শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি- প্রতিযোগিতা - ৮ || সুস্বাদু ইলিশ কোরমা রেসিপি by @sshifa

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

১০% পে-আউট 'লাজুক খ্যাক'এর জন্য

হ্যালো বন্ধুরা,💞

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির ৮ নং প্রতিযোগিতা-শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পেরে আমি খুবই আনন্দিত। আর আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি কে এবং @moh.arif ভাইয়া কে ধন্যবাদ জানাতে চাই এত সুন্দর একটি কনটেস্টে আয়োজন করার জন্য। রান্না করতে আমার কাছে খুবই ভালো লাগে তাই আমি মাঝেমধ্যে আমার কিছু রান্না আপনাদের সাথে শেয়ার করি। তাই আজকে আমি আপনাদের সাথে আমার যে রান্নাটি শেয়ার করতে যাচ্ছি তা হচ্ছে সুস্বাদু ইলিশের কোরমা রেসিপি। রেসিপিটি কিভাবে আমি তৈরি করেছি তার প্রত্যেকটি ধাপ আমি আপনাদের সাথে শেয়ার করব। আমি আশা করি আপনাদের সবার কাছে আমার আজকের রেসিপি ভালো লাগবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।


20211026_223447.jpg

20211027_021517.jpg

প্রয়োজনীয় উপকরন সমুহ:

  • ইলিশ মাছ - ৪ টুকরা
  • পেঁয়াজ - ৫/৬ টি
  • কাঁচা মরিচ - ৪/৫ টি
  • মরিচের গুঁড়ো - আধা চা চামচ
  • জিরা গুঁড়ো - আধা চা চামচ
  • লবণ -পরিমান মত
  • রসুন বাটা - আধা চা চামচ
  • আদা বাটা - আধা চা চামচ
  • ধনিয়া গুড়া - আধা চা চামচ
  • চিনি - আধা চা চামচ
  • কাজুবাদাম - ৬/৭টা
  • টক দই - ২০০গ্রাম
  • দুধ-আধা কাপ
  • সয়াবিন তেল - পরিমাণমতো

20211027_012301.png

প্রথম ধাপ

  • প্রথমে আমি পেঁয়াজগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়েছে। তারপর টক দইয়ের সাথে কাজুবাদাম একসাথে ব্লেন্ড করে নিয়েছে।

20211027_012356.png

দ্বিতীয় ধাপ

  • এরপর আমি পেঁয়াজের বেরেস্তার জন্য একটি পাইপেনে পরিমাণমতো তেল দিলাম। তেলের মধ্যে কিছু পেঁয়াজ কুচি দিয়ে ভাল করে ভেজে নিয়েছি। এবং ভাজা শেষে একটি বাটিতে উঠিয়ে নিয়েছে।

FRAME_COLLAGE1635266561137.png

তৃতীয় ধাপ

  • এরপর পাইপিন এই যে অবশিষ্ট তেল ছিল তারমধ্যে আরো কিছু পেঁয়াজ কুচি দিয়ে একটু নেড়ে চেড়ে ব্লেন্ড করা পেঁয়াজ গুলো দিয়ে দিলাম তারপর একসাথে এগুলোকে আর একটু ভেজে নিলাম।

20211027_013328.png

চতুর্থ ধাপ

  • এরপর এরমধ্যে আধা চা চামচ আদা বাটা এবং আধা চা চামচ রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম।

FRAME_COLLAGE1635266809109.png

পঞ্চম ধাপ

  • এরপর এরমধ্যে পরিমাণমতো লবণ, ধনিয়া গুড়া, জিরা গুড়া এবং মরিচের গুড়া আধা চা চামচ করে দিয়ে একটু মসলাটাকে নেড়েচেড়ে নিলাম।

FRAME_COLLAGE1635266879600.png

ষষ্ঠ ধাপ

  • এরপর ব্লেন্ড করে রাখা টক দই গুলো দিয়ে দিলাম। এরপর মসলাটাকে নেড়েচেড়ে কিছুক্ষণ কষিয়ে নিলাম মসলার উপরে তেল উঠা পর্যন্ত।

FRAME_COLLAGE1635266922442.png

সপ্তম ধাপ

  • মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে আগে থেকে ঝাল করে রাখা আধা কাপ দুধ দিয়ে দিলাম। তারপর বলক আসা পর্যন্ত কিছুক্ষণ অপেক্ষা করলাম।

FRAME_COLLAGE1635266997569.png

অষ্টম ধাপ

  • এরপর যখন বলক চলে আসলো এরমধ্যে আস্তে আস্তে করে ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে দিলাম। এরপরের এর মধ্যে আধা চা চামচ চিনি দিয়ে মাছগুলোকে আস্তে আস্তে করে উল্টে-পাল্টে দিলাম। তারপর এর মধ্যে ৪/৫টা কাঁচামরিচ দিয়ে দিলাম।

FRAME_COLLAGE1635267061603.png

নবম ধাপ

  • তার পর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে আবারও একটু মাছগুলো উল্টে পাল্টে নেড়েচেড়ে দিলাম। রাবার ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিটের মত চুলায় রেখে দিলাম।

FRAME_COLLAGE1635267133849.png

দশম ধাপ

  • ১৫ মিনিট পর ঢাকনা সরিয়ে দেখলাম রান্না হয়ে গেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। এরপর একটি প্লেটে মাছগুলো ঢেলে এর উপরে ভেজে রাখা বেরেস্তা ছিটিয়ে দিলাম।আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি সুস্বাদু ইলিশ কোরমা।

FRAME_COLLAGE1635267362426.png

শেষ ধাপ

  • এরপর আমি শসা এবং টমেটো দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করলাম আমার আজকের রেসিপি সুস্বাদু ইলিশ কোরমা।

20211026_223447.jpg

20211026_223347.jpg

20211026_220117_mfnr.jpg

আমার রেসিপি হাতে নিয়ে আমার সেলফি।

20211026_220304.jpg

আমি আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

💞 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💞

Sort:  
 3 years ago 

রেসিপি টা অসাধারণ হয়েছে আপু। আমার তো মুখে জল চলে আসলো। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু অসাধারণ

 3 years ago 

ইলিশ কোরমা আমার অনেক বেশি পছন্দের একটা রেসিপি। আপনি অনেক সুস্বাদু করে রেসিপিটি তৈরি করেছেন। দেখেই তো অনেক বেশি লোভনীয় লাগছে।
আপনি পারেন ও আপু! সবসময় মজার রান্না।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু আপনার সুন্দর মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

আহ কি একটা রেসিপি করছেন দেখেই তো লোভ হচ্ছে। প্রতিটা ধাপ সুন্দর ভাবে বর্ণনা করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

একজন ইলিশ প্রিয় মানুষের কাছে ইলিশের যে কোন রেসিপি অনেক মজাদার লাগবে এটাই স্বাভাবিক। ইলিশ কোরমা আগে কখনো খাওয়া হয়নি তবে ধারণা করা যাচ্ছে খুব মজা হয়েছে। সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য। ইলিশ কোরমা সত্যি খুব সুস্বাদু এবং মজাদার বাসায় একদিন ট্রাই করে দেখবেন।

আপু,আপনি অনেক সুস্বাদু করে রেসিপিটি তৈরি করেছেন। দেখতে অনেক বেশি লোভনীয় লাগছে এবং প্রতিটি ধাপে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

রেসিপি টা অসাধারণ হয়েছে আপু। ইলিশ কোরমা একটি ইউনিক রেসিপি বলা যায়। ইলিশ কোরমা এ আগে না কখনো দেখেছি না কখনো খেয়েছি। রেসিপি টা খুব ভালো হয়েছে। এটা একদিন তৈরি করে খেয়ে দেখতে হবে। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান সুন্দর মন্তব্যটি করার জন্য। ইলিশ কোরমা খুবই সুস্বাদু এবং মজাদার অবশ্যই বাসায় দিন ট্রাই করে দেখবেন।

 3 years ago 

আপু আপনার ইলিশের রেসিপি টা খুব সুন্দর হয়েছে। তাছাড়া আপনি খুব সুন্দর করে পরিবেশন করেছেন। আপনার পরিবেশনটা খুবই আকর্ষণীয় হয়েছে। খেতেও নিশ্চয়ই মজাদার হয়েছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

কে অনেক অনেক ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যটি করার জন্য। সত্যি খুব সুস্বাদু হয়েছিল। বাসায় দিন ট্রাই করে খেয়ে দেখবেন।

 3 years ago 

আসলেই ইলিশ কোরমা রেসিপি এটা কখনো খায় নাই কিন্তু আপনি এত সুন্দর ভাবে রান্না করেছেন দেখে মন বলছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। দেখার মত ছিল আপনার। প্রতি শুভকামনা রইল খুবই ভালো লেগেছে

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য। বাসায় একদিন ট্রাই করে খেয়ে দেখবেন আসলেই ইলিশ কোরমা খুবই সুস্বাদু।

 3 years ago 

ইলিশ মাছের কোরমা শুনেছি অনেক মজার কিন্তু কখনও খাওয়া হয়নি। আসলে আমাদের বাড়িতে কোরমা কেউ পছন্দ করে না। তাই কখনও রান্না করিনি। তবে একদিন আমি নিজে ট্রাই করবো। আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিল। ধন্যবাদ

 3 years ago 

বৌদি আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য। ইলিশ কোরমা সত্যি খুব সুস্বাদু ও মজাদার। অবশ্যই একদিন ট্রাই করে দেখবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64467.84
ETH 3492.64
USDT 1.00
SBD 2.54