আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০ || আমার অংশগ্রহণ: ভেজিটেবল মোমো এর মজাদার রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

১০% পে-আউট 'লাজুক খ্যাক'এর জন্য

💞 হ্যালো বন্ধুরা 💞

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রতিযোগিতা - ৩০ শেয়ার করো তোমার সেরা শীতকালীন সবজির রেসিপি এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পেরে আমি খুবই আনন্দিত। আর আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির দাদা সহ সকল এডমিন মডারেটরদেরকে এবং @kingporos ভাইয়া কে ধন্যবাদ জানাতে চাই এতো সুন্দর একটি কনটেস্টের আয়োজন করার জন্য।

সত্যি খুব সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আর এই প্রতিযোগিতায় আজকে আমি খুব সুন্দর একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। আমার আজকের রেসিপি হচ্ছে শীতকালীন বিভিন্ন রকম সবজি দিয়ে তৈরি করা ভেজিটেবল মোমো এর মজাদার রেসিপি।


IMG-20230208-WA0001.jpg

IMG-20230208-WA0003.jpg


আজকে আমি ভেজিটেবল মোমো এর মজাদার রেসিপি তৈরীর মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু। আসলে শীতকালে সবজি গুলো খেতে খুবই সুস্বাদু আর এই সবজি দিয়ে যদি তৈরি করা হয় এত মজাদার মোমো খেতে তো ভালো লাগবেই।আমার কাছে খুবই ভালো লাগেছে। আসন আসলে মোমোগুলো সব সময় চিকেন দিয়ে তৈরি করা হয় চিকেন ছাড়া শুধু ভেজিটেবল মোমো খেতে যে এত মজা হবে তা বুঝতে পারিনি খেয়ে খুবই ভালো লাগলো। এই রেসিপিটি টমেটো সস দিয়ে খেতে খুবই ভালো লাগবে। বিকেলের নাস্তা হিসেবে খেতে ভালো লাগবে। রেসিপিটি খেতে সত্যিই খুবই সুস্বাদু এবং মজাদার। আপনার আমার রেসিপিটি দেখে ট্রাই করে দেখতে পারেন খেতে অসম্ভব ভালো লাগবে। তাই আজকে আপনাদের সাথে এই ভেজিটেবল মোমো এর মজাদার রেসিপি তৈরীর প্রত্যেকটি ধাপ শেয়ার করছি। আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরন সমুহ:


  • ফুলকপি
  • বাঁধাকপি
  • শিম
  • গাজর
  • মটরশুঁটি
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনে পাতা
  • ময়দা
  • সয়া সস
  • লবণ
  • সয়াবিন তেল

20230208_115214.jpg20230208_145931.jpg20230208_151905.jpg

ধাপ - ১


  • প্রথমে আমি সবগুলো সবজি ভালো করে ধুয়ে কুঁচি করে কেটে নিয়েছি।

20230208_115214.jpg20230208_145841.jpg

ধাপ - ২


  • তারপর একটি বাটিতে পরিমাণমতো ময়দা নিয়ে নিলাম। এরপর এর মধ্যে স্বাদমতো লবণ দিয়ে দিলাম। তারপর এর মধ্যে ২ চা চামচ সয়াবিন তেল দিয়ে ভালো করে মেখে নিলাম।

1675862488577.jpg


ধাপ - ৩


  • এরপর এর মধ্যে আস্তে আস্তে করে পানি দিয়ে ভালো করে মতে একটি ডো তৈরি করে নিলাম। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিলাম।

1675862622272.jpg


ধাপ - ৪


  • এরপর চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। তারপর এর মধ্যে পেঁয়াজ কুচি কাঁচা মরিচ কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিলাম।

1675862656027.jpg


ধাপ - ৫


  • এরপর আমি এরমধ্যে কুচি করে রাখা বাঁধাকপি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে তারপর গাজর কুচি দিয়ে আবারো নেড়েচেড়ে দিলাম।

1675862692381.jpg


ধাপ - ৬


  • তারপর এর মধ্যে কুচি করে রাখা শিম ও ফুলকপি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিলাম।

1675862726928.jpg


ধাপ - ৭


  • এরপর এর মধ্যে পরিমাণ মতো লবণ দিয়ে দিলাম। লবণ দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যে ময়দা দিয়ে ডো করার সময় ডো তেও লবণ দিয়েছি তাই লবণ বেশি দেওয়া যাবে না। তারপর কিছুক্ষণ নেড়ে চেড়ে এর মধ্যে মটরশুটি দিয়ে আবারো নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রেখে দিলাম।

1675862781571.jpg


ধাপ - ৮


  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে এর মধ্যে দুই চা চামচ সয়া সস দিয়ে ভালো করে নেড়ে চেড়ে আরো কিছুক্ষণ ভেজে নিলাম।

1675862834241.jpg


ধাপ - ৯


  • কিছুক্ষণ ভাজার পর এর মধ্যে ধনেপাতা দিয়ে আরো কিছুক্ষণ নেড়েচেড়ে চুলা থেকে নামিয়ে নিলাম। এভাবেই আমরা মোমোর ভেতরের ভেজিটেবল পুরটা তৈরি করে নিলাম।

1675862983700.jpg


ধাপ - ১০


  • এরপর তৈরি করে রাখার ডো এর ঢাকনা উঠিয়ে। ছোট ছোট করে গোল করে নিলাম। তারপর মোমো তৈরি করার জন্য একটি গোল নিয়ে ছোট একটি রুটি বেলে নিলাম।

1675863029487.jpg


ধাপ - ১১


  • তারপর ছোট রুটিটার চারপাশে আঙুল দিয়ে হালকা পানি লাগিয়ে নিলাম মোমো যাতে আটকে থাকে। তারপর তৈরি করা ভেজিটেবল পুর গুলো রুটিটির মাঝখান বরাবর দিয়ে রুটিটি দুই হাত দিয়ে ধরে কুচি করে মাঝখান বরাবর হাত দিয়ে চেপে এক সাথ করে আটকে দিলাম।

1675863100868.jpg


ধাপ - ১২


  • এভাবে আমি সবগুলো মোমো তৈরি করে নিলাম। তারপর চুলার মধ্যে সামান্য পরিমাণ পানি বসিয়ে দিলাম বলক আসার জন্য কিছুক্ষণ অপেক্ষা করলাম। এরপর একটি জালির মধ্যে তেল লাগিয়ে মোমো গুলো বসিয়ে নিলাম যাতে একটার সাথে একটা না লাগে পাকা পাকা করে বসালাম।

1675863242499.jpg


ধাপ-১৩

  • তারপর পানিটা বলক আসলে ফুটন্ত গরম পানির উপর জালিটা বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে প্রায় ১০ মিনিটের মতো রেখে দিলাম।

1675863299871.jpg


ধাপ-১৪

  • দশ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম মোমো গুলো হয়ে গেছে তারপর চুলা থেকে নামিয়ে নিলাম। এভাবে আমি সবগুলো মোমো বানিয়ে নিলাম।

1675863344524.jpg


শেষ ধাপ

  • তারপর একটি মাটির প্লেটে মোমো গুলো সুন্দর করে সাজিয়ে এবং পাশে টমেটো সস দিয়ে মোমের উপরে সামান্য পরিমাণ ধনেপাতা কুচি ছিটিয়ে দিলাম। তারপর চারপাশে কিছু কাঁচা সবজি দিয়ে সাজিয়ে পরিবেশন করলাম। আর সুন্দর সুন্দর কিছু ছবি তুলে নিলাম। এভাবেই তৈরি হয়ে গেল মজাদার ভেজিটেবল মোমো।

IMG-20230208-WA0003.jpgIMG-20230208-WA0003.jpg
IMG-20230208-WA0001.jpg

  • তারপর আমি একটা ভেজিটেবল মোমো ভেঙ্গে দেখলাম ভেতরটা খুবই সুস্বাদু দেখাচ্ছে। খেতেও সত্যি খুবই মজাদার হয়েছে।

20230208_191043_mfnr.jpg

আমি আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।


শুভেচ্ছান্তে:@sshifa

💞 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💞

Sort:  
 last year 

এই রেসিপি নাম শুনেছি কিন্তু কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আমার কাছে আপনার এই রেসিপি ইউনিক লেগেছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

হ্যাঁ আপু এই রেসিপিটি সত্যি খুবই সুস্বাদু আশা করি অবশ্যই একদিন বাসায় ট্রাই করে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 last year 

ওয়াও আপু,আপনি তো দেখছি আমার খুব প্রিয় একটি রেসিপি তৈরি করেছেন। কারণ মোমো আমার খুব পছন্দ। চিকেন মোমো অনেক খেয়েছি, তবে ভেজিটেবল মোমো কখনো খাওয়া হয়নি। আপনার তৈরি করা মোমো গুলো দেখতে খুব সুন্দর লাগছে। আপনি খুব সুন্দর একটি রেসিপির মাধ্যমে, চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন,দেখে খুব ভালো লাগলো। আশা করি বিজয়ী হতে পারবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

একদিন বাসায় এভাবে ট্রাই করে খেয়ে দেখবেন ভেজিটেবল মম সত্যি খুব অসাধারণ মজা খেলেই বুঝতে পারবেন। ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 last year 

আপনি তো খুব সুন্দর করে শীতের সবজি দিয়ে মোমো তৈরি করেছেন। দেখতে খুবই সুন্দর লাগছে খেতেও নিশ্চয়ই মজা হয়েছে। প্রতিটি ধাপ সুন্দরভাবে বর্ণনা করেছেন। মোমো খেতে আমার ভালই লাগে। আপনাকে ধন্যবাদ সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ ভাইয়া খেতে সত্যি খুবই সুস্বাদু হয়েছিল। বাসায় একদিন ট্রাই করে খেয়ে দেখবেন খেতে নিশ্চয়ই ভালো লাগবে ধন্যবাদ আপনাকে এত সুন্দর গঠনমূলক একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপনার রেসিপিটি অনেক ইউনিক হয়েছে।আসলেই রেসিপিটি করতে অনেকগুলো ধাপ শেয়ার করেছেন এবংঅনেক পরিশ্রম হয়েছে দেখে বোঝা যাচ্ছে।এভাবে সবজি দিয়ে মোমো কখনো খাওয়া হয়নি তবে আপনার রেসিপি দেখে তৈরি করে খেয়ে দেখতে হবে।সুন্দর একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছেন অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

হ্যাঁ আপু অবশ্যই তৈরি করে একদিন খেয়ে দেখবেন খেতে নিশ্চয়ই খুবই ভালো লাগবে। আর এটা কিন্তু একদম ঠিক বলেছেন এই রেসিপিটি তৈরি করতে অনেকটা সময় এবং পরিশ্রম হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

শীতকালে মোমো আমার খুবই ফেভারিট একটি খাবার। চিকেন মোমো, ডিম মোমো, ভেজিটেবলস মোমো আমি বিভিন্ন সময় তৈরি করে খেয়েছি। আপনার শেয়ার করা রেসিপিটি তার থেকে একটু অন্যরকম মনে হল সবজির কম্বিনেশনের দিক থেকে। আপনার রেসিপিটি উপস্থাপনা প্রশংসা করার মতো ছিল । ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে এটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

আমার রেসিপিটি যে আপনার কাছে ভালো লেগেছে। এটা জেনে সত্যি আমার খুব ভালো লাগছে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

ওয়াও আপনি তো দেখছি সব শীতকালীন সবজি কে এ্যাড করেছেন ৷ আসলে সবাই অনেক সুন্দর সুন্দর রেসেপি উপস্থাপনা করেছে ৷ যার যেটা দেখি সেটাই ভালো লাগে ৷
যা হোক আপনি দারুন ভাবে রেসেপিটি করেছেন ৷ প্রতিটি ধাপ বেশ মনযোগ দিয়ে দেখলাম ৷
সর্বোপরি অসংখ্য ধন্যবাদ এতো চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 last year 

জ্বী ভাইয়া চেষ্টা করেছে শীতকালীন সব সবজি গুলো একসাথে করে রেসিপিটি তৈরি করা। রেসিপিটি খেতে সত্যি খুবই সুস্বাদু হয়েছে। আপনার মন্তব্যটি পড়ে সত্যিই খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যটি করার জন্য।

 last year 

জাষ্ট অসাধারণ হয়েছে আপনার ভেজিটেবল মোমো। বিকেলের নাস্তা হিসেবে জাষ্ট লোভনীয় স্বাদের খাবার হবে। পুরো পোস্ট ডেকোরেশন এবং খাবার পরিবেশন অসাধারণ ছিল। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই আপু। ইনশাআল্লাহ ভালো কিছু হবে 👌

 last year 

গঠনমূলক সুন্দর মন্তব্যটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি এভাবে সব সময় সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকবেন।

 last year 

ভেজিটেবল মোমো এর মজাদার রেসিপি দেখেই সুস্বাদু মনে হচ্ছে, এতো মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। দেখেও শিখে নিলাম।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া ভেজিটেবল মোমোটি খেতে খুবই মজাদার হয়েছে। বাসায় একদিন তৈরি করে খেয়ে দেখবেন খেতে নিশ্চয়ই ভালো লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 67695.76
ETH 3822.34
USDT 1.00
SBD 3.65