টাকি মাছ দিয়ে লাউ এর মজাদার রেসিপি।

in আমার বাংলা ব্লগ4 months ago

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি। আসলে বেশ কিছুদিন ধরে কাজ করতে করতে কাজের প্রতি একটু অনীহা চলে এসেছিল। তাই কিছুদিন কাজ থেকে বিরত থেকে একটু বিশ্রাম নিলাম। এখন আবার কাজ করার ইচ্ছা জেগেছে তাই আবার আপনাদের মাঝে চলে আসলাম। আপনারা তো জানেন রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপি হচ্ছে টাকি মাছ দিয়ে লাউ এর মজাদার রেসিপি। এই রেসিপিটি খুব সহজে তৈরি করা যায়। আমরা হচ্ছে মাছে ভাতে বাঙালি। মাছ কম বেশি সবাই খুব পছন্দ করে। আর এই মাছ দিয়ে যেকোনো রকম সবজি খেতে আমার খুবই ভালো লাগে। টাকি মাছ বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়। টাকি মাছ দিয়ে লাউয়ের এই তরকারিটি খেতে খুবই সুস্বাদু। আমার খুবই পছন্দের একটি তরকারি। আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

তাহলে চলুন শুরু করা যাক


20240210_222131.jpg


প্রয়োজনীয় উপকরন সমূহ:

  • টাকি মাছ
  • লাউ
  • টমেটো
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়া
  • লবণ
  • তেল
  • ধনেপাতা

20240210_192921.jpg20240210_193513.jpg20220111_175723.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি চুলায় একটা কড়াই বসালাম। তারপর কড়াইয়ের মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিলাম।তারপর তেলটা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। এরপর মাছের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদের গুঁড়া দিয়ে ভালো করে মেখে নিলাম।

1709394801486.jpg


ধাপ - ২

  • তারপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে মাছগুলো আস্তে আস্তে দিয়ে দিলাম। তারপর ভালো করে লাল লাল করে মাছগুলো ভেজে নিলাম।

1709394867188.jpg


ধাপ - ৩

  • এরপর আমি চুলায় আরেকটি পাতিল বসালাম। তারপর এরমধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুঁচি কাঁচামরিচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু ভেজে নিলাম।

1709394897716.jpg


ধাপ -৪

  • এরপর পেঁয়াজ মরিচ গুলো ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমাণমতো রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, লবণ দিয়ে দিলাম। তারপর আমি মসলাটা নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম।এরপর মসলাটা কষানো হয়ে গেলে এর মধ্যে সামান্য একটু পানি দিয়ে দিলাম। তারপর পানিটা বলক আসার জন্য অপেক্ষা করলাম।

1709394953393.jpg


ধাপ - ৫

  • তারপর পানিটা বলক আসলে এর মধ্যে কেটে রাখা লাউ গুলো দিয়ে দিলাম। তারপর ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

1709395152345.jpg


ধাপ - ৬

  • তারপর ঢাকনা উঠে দেখলাম লাউ কষানো হয়ে গেছে। তারপর এর মধ্যে কেটে রাখা টমেটো গুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে আরও কিছুক্ষণ কষিয়ে নিলাম।

1709395193137.jpg


ধাপ - ৭

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখলাম তরকারিটা প্রায় কষানো হয়ে গেছে তারপর এর মধ্যে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিলাম। এরপর পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে প্রায় ১০ থেকে ১৫ মিনিটের মতো চুলায় রেখে দিলাম।

1709395241312.jpg


ধাপ - ৮

  • ১৫ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম তরকারিটা প্রায় হয়ে গেছে তারপর এর মধ্যে ধনেপাতা কুচি দিয়ে আরো কিছুক্ষণ রেখে দিলাম।

1709395319475~2.jpg

ধাপ - ৯

  • কিছুক্ষণ পর দেখলাম তরকারিটা হয়ে গেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম এভাবেই তৈরি হয়ে গেল টাকি মাছ দিয়ে লাউয়ের মজাদার রেসিপি।

1709395338852~2.jpg


শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।


20240210_222047.jpg20240210_222131.jpg
20240210_222108.jpg

আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

শুভেচ্ছান্তে : @sshifa

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

IMG_20220215_193615.png


আমার নাম মোতাহারা বেগম শিফা। আমি একজন বাংলাদেশী নাগরিক। বাংলা আমার অহংকার এবং বাংলা ভাষা আমার মাতৃভাষা বলে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে অনেক অনেক ভালোবাসি। আমি বাংলাদেশের গাজীপুর জেলায় বাস করি। আমি বিবাহিতা আমার দুটো সন্তান আছে। বাংলাকে ভালোবাসি বলে "আমার বাংলা ব্লগে" কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমি ছবি আঁকতে, গান গাইতে, রান্না করতে এবং বিভিন্ন রকম ডাই তৈরি করতে খুবই পছন্দ করি। আমার আবার বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে এবং প্রকৃতির সৌন্দর্যের ফটোগ্রাফি করতেও খুবই ভালো লাগে। আমি ভবিষ্যতে এই প্লাটফর্মে ভালো কাজের মাধ্যমে অনেক দূর এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য।

Sort:  
 4 months ago 

আসলে রেসিপি পোষ্ট গুলোর মধ্যে অনেক কিছু জিনিস শিখার রয়েছে। রেসিপি পোস্টের মাধ্যমে অজানা কোন রেসিপি তৈরির নিয়ম কানুন খুব সহজেই জানা যায়। আপনি আজকে আমাদের মাঝে টাকি মাছ দিয়ে লাউ এর মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি টি অনেক বেশি ভালো লেগেছে। আসলে টাকি মাছ অনেক বেশি সুস্বাদু, আর তার সাথে লাউ।আরো বেশি মজাদার।

 4 months ago 

গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 

আপু আপনি আবার কাজে যোগদান করলেন দেখে ভালো লাগলো। আশাকরি আমাদের সাথেই থাকবেন।এটা সত্যি বলেছেন টাকি কিংবা শোল মাছ দিয়ে লাউ রান্নার রেসিপিটি খেতে ভীষণ স্বাদের হয়।আপনি রান্নার ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। এজন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 4 months ago 

টাকি মাছ এবং ভর্তা খেতে পছন্দ করি। টাকি মাছ দিয়ে লাউ রান্না করে খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপু আপনার রেসিপি দেখে যে কেউ লোভ সামলাতে পারবে না। চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। এধরনের খাবার গুলো হলে জমিয়ে খাওয়া যায়। অনেক ধন্যবাদ আপনাকে আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 4 months ago 

সবজির মধ্যে আমার কাছে লাউ কিন্তু বেশ মজা লাগে, লাউ দিয়ে যেকোনো রেসিপি তৈরি করলে সেটা খেতে নিঃসন্দেহে অনেক সুস্বাদু হয়। আর আপনি আজকে লাউ দিয়ে টাকি মাছের রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন অনেক লোভনীয় লাগছে আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ উৎসাহমূলক মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 4 months ago 

লাউ এবং টাকি মাছের কম্বিনেশন টাই অন্যরকম দেখে জিভে পানি চলে আসলো। এভাবে মাছ রান্না করলে খেতে অনেক বেশি সুস্বাদু হয়। আপনি খুব লোভনীয়ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

চমৎকার একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 4 months ago 

সত্যিই তাই দীর্ঘদিন একটা কাজ করলে অনেক সময় অনীহা হতেই পারে। যাইহোক আপনাকে আবারো ফিরে পেয়ে আমরা সত্যিই খুশি, আশাকরি আবারো আগের মতো আপনার চমৎকার কাজগুলো দেখতে পাবো।
আজ আপনি আমার পছন্দের একটি খাবার তৈরি করে দেখালেন। এটা নিঃসন্দেহে সুস্বাদু এবং লোভনীয় খাবার।
অনেক ধন্যবাদ আপু চমৎকার রেসিপি উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 4 months ago 

লাউয়ের তরকারি আমার খুব প্রিয় তবে টাকি মাছ দিয়ে এভাবে কখনো প্রস্তুত করা হয়নি।
আপনার প্রস্তুত করার রেসিপি দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে।
খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।

 4 months ago 

চমৎকার মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 4 months ago 

আমিও সেটাই মনে করি লাউ দিয়ে যেকোনো ধরনের মাছ খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। তবে ব্যক্তিগতভাবে আমার মনে হয় টাকি মাছ যদি লাউ দিয়ে রান্না করা হয় তাহলে অনেক বেশি সুস্বাদু লাগে। বাঙালি আসলেই অনেক বেশি মাছ পছন্দ করে যার কারণেই হয়তোবা আমাদেরকে বলা হয় মাথাভাতে বাঙালি। মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 4 months ago 

মাছে ভাতে বাঙালি মানে মাছ ছাড়া তো আমাদের একদিনও চলে না । আবার অনেকেরই আছে লাউ ছাড়াও চলে না । লাউ দিয়ে যে কোনো তরকারি রান্না করলে কিন্তু খেতে ভালই লাগে । আপনি আজকে টাকি মাছ লাউ দিয়া মজা করে রান্না করেছেন খেতে মনে হয় অনেক মজা হয়েছিল দেখতে তো ভালই লাগছে।

 4 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ উৎসাহ মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58478.70
ETH 3158.37
USDT 1.00
SBD 2.43