প্রাচীন ঐতিহ্য রক্ষায় এবং সমৃদ্ধির অগ্রযাত্রায় ঘোড়া 🐎 ১০% বেনিফিশিয়ারি 🦊 @shy-fox 🦊 কে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

সবাইকে স্বাগতম✳️ #amarbanglablog এ আমার পক্ষ থেকে আমি @steem-for-future .10 পার্সেন্ট বেনিফিশিয়ারি 🦊#shy-fox কে.🦊

20211221_170737.jpg

আসসালামু আলাইকুম।

আবারও আপনাদের সামনে উপস্থিত হয়েছি কিছু কথা বলার জন্য। আমি আসলে একজন বাস্তব মানুষ তাই সব সময় বাস্তব দিয়ে বলতে ভালোবাসি। বাস্তবতা দিয়ে আপনি যদি জীবন যাপন করতে চান তাহলে সেখানে আপনি সত্যিই অনেক সুখী হতে পারবেন। সুতরাং জীবনের সাথে ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে আমি সবসময় আপনাদের সামনে আলোচনা করতে ভালোবাসি।

কেননা এসকল অসাধারণ বিষয়গুলো যদি আপনি নিয়ে আলোচনা করেন তাহলে বাস্তব জীবন সম্পর্কে আপনার জ্ঞান বহুগুণে বেড়ে যাবে এবং আপনি বাস্তব জীবন সম্পর্কে যথাযথ ধারণা পেতে সক্ষম।

সকলের প্রতি আন্তরিক শ্রদ্ধা শুভেচ্ছা এবং ভালোবাসা জানিয়ে আজকে আপনাদের সামনে উপস্থিত হয়েছি ঐতিহ্য এবং সমৃদ্ধ নিয়ে কিছু কথা বলার জন্য। যেগুলো মূলত আমাদের ঐতিহ্য এবং সমৃদ্ধির প্রতি গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম।। তো চলো বন্ধুরা দেরী না করে শুরু করা যাক আমার আজকের ঐতিহ্য এবং সমৃদ্ধির বাংলাদেশ নিয়ে।।

20211216_111919.jpg

20211216_111835.jpg

20211216_111850.jpg

ফটোগ্রাফি সম্পর্কে কিছু তথ্য

ইতিপূর্বে অবগত আছেন যে মহান বিজয় দিবস উদযাপন করার জন্য আমি আমার দেশের বাড়িতে বেড়াতে গিয়েছিলাম। দেশের বাড়িতে বেড়াতে গিয়ে আমি কিন্তু বেশ আনন্দ এবং উপভোগ করেছিলাম। তাছাড়া আমি আমার দেশের এবং গ্রামের ঐতিহ্য সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত ছিলাম।

আমি যখন গ্রামের বাড়িতে গিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে ছিলাম তখন হঠাৎ দেখতে পেলাম রাস্তার পাশ দিয়ে একটি ঘোড়ার গাড়ি আসছিল। আমি কিন্তু অনেক দিন এই ঘোড়ার দেখা পেয়েছিলাম না।

যদিও ঘোড়ার দেখা পেয়েছিলাম তার পরেও আমি ঘোড়ার গাড়ি দেখিনি প্রায় 10 থেকে 12 বছর হবে।
20211216_111832.jpg
আমি দেখতে পেলাম আমাদের গ্রামের কুশির বহন করার জন্য এই ঘোড়ার গাড়ি ব্যবহার করা হচ্ছে। আমি দেখে কিন্তু যথারীতি মুগ্ধ হয়ে গেলাম।

অনেকদিন পরে এই ঘোড়ার গাড়ি দেখে আমার মনে যেন আনন্দে নেচে নেচে উঠল। তখন আমি সেই ঘোড়ার গাড়ির পিছন পিছন গেলাম এবং দেখতে পেলাম আমাদের বাড়ির পাশেই একটি বাড়িতে আখ বহন করার জন্য এই ঘোড়ার গাড়ি ব্যবহার করা হচ্ছে।।

20211216_111821.jpg

20211216_111827.jpg
ঘোড়ার গাড়ি বানিয়ে কৃষকরা তাদের বিভিন্ন কাজে ঘোড়ার গাড়ি ব্যবহার করছে। যেগুলো সত্যিই আমাদের ঐতিহ্যকে লালন করছে এবং আমাদের আদি সংস্কৃতিগুলো এই ঘোড়ার গাড়ির মাধ্যমে পুনরায় প্রকাশ পাচ্ছে।।
20211216_111809.jpg

দুইটা উপকার লক্ষণীয় ঘোড়ার গাড়িতে

  • আসলে ঘোড়ার গাড়ি তৈরি করেছে এখানে আপনি সেখান থেকে বিরাট একটা সুযোগ ভোগ করতে পারছেন। কোন প্রকার যান্ত্রিক তেল ছাড়া আপনি কিন্তু আপনার ভালো একটা ইনকামের রাস্তা খুঁজে পেলেন ঘোড়ার গাড়ির মাধ্যম দিয়ে। যা আপনার অর্থনৈতিক উন্নতি ঘটাতে সক্ষম হবে। এবং আপনার যে জ্বালানি তেলের খরচ হতো সেই খরচ সাশ্রয় হল সুতরাং দেশের জন্য এটা বড় একটি অর্থনৈতিক সাশ্রয় হল।

  • দ্বিতীয় বিষয় বলতে গেলে এখানে আপনি ইতিহাস এবং ঐতিহ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেন। ঘোড়ার গাড়ি মূলত আগের মানুষ ব্যবহার করতো রাজা বাদশা কিংবা অন্যান্য যারা। কিন্তু আমি কিন্তু অনেক দিন যাবত এই ঘোড়ার গাড়ি দেখে নি। কিংবা এখন যারা জেনারেশন রয়েছে তারা হয়তো খুব কম ছেলে মেয়ে ঘোড়ার গাড়ি দেখেছে। এই ঘোড়ার গাড়ি তৈরি করার মাধ্যমে আমাদের ইতিহাস এবং আদিম ঐতিহ্য রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান পালন করে যাচ্ছে। তাছাড়াও দেশের অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধির পথে এটি সত্যিই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকবে।।

20211216_111533.jpg

20211216_111530.jpg
দেশের ঐতিহ্য রক্ষায় এবং অর্থনৈতিক সমৃদ্ধি ঘটাতে হলে আমাদের অবশ্যই ঘোড়ার গাড়ি একটি অন্যতম যান। কেননা এই গাড়ি তৈরি করতে খুবই কম অর্থের প্রয়োজন হয়।

তাছাড়াও এই গাড়ি অর্থাৎ ঘোড়াকে আপনি খুব অল্প খরচে লালন-পালন করতে পারেন যেখান থেকে আপনি খুব ভালো মানের অর্থনীতিসহ বৃদ্ধি ঘটাতে পারেন। ঘোড়া কিন্তু আমার একটি প্রিয় প্রাণী।

আমিও ঘোড়া প্রতি অনেক আগ্রহ। কিন্তু সময়ের অভাবে এবং যথাযথ সুযোগ সৃষ্টি না হওয়ার কারণে আমি এই ঘোড়া কিনতে পারেনি কিংবা এই ঘোড়ার সাথে বন্ধুত্ব গড়ে তোলা হয়নি।

আমি আসলে পুরো দিনটি অনেক আনন্দ এবং উপভোগ করে পার করেছিলাম। সুতরাং আপনারা চাইলেও আপনার গ্রামের সুন্দরপুরে ঘোড়ার গাড়ি তৈরি করতে পারেন এবং সেগুলো দ্বারা আপনি যেমন আপনার অর্থনৈতিক উন্নতি ঘটাতে পারেন ঠিক তেমনি আপনি আপনার দেশের ঐতিহ্য এবং সমৃদ্ধির পথে সুগম করতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম।।
20211216_111907.jpg

ব্লগ সম্পর্কে সম্পর্কে কয়েকটি কথা

শুধু ব্লক বলে কথা নয়। আমি আজকে যে আপনাদের সামনে এই পোস্ট শেয়ার করলাম এটি আসলে আমার জীবনের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হতে পারে।

ছোট্ট একটি পোষ্টের মাধ্যমে হয়তো আমার জীবনের মোড় পাল্টে যেতে পারে এবং আমিও কিন্তু ঐতিহ্য রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হলাম।

তাছাড়াও এখান থেকে আমার কিন্তু অর্থনৈতিক ভাবে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং শুধু অর্থনৈতিক চিন্তা না করে আমাদের অবশ্যই উচিত উন্নতি এবং ঐতিহ্য ধরে রাখার জন্য সকলের একযোগে কাজ করা উচিত।।

পোস্ট তৈরিতে ব্যবহৃত কমিউনিটি।

@steem-for-future.jpeg

@amarbanglablog

@rme দাদার এক অসাধারণ উপহার আমার বাংলা ব্লগ। যেখানে সকল বাঙালিরা তাদের বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করতে পারে এবং অর্থনৈতিক উন্নতি ঘটাতে সক্ষম। বিশ্ববাসীর কাছে বাংলা ভাষার মানকে উন্নত করার জন্য আমাদের @rme দাদার এমন অসাধারণ উদ্যোগকে সাধুবাদ জানাই। তবে অবশ্যই এখানে বাংলা ভাষা ছাড়া অন্য কোন ভাষা সাপোর্ট করা হয় না।।

কমিউনিটিতে ডিসকড এ জয়েন্ট হতে চাইলে

এখানে চাপ দিন

আমারw3w লোকেশন কোড

https://w3w.co/fame.caravans.convinces

#heroism

@steem-for-future (1).jpeg

৭০-৮০% পর্যন্ত কিউরেশন রেওয়ার্ড পেতে স্টিমিট পাওয়ার এর প্রতিনিধি হিসেবে নিযুক্ত করুন @heroism কে

#amarbanglablog

#©©®

@photoman @blacks @shy-fox @amarbanglablog @club5050 @club75 @heroism @abb-school #beautyofcreativity

প্রিয় রেগার্ডস

20211214_123550.jpg

আমি মোঃ আকাশ আলী.। আমি একজন গার্মেন্টস কর্মচারী। পাশাপাশি স্টিমিট এ আমার বাংলা ব্লগ এবং বিউটি অফ ক্রিটিভিটি কমিউনিটি তে কাজ করতে খুব ভালোবাসি। গরিব-দুঃখী এবং অসহায় মানুষদের কে সাহায্য করতে পারলে খুব ভালো লাগে। আমি বিশ্বাস করি সৃষ্টিকর্তা আমার জন্য যতটুকু নির্ধারণ করে রেখেছেন আমি ঠিক ততটুকুই পাবো।

20211219_221320.jpg

video image steem-for-future.jpg.gif

Sort:  
 2 years ago 

ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় ঘোড়ার গাড়ির উপকারিতা নিয়ে খুব সুন্দর একটি পোস্ট করেছেন আপনি ভাইয়া। অনেক কিছু জানতে পারলাম এ সম্পর্কে। ধন্যবাদ আপনাকে ঘোড়া নিয়ে সব গুরুত্বপূর্ণ তথ্য আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।
আপনার আগামীর পথচলা শুভ হোক, ধন্যবাদ।

 2 years ago 

ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় ঘোড়ার গাড়ির উপকারিতা এবং ঘোড়া সম্পর্কে যতটুকু জানি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা। হয়তো কিছুটা হলেও গুরুত্বপূর্ণ ছিল আজকের ব্লগ।

আপনার প্রতিও রইল অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন। অনেক ভালো লাগলো গঠনমূলক মন্তব্য দেখে

 2 years ago 

দারুন লিখেছেন। সত্যি ঘোড়া এবং ঘোড়ার গাড়ি দুটোই একটা ঐতিহ্য বহন করে আমাদের। অতীতকাল থেকে এখন পর্যন্ত ঘোড়ার গাড়ি ব্যবহার করে থাকে।বিশেষ করে গ্রামাঞ্চলে ঘোড়া গাড়ীর ব্যবহার বেশি দেখতে পাওয়া যায়।এটা একটা পরিবেশবান্ধব যান । ধন্যবাদ এত সুন্দর একটা বিষয় আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই। কোন জ্বালানি তেল ছাড়া গাড়ি চালানো সম্ভব এবং খুব অল্প পরিমাণ পরিশ্রমের মাধ্যমে এই ঘোড়ার গাড়ি তৈরি করা যায়। সুতরাং এটি পরিবেশবান্ধব।

আর আমাদের ঐতিহ্য বহন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ঘোড়ার গাড়ি।

আপনাকে ধন্যবাদ ব্লগ টি ঘুরে দেখার জন্য

 2 years ago 

ঘোড়ার গাড়ি সম্পর্কে আপনি বিস্তারিত আলোচনা করেছেন সাথে ঘোড়া সম্পর্কে। প্রাচীন কাল থেকে ঘোড়ায় ছিল যোগাযোগের অন্যতম বাহন। বর্তমানে ঘোড়ার ব্যবহার উল্লেখযোগ্যহারে দেখা যায়। ঘোড়ার গাড়ির বিভিন্ন উপকারী দিক আপনি সুন্দর ভাবে আমাদের সাথে আলোচনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর বিষয় আমাদের সাথে আলোচনা করার জন্য।

 2 years ago 

আসলে আমি সবসময়ই ক্রিয়েটিভিটি নিয়ে আলোচনা করতে ভালোবাসি। তবে একটা কথা ঠিক যে এখন আর ঘোড়ার গাড়ি তেমন একটা দেখা যায়না। ঘোড়ার গাড়ি এবং এর ঐতিহ্য আমাদের গৌরবোজ্জ্বল একটি বিষয়।

গঠনমূলক এবং সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য এবং ব্লগ টি পুরো ঘুরে দেখার জন্য আপনার প্রতি রইল আন্তরিক কৃতজ্ঞতা।

শুভ হোক আগামীর প্রতিটি দিন

আজ অনেক দিন পর ঘোড়া সহ ঘোড়ার গাড়ি দেখলাম।আগে এলাকায় রাস্তায় দেখা যেত কিন্তু বর্তমানে সব কিছু হারিয়ে গেছে।এখন ও আমার মনে পড়ে যখন আমাদের গ্রামে ঘোড়ার গাড়ি আসত তখন আমরা ঘোড়ার পিছনে পিছনে ছুটটাম।ধন্যবাদ ভাই অতিতের সাথে পরিচয় করার জন্য।

 2 years ago 

গ্রামের বাড়িতে বেড়াতে গিয়ে আমিও অনেকদিন পর ঘোড়ার গাড়ি দেখলাম। আমিও রীতিমতো এই গাড়ির পিছন পিছন দৌড়ে গিয়ে বেশ কয়েকটি ছবি সংগ্রহ করেছিলাম।

ধন্যবাদ ভাই মন্তব্য দেওয়ার জন্য

আপনাকে ও অনেক ধন্যবাদ এতো সুন্দর কিছু শেয়ার করার জন্য।

 2 years ago 

অবিরাম শুভকামনা অভিনন্দন এবং আগামীর সুস্থতা কামনা করছি। সুস্থ হোক প্রতিটা দিন।

 2 years ago 

শুধু অর্থনৈতিক চিন্তা না করে আমাদের অবশ্যই উচিত উন্নতি এবং ঐতিহ্য ধরে রাখার জন্য সকলের একযোগে কাজ করা উচিত।

ঠিক বলেছেন ভাই আমাদের উচিত আমাদের ঐতিহ্য সংস্কৃতি ধরে রাখার। খুবই গুরুত্বপূর্ণ এবং সুন্দর একটি পোষ্ট উপহার দিয়েছেন আমাদের সকলকে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

আজ মনে হচ্ছে আমার পোস্ট এর সার্থকতা পেল।

আমি সত্যিই উৎসাহিত আপনার সুন্দর মন্তব্য শুনে। খুবই ভালো লাগছে।

ঐতিহ্য এবং সংস্কৃতি ধরে রাখার জন্য এটা আমার বিন্দু মাত্র প্রচেষ্টা।

উৎসাহমূলক মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। শুভকামনা এবং অভিনন্দন আগামী দিনগুলোর জন্য

 2 years ago 

ঘোড়া প্রাচীন ঐতিহ্যের একটি বিশেষ নিদর্শন। বর্তমানে ঘোড়া দেখা গেলেও ঘোড়ার গাড়ি দেখা যায় না। যান্ত্রিক এই শহরে ঘোড়া বড়ই বেমানান। কিন্তু প্রকৃতি রক্ষায় এই ঘোড়ার গাড়ি অবিস্মরনীয় ভূমিকা পালন করে। যদিওবা বর্তমানে এত যান্ত্রিক গাড়ির ফলে কেউ আর ঘোড়াকে কষ্ট দিতে চায় না। তাই ঘোড়া দেখা গেলেও ঘোড়ার গাড়ি দেখা যায় না।

বর্তমানে অনেকে শুধু শখ করেই ঘোড়া লালন পালন করে। আপনি খুব সুন্দর ভাবে প্রাচীন ঐতিহ্যের নিদর্শন নিয়ে কথা বলেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। ‌

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই। যান্ত্রিক এই শহরে তেমন একটা ঘোড়া কিংবা ঘোড়ার গাড়ি দেখা যায় না। তবে ঘোড়া কিন্তু একটি পরিবেশ বান্ধব যান

প্রাচীন ঐতিহ্য সম্পর্কে আমার কোন ভালো ধারণা নেই যতটুকু ছিল আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।

উৎসাহমূলক মন্তব্য শুনে আনন্দ। ধন্যবাদ মন্তব্য দেওয়ার জন্য

 2 years ago 

অনেকদিন পর ঘোড়ার গাড়ি দেখার সুযোগ হলো। আপনার ফটোগ্রাফির মাধ্যমে আমি এই ঘোড়ার গাড়ি দেখতে পেয়েছি। তাই আমার খুবই ভালো লাগছে। আপনার ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য রইল শুভকামনা

 2 years ago 

ঘোড়ার গাড়ি সহ ঘোড়ার যে ফটোগ্রাফি গুলো আপনাদের সামনে তুলে ধরেছে এবং আপনাদের দেখার সুযোগ করে দিতে পেরেছি সেজন্য আমি ধন্য।
অভিনন্দন অবিরাম

 2 years ago 

ঘোড়ার গাড়ি হলো আমাদের প্রাচীন ঐতিহ্য যা কালের বিবর্তনে দিন দিন হারিয়ে যাচ্ছে। কিন্তু অনেক জায়গায় মাঝেমধ্যে এই গাড়িটি দেখা যায়। আমাদের প্রাচীন সভ্যতা কে বাঁচিয়ে রাখার জন্য ঘোড়ার গাড়ি নিয়ে আপনি বিস্তারিতভাবে অনেক আলোচনা করেছেন যা আমার খুবই পছন্দ হয়েছে ।ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনার ভালো লেগেছে মানে আমার পোস্ট এর সার্থকতা। খুবই ভালো লাগছে আপনার অসাধারণ মন্তব্যসমূহ। যা আমার কাজ করার গতি কে শত গুণ বৃদ্ধি করবে।

অনেক অনেক প্রীতি এবং শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

বর্তমানে যদিও ঘোড়ার প্রচলন নেই৷ তবে ইতিহাসে ঘোড়া ছিল মানুষের প্রধান বাহক। এই ঘোড়ার পিঠে চরে মানুষ যাত্রা করেছে বহুদূর। আপনার ফটোগ্রাফিগুলো বেশ সুন্দর হয়েছে। এর সাথে বিভিন্ন তথ্য আমরা জানতে পেরেছি। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

মাঝে মাঝে আমাদের এলাকায় ঘোড়া দেখা যায়। তবে একটা কথা ঠিক বলেছেন যে ঘোড়া কিন্তু মানুষের প্রধান বাহক হিসেবে প্রকাশ ঘটায়।

অসংখ্য ধন্যবাদ ফটোগ্রাফি গুলো প্রশংসা করার জন্য এবং তথ্য গুলো ভালোভাবে পড়ার জন্য।
শুভকামনা সব সময় আপনার জন্য

 2 years ago 

ঘোড়ার গাড়ি ছিল একসময় আমাদের গ্রাম বাংলার প্রধান বাহন। কিন্তু কালের পরিবর্তনে এই প্রাচীন গাড়িগুলো আজ প্রায় বিলুপ্ত হয়ে গেছে। কিন্তু দেশের ভেতর মাঝেমধ্যে এই গাড়িগুলো দেখা যায়। আপনি ঘোড়া এবং ঘোড়ার গাড়ি সম্মেলন বিস্তারিতভাবে আপনার পোস্টে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই। ঘোড়াগাড়ি কিন্তু এখন আর তেমন একটা দেখা যায়না। সুতরাং ঘোড়াগাড়ি সম্পর্কে বিস্তারিত কিছু আলোচনা করার চেষ্টা করেছি মাত্র। ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগছে।

অনেক অনেক ধন্যবাদ আপনার মতামত প্রকাশ করার জন্য

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68434.91
ETH 3745.67
USDT 1.00
SBD 3.66