আমার বাংলা ব্লগে আমার রেসিপি || আমসত্ত্বের সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি। আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপি হচ্ছে আমসত্ত্বের সুস্বাদু রেসিপি। খুব সহজে রেসিপিটি তৈরি করা যায়। আমসত্ত্ব খেতে আমার খুবই ভালো লাগে। তাই প্রত্যেকবার আমের সৃজন আসলেই এই আমসত্ত্ব তৈরি করি। এটি দেখতে যেমন লোভনীয় খেতেও খুবই সুস্বাদু। আমার খুবই পছন্দের খাবারের ভিতরে এটি একটি। আমার জানামতে এটা খেতে সবাই কম বেশি পছন্দ করে। আরে আমসত্ত্বগুলো অনেকদিন ঘরে রেখে খাওয়া যায়। তাই আজকে আমি আমসত্ত্ব কিভাবে বানিয়েছি তার প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু ও মজাদার। আশা করছি আমার আমসত্ত্ব এর রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।


20230611_123827.jpg


প্রয়োজনীয় উপকরন সমূহ:

  • আম
  • চিনি
  • পাঁচফোড়ন
  • মরিচের গুঁড়া
  • লবণ
  • সরিষার তেল

20210522_170902~2.jpg


ধাপ - ১

  • প্রথমে আমি আম গুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিলাম। তারপর আমগুলো চামড়া ছিলে কেটে নিলাম। এরপর আমগুলোর সামান্য পরিমাণ পানি দিয়ে চুলায় বসিয়ে দিলাম।

1687516396385.jpg


ধাপ - ২

  • কিছুক্ষণ নাড়াচাড়া করার পর দেখলাম আমগুলো প্রায় সিদ্ধ হয়ে এসেছে তারপর এর মধ্যে দিয়ে দিলাম সাধ অনুযায়ী চিনি পরিমাণ মতো লবণ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিলাম।

1687516504642.jpg


ধাপ - ৩

  • এরপর এর মধ্যে দিয়ে দিলাম এক চা চামচ লাল মরিচের গুঁড়ো। তারপর এর মধ্যে পরিমাণ মতো পাঁচফোড়ন গুঁড়ো করে দিয়ে দিলাম।

1687516604563.jpg


ধাপ -৪

  • কিছুক্ষণ নাড়াচাড়া করার পর দেখলাম পানিতে শুকিয়ে এসেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। আর ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ রেখে দিলাম।

1687516856982.jpg


ধাপ - ৫

  • কিছুক্ষণ ঠান্ডা হওয়ার পর একটি বলের উপর একটি স্টীলের জালি নিয়ে নিলাম। তারপর জালিটির উপর আমগুলো নিয়ে নিলাম।

1687516956939.jpg


ধাপ - ৬

  • এরপর হাত দিয়ে ঘষে ঘষে ভালো করে মিশিয়ে আম থেকে আঁশ গুলো আলাদা করে নিলাম।

1687517023604.jpg


ধাপ - ৭

  • তারপর একটি বড় স্টিলের ডিশ নিয়ে এর মধ্যে সামান্য পরিমাণ সরিষার তেল দিয়ে ভালো করে পুরো ডিসের মধ্যে মেখে নিলাম।

1687517185658.jpg


ধাপ - ৮

  • তারপর ডিসটির উপরে আমগুলো ঢেলে পুরোটার মধ্যে ছড়িয়ে দিলাম। এরপর রোদে শুকাতে দিলাম দুই থেকে তিন দিন।

1687517244548.jpg


ধাপ - ৯

  • দুই তিন দিন পর দেখলাম শুকিয়ে আমসত্ত্ব তৈরি হয়ে গিয়েছে। এভাবে আমার আমসত্ত্বটা তৈরি হয়ে গেল। এটা দেখতে যেমন লোভনীয় খেতেও খুব সুস্বাদু।

20230611_122224.jpg


শেষ ধাপ

  • এরপর আমি আমসত্ত্বগুলোকে কেটে ছোট ছোট টুকরো করে হাত দিয়ে পেঁচিয়ে রোলের মতো করে সাজিয়ে পরিবেশন করলাম।

20230611_123851.jpg20230611_123857.jpg

20230611_123851.jpg



আমি আশা করি আমার আজকের আমসত্ত্বের রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 last year 

আপু আপনি আজ মজার একটি রেসিপি শেয়ার করেছেন। আমসত্ত্ব আমার খুব পছন্দ। আমিও এবার আমসত্ত্ব করেছি।আপনার বানানো আমসত্ত্ব খুব সুন্দর হয়েছে।আপনি ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। অনেক ধন্যবাদ আপনাকে। মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

ওয়াও আপু লোভনীয় আমসত্ত্বের রেসিপি দেখে নিজেকে আর সামলাতে পারছি না। আমার অনেক পছন্দের একটি রেসিপি। ‌ শুরু থেকে শেষ পর্যন্ত আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। পরবর্তীতে অন্য কেউ দেখলে খুব সহজেই তৈরি করে নিতে পারবে। আমসত্ত্ব তৈরির প্রতিটি ধাপ আমিও অনেক সুন্দর ভাবে শিখে নিলাম। ‌‌‌‌‌‌‌‌ধন্যবাদ আপনাকে

 last year 

উৎসাহমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

আমসত্ত্ব আমারও খুবই পছন্দের। প্রতিবার ভাবি যে আমসত্ত্ব বানাবো কিন্তু সময়ের অভাবে বানানো হয় না। আপনার আমসত্ত্ব বানানো দেখে আবারো বানানোর ইচ্ছা জাগলো। মনে হচ্ছে যে খুব সহজে বানানো যাবে। এরপর কড়া রোদ উঠলে আপনার রেসিপি ফলো করে বানাতে দিব। খুবই মজাদার হয়েছিল দেখেই বোঝা যাচ্ছে।

Posted using SteemPro Mobile

 last year 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপু এমন রেসিপি কার না পছন্দ। আমি ও আপনার মতো আমসত্ত্ব বানিয়েছি। তবে এটা সত্যি আমসত্ত্ব ঘরে অনেক দিন থাকে তবে সবাই কিন্তু সাথে সাথে খেয়ে ফেলে হা হা হা।তবে আপনি কাঁচা আমের আমসত্ত্ব বানিয়েছেন আমি পাকা আমের আমসত্ত্ব বানিয়েছি।আপনার রেসিপি দেখে শিখে নিলাম কাঁচা আমের আমসত্ত্ব কিভাবে তৈরি করতে হয়।ধন্যবাদ আপু লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

একটি চমৎকার মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপনার রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। এই ধরনের রেসিপি খেতে আমি অনেক বেশি ভালোবাসি । এ ধরনের রেসিপি খেতে আমার অনেক ভালো লাগে ধন্যবাদ আপু প্রতিটি ধাপ অনেক দক্ষতার সহিত তৈরি করে উপস্থাপন করেছেন।

 last year 

সুন্দর মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ। আশা করি এভাবেই আরো সুন্দর সুন্দর মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকবেন।

 last year 

আমসত্ত্ব দেখে কিন্তু লোভ লেগে গিয়েছে। আপনি আমসত্ত্ব পছন্দ করেন জেনে খুবই ভালো লাগলো। আসলে এ বছর তেমন আমসত্ত্ব খাওয়া হয়নি আমাদের এই বছর তৈরি করেনি সেজন্য। খুবই সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন আমসত্ত্ব তৈরি করার প্রতিটি ধাপ। খুবই লোভনীয় লাগছে আমসত্ত্বগুলো দেখতে।

 last year 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ মূল্যবান মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

আমসত্ত্বের রেসিপি দেখেই তো খেতে ইচ্ছা করছে আপু। যদিও আমি নিজে কখনো বানাইনি। তবে আজকে এই রেসিপি শিখে নিলাম। দু একদিন শুকানোর পর বেশ মজার আমসত্ত্ব তৈরি হয়। এখন অনেকটা রোদ আছে আমিও ট্রাই করবো বানানোর। বেশ ভালো লেগেছে আপু আজকের এই রেসিপি।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু উৎসাহ মূলক একটি মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আমসত্ত্ব খুবই পছন্দ করি খেতে আমি। আমের সিজনে তো আমি বেশিরভাগ সময় আমসত্ত্ব তৈরি করার চেষ্টা করি। কিন্তু এবারে আমসত্ত্ব তৈরি করা হয়নি। তবে বেশ কয়েকবার খাওয়া হয়েছিল বিভিন্ন জায়গায় যাওয়ার কারণে। সত্যি কথা বলতে বিকেল বেলায়ও আমসত্ত্ব খেয়েছি। আপনি অনেক সুস্বাদু আমসত্ত্ব রেসিপি তৈরি করে সবার মাঝে ভাগ করে নিয়েছেন। ভালো লাগলো ভীষণ আপনার করা আমসত্ত্বের রেসিপি টা দেখে।

 last year 

গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

আমার খুব পছন্দ আমসত্ব। আমি মাঝে মাঝে প্রানের আমসত্ব কিনে খাই । এবং আমিও বানাই। আপনার আমসত্ব দেখেই খেতে ইচ্ছে করছে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57606.89
ETH 3164.26
USDT 1.00
SBD 2.28