কোনটা সত্য?

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আজকে ভাবলাম এমন একটা লেখা আপনাদের সকলের সাথে শেয়ার করি। যে লেখাটি নিয়ে কন্ট্রোবার্সির কোনো শেষ নেই। আর বিশেষ করে বাংলাদেশের মানুষেরা আমার পোস্টটি পড়লে আরো ভালো করে বিষয়টি জানতে পারবেন। তবে বাইরের সকলেই যেনো এই পোস্টটির বিষয়টি বুঝে। তাই আমি একটু বিস্তারিত বলবো প্রথমে। এরপরে আমি মূল ঘটনায় যাবো।

আমাদের বাংলাদেশে একজন চিকিৎসক রয়েছেন। তিনি লাইফস্টাইল শেয়ার করেন মানুষদের সাথে অর্থাৎ পুষ্টিবিদ ও বলা যায় তাকে। তার কথা অনুযায়ী, কোনো মানুষের ঔষধ খেয়ে বেঁচে থাকার কোনো প্রয়োজন নেই এবং কোনো মানুষের ওষুধ খাওয়ার কোনো প্রয়োজন নেই। শুধুমাত্র লাইফ স্টাইল মেইনটেইন করলেই নাকি একটা মানুষ আজীবন সুস্থ থাকতে পারবে। এটা হচ্ছে উনার ক্লেইম করা কথা।

তবে যেটা আমরা দেখলাম যে, উনি শুধুমাত্র এই ব্যাপারটি করছে, তা নয়।অর্থাৎ তিনি যে শুধু সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে এসব করেন তা নয়। তিনি বর্তমানে একটা ডায়েট প্ল্যান মেন্টেইন করে এমন একটা হোটেলও বোধহয় খুলেছেন। যেটা আমার কাছে বেশ অদ্ভুত লেগেছে। সেই সাথে উনার বিভিন্ন প্রোডাক্ট বিক্রি করার পেইজ রয়েছে। অর্থাৎ অলিভ অয়েল, বাদাম এই ধরনের খাবার গুলো বিক্রি করার পেইজ রয়েছে।

আবার অন্যদিকে অনেক চিকিৎসক বলে যে, সুস্থ থাকতে হলে লাইফস্টাইল মেন্টেন করা যেমন জরুরী। ঠিক তেমনটাই মাঝেমধ্যে ওষুধ খাওয়াটাও অনেক বেশি জরুরী।

আমার কাছে কেনো জানি না দ্বিতীয় কথাটি বেশি সত্য মনে হয়ন কারণ ওই জাহাঙ্গীর কবির ডাক্তারের কথাগুলো কিছুটা কম বিশ্বাস হওয়ার একটা মাত্র কারণ হলো। তিনি যতোটা নিজেকে ভালো হিসেবে প্রেজেন্ট করেন। তার পিছনে আমি উনার ব্যবসায়িক মাইন্ডটাই বেশি দেখতে পাই। সেই সাথে আমাদের জন্মের পর কিন্তু আমাদের অনেক রকমের ভ্যাকসিন নিতে হয়। তাহলে সেগুলোও কিন্তু মোটামুটি মেডিসিনের আওতায় পরে।তাহলে সেগুলো যদি না নেয়। তাহলে কিন্তু মানুষ পরবর্তীতে যতোই ভালো লাইফস্টাইল মেইনটেইন করুক না কেনো। রোগে অবশ্যই পরবে। তার একমাত্র কারণ হলো, আমাদের বর্তমানের জলবায়ু। যেটা আগের তুলনায় বর্তমানে অনেক বেশি দূষিত।

তাই আপনাদের কাছে আমার প্রশ্ন রইলো যে, আপনাদের কাছে কোন ব্যাপারটি সত্য মনে হয়? আসলে আমার কাছে যেটা সত্য মনে হয়। সেটা আমি বিশ্লেষণ করলাম। এবার আপনাদেরটাও আপনারা বলতে পারেন। এতে করে আমরা একটা মতামতে আসতে পারবো।

আজকে ভাবলাম এমন একটা লেখা আপনাদের সকলের সাথে শেয়ার করি। যে লেখাটি নিয়ে কন্ট্রোবার্সির কোনো শেষ নেই। আর বিশেষ করে বাংলাদেশের মানুষেরা আমার পোস্টটি পড়লে আরো ভালো করে বিষয়টি জানতে পারবেন। তবে বাইরের সকলেই যেনো এই পোস্টটির বিষয়টি বুঝে। তাই আমি একটু বিস্তারিত বলবো প্রথমে। এরপরে আমি মূল ঘটনায় যাবো।

আমাদের বাংলাদেশে একজন চিকিৎসক রয়েছেন। তিনি লাইফস্টাইল শেয়ার করেন মানুষদের সাথে অর্থাৎ পুষ্টিবিদ ও বলা যায় তাকে। তার কথা অনুযায়ী, কোনো মানুষের ঔষধ খেয়ে বেঁচে থাকার কোনো প্রয়োজন নেই এবং কোনো মানুষের ওষুধ খাওয়ার কোনো প্রয়োজন নেই। শুধুমাত্র লাইফ স্টাইল মেইনটেইন করলেই নাকি একটা মানুষ আজীবন সুস্থ থাকতে পারবে। এটা হচ্ছে উনার ক্লেইম করা কথা।

তবে যেটা আমরা দেখলাম যে, উনি শুধুমাত্র এই ব্যাপারটি করছে, তা নয়।অর্থাৎ তিনি যে শুধু সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে এসব করেন তা নয়। তিনি বর্তমানে একটা ডায়েট প্ল্যান মেন্টেইন করে এমন একটা হোটেলও বোধহয় খুলেছেন। যেটা আমার কাছে বেশ অদ্ভুত লেগেছে। সেই সাথে উনার বিভিন্ন প্রোডাক্ট বিক্রি করার পেইজ রয়েছে। অর্থাৎ অলিভ অয়েল, বাদাম এই ধরনের খাবার গুলো বিক্রি করার পেইজ রয়েছে।

আবার অন্যদিকে অনেক চিকিৎসক বলে যে, সুস্থ থাকতে হলে লাইফস্টাইল মেন্টেন করা যেমন জরুরী। ঠিক তেমনটাই মাঝেমধ্যে ওষুধ খাওয়াটাও অনেক বেশি জরুরী।

আমার কাছে কেনো জানি না দ্বিতীয় কথাটি বেশি সত্য মনে হয়ন কারণ ওই জাহাঙ্গীর কবির ডাক্তারের কথাগুলো কিছুটা কম বিশ্বাস হওয়ার একটা মাত্র কারণ হলো। তিনি যতোটা নিজেকে ভালো হিসেবে প্রেজেন্ট করেন। তার পিছনে আমি উনার ব্যবসায়িক মাইন্ডটাই বেশি দেখতে পাই। সেই সাথে আমাদের জন্মের পর কিন্তু আমাদের অনেক রকমের ভ্যাকসিন নিতে হয়। তাহলে সেগুলোও কিন্তু মোটামুটি মেডিসিনের আওতায় পরে।তাহলে সেগুলো যদি না নেয়। তাহলে কিন্তু মানুষ পরবর্তীতে যতোই ভালো লাইফস্টাইল মেইনটেইন করুক না কেনো। রোগে অবশ্যই পরবে। তার একমাত্র কারণ হলো, আমাদের বর্তমানের জলবায়ু। যেটা আগের তুলনায় বর্তমানে অনেক বেশি দূষিত।

তাই আপনাদের কাছে আমার প্রশ্ন রইলো যে, আপনাদের কাছে কোন ব্যাপারটি সত্য মনে হয়? আসলে আমার কাছে যেটা সত্য মনে হয়। সেটা আমি বিশ্লেষণ করলাম। এবার আপনাদেরটাও আপনারা বলতে পারেন। এতে করে আমরা একটা মতামতে আসতে পারবো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89