মূর্খ বন্ধু অপেক্ষা জ্ঞানী শত্রু ভালো।

in আমার বাংলা ব্লগ2 years ago

boy-311392__480.webp

Copyright free image source Pixabay


আসসালামু আলাইকুম
হ্যালো আমার বাংলা ব্লগ। আশা করি সকলে সুস্থ এবং ভালো আছেন। কথায় আছে ,মূর্খ মানুষ বন্ধু অপেক্ষা জ্ঞানী শত্রু ভালো।

আসলে আমাদের সমাজে এমনও অনেক অনেক মূর্খ রয়েছে যারা না বুঝেই না শুনে এমন এমন কথা বলবে আপনাকে যেগুলো সত্যি আপনার হৃদয়টাকে বেদনার দৃষ্টি ছড়াবে। অথবা মানুষ সমাজে আপনাকে এমন কথা বলবে যে মানুষের মধ্যে আপনাকে লজ্জিত হতে হবে কিংবা অপমানিত হতে হবে। সুতরাং সে ক্ষেত্রে মূর্খ বন্ধুর থেকে জ্ঞানী শত্রু থাকা ভালো ্্

যদি জ্ঞানী কোন শত্রু থাকে হয়তো বা তার জ্ঞানের দ্বারা যে কোন বিপদ কিংবা যে জায়গায় আপনাকে লজ্জিত হতে হয় সে জায়গায় আপনাকে অবশ্যই সেভ করার চিন্তা করবে। অপরদিকে আপনার যদি একজন মূর্খ বন্ধু থাকে যার বিন্দুমাত্র সাধারণ জ্ঞানটুকু নাই।
। দেখবেন সমাজে চলতে গেলে মানুষের ভেতরে আপনাকে এমন কথা বলে ফেলবে যে কথার কারণে আপনাকে লজ্জিত হতে হবে কিংবা অপমানিত হতে হবে।


তবে আমি এখানে মূর্খ বলতে অশিক্ষিত মানুষকে বলতে চাইনি। মূর্খ বলতে আমি তাদেরকে বুঝিয়েছি যারা শিক্ষিত কিংবা অশিক্ষিত হোক সমাজে চলাচলের জন্য সাধারণ জ্ঞান তাদের ভেতরে নাই। অর্থাৎ মানবিক জ্ঞানটুকু তাদের ভিতর নাই সে হতে পারে শিক্ষিত কিংবা অশিক্ষিত।


সমাজে এমনও হাজার হাজার মানুষ রয়েছে যারা প্রচুর পরিমাণে শিক্ষিত। তবে এ সকল শিক্ষিত মানুষ গুলো শুধু সার্টিফিকেট এ তাদের শিক্ষার মান প্রকাশ করতে পারে। বাস্তব জীবনে এদের ভেতরে কোন জ্ঞান নাই ্্। বিন্দুমাত্র অভিজ্ঞতা নাই সমাজে কিভাবে চলতে হয় কিংবা সমাজে কিভাবে মানুষের সঙ্গে মিলেমিশে থাকতে হয় কিংবা কোন কথায় মানুষ কষ্ট পেতে পারে কিংবা কোন কথা মানুষকে আনন্দ দেয়।





k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkBkWk1u8SpUsMxtnvvkpEdG9k24LGffM4vafoB8ay5hmyhYiHGqDWUzDU9pSju8cwbooSUHv4mEtxyF4bho8GTsaSC2vjZnHfafqmd4yWV8MhwjYaFY9U.png

reading-4330761__480.webp

Copyrigh free image source Pixabay

আপনি যত বড়ই শিক্ষিত মানুষ হয়ে থাকেন না কেন সমাজে চলাচলের জন্য হিতাহিত জ্ঞান যদি আপনার ভিতরে না থাকে তাহলে আপনি কখনোই একজন জ্ঞানী মানুষ হতে পারেন না।

অপরদিকে একজন মানুষ যদি সমাজে চলার জন্য এইতাহিদ জ্ঞান অর্জন করতে পারে কিংবা সমাজে কার সঙ্গে কিভাবে কথা বলতে হয় এবং কোন জায়গায় কিভাবে কথা বলতে হয় সে বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকে তবে সেই প্রকৃত জ্ঞানী। সমাজে যে শুধু শিক্ষিত মানুষ গুলোই জ্ঞানী হবে সেটা বড় কথা নয়।




বেশ কিছুদিন আগের কথা, অফিসে যখন কাজ করছিলাম তখন আমাকে কাজের সহযোগিতা করার জন্য একজন অপারেটর নিযুক্ত করা হয়েছিল। সুতরাং আমরা দুইজন কাজ করছিলাম এবং সেই অপারেটরের জীবন সম্পর্কিত কিছু কথা শুনছিলাম।

অপরপক্ষে যখন সেই অপারেটরকে আমার জীবনের কিছু বাস্তব ঘটনা বলতে থাকি একপর্যায়ে সেই অপারেটর আমাকে নির্বোধ ভাষায় একটি কথা বলেছিল। আসলে এমন একটি কথা বলেছিলে যে কথা মুখে আনার মতো না ্্

তবে পরবর্তীতে তার ব্যাকগ্রাউন্ড জানতে পারি এবং সে প্রায় ২৫ বছর ধরে এই গার্মেন্টস সেক্টরে চাকরি করে।
। তবে খুব ছোটকাল থেকেই গার্মেন্টসে চাকরি করে এবং সে গার্মেন্টস থেকেই তার জীবন সঙ্গিনী নির্বাচন করে ্্।।

মানুষ যে কোন জায়গায় তার জীবিকা নির্বাহ করতে পারে কিংবা তার কর্মস্থান নির্ধারণ করতে পারে। তবে অবশ্যই মানুষের উচিত হবে নিজের জ্ঞানকে কিছুটা হলেও বৃদ্ধি করার মত কিছু করা।

আসলে সেই উক্ত অপারেটর আমাকে যে কথা বলেছিল এরপর থেকে আমি তার সঙ্গে কথা বলায় ছেড়ে দিয়েছি একপ্রকার। কেননা তার ভিতরে বিন্দুমাত্র হিতাহিত জ্ঞানটুকু নাই যে কোন জায়গায় কোন কথা বলতে হয়।

আমি মানতে প্রস্তুত আছি,

যে হয়তো আমার কথায় কোন মিসটেক কিংবা ভুল হতে পারে। তবে সে ক্ষেত্রে অবশ্যই বিষয়টি আমাকে একা একা বলা উচিত ছিল। তবে সেই অপারেটর যদি মানুষের সামনে আমাকে প্রভাবে না বলতো তাহলে কিন্তু পারতো।

সুতরাং এই ঘটনার পর আমার ক্লাস সেভেন এর একটি একটি ভাব সম্প্রসারণ এর কথা মনে পড়ে গিয়েছিল।

মূর্খ বন্ধুর চেয়ে জ্ঞানী শত্রু ভালো




সম্পূর্ণ বিষয়টি আমার নিজের মতো করে লেখার চেষ্টা করেছি। কোন ভুল করলে ক্ষমা প্রার্থী।




k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkBkWk1u8SpUsMxtnvvkpEdG9k24LGffM4vafoB8ay5hmyhYiHGqDWUzDU9pSju8cwbooSUHv4mEtxyF4bho8GTsaSC2vjZnHfafqmd4yWV8MhwjYaFY9U.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png




Join voting proxy to @bangla.wit here click




@steem-for-future

Sort:  
 2 years ago 

আপনার পোষ্ট টি পড়ে আসলে একটা কথা যে কানা মামা থাকার চেয়ে নাই মামা অনেক ভালো ৷ কারন কানা মামাকে নিয়ে চলাফেরা সত্যি কষ্টের বেপার ৷
আর শিক্ষিত সমাজের কথা বলছেন ৷ আমি বলবো অবশ্যই শিক্ষিত সমাজ তবে এটা শুধু সার্টিফিকেট শিক্ষিত ৷ এদের শিক্ষার ভিতরে মানবিকতা নৈতিকতা নেই ৷
আসলে নিজে বাচলে বাবার নাম ৷

ধন্যবাদ খুব সুন্দর বিষয়ে উপস্থাপন করেছেন ৷

 2 years ago 

আসলেই আপনি ঠিক বলেছেন মূর্খ লোকের থেকে শত্রু ভালো। আমি মনে করি মূর্খ লোকের সাথে তর্কে জড়ালে তারা এমন সব অযৌক্তিক কথা দিয়ে মানুষকে বিব্রত করে ফেলে যাওয়া বোঝাই মুশকিল। তারই বহিঃপ্রকাশ ঘটেছে আপনার সাথে কাজ করা সেই অপারেটরের ব্যবহারে। আমি জানিনা তিনি আপনাকে কি বলে ব্যথীত করেছে কিন্তু যেটাই বলেছে আপনার হৃদয়ে আঘাত হয়েছে এবং অপমানিত বোধ করেছেন। আমি মনে করি এই ধরনের মানুষ থেকে এড়িয়ে চলা উচিত।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া মূর্খ বন্ধুর চেয়ে শিক্ষিত শত্রু অনেক ভালো। আপনার অপারেটর নিশ্চয়ই আপনার মনে খুব আঘাত দিয়েছে যার জন্য আপনি খুব কষ্ট পেয়েছেন। যেসব মানুষ বসে বেশি তাদেরকে এভোয়েড করা দরকার। তা না হলে নিজের মান সম্মান যায়। কারণ তারা জানে না কার সাথে কিভাবে কথা বলা দরকার। কাকে কোথায় সম্মান করা দরকার। ধন্যবাদ আপনাকে সুন্দর এই পোস্টটির জন্য ভাইয়া।

 2 years ago 

আপনি একদম মূর্খ বন্ধু অপেক্ষা জ্ঞানী শত্রু ভালো ঠিক কথা বলেছেন। মূর্খ বন্ধু যেখানে সেখানে বিপদে ফেলতে পারে। আর শিক্ষিত শত্রু আপনাকে কোথাও তেমন অপমান করবে না সে নিজের কথা চিন্তা করবে। আপনি মনে হয় আপনার সাথে কাজ করার অপারেটরের ব্যবহারে খুব কষ্ট পেয়েছেন। আমি মনে করি এদেরকে এড়িয়ে চলাটাই খুব ভালো এবং বুদ্ধিমানের কাজ। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

কি বলবো ভাই আপনি একেবারে বাস্তব কথা আমাদের মাঝে শেয়ার করেছেন । আপনার পুরো গল্পটি পড়ে খুব ভালো লাগলো। মূর্খ লোকের সাথে আমাদের মেলামেশা উচিত নয়। মূর্খ লোক আমাদেরকে যে কোন মুহূর্তে অন্ধকারের দিকে ধাবিত করবে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। প্রকৃতপক্ষে বিষয়টি নিয়ে আমাদের অবশ্যই সচেতনতা অবলম্বন করা জরুরি। তা না হলে যে কোন জায়গায় আমরা অপমানিত কিংবা লজ্জিত হতে পারি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66