মার্কেটিং এর জন্য প্লাটফর্ম নির্বাচন

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আমি গত একটা পোস্টের সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে লেখালেখি করেছিলাম এবং সোশ্যাল মিডিয়া আসলে শুধুমাত্র একটা শব্দ নয়। সোশ্যাল মিডিয়া বলতে আমি আমাদের চারপাশের যতো রকমের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে। সবকিছুকেই মিন করেছি। অর্থাৎ শুধুমাত্র ফেসবুক কে ই যে মিন করেছি,এমনটা নয়। কারণ আমাদের বেশিরভাগ মানুষের মধ্যেই একটা ধারণার রয়েছে যে, facebook ই হলো একমাত্র সোশ্যাল মিডিয়া। কারণ যেহেতু facebook সবচেয়ে বেশি জনপ্রিয়। তাই যারা সোশ্যাল মিডিয়া নিয়ে খুব একটা ঘাটাঘাটি করে না। তাদের কাছে এই ধারণাটা থাকা একেবারেই স্বাভাবিক।

কিন্তু সোশ্যাল মিডিয়ার যেমন একটা নয়। ঠিক তেমনটাই সোশ্যাল মিডিয়া সম্পর্কিত প্ল্যাটফর্ম এখন অহরঅহ। হয়তো অনেকগুলো অনেক বেশি জনপ্রিয়, হয়তো কিছু কিছু খুব একটা জনপ্রিয় নয়। কিন্তু অনেক বেশি ইফেক্টিভ। অর্থাৎ বিভিন্ন ধরনের ব্যাপার রয়েছে।

আর সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কেও আমি গতো একটা পোস্টে লেখালেখি করেছি। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে আমরা যেটা বুঝি। সেটা হচ্ছে, সোশ্যাল মিডিয়াকে মাধ্যম করে কোনো ব্র্যান্ডের কিংবা কোনো কিছুর মার্কেটিং করা। আর সোশ্যাল মিডিয়াম মার্কেটিং এর জন্য প্রথমেই যে ব্যাপারটা অনেক বেশি সতর্কতার সাথে বাছাই করতে হবে, সেটা হচ্ছে platform।

অর্থাৎ কোন প্লাটফর্মে কোন জিনিসটির মার্কেটিং বেশি করলে, আমরা বেশি ইউজার পাবো কিংবা বেশি কাস্টমার পাবো। সেটা আগে আমাদেরকে এনালাইসিস করতে হবে। অর্থাৎ এমন কোনো প্ল্যাটফর্মে আমরা যদি এমন কোনো ব্র্যান্ডের প্রমোশন করি। যেটাতে হয়তো ওই ব্র্যান্ড ইউজ করার মতোন মানুষ ই থাকবে না। তাহলে কিন্তু আমাদের প্রমোশন কিংবা মার্কেটিং একেবারে ফেইল হয়ে যাবে। তাই আমাদের এটা আগে প্রথমে নিশ্চিত হতে হবে যে, আমরা সোশ্যাল মিডিয়ার যে প্ল্যাটফর্ম নির্বাচন করছি আমাদের ব্র্যান্ডের জন্য, আমাদের প্রোডাক্ট এর জন্য কিংবা আমাদের মার্কেটিংয়ের জন্য। সেই প্লাটফর্মটি তার জন্যে উপযুক্ত এবং সম্পর্কিত কিনা। আর এভাবে করেই আমরা আমাদের মার্কেটিংটাকে আরও বেশি উন্নত করতে পারবো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60699.16
ETH 2352.47
USDT 1.00
SBD 2.52