211026_155201.jpg

IMG_20211026_155340.jpg

IMG_20211026_155352.jpg

IMG_20211026_155409.jpgIMG_20211026_155538.jpg
IMG_20211026_155544.jpgতন্দুরি ইলিশ
IMG_20211026_155557.jpgIMG_20211026_155451.jpg

আর এভাবেই তৈরি করা হলো আমার সুন্দর তন্দুরি ইলিশএর রেসিপি যেটি আমার বাংলা ব্লগ কর্তৃক প্রতিযোগিতা ৮ এর অংশবিশেষ হিসেবে আমার উপস্থাপনা ছিল.।
আমি খুবই খুশি শেয়ার করো তোমার জানা সেরা ইলিশের রেসিপিপ্রতিযোগিতা -৮ এর অংশগ্রহণ করতে পেরে আমি খুবই আনন্দিত। এবং আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে সত্যিই অনেক অনেক খুশি।

প্রতিযোগিতায় আমার রেসিপি সহ সেলফি

IMG_20211026_155732_mfnr.jpg

IMG_20211026_155719_mfnr.jpg

ব্যবহৃত ডিভাইসস্যামসাং গ্যালাক্সি a10s
ফটোগ্রাফার এবং রেসিপি মেকার@steem-for-future

ইলিশ মাছের তন্দুরি রেসিপির সাথে আমার প্রিয় সেলফি।

প্রতিযোগিতা - ৮ নিয়ে কিছু কথা

IMG_20211026_123448.jpg


#amarbanglablog এর প্রতিযোগিতা ৮ খুবই চমৎকার এবং গুণগত মানের একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তবে এই প্রতিযোগিতা নিয়ে যখন আমি কাজ করতে ইচ্ছুক এর জন্য আমি মনের দিক থেকে খুবই সন্তুষ্ট

যাইহোক আজ ২৬ই অক্টোবর 2021..। আর আমাদের রেসিপির প্রতিযোগিতার শেষ সময়ে 27 ই অক্টোবর 2021 দুপুর 12 টা। তাই সকালে ঘুম থেকে উঠে সিদ্ধান্ত নিলাম আজকে আর অফিসে যাব না। সুতরাং কিছু টাকা এবং বাজারের একটি ব্যাগ নিয়ে বাজারের উদ্দেশ্যে রওনা হলাম ইলিশ মাছ কেনার জন্য।

কিন্তু বাজারে গিয়ে জানতে পারলাম ইলিশের প্রজনন বাড়ানোর জন্য 25 তারিখ পর্যন্ত সকল প্রকার ইলিশ ধরা বাংলাদেশের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। সুতরাং বাজারে কোথাও কোন মাছ ইলিশ পরিবহন বেচাকেনা করা যাবে না। সুতরাং আমি খুবই হতাশা হয়ে পড়েছিলাম সেই সময়টি।

কিন্তু কিছুক্ষণ পর দেখতে পেলাম একজন ছোট ভাই চুরি করে সেই ইলিশ মাছ বিক্রি করছিল। সুতরাং কোনো উপায় খুঁজে না পেয়ে আমি অল্প ওজনের কিছু ইলিশ সংগ্রহ করলাম এবং সেটা দিয়ে আমার রেসিপির কার্যক্রম চালিয়ে গেলাম।

যাইহোক অনেক কষ্টের পর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে আমি খুবই আনন্দিত
এবং #amarbanglablog এর ফাউন্ডার সহ সকল এডমিন মডারেটর এবং অ্যাক্টিভ মেম্বারদের আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।

প্রতিযোগিতায়- ৮ এর অংশগ্রহণ করার জন্য ব্যবহৃত কমিউনিটি ছিল

Screenshot_20210916-033845_Chrome.jpg

Screenshot

@amarbanglablog-

শুধুমাত্র বাংলা ভাষা এখানে স্বীকৃতি দেওয়া হয়। বাংলা ভাষাভাষীদের জন্য দুর্দান্ত একটি প্ল্যাটফর্ম আমার বাংলা ব্লগ।

সমস্ত ফটোগ্রাফি গুলোর w3w

https://w3w.co/advantage.reversed.appraised

আন্তরিকভাবে অভিনন্দন এবং ভালোবাসা রইলো

@amarbanglablog @shy-fox @blacks @photoman

রেসিপির মূল বিষয়বস্তু ইমোজি দিয়ে দেখানো হলো।

20211026_174031.gif

প্রিয় রেগার্ডস

IMG_20211026_155732_mfnr.jpg
আমি মোঃ আকাশ আলী। আমি একজন গার্মেন্টস কর্মচারী। পাশাপাশি স্টিমিট এ কাজ করতে বেশি ভালোবাসি। গরিব-দুঃখী এবং অসহায় মানুষদের কে সাহায্য করতে পারলে খুব ভালো লাগে। আমার আগামী দিনের চিন্তা ধারা অসহায় মানুষদের পাশে থাকতে চাই। আমি বিশ্বাস করি সৃষ্টিকর্তা আমার জন্য যতটুকু নির্ধারণ করে রেখেছেন আমি ঠিক ততটুকুই পাব। কঠোর পরিশ্রমের মাধ্যমে জীবনকে উন্নতির চরম শিখরে আরোহন করাতে চাই। মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর আদর্শের অনুসারী হতে চাই

Screenshot_20210911-222132_Chrome.jpg

@steem-for-future

💐💐 সুন্দর করুন আপনার মনকে,🌻 বদলে দিন পুরো পৃথিবীটাকে💐

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ মানেই অসাধারণ কিছু সেটা যে ধরনের রেসিপি হোক যদি তার সাথে ইলিশ মাছের সম্পর্ক থাকে তাহলে তার টেস্ট সবার থেকে আলাদা হবেই। রেসিপিটি অনেক ভালো হয়েছে ভাইয়া অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

শুভকামনা জানানোর জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আরহা ইলিশ মাছ মানেই মজাদার কোন রেসিপি।

 3 years ago 

তন্দুরি ইলিশ মাছের রেসিপি অসাধারণ সুন্দর হয়েছে। বিশেষ করে আপনার বর্ণনা গুলো দেখান সত্যি ভাইয়া মুগ্ধ হয়ে গেছি। সব মিলিয়ে ফাটাফাটি কনটেস্ট। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল। সকাল সকাল সুন্দর মতামত দেওয়ার জন্য

 3 years ago 

ইলিশের যে রেসিপি হোক না কেন ইলিশ মানেই মজার রেসিপি। তান্দুরি ইলিশ আগে কখনো খাওয়া হয়নি তবে আপনার পোস্ট দেখে তান্দুরি ইলিশ খাওয়ার ইচ্ছা জেগেছে। সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

একদিন সময় বুঝে আপনিও বাসায় তৈরি করে ফেলেন। অবশ্যই অনেক মজা লাগবে এবং সুস্বাদু মানের কিছু তৈরি করতে সক্ষম হবেন। আর তৈরি করলে ইনভাইটেশন পাঠাইয়েন

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার ইলিশের রেসিপি।
ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি পোস্ট করার জন্য।

 3 years ago 

এটা শুধু আমার রেসিপি নয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরেছি এবং তার জন্য অনেক অনেক গর্ববোধ করছি। অনেক পরিশ্রম এর ফলে রেসিপি।

সাথে থাকার জন্য আন্তরিক অভিনন্দন

 3 years ago 

আপনার আস্তো মাছের রেসিপি খুবই কষ্ট হয়েছে।এবার অনেক রকমের ইলিশ মাছ রান্না দেখতে পেলাম। খুবই ভালো লেগেছে আমার কাছে শুভকামনা রইল আপনার জন্য ভাই।

 3 years ago 

সাথে থাকার জন্য আন্তরিক অভিনন্দন। জি এবারে বিভিন্ন ধরনের মাছের রেসিপি আমরা দেখতে পেলাম। শুধু আমার বাংলা ব্লগ কমিউনিটি সুবাদে

 3 years ago 

তন্দুরি ইলিশ রেসিপি দেখেই খুব লোভ হচ্ছে। মনে হচ্ছে খেতে অনেক মজা হবে। অনেক গুলো ধাপ দিয়ে সুন্দর আলোচনা করেছেন।

 3 years ago 

দাওয়াত রইল ভাই। সত্যিই তন্দুরি ইলিশ অনেক মজাদার একটি রেসিপি।

 3 years ago 

তন্দুরি ইলিশ রেসিপি অনেক সুন্দর ভাবে আপনি রান্না করেছেন। প্রতিটি প্রয়োজনীয় উপকরণ খুব সুন্দর ভাবে দিয়েছেন এবং এত সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপনা করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

প্রশংসাই পঞ্চমুখ
খুবই ভালো লাগছে। পাশে আছেন পাশে থাকবেন এই কামনা

 3 years ago 

খাবারটি সুস্বাদু, আমি এটির স্বাদ নিতে চাই, স্বাদ খুব ভাল হবে

 3 years ago 

এটি খুব সুস্বাদু। আপনি চাইলে খুব সহজেই এই খাবারের স্বাদ নিতে পারেন।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

অনেক অনেক প্রীতি এবং শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

ইলিশ মাছ ভাজলে আসলেই খেতে অনেক মজা লাগে ।তারপরে আপনি আবার নাম দিয়েছেন ইলিশ মাছের তন্দুরি তাহলে তো একটু অন্যরকম টেস্ট হবে ।দেখেতো ভালোই মনে হচ্ছে ।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

শুধু ভাজলেই নাম চেঞ্জ করা যায় না। সাথে কিছু প্রয়োজনীয় উপকরণ এর সংমিশ্রণ এবং অন্য রকম স্টাইলে ভাজাকেই অন্য নাম দেওয়া যায়। যাইহোক মন্তব্য করার জন্য ধন্যবাদ

 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। ইলিশ মাছের এই রেসিপিটি আমার কাছে একদমি নতুন। তবে দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

জি খেতে অনেক সুস্বাদু!! নতুন হিসেবে আপনিও ট্রাই করে দেখতে পারেন। অনেক মজা লাগবে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64444.96
ETH 3506.53
USDT 1.00
SBD 2.58