সাহায্য এবং সহযোগিতার।১০% 🦊

আসসালামু আলাইকুম।

হ্যালো @amarbanglablog

আমি @steem-for-future .from 🇧🇩

আশা করছি সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং সৃষ্টিকর্তা আল্লাহ তাআলার অশেষ রহমতে আমিও ভাল আছি। সকলের সুস্থ সুন্দর এবং ভালো থাকুন সেই কামনা করি সকলের প্রতি এবং সকলে আমার জন্য দোয়া করবেন আমিও যেন আপনাদের দোয়ায় এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক অনেক সুস্থ সুন্দর এবং ভালো থাকতে পারি এবং আপনাদেরকে প্রতিনিয়ত নতুন নতুন ব্লগ উপহার দিতে পারি। কাজের একটিভিটি এবং সমৃদ্ধি বজায় রাখার জন্য আমি আপনাদের সামনে আজকে আমাদের জীবনের অতি গুরুত্বপূর্ণ একটি বিষয় HELPশব্দটার সাথে পরিচয় করিয়ে দিতে চাই। যদিও আমরা সাহায্য শব্দটার সাথে সকলেই অতি পরিচিত তারপরও একটি মাঝে মাঝে আমাদের অন্তর থেকে হারিয়ে যায়।

বিশেষ করে আমরা যতই মুখে বলে থাকি যে আমরা একে অপরকে সাহায্য করে আমাদের জীবন এবং জীবিকা নির্বাহ করতে চাই আসলে বাস্তব জীবনে একটি করাটা কতটা সহজ না। আসলে বিষয়টি আপনি যদি একটু উপলব্ধি করতে পারেন তবে বিষয়টি সম্পূর্ণ ক্লিয়ার হতে পারে আপনার কাছে।।

hands-1926704__480.webp

SRC

আমরা বিভিন্ন সময় আমাদের জীবিকা অর্জন করতে বিভিন্ন জায়গায় কর্মরত অবস্থায় থাকি। বিশেষ করে আমার জায়গা থেকে বলতে গেলে আমি বলব আমি একজন গার্মেন্টস কর্মচারী। যদিও আমি মুখে মুখে প্রায় সময় বলে থাকি আমি গরিব দুঃখী এবং অসহায় মানুষদের কে সাহায্য করতে ভালোবাসি তারপরেও এটি কিন্তু করাটা খুবই কষ্টসাধ্য হয়ে উঠে মাঝে মাঝে আমার কাছে। তার পরেও আমি যতটুকু পারি সকলকে সাহায্য এবং সহযোগিতার করার চেষ্টা করে থাকি। তবে এই চেষ্টা করার মাঝে মাঝে কিছু কিছু এমন ঘটনা ঘটে আমার সাথে যার কারণে মানুষের প্রতি সাহায্য করার মানসিকতা আমার কাছে থেকে উঠে যাই। তবে তার পরেও আমি কখনো আমার নিজেকে দুর্বল করি না কিংবা কখনোই নিজের প্রতি প্রতিহিংসার আগুন জ্বালায় না। আমি সবসময় চেষ্টা করি মানুষগুলোকে সাহায্য করা এবং তাদের পাশে গিয়ে দাঁড়ানোর জন্য।

poor-2754335__480.jpg

SRC

পৃথিবীতে সাহায্য এবং সহযোগিতার এমন দুইটা জিনিস এর প্রতিদান পৃথিবীতেই আপনাকে সৃষ্টিকর্তা দিয়ে দিবে। আপনি কিন্তু প্রতিনিয়ত আপনার আশেপাশের মানুষ গুলোকে সাহায্য করতে পারেন এবং সবসময় তাদের পাশে গিয়ে দাঁড়াতে পারেন।

সাহায্য করার মানে এটা নয় যে আপনি তাকে শুধু অর্থনৈতিক দিক দিয়ে সমৃদ্ধি করে দিবেন কিংবা তাকে টাকা পয়সা দিয়ে সাহায্য করবেন। সাহায্য সভ্যতার মূল ব্যাখ্যা যতটুকু জানি আমি এর মধ্যে হল মানুষকে উপকার করা।

এখন সেটা হতে পারে কাউকে বুদ্ধি দিয়ে সহযোগিতা করা কিংবা কাউকে টাকা দিয়ে সহযোগিতা করা অথবা হতে পারে কাউকে সঠিক পথ দেখিয়ে সাহায্য করা।

laptop-1385700__480.jpg

SRC

আমার কাছে থেকে বলতে গেলে আমি একজন গার্মেন্টস কর্মচারী। অফিসে কাজে প্রচন্ড চাপ এবং একদিকে আরিফ ভাইয়ের এনাউন্সমেন্ট পেয়ে আমি খুব দ্রুত উদ্বিগ্ন হয়ে গিয়েছিলাম। সুপারভাইজার কি অবগত করলাম যে আমাকে আজকে রাত সাতটায় ছুটি দিয়ে দিন। অনলাইনে আমার একটা গুরুত্বপূর্ণ ক্লাস রয়েছে যেখান থেকে আমার অনেক কিছু শেখার এবং জানা রয়েছে এবং আমার আগামী ভবিষ্যৎ জড়িয়ে রয়েছে এখানে।

যাইহোক সুপারভাইজার আমাকে ছুটি দিতে রাজি হলেও আমার পরিবর্তে যে লোক রাখা হয়েছিল সে কোনভাবেই আমার মেশিনের কাজ করতে রাজি ছিল না এবং সে সময় হওয়ার পূর্বেই ফ্লোর ত্যাগ করে। অবশেষে আমার মনটা খুব খারাপ হয়ে যায় এবং আমি অফিসে থেকে যাই। যদিও সুপারভাইজার আমাকে ছুটি দিয়ে দিয়েছিল।

আসলে এখানে একটা বিষয় লক্ষ করুন

আমার সহকর্মী যদি আজকে আমাকে আমার এক ঘন্টা পূর্বে ছুটি নিতে সাহায্য করতো তাহলে হয়তো আমি তার প্রতি চির কৃতজ্ঞ থাকতাম এবং আগামীতে তার যদি কোন সমস্যা দেখা দিত অবশ্যই আমি তার জায়গায় তার কাজ করে দিতাম এবং আমার সেই সহকর্মীকে ছুটিতে পাঠিয়ে দিতাম। তবে আমার মনে এখন একটা অনুরাগ সে আমাকে যখন হেল্প করলো না তবে আমি তাকে কিভাবে হেল্প করি??

আসলে আমাদেরকে এই বিষয়গুলো থেকে বের হয়ে আসতে হবে। আমরা সমাজে বসবাস করি এবং এই বসবাস করার মাধ্যম দিয়ে আমরা অবশ্যই সৃষ্টির সেরা জীব। মানুষ মাত্রই সমস্যার সৃষ্টি হতে পারে। তবে অবশ্যই আমাদের উচিত মানুষের বিপদে অবশ্যই তাঁকে সাহায্য করা।

migration-3129340__480.jpg
SRC

আসুন আমরা একে অপরকে সাহায্য এবং সহযোগিতা করার মাধ্যম দিয়ে এগিয়ে যাই দেখব সমাজ আরো সমৃদ্ধ এবং সুন্দর হবে। যদিও সাহায্য এবং সহযোগিতার অনেক বড় একটা অর্থ নির্দেশ করে তারপরও যতটুকু সম্ভব আমরা চেষ্টা করব মানুষকে সাহায্য করার জন্য। শুধু অর্থ নয় প্রয়োজন লাগলে শ্রম দিয়ে অথবা হতে পারে বুদ্ধি অথবা সময় দিয়ে কাউকে সাহায্য। একবার কাউকে সাহায্য করে দেখুন, দেখবেন সেই সাহায্য ভোগী মানুষটা আপনার প্রতি কতটা চির কৃতজ্ঞ থাকবে।

ধন্যবাদ সবাইকে সাথে থাকার। সাথে থাকার জন্য আমার বাংলা ব্লগ এর।

এসো শিখি.png

abb.gif

F.gif

join us on discord server here

শেয়ার করো .png

follow.gif

20220523_124441.gif

Amarbanglablog .png

Sort:  
 2 years ago 

পৃথিবীতে সাহায্য এবং সহযোগিতার এমন দুইটা জিনিস এর প্রতিদান পৃথিবীতেই আপনাকে সৃষ্টিকর্তা দিয়ে দিবে।

আপনি সুন্দর একটা জনসচেতনমূলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। অবশ্য আপনার কথাগুলো আমার খুবই ভালো লেগেছে। তবে সমস্ত মানুষ এই বিষয়ে অবগত নয়। আত্মলোভে নিয়োজিত রাখে নিজেকে।আশা করি আপনারা সচেতন মূলক পোস্ট অনেকের উপকারে আসবে।

আসলে ভাই মানুষ মানুষের জন্য। সুতরাং আমাদের অবশ্যই উচিত মানুষের যে কোন সময় পাশে দাঁড়ানো। অসাধারণ মন্তব্য দেওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ রইল।

 2 years ago 

ভালো বিষয় উপস্থাপন করেছেন।কাউকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে সহযোগিতা করলে পূর্ণই হয় এবং মনে আত্মতৃপ্তি পাওয়া যায়।কিন্তু কেউ যদি সমস্যার সময়ে কাজে না আসে তাহলে তার ক্ষেত্রে ও যাওয়াটা বোকামি এটা বর্তমান সমাজের এক চিন্তাধারা ।যাইহোক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু এত চমৎকার মন্তব্য করার জন্য। রীতিমতো অনুপ্রাণিত হয়ে গেলাম আপনার খুবই চমৎকার মন্তব্য পড়ে। সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64029.44
ETH 3157.04
USDT 1.00
SBD 4.02