আমার বাংলা ব্লগে আমার রেসিপি সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো বন্ধুরা, 💞

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি । আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগ এ আজকে আমি আপনাদের সাথে আমার একটি পছন্দের রেসিপি শেয়ার করতে যাচ্ছি। রেসিপিটি হচ্ছে সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি। এ খাবারটি অত্যন্ত মজাদার এবং সুস্বাদ। হাঁসের মাংস অনেকেই খুব পছন্দ করে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

FRAME_COLLAGE1633279603616.png

প্রয়োজনীয় উপকরন সমুহ:

  • হাঁসের মাংস
  • পেঁয়াজ
  • আদা বাটা
  • রসুন বাটা
  • জিরা গুড়া
  • গরম মসলা গুঁড়া
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • ধনিয়া গুড়া
  • তেজপাতা
  • লবণ
  • তেল

প্রথম ধাপ

  • প্রথমে আমি হাঁসগুলোকে কেটে টুকরো করে নিলাম। তারপর ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিলাম। এরপর হাঁসের মাংস রান্না করতে যা যা লাগবে সব কিছু সুন্দর করে সাজিয়ে নিয়েছি যাতে রান্নার সময় সবকিছু হাতের কাছে পাই।

20211004_074517.png

দ্বিতীয় ধাপ

  • এরপর চুলায় একটি কড়াই বসালাম এবং করাইয়ের মধ্যে পরিমাণমতো তেল দিয়ে এরমধ্যে পেঁয়াজকুচি গুলো দিয়ে দিলাম। এরপর পেঁয়াজকুচি গুলো একটু ভালো করে ভেজে নিলাম।

FRAME_COLLAGE1633279800604.png

তৃতীয় ধাপ

  • এরপর পেঁয়াজ কুচি ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমাণমতো তেজপাতা আদা বাটা এবং রসুন বাটা দিয়ে দিলাম তারপর একটু নেড়েচেড়ে এরমধ্যে পরিমাণ মত লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুড়া, গরম মসলা গুঁড়া এবং ধনিয়া গুড়া দিয়ে দিলাম। এবং সামান্য একটু পানি দিয়ে মশাগুলো কিছুক্ষণ কষিয়ে নিলাম।

FRAME_COLLAGE1633280465832.png

চতুর্থ ধাপ

  • মসলাগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে হাঁসের মাংস গুলো দিয়ে দিলাম। তারপর হাঁসের মাংস গুলো ভাল করে মশলা সাথে নেড়েচেড়ে মিশিয়ে নিলাম। এবং ঢাকনা দিয়ে ঢেকে দিলাম এবং চুলার আঁচ একটু কমিয়ে দিলাম। যাতে মাংসটা ভালো করে কষানো হয়। প্রায় ১৫ মিনিটের মত হাঁসের মাংস টাকে কষিয়ে নিলাম।

FRAME_COLLAGE1633280545407.png

পঞ্চম ধাপ

  • ১৫ মিনিট পর ঢাকনা সরিয়ে হাঁসের মাংস টাকে ভালো করে নেড়ে চেড়ে পরিমাণমতো পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। এবং চুলার আঁচ একটু বাড়িয়ে দিলাম। এইভাবে আরও ২০ মিনিটের মত রেখে দিলাম।

FRAME_COLLAGE1633280746988.png

ষষ্ঠ ধাপ

  • ২০ মিনিট পর ঢাকনা সরিয়ে মাংস টাকে ভালো করে নেড়ে চেড়ে দিলাম এবং আরো কিছুক্ষণ চুলায় রেখে দিলাম। কিছুক্ষণ পর দেখলাম মাংসের ঝোলটা ঘন হয়ে গেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। আর এভাবেই তৈরি হয়ে গেল সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি।

FRAME_COLLAGE1633280933864.png

শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে হাঁসের মাংস গুলো ঢেলে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করলাম। তাহলে দেখলেন তো কিভাবে খুব সহজে তৈরি হয়ে গেল সুস্বাদু হাঁসের মাংসের রেসিপি।

20211003_223400.jpg

20211003_223135.jpg

20211003_223039.jpg

আমার রেসিপি হাতে নিয়ে আমার সেলফি।

20211003_223518.jpg

আমি আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

💞 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💞

Sort:  
 3 years ago 

হাঁসের মাংস আমার সবচেয়ে বেশি প্রিয়। আপনি দারুণভাবে ধাপে ধাপে হাঁসের মাংসের রেসিপি তৈরি করেছেন। আপনার রান্নার রং দেখে বোঝাই যাচ্ছে হাঁসের মাংস খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমার প্রিয় খাবার "হাঁসের মাংস" রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইলো আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

ওয়াও আপু অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। হাঁসের মাংস আমারও খুব পছন্দের একটি খাবার। আপনি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছে।

ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার প্রতি শুভকামনা রইল

 3 years ago 

সুন্দর করে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। ভালো থাকবেন।

 3 years ago 

সত্যিই ব্যতিক্রমধর্মী একটি রেসিপির আয়োজন করেছেন আপনি। হাঁসের মাংস খেতে আমার খুব বেশি ভালো লাগে। ধন্যবাদ সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

খুব সুন্দর একটি রেসিপি আপনি আমাদের সামনে তুলে ধরেছেন আপু। হাঁসের মাংস আমার অনেক প্রিয় একটি রেসিপি। একটু বেশি করে ঝাল দিয়ে যদি এই মাংস রান্না করা হয় তাহলে সেটার স্বাদ বহুগুণে বেড়ে যায়। আপনার তরকারির রং দেখে বোঝা যাচ্ছে, তরকারি খুব সুস্বাদু হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে মন্তব্য করার জন্য । আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন।

বাহ কি সুন্দর রেসিপি তৈরি করেছেন আপু ‌ সত্যি অনেক ভাল হয়েছে আপনার রেসিপি। রেসিপি দেখে মনে হচ্ছে টেস্টটি হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাইয়া খেতে খুবই টেষ্টি হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার রান্নার চেহারাটা দেখতে খুবই সুন্দর হয়েছে। নিশ্চয়ই খেতে অনেক ভালো হয়েছে। হাঁসের মাংস খেতে খুবই সুস্বাদু। কিন্তু ভালোমতো রান্না করতে না পারলে এটি খাওয়া যায়না। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে গঠনমূলক একটি মন্তব্য করার জন্য। আপনার জন্য শুভকামনা ভালো থাকবেন।

অনেক ভালো লাগে আমার কাছে হাঁসের মাংস খেতে। বিশেষ করে এমনভাবে যদি কেউ রান্না করে সামনে নিয়ে আসে তাহলে তোমার কথাই নেই হয়তোবা অনেকটুকু মাংস একসাথে খেয়ে ফেলতে পারব। যাইহোক আপু অসাধারণ হয়েছে আপনার হাতের হাঁসের রেসিপি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

ইশশশ আপু দেখেই তো একদম খেতে ইচ্ছে করছে আমার।
হাঁসের মাংস আমি খুব খাইনা তবে মাঝেমধ্যে আম্মু আপনার মতো করেই অনেক মজা করেই রান্না করে।
খুব ভালো হয়েছে রেসিপিটি।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে ।

 3 years ago 

খুব সুন্দর ছিল হাঁসের রেসিপিটি। এমনিতে হাঁসের মাংস অনেক সুস্বাদু। এটা কমবেশি সবাই পছন্দ করে। আপনি ধাপে ধাপে খুব সুন্দর করে দেখানোর চেষ্টা করেছেন রেসিপিটি। রেসিফির ছেড়ে আপনার উপস্থাপনা অনেক অনেক গুণ বেশি সুন্দর হয়েছে। আপনার রেসিপির অনুমান গুলা খুব সুন্দর ভাবে দিয়েছেন। রেসিপির কালার টা খুব সুন্দর হয়েছে ন্যাচারাল কালার টাই আসছে। আপনার জন্য শুভেচ্ছা রইল আপু

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর গঠন মূলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার রেসিপি দেখে জিবে জল চলে আসলো। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ফটোগ্রাফির সাথে সাথে বর্ণনাটাও সুন্দর হয়েছে। শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64364.24
ETH 3416.30
USDT 1.00
SBD 2.48