আমার বাংলা ব্লগে আমার রেসিপি : সরিষা ইলিশের সুস্বাদু রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি। আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপি হচ্ছে সরিষা ইলিশের সুস্বাদু রেসিপ। খুব সহজে রেসিপিটি তৈরি করা যায়। সরিষা বাটা দিয়ে ইলিশ মাছ রান্না করে খেতে আমার খুব ভালোলাগে। শিমের বিচির এই তরকারিটি খেতে খুবই সুস্বাদু। আমার খুবই পছন্দের খাবার সরিষা ইলিশ। আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু ও মজাদার। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।


20230425_154259.jpg


প্রয়োজনীয় উপকরন সমূহ:

  • ইলিশ মাছ
  • সরিষা
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • লবণ
  • তেল

20230425_143255.jpg


ধাপ - ১

  • প্রথমে আমি সরিষা গুলো পানিতে ভিজিয়ে নিলাম। তারপর সরিষা গুলো ভালো করে বেটে নিলাম ।

1682598998366.jpg


ধাপ - ২

  • তারপর চুলায় একটা কড়াই বসালাম। তারপর কড়াই এর মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিলাম।তারপর তেলটা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। এরপর মাছের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদের গুঁড়া দিয়ে ভালো করে মেখে নিলাম।

1682598587086.jpg


ধাপ - ৩

  • এরপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে মাছ গুলো আস্তে আস্তে দিয়ে দিলাম। মাছগুলো উল্টেপাল্টে ভালো করে লাল লাল করে ভেজে নিলাম। তারপর মাছগুলো চুলা থেকে নামিয়ে নিলাম।

1682598786289.jpg


ধাপ -৪

  • এরপর আমি চুলায় আরেকটি পাতিল বসালাম। তারপর এরমধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুঁচি কাঁচামরিচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু ভেজে নিলাম।

1682599111472.jpg


ধাপ - ৫

  • পেঁয়াজ মরিচ গুলো ভাজা হয়ে গেলে এরমধ্যে সামান্য একটু পানি দিলাম তারপর এর মধ্যে পরিমাণমতো হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ দিয়ে দিলাম। তারপর আমি মসলাটা নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম।

1682599242917.jpg


ধাপ - ৬

  • কিছুক্ষণ মসলাটা কষানো হয়ে গেলে এর মধ্যে সরিষা বাটা দিয়ে কিছুক্ষণ মসলার সাথে নেড়েচেড়ে কষিয়ে নিলাম।

1682599303763.jpg


ধাপ - ৭

  • কিছুক্ষণ সরিষা বাটা টা কষানোর পর এর মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম। পানিটা বলক আসলে এর মধ্যে কয়েকটা গোটা কাঁচামরিচ এবং ভাজা ইলিশ মাছ গুলো দিয়ে দিলাম পানি শুকানো পর্যন্ত চুলায় বসিয়ে রাখলাম।

1682599394179.jpg


ধাপ - ৮

  • কিছুক্ষণ পর দেখলাম পানিতে শুকিয়ে এসেছে। তারপর চুলা বন্ধ করে চুলে থেকে নামিয়ে নিলাম। এভাবেই তৈরি হয়ে গেল সরিষা ইলিশের সুস্বাদ রেসিপি।

1682599512890.jpg



শেষ ধাপ

  • এরপর আমি সরিষা ইলিশ একটি প্লেটে নিয়ে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20230425_154243.jpg20230425_154314.jpg
20230425_154259.jpg

আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন সরিষা ইলিশের সুস্বাদু রেসিপি। আসলে রেসিপি যদি এভাবে তৈরি করা যায় দেখতে এবং খেতে অনেক ভালো লাগে। আপনার তৈরি রেসিপি দেখে সত্যি আমার জিভে জল চলে এসেছে। এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 last year 

গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

সরষে ইলিশ মানে বাঙালিদের জিভে জল আনার স্পেশাল রেসিপি। সরষে ইলিশ আমার খুবই পছন্দের একটি রেসিপি ।গরম গরম ভাত দিয়ে সর্ষে ইলিশ খেতে খুবই ভালো লাগে। ইচ্ছে করছে এক পিস নিয়ে খেয়ে ফেলি। মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে।

 last year 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ মূল্যবান মন্তব্য করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 last year 

সরিষা ইলিশের খুবই সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে এটি খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। এবং আপনারা সবাই বেশ মজা করে খেয়েছেন। এরকম মজাদার রেসিপি গুলো খেতে আমি সবথেকে বেশি পছন্দ করি। উপস্থাপনা ও খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন যা দেখে যে কেউ খুব সহজে এই রেসিপিটি তৈরি করে নিতে পারবে। আপনার কালার কম্বিনেশন টা ও জাস্ট অসাধারণ ছিল।

 last year 

উৎসাহ মূলক মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনাকে আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

ইলিশ মাছ আমার খুবই প্রিয়। আর ইলিশ মাছের রেসিপি দেখলেই খেতে ইচ্ছা করে। সরিষা দিয়ে আপনি ইলিশের অসাধারণ রেসিপি তৈরি করেছেন। দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে, এত দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

ইলিশের তো একে আকাশ ছোয়া দাম,তার উপর এখন পাওয়া যাচ্ছেনা আমাদের এদিকে।তাই চাইলেও এতো সুন্দর রেসিপি ইনজয় করতে পারবোনা।
উপস্থাপনা ভালো ছিল, শুভ কামনা রইলো।

 last year 

সুন্দর মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকার জন্য ধন্যবাদ আপনাকে। আশা করি এভাবে আরও সুন্দর সুন্দর মন্তব্যের মাধ্যমে আমার পাশে থাকবেন।

 last year 

সরিষা ইলিশের সুস্বাদু রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। তাই খেতে ইচ্ছা করছে।আপনার রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লেগেছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

ইলিশ মাছ মানেই মজাদার রেসিপি, লোভনীয় সরিষা ইলিশের রেসিপি কিভাবে তৈরি করতে হয় সেটা আমাদের মাঝে তুলে ধরেছেন। সত্যি বলতে শেষধাপে যখন রেসিপিটা পরিবেশন করলেন তখন একদম দেখে জিহ্বায় জল চলে আসছে আপু। অনেক অনেক লোভনীয় ছিল।

 last year 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপু বেশ অনেকদিন পর আপনার রেসিপি দেখছি।খুব মজার রেসিপি নিয়ে হাজির হলেন।আমার মনে হয় সবাই এই রেসিপি অর্থাৎ এই সরিষা ইলিশ খুব পছন্দ করে।আপনি মাছ ভেজে রান্না করলেন।আমি অবশ্য না ভেজেই রান্না করি।রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে আপু।শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

ইলিশ মাছ কমবেশি সকলেরই অনেক প্রিয় কিন্তু ইলিশ মাছ যেভাবে রান্না করা হোক না কেন খেতে আমার অনেক ভালো লাগে। আপনি সরিষা দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন দেখতেই তো দারুণ হয়েছে। আশাকরি খেতে অনেক মজা হয়েছিল আপু। অনেক ধন্যবাদ মজার রেসিপিটি আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।

 last year 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ উৎসাহ মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 67237.66
ETH 2668.80
USDT 1.00
SBD 2.70