ভালোবাসার কি কোন দিবস থাকে? 10% @𝕩 𝕠 Ⅎ 🐺 ʎ ɥ 𝕊

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

christmas-4715858__480.jpg
Source

ভালোবাসা ভালোবাসা ভালোবাসা

আসলে পৃথিবীতে এত পরিমাণে ভালোবাসা যে ভালোবাসা রাখার কোন জায়গা নাই। যেখানে যান সেখানে শুধু ভালোবাসা আর ভালোবাসা। তবে এতো ভালোবাসা আপনি কিভাবে রাখবেন কিংবা কিভাবে সংরক্ষণ করবেন সেটা নিতান্তই আপনার নিজস্ব ব্যাপার। সর্বপ্রথম যদি ভালোবাসার কথা বলতে চাই তবে আমাদের ভালোবাসা সূচনা হয় পরিবারের কাছ থেকে। অর্থাৎ আমরা সর্বপ্রথম পরিবারের কাছ থেকে ভালোবাসা পেয়ে থাকি এবং সেই ভালোবাসা দিয়ে আমাদের জীবনের সূচনা শুরু হয়। পরিবার বলতে মা-বাবা ভাই-বোন দাদা-দাদি এই ভালোবাসার মধ্যে পরিবার এর ভালোবাসা অন্তর্গত। যেটি পরিবারকেন্দ্রিক ভালোবাসার নামে উল্লেখ করা সম্ভব।

20220213_174104.jpg

20220213_173937.jpg
তাছাড়া ও এখন আবার নাকি ভালোবাসা বিক্রি করা হয় রাস্তাঘাটে। যখন আমি আমার দেশের বাড়ি থেকে ঢাকা শহরে পুনরায় কর্মস্থলে ফিরছিলাম তখন দেখলাম রাস্তায় প্রচন্ড মানুষ ফুল কেনা বেচা করছে। আমি তাদেরকে জিজ্ঞেস করলে তারা বলে কালকে 14 ই ফেব্রুয়ারি। আমি জিজ্ঞেস করলাম 14 ফেব্রুয়ারি বলতে আবার কী বোঝায়? লোক গুলো আমার দিকে তাকিয়ে মুচকি হাসি দিয়ে বলল আপনি আবার কোন গ্রহ থেকে আসছেন? আরে ভাই কালকে 14 ফেব্রুয়ারি মানে কালকে ভালবাসা দিবস। তাদেরকে জিজ্ঞেস করলাম।
ভালোবাসা দিবস??

মানে কি কালকে ভালোবাসার দিন। লোক গুলো আমাকে বলল হ্যা ।

আমি তাদের মুখের দিকে বেশ কিছুক্ষণ সময় তাকিয়ে থাকলাম এবং তাদেরকে বললাম আরে ভাই আমাদের জন্য প্রত্যেকটা দিনই ভালোবাসার। ভালোবাসার আবার কোনদিন হয় নাকি। পৃথিবীতে যদি প্রত্যেকটা দিন ভালোবাসার দিন না হতো তাহলে দেখতেন পৃথিবীটা এত দিন নষ্ট হয়ে যেত। লোক গুলো আমার দিকে তাকিয়ে থেকে বলল জানতো ভাই এখান থেকে? কোথায় থেকে আসে এসব পাগল ছাগল আমার দিকে তাকিয়ে বলল। যাইহোক চলে আসলাম।।

20220213_173934.jpg
আবারো রাস্তা দিয়ে হাঁটতে শুরু করলাম। একজন ফুল বিক্রেতা ডাক দিয়ে বলল ও ভাই এদিকে আসেন!!

আমি আর কাছে গেলাম এবং বললাম
কি হয়েছে ভাই?
ফুল বিক্রেতা আমার দিকে মুচকি হাসি দিয়ে বলল ভাবির জন্য ফুল নিয়ে যান। আমি বললাম না ভাই আপনার ভাবি নাই। তখন ফুল বিক্রেতা বললো ও ভাই তাহলে গার্লফ্রেন্ডের জন্য নিয়ে যান। আমি বললাম না ভাই অনেক কষ্ট করে বাড়ি থেকে আসছি আজকে না কালকে কিনে নেব। ফুল বিক্রেতা আমাকে বলল কেন ভাই কালকে তো ভালোবাসা দিবস। কালকে কেন আজকেই নিয়ে যান আজ রাতেই ভাবি কে গিফট করবেন।

আমি আবারও বললাম।!!

না ভাই আমার কাছে প্রতিটা দিনই ভালোবাসার দিন। লোকটা আমার দিকে রাগান্বিত দৃষ্টিতে তাকিয়ে বলল যান ভাই আপনার ফুল কেনার প্রয়োজন নাই।।
20220213_173921.jpg
এখানে আবার দেখছি অনেকেই ভিড় করে ফুল কিনছে। আমি আসলে বুঝলাম না। ভালোবাসার আবার কিসের দিন? বছরের প্রত্যেকটা দিন ভালোবাসার জন্য। আমরা শুধু 14 ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উপভোগ করব কি কারনে? কেন প্রতিটা দিন 14 ই ফেব্রুয়ারি হয় না?

20220213_173917.jpg

আমার মনে কিছু প্রশ্ন??

  • ফুল দিয়ে শুধু উইশ করলে কী ভালোবাসা প্রকাশ করা সম্ভব? কেন আমরা রাস্তার পাশে অসহায় মানুষদেরকে একটি রুটি কিনে দিয়ে তাদের পেটে আহার মিটিয়ে তাদের প্রতি ভালোবাসা প্রকাশ করি না??
  • এদিকে রাস্তার পাশে কোন এক ব্যক্তি খাবারের অভাবে আহাজারি করছে। অপরদিকে আমরা বড় বড় রেস্টুরেন্টে গিয়ে দামি খাবার গুলো নষ্ট করছি। কেন আমরা সেই অসহায় মানুষদের পাশে গিয়ে দাড়ায় না??

  • প্রত্যেকটি দিন যখন ভালোবাসার !! তখন কেন আমরা মাতা-পিতাকে বৃদ্ধাশ্রমে রেখে আসি? কেন তাদের প্রতি আমরা সামান্য দায়িত্বটুকু পালন করি না। আমরা কেন মাতা-পিতার অবাধ্য সন্তান??

  • আরে ভালোবাসা যদি প্রতিটা দিন হবেই? কেন তাহলে আমরা স্বার্থ উদ্ধার করার জন্য নিজের ভাইয়ের বুকে ছুরি চালায় আমাদের স্বার্থ উদ্ধার করার জন্য?

  • কিলাভ অফিসের কাজে অন্যের ওপর দোষ চাপিয়ে দেওয়া? বস এর কাছে থেকে প্রমোশন নেওয়ার জন্য অন্যের পেটে লাথি মেরে কি লাভ নিজে বড় হওয়ার??

  • মানুষ কেন আমরা মানুষের পাশে গিয়ে দাঁড়াতে পারি না। এদিকে কোটি কোটি টাকার ফুল গুলো আমরা গাছ থেকে কিনে নষ্ট করছে কিংবা অপচয় করেছি সেখানে মানুষ এক মুঠো ভাতের জন্য কেন আহাজারি করে??

এই শত শত প্রশ্নের জবাব আমার কাছে এসে দাঁড়িয়ে পড়ে প্রতিনিয়ত!! কিন্তু কোন প্রকার প্রশ্নের উত্তর আমি পাইনা।

আসলে এই পোস্ট যখন আমি লিখব তখন হঠাৎ করেই @shuvo35 আমার বাংলা ব্লগ এ একটি অ্যানাউন্সমেন্ট
দেয় .

যেখানে বলা হয়, আজকে কিন্তু বুধবার। মানুষ মানুষের জন্য সুতরাং আসুন সকলে মিলে আমরা মানুষের জন্য কিছু করি।

আর শুভ ভাইয়ের এমন অ্যানাউন্সমেন্ট দেখেই আমার মনের শত শত প্রশ্নের বই চলে আসে। আসলে ভালোবাসা দিবস শুধু ফুল কিনে প্রিয় মানুষটাকে উইশ করার নাম নয়। সুতরাং আসুন আমরা মানুষ মানুষের পাশে গিয়ে দাঁড়ায় এবং সকলে একসাথে আমাদের জীবনের বাকিটা সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করি। তবে সার্থক হবে আমাদের এই ভালোবাসা এবং ভালোবাসার নামে যে আমরা চিৎকার করি সে চিৎকার এর প্রতিটি ধ্বনি। ভালোবাসা প্রকাশ করুন প্রিয় মানুষগুলোর প্রতি। যা আপনাকে একসময় আরো ভালো কিছু করতে উৎসাহিত করে। মানুষের জন্য কিছু করতে পারলে নিজের দিক থেকে ভালো লাগে। সুতরাং মানুষের পাশে দাঁড়াতে আমাদের অফিসিয়াল চ্যারাটি একাউন্ট এ আপনার কিছু অংশ চাইলে মুক্তহস্তে দিতে পারেন @abb-charity তে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNz5aFAMaDbxg5YwoHFVudQee43aS2gXDSpdMX6MycEUQuzYPaq3gHtAvnxN3MF2CuG3D2Sc4wQ.png
শুধু 14 ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবস উদযাপন নয়। প্রতিটি দিন হোক ভালোবাসার এক আনন্দময় মুহূর্ত। অসহায় মানুষদের কে ভালবাসুন, পিতা মাতার প্রতি দায়িত্ব এবং কর্তব্য গুলো পালন করুন এবং সবার প্রতি সহানুভূতিশীল হন তবে প্রকৃত ভালোবাসা হাসিল হবে

ধন্যবাদ সবাইকে

20220213_173914.jpg

20220213_170304.jpg

DeviceSamsung galaxy f22
W3W locationhere

©©®

@photoman @amarbanglablog @shy-fox @curators @royalmacro @blacks @abb-school

@amarbanglablog

অফিসিয়াল Discord সার্ভার
C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP9hrmo7HHjXhuejr1qDohdtJQsmCmKhy9HuRvHqMTJSKWVbMc2A7WQYb5wESGLzw3vN3PgJA2J.png
Discord server

amarbanglablog update image.png

@amarbanglablog by

Sort:  
 2 years ago 

আসলে ভাইয়া বিষয়টা তা না, প্রত্যেকটা দিনই ভালোবাসার দিন ঠিক আছে। তবে আমাদের দেশে বিভিন্ন তারিখ কে কেন্দ্র করে বিভিন্ন দিবস পালন করা হয়। তাই 14 ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের একটা তারিখ নির্ধারণ করেছে মাত্র। কিন্তু শুধু 14 ই ফেব্রুয়ারি তে যে ভালবাসতে হবে এটা কোন সঠিক নয়। এবং আমরা সবাই জানি আমরা সব সময় সবাইকে প্রতিনিয়ত ভালবেশে জাই। সন্তানের বাবা মায়ের প্রতি যেমন ভালোবাসা, বাবা মায়ের সন্তানের প্রতি ভালোবাসা, স্ত্রী স্বামীর প্রতি, স্বামী স্ত্রীর প্রতি, ভালোবাসা গুলো অনন্তকাল থাকবে। যে কোন কথাকে আপনি যতটা বাড়াবে এবং যতটা বিক্রি করবেন সেটা ততই বাড়বে সেটা কমবে না। আর আপনি অনেক সুন্দর করে আপনার মনের ভাব প্রকাশ করেছেন এই জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই এবং এত সুন্দর করে আপনি আপনার মন্তব্যগুলো বিশ্লেষণ করে বোঝানোর জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

সংশ্লিষ্ট পোস্ট পড়ার পর অসাধারণ মন্তব্য করেছেন। ভালো লাগলো মন্তব্যটা। যেটা কিছুটা বুঝতে পেরেছি। তবে আপনার প্রতিও অনেক অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি এত সুন্দর গঠনমূলক মন্তব্য করে উৎসাহিত করার জন্য। অনেক অনেক ভালোবাসা এবং অভিনন্দন রইল

 2 years ago 

ভালোবাসা শুধু হৃদয় দিয়ে অনুভব করা যায়। এইটি দেখা বা, ছোঁয়া যায় না। ভালোবাসা নির্দিষ্ট কোন দিবস নেই। ভালোবাসা দিবস, ফুল দেওয়া এগুলো হচ্ছে বাহ্যিক নিয়ম মাত্র। প্রতিটি মিনিট প্রতিটি মুহূর্ত ভালোবাসার জন্য হয়। আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লেগেছে আমার কাছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

এটা একদম ঠিক কথা ভাই। ভালবাসার জন্য নির্দিষ্ট কোন দিবস নির্ধারণ করা নাই। তবে 14 ই ফেব্রুয়ারি মাত্র নামমাত্র একটি দিবস পালন করা হয়। তবে আপনাকে কিন্তু ভাই অনেক অনেক ধন্যবাদ। মনের মত মন্তব্য করেছেন। অনেক অনেক প্রীতি শুভেচ্ছা এবং ভালোবাসা রইলো আপনার প্রতি।

 2 years ago 

আপনি অসাধারণ একটি বিষয় আমাদের মধ্যে তুলে ধরছেন সত্যি ভালোবাসার জন্য কোন নির্দিষ্ট দিনের প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। আমাদের এমন ভাবে চলা উচিত প্রিয় মানুষদের কাছে প্রতিটা দিনই ভালোবাসার হয়ে থাকে। আপনার মনে ওঠা প্রশ্নগুলো আমার মনে ওঠে প্রশ্ন গুলোর মতই। আমরা হাজার টাকা নষ্ট করব কিন্তু এক টাকা গরিব অসহায়দের দিবোনা। এটি অমানবিকতার চরম নিদর্শন। আপনার এই ধরনের পোস্ট গুলো আমার খুব ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সামাজিক সচেতনতা পোস্ট পড়ার জন্য।

 2 years ago 

চমৎকার মন্তব্য আপু। সত্যিই ভালোবাসার জন্য কোন নির্দিষ্ট দিন নির্ধারণ করার প্রয়োজন নাই। প্রতিটা দিন যেন সকলের ভালোবাসা দিবস এর থেকেও আরো মধুময় কাটে সেই কামনা করা উচিত সকলের প্রতি সকলের। তবে প্রশ্নগুলো কিন্তু আমার মনে সত্যিই প্রচন্ড আঘাত হানে। আসলে আমরা এমন কেন? কেন আমরা আরো একটু সহানুভূতি দেখাতে পারি না মানুষের প্রতি?
ধন্যবাদ আপনাকে অনেক চমৎকার মন্তব্য প্রকাশ করার জন্য। যেগুলো মনের সাথে সবসময় সাদৃশ্যপূর্ণ

 2 years ago 

আমার মতে ভালোবাসার কোনো দিবস থাকেনা, কারণ ভালোবাসা এটা সার্বজনীন এবং সর্বসময়ের জন্য। এটা একক লিঙ্গ ভিত্তিক নয়, এবং একক দিবস ভিত্তিক নয়। আর কোনো ব্যক্তিকে জড়িয়ে ভালোবাসা নয়, মন চাইলে যে কাউকে ভালোবাসা যায়। অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনিও কিন্তু অনেক চমৎকার মন্তব্য করেছেন ভাই। একদম আমার মনের সাথে মিলে গেছে। এটা ঠিক কথা যে ভালোবাসার কোন দিবস লিঙ্গ কিংবা কোন সময় থাকেনা। এটা সর্ব জননী এবং উভয় লিঙ্গের মায়ার একটা বিষয়। সুতরাং সব সময়ই ভালোবাসা সবার জন্য এই প্রত্যাশা হোক আমাদের আগামীদিনের মূল লক্ষ্য।

তবে মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়ানো কিন্তু একটা অনেক বড় ভালোবাসার প্রমান

 2 years ago 
ভালোবাসা কোনো নির্দিষ্ট দিনের জন্য না। আমাদের প্রতিদিনই ভালোবাসার দিন। আর শুধু নির্দিষ্ট কাউকে না, আমাদের সবাইকে ভালোবাসতে হবে। মানুষ মানুষের জন্য। আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো ভাই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
 2 years ago 

অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা রইল ভাই। অসাধারণ মন্তব্য দিয়ে উৎসাহিত করার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভালোবাসা অবিরাম

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74