দায়িত্ব শুধু স্বামীর?

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আমাদের দেশের বর্তমান প্রেক্ষিতে আমি যদি দেখি। তাহলে আমি দুই ধরনের নারী স্বাধীনতা দেখি। এক ধরনের নারী স্বাধীনতায় নারীরা বলেন যে তারা তাদের জন্য যথেষ্ট এবং তাদের সেই স্বাধীনতা টা দেওয়া উচিত। আবার আরেক ধরনের নারী স্বাধীনতা, যেটা আমি অসম্ভব অপছন্দ করি। সেই স্বাধীনতাটায় দেখি যে তারা সব রকমের স্বাধীনতা চায়। কিন্তু যখন ভরণপোষণ নেওয়ার ব্যাপার আসে। তখন সেটা শুধুমাত্র স্বামীর হয়ে যায়। অর্থাৎ তারা সব রকম স্বাধীনতা চায়। কিন্তু তারা কখনোই কম্প্রোমাইজ করতে কিংবা শেয়ার করতে রাজি নয়।

আমার মনের প্রায় সময় একটি প্রশ্ন জাগে যে, পৃথিবীর সব দায়িত্বই কি শুধু স্বামীরা নিয়ে রেখেছে? তাহলে একজন মেয়ে হিসেবে মেয়ের অস্তিত্বটি বজায় রাখার ভিত্তিটা কোথায়?

অনেক মেয়ে এই যে নারী স্বাধীনতা বলে বলে মুখে ফেনা তুলে ফেলে। তারাও কিন্তু দিনশেষে শুধুমাত্র স্বামীদের কাছ থেকে এক্সপেক্ট করে। কিন্তু নিজের যে তার পরিবারের জন্য কিছু করা উচিত। সেটা তারা মোটেও ভাবে না এবং আমি মনে করি এটা অন্যায়।

আমি মনে করি যে একজন নারীর যদি নারী স্বাধীনতা চাইতেই হয়। তাহলে তার প্রথমেই সেই স্বাধীনতা চাওয়া উচিত যে, সে যেনো পরিবারে একজন পুরুষের মতো করে অংশগ্রহণ করতে পারে। সেটা হোক মানসিকভাবে কিংবা সেটা হোক অর্থনৈতিকভাবে।

কিন্তু আমাদের দেশের পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে যে, একজন নারী ঠিক ই অনেক বেশি ইনকাম করে। কিন্তু দিনশেষে পুরো সংসার টা চালাতে হয় একজন স্বামীকে এবং সেই জায়গা থেকে যদি একজন স্ত্রীর কাছ থেকে স্বামী কিছুটা সাহায্য নেয়। তাহলে সেই স্বামীকে সমাজে অনেক ছোট করে দেখে। এটা কিন্তু বিংশ শতাব্দী। কিন্তু এই শতাব্দীতে এসে ও এই ধরনের চিন্তাভাবনা দেখলে বেশ অবাক হই আমি।

আমি মনে করি একটি সংসার চালানোর দায়িত্ব স্বামীর স্ত্রী দুইজনেরই। শুধুমাত্র স্বামীর কাঁধে স দায়িত্ব তুলে দিলে সংসার কখনোই সুখের হয় না। এটা আমার ব্যক্তিগত মতামত। অনেকের ভিন্নমত থাকতে পারে।
Sort:  
 2 months ago 

বাহ! বেশ বাস্তবসম্মত একটি বিষয় নিয়ে আমাদের সাথে শেয়ার করেছেন। খুব চমৎকারভাবে বিষয়টি তুলে ধরেছেন আপনি। নারীরা সব সময় নিজেদের স্বাধীনতা চায়, কিন্তু ভরণপোষণের ক্ষেত্রে শুধু স্বামীরে দায়িত্ব থাকে। একটা পরিবারে দুজনেরই অবদান থাকা উচিত। দুজনে কম্প্রোমাইজ করে চললে পরিবারটা খুব সুন্দর থাকে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 63047.55
ETH 2690.45
USDT 1.00
SBD 2.54