2️⃣1️⃣অমর একুশে 2️⃣1️⃣, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 🇧🇩 10% @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

20220221_233541.jpg

up-down2 #steem-for-future.png

প্রথমেই মাতৃভাষা দিবসে মাতৃভাষায় পুরো বিশ্ববাসীর কাছে পরিচিতি এবং বাংলায় ব্লগিং করতে পেরে ভালোবাসা অবিরাম হে প্রিয় @rme (founder of ABB and curator #beautycreativity এবং @tron-fan-club) দাদা । সত্যিই মাতৃভাষার জন্য আপনার এমন ভালোবাসা আমাদেরকে প্রতিনিয়ত অনুপ্রাণিত করে।।

up-down2 #steem-for-future.png

আসসালামু আলাইকুম।

আজ একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিনটি আমাদের কাছে একদিকে যেমন অনেক আনন্দের এবং অপরদিকে অনেক বেদনার। সুতরাং সারাদিন এই বিষয়ে পোস্ট করব করব বলে দিন পার করে দিলাম। কিন্তু হঠাৎ যখন হ্যাংআউট শুরু হলো এবং @shuvo35 এবং @rme দাদার কথা কিছুক্ষণ শ্রবণ করার পর আমি সিদ্ধান্ত নিলাম আমি ছোট্ট একটা বাংলাদেশের মানচিত্র এর ডিজিটাল আর্ট তৈরি করব।

1952 সালের ভাষা আন্দোলনের জন্য বাংলার বুক থেকে শত শত দামাল ছেলেরা তাদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল। পৃথিবীতে ভাষার জন্য অর্থাৎ মাতৃভাষার জন্য এত বড় আত্মত্যাগ পৃথিবীতে সত্যিই বিরল। সুতরাং এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয় আমরা প্রত্যেকেই অনেক অনেক আনন্দিত। তবে আরও একটি বেদনার দিন হল, এই দিনে আমরা আমাদের প্রিয় ভাইদের হারিয়েছি। রফিক শফিক বরকত সালাম সহ নাম জানা-অজানা আরো শত শত ভাইদের কে হারিয়েছি আজকের এই দিনে। সুতরাং তাদের জন্য আমাদের আজকে গভীর ভালবাসা থাকলেও অনেক নীরবতার একটা দিন।

দেশের জন্য যারা জীবন দেয় তারা শহীদ। এবং সৃষ্টিকর্তা শহীদদের ব্যাপারে একটি সুনির্দিষ্ট ঘোষণা দিয়েছেন যে তাদেরকে বিনা হিসেবে জান্নাতে প্রেরণ করা হবে। সুতরাং আমিও সৃষ্টিকর্তার কাছে প্রানখুলে দোয়া করি যারা আমাদের মাতৃভাষাকে আমাদের কাছে ফিরিয়ে এনে দিয়েছে তাদেরকে যেন জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করা হোক এবং সকলের কাছেই তাদের জন্য দোয়া এবং প্রার্থনা কামনা করি।
আর দেশকে ভালোবাসা স্বরূপ আমি আজকে আপনাদের সামনে ছোট্ট একটা আর্ট নিয়ে হাজির হয়েছি। যদিও এটি শিশুসুলভ হতে পারে তার পরেও শুধুমাত্র দেশকে ভালোবাসার জন্য এবং মাতৃভাষা বাংলাকে ভালোবেসে আমি এটি তৈরি করছি এবং তার জন্য আমি আন্তরিক ভাবে 🙏 ।

Screenshot_20220221-222419_Design.jpg
main interface made by design app @steem-for-future

Categoryrespect
W3Where
ডিজাইন এপসআমার মোবাইল ডিভাইস
F22location
বাংলাদেশ@steem-for-future

🎨ধাপ ১ 🎨

Screenshot_20220221-223319_Design.jpg

সর্বপ্রথম আমি এই বাংলাদেশের মানচিত্র তৈরি করার জন্য আইডিজাইন নামক সফটওয়্যারটি ইন্সটল করে নিলাম। এবং তারপর আমি আমার কার্যক্রম শুরু করে দিলাম। সর্বপ্রথম আমি পুরো মানচিত্র এর সাইড এর দৃশ্য হাতের দৃশ্য এর মাধ্যমে তৈরি করলার। অর্থাৎ প্রথমে ফটোগ্রাফি রিভার্ট করে দিলাম।

🎨ধাপ ২🎨

Screenshot_20220221-215940_Design.jpg
এবারে আমি মানচিত্র এর মাঝখানে একটি বাংলাদেশের লাল পতাকা তৈরি করলাম। যদিও এখনও রংয়ের কাজ অসম্পূর্ণ রয়েছে।

🎨ধাপ ৩🎨

Screenshot_20220221-220203_Design.jpg
এবার সাইডের অংশে আমি হলুদ কালারের রং ব্যবহার করে আবারো মোটা কিছু অঙ্কন করলাম।।

🎨ধাপ ৪🎨

Screenshot_20220221-220739_Design.jpg
এবারে আমি সম্পূর্ণ মানচিত্রের সাইড অর্থাৎ বাহিরের কাজ সম্পন্ন করলাম। সম্পূর্ণ করার জন্য আমি হলুদ কালারের মার্কার ব্যবহার করলাম।

🎨ধাপ ৫🎨

Screenshot_20220221-221027_Design.jpg
এবারে আমি সম্পন্ন পতাকার বাহিরের অংশ হলুদ কালারের মার্কারের মাধ্যমে ভরাট করে দিলাম। কেননা এটি সম্পূর্ণ সবুজ রং করতে হবে। চাইলে আমি প্রথমেই সবুজ রং ব্যবহার করতে পারতাম। তারপরেও আমি সেটি না করে হলুদ কালার রং ব্যবহার করেছি এবং পরে এটি আমি ইচ্ছে মতো রং ব্যবহার করতে পারব।

🎨ধাপ ৬🎨

Screenshot_20220221-221102_Design.jpg
এবারে আমি ভেতরের পতাকার লাল অংশ তৈরি করার চেষ্টা করলাম। এবং লাল অংশ তৈরি করতে আমি হালকা লাল কালারের রং ব্যবহার করলাম।

🎨ধাপ ৭🎨

Screenshot_20220221-221152_Design.jpg

পতাকার মাঝখানে যে লাল বৃত্ত এবার এটিকে আমি fill আইকন এর মাধ্যমে সিলেক্ট করলাম এবং লাল রং মাখালাম। তার পরেও দেখা যাচ্ছে মাঝে মাঝে হালকা সাদা অংশ বের হয়ে আসে। তবে আমি এটি পরবর্তীতে ঠিক করার চেষ্টা করব।।

🎨ধাপ ৮🎨

Screenshot_20220221-221319_Design.jpg
এবারে আমি মানচিত্রের পুরো অংশে সবুজ রং ব্যবহার করব। সে ক্ষেত্রে আমি ফিল icon-এ ক্লিক করলাম এবং সবুজ রং নিলাম। সবুজ রং নেওয়ার পরে আমি রং দিয়ে গ্যাপ গুলো ফিল করছিলাম। তবে মাঝে মাঝে কিছুটা সবুজ অংশে হলুদ দেখা যাচ্ছিল। যাইহোক এগুলোর কাজ আমি পরে করতে চাই।।

🎨ধাপ ৯🎨

Screenshot_20220221-221730_Design.jpg
এবারে মানচিত্রের একদম নিচে আমি হালকা হালকা সাদা অংশের প্রলেপ দিলাম যেগুলো বঙ্গোপসাগরের বিশেষ অংশ নির্দেশ করে।।

🎨ধাপ ১০🎨

Screenshot_20220221-222046_Design.jpg
এবারে আমি মানচিত্রের উপরে দেশ গুলো ইঙ্গিত করতে মেঘের মতো কিছুটা অংশ ব্যবহার করেছি। যদিও এটা একরকমের কালার তারপরেও হালকা সবুজ রঙের প্রলেপ দিয়ে আমি সেটি তৈরি করার চেষ্টা করেছি। যেটি বাংলাদেশের বিভিন্ন দেশকে কিংবা অঞ্চলকে নির্দেশ করে।

🎨ধাপ ১১🎨

Screenshot_20220221-222230_Design.jpg
সর্বশেষ ধাপে যাওয়ার পূর্বে আমি আমার ডিজিটাল আর্ট এর ওপরে আমার নাম সংযুক্ত করলাম।

নাম লেখার প্রক্রিয়াScreenshot_20220221-222300_Design.jpg

✅শেষ আউটপুট ✅

Screenshot_20220221-222419_Design.jpg

একুশে ফেব্রুয়ারি তে ছোট্ট গিফট।

20220221_225942.gif
শহীদদের প্রতি ভালবাসা জানিয়ে ছোট্ট একটা গিফট তৈরি করলাম আমার চিত্রাংকন দিয়ে।

# ©©®

@steemcurator01 @club5050 @club75 @royalmacro @tron-fan-club @steemitblog @

গিফট #abb-comunity.gif

@amarbanglablog

Sort:  
 2 years ago 

ওয়াও চমৎকার, আপনি খুবই সুন্দর ভাবে আমাদের দেশের মানচিত্র তৈরি করেছেন। একুশে ফেব্রুয়ারি হলো বাঙালি জাতির জন্য অনেক বিশেষ একটা দিন এই দিনে আমরা আমাদের শহীদ ভাইদের কে হারিয়েছি। তারা তাদের রক্তের বিনিময়ে আমাদের এই মাতৃভাষা উপহার দিয়ে গেছেন এটি ইতিহাসের সত্যিই বিরল। আপনি খুবই চমৎকার ভাবে আমাদের দেশের মানচিত্র তৈরি করেছেন ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে দেশের জন্য তো আর তেমন কিছু করতে পারিনি সেজন্য মাত্র দেশের একটা মানচিত্র এবং ভেতরে পতাকা একে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলাম। এবং মনে প্রাণে দোয়া করি সৃষ্টিকর্তা যেন সকল শহীদদের জান্নাতে প্রেরণ করেন।

ধন্যবাদ আপনাকে ব্লগটি ভিজিট করার জন্য

 2 years ago 
আমরা সবাই এই লাল সবুজের পতাকাকে অনেক ভালোবাসি। এই পতাকা পাওয়ার পেছনে আমাদের রয়েছে অনেক ত্যাগ। হারিয়ে গেছে অনেক মেয়ের ছেলে। তাই আমাদের সবার এই পতাকে শ্রদ্ধা করা উচিত। আপনার জন্য শুভকামনা রইলো।
 2 years ago 

খুব ভালোবাসি খুব। এটি পাওয়ার পেছনে সত্যিই অনেক অনেক দোয়া এবং তিতিক্ষা রয়েছে। শত শত মায়ের বুক খালি করে তারপরে আমরা এই ভাষা রক্ষা করতে সক্ষম হয়েছি। সুতরাং আমাদের এই ভাষা সম্পর্কে অবশ্যই সচেতনতা অবলম্বন করা জরুরী

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.028
BTC 55994.52
ETH 3002.48
USDT 1.00
SBD 2.12