জীবন কার জন্যে কেমন?

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আজকে আমি অনেকটা নিজের জীবন নিয়ে কথা বলতে চাই কিংবা জীবন নিয়ে নিজের যেই ধ্যান ধারণা কিংবা নিজের যে উপলব্ধি কিংবা নিজেকে দেখার নজর। সেটা নিয়েই কথা বলতে এসেছি। আশা করছি আপনাদের ভালোই লাগবে। আচ্ছা আপনারা বলুন তো, জীবনটা কার জন্য কেমন হয়ে থাকে?

অর্থাৎ জীবন কার জন্য কেমন , মানে বুঝাতে চাইলাম যে জীবনটা কিন্তু বড়লোকের কাছে একরকম। অর্থাৎ বড়লোক জীবন এর সংজ্ঞা পেশ করবে এক রকম ভাবে। গরীব জীবন নিয়ে সংজ্ঞা বলবে অন্যরকম ভাবে। আবার যে মধ্যবিত্ত তার কাছে জীবনটা অন্যরকম। আবার যে অনেক বেশি জ্ঞানী ব্যক্তি। তার কাছে জীবনটা এক রকম। আবার যে খুব বোকা মানুষ। তার কাছেও জীবনটা অন্যরকম। অর্থাৎ অনেক ভিন্নতা রয়েছে মতামতের মধ্যে এবং তাদের কাছে ভিন্ন ভিন্ন হওয়ার কারণ ও রয়েছে। আমি সেটা নিয়েই আসলে আজকে আলোচনা করতে এসেছি।

আমার কাছে মনে হয় যে, ধনীদের কাছে জীবনটা একেবারেই তামাশার মতোন। কারণ যে অনেক বেশি টাকা-পয়সার অধিকারী। সে আসলে চাইলেই জীবনের সবকিছুই সম্ভব করে ফেলতে পারে। শুধুমাত্র জন্ম এবং মৃত্যু ছাড়া। আবার যে বোকা তার কাছে আসলে জীবনটা বোঝার মতোন। কারণ আমাদের জীবনে নিজের অনেক বুদ্ধি খাটিয়ে পরিচালনা করতে হয়। যেটা একজন বোকা মানুষ পারে না। আবার যে মধ্যবিত্ত তার কাছে জীবন মানে হলো স্বপ্নের মতোন। কারণ সে না জীবনকে ছেড়ে যেতে পারে। আর না জীবনকে একেবারে পুরোপুরিভাবে উপভোগ করতে পারে।

অর্থাৎ যে মধ্যবিত্ত তার চোখে অনেক স্বপ্ন থাকে। তার জীবনকে অনেক সুন্দর ভাবে গুছানোর স্বপ্ন থাকে। যে স্বপ্নটা হয়তো অনেক মানুষই বাস্তবায়ন করতে পারে। তাই আমার কাছে মনে হয় যে জীবনটা মধ্যবিত্তের কাছে স্বপ্নের মতোন। হয়তো অনেক সময় সেই স্বপ্নটা পূরণ হয় না। আবার অনেক সময় পূরণ হয়।

আচ্ছা এখন যদি কেউ প্রশ্ন করে যে জীবনটা আমার কাছে কেমন? তাহলে আমার কাছে মনে হয় জীবনটা সুখ দুঃখের মধ্যবর্তী স্থানে। কারণ এই যে দেখুন, আমাদের সুখটা যেমন ক্ষণস্থায়ী। ঠিক তেমনটাই আমাদের দুঃখটাও ক্ষণস্থায়ী। অর্থাৎ সুখটাও বেশিক্ষণ থাকে না, আবার দুঃখটাও যে সারাজীবন থাকে তেমন টাও নয়। তাই কখনো সুখ, কখনো দুঃখ নিয়েই আমাদের জীবন অন্তত আমার মতে জীবনের সংজ্ঞাটা এমনটাই।
Sort:  

আমি মধ্যবিত্ত ঘরের ছেলে সপ্ন অনেক আছে কিন্তু তা পূরণ করা প্রায় সাধ্যের বাইরে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59986.17
ETH 2417.93
USDT 1.00
SBD 2.45