মুগ ডাল দিয়ে মুরগির হাড় যুক্ত মাংসের সুস্বাদু রেসিপি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি । আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকে রেসিপিটি হচ্ছে মুগডাল দিয়ে মুরগির হাড় যুক্ত মাংসের সুস্বাদু রেসিপি। এই মুরগির হাড় যুক্ত মাংসের রেসিপিটা খুবই সুস্বাদু খেতে খুবই ভালো লাগে। গরম গরম ভাতের সাথে অথবা রুটি দিয়ে খেতো এটি খুবই সুস্বাদু লাগে। আমার ঝাল ঝাল মুরগির মাংস খেলতে একটু ভালো লাগে তাই আমি একটু ঝাল দিয়ে রান্না করেছি। আর এই রেসিপিটি খুব অল্প সময়ে তৈরি করা যায়।

আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।


IMG_1651526119992.jpg


প্রয়োজনীয় উপকরন সমুহ:

  • মুরগির হাড় যুক্ত মাংস
  • মুগ ডাল
  • পেঁয়াজ
  • আদা বাটা
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়া
  • গরম মসলা গুঁড়া
  • তেজপাতা
  • লবণ
  • তেল

20220426_220110.jpg20220426_220147_mfnr.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি একটি পাতিল চুলায় বসালাম। তারপর পাতিলের মধ্যে মুগডাল গুলো দিয়ে ভালো করে বেজে নিলাম। তারপর ঠান্ডা করে ভালো কোরে ধুয়ে একটি বাটিতে তুলে নিলাম।

IMG_1651526748652.jpg


ধাপ - ২

  • তারপর চুলায় আমি আর একটি পাতিল বসালাম। এর পর পরিমান মত তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

IMG_1651527168292.jpg


ধাপ - ৩

  • তারপর পেঁয়াজগুলো ভাজা হয়ে গেলে এর মধ্যে তেজপাতা পরিমাণ মত আদা বাটা, রসুন বাটা, দিয়ে আরে একটু বেছে নিলা।

IMG_1651527236132.jpg


ধাপ - ৪

  • এরপর এরমধ্যে পরিমাণ মতো হলুদের গুঁড়া,মরিচের গুঁড়া, জিরা গুড়, লবণ, গরম মসলার গুঁড়া, দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু কষিয়ে নিলাম। তারপর সামান্য একটু পানি দিয়ে মসলা টাকে আরও কিছুক্ষণ কষিয়ে নিলাম। মসলা ভালো করে কষানো হলে মাংসটা খুব মজাদার হয়।

IMG_1651527308418.jpg


ধাপ - ৫

  • মসলাগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে মুরগির হাড়যুক্ত মাংস গুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ চুলার আঁচ কমিয়ে মাংস টাকে কষিয়ে নিলাম।

IMG_1651527365026.jpg


ধাপ - ৬

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে মাংস টাকে ভালো করে নেড়ে চেড়ে এর মধ্যে ধুয়ে রাখা মুগডাল গুলো দিয়ে দিলাম। তারপর আবারো ভাল করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ কষিয়ে নিলাম।

IMG_1651527651273.jpg


ধাপ - ৭

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে ভাল করে নেড়ে চেড়ে দেখলাম মুগডাল ও মাংসটা ভালো করে কষানো হয়ে গেছে। তারপর পরিমাণমতো পানি দিয়ে ভালো করে মাংস টাকে নেড়েচেড়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে চুলার আঁচ বাড়িয়ে প্রায় ১৫ মিনিটের মত চুলায় রেখে দিলাম।

IMG_1651527715893.jpg

ধাপ - ৮

  • ১৫ মিনিট পর ঢাকনা সরিয়ে দেখলাম পানিটা শুখিয়ে এসেছে। এবং মাংসটা হয়ে গেছে। তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। দেখেন খুব সহজেই তৈরি হয়ে গেল মুগ ডাল দিয়ে মুরগির হাড় যুক্ত মাংসের সুস্বাদু রেসিপি।

20220503_030540.jpg

শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে অথবা রুটি দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20220503_030221.jpg

20220503_030155.jpg

20220503_030127.jpg



আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।


♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 2 years ago 

হেহে। আপু আমার পছন্দের রেসিপি বানালেন। এক বাটি দিয়ে যান আমাকে আপু। অপেক্ষায় রইলাম আমি। অনেক গুলো ভাত খাবো।

 2 years ago 

একবাটি তো দিয়ে দিলাম ভাইয়া খেয়ে নেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

মুগ ডাল দিয়ে মুরগির হাড় জাতীয় মাংসের খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন। আমার কাছে হার জাতীয় মাংস খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপি তৈরি দেখে তো খাওয়ার লোভ জাগলো । সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মুগ ডাল দিয়ে মুরগির হাড় যুক্ত মাংসের সুস্বাদু রেসিপি 😋🧡😋

সত্যিই অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আমরাও এভাবেই মাঝে মাঝে মুরগির হাড় দিয়ে মুগ ডাল খেয়ে থাকি। এই খাবারটি ভীষণ সুস্বাদু এবং পুষ্টিকর আপনি খুব চমৎকারভাবে আমাদের সামনে রেসিপিটি উপস্থাপন করেছেন।

 2 years ago 

কি রেসিপি দেখালেন আপু, দেখেই তো জিভে জল চলে এলো। এতো সুস্বাদু রেসিপি গরম গরম ভাতের সাথে খেতে পারলে সত্যিই অনেক অনেক ভালো লাগে। আপনার তৈরি মুগ ডাল দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে। খেতেও নিশ্চয়ই খুবই মজার হয়েছে। আপু আপনার রন্ধনপ্রণালী টা অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করেছেন। প্রতিটি ধাপ এতটাই নিখুঁত ভাবে তুলে ধরেছেন যে পরবর্তী সময়ে আপনার এই রেসিপি যে কেউ তৈরি করতে পারবে এবং তা খুব সহজেই। এতো সুস্বাদু একটি রেসিপি সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

মুগ ডাল দিয়ে খাসির মাংস রান্না করা খেয়েছি। কিন্তু কখনো মুরগির মাংস দিয়ে রান্না করা দেখিনি। দেখেই মনে হচ্ছে আপনার রেসিপিটি খুব মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া এভাবে একদিন রান্না করে খেয়ে দেখবেন ভালোই লাগবে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।
💗 ঈদ মোবারক 💗

 2 years ago 

মাংসের সাথে মুগ ডালের রেসিপি অনেক মজা লাগে আর রেসিপি ছবি দেখেই বোঝা যাচ্ছে আসলে কতটা মজা হয়েছে। মুরগির মাংস দিয়ে মুগ ডালের রেসিপি তৈরি করার ধাপগুলো শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

মুগ ডাল দিয়ে মুরগির হাড় যুক্ত মাংসের সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। ইউনিক রেসিপি শেয়ার করেছেন আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন। ঈদের শুভেচ্ছা রইলো ❤️

 2 years ago 

এই মুগ ডাল দিয়ে মুরগির মাংসের সাথে গরম গরম পরোটা খেতে খুবই ভালো লাগে। আমাদের বাসায় ঠিক একই পদ্ধতিতে মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্না করা হয়। আর এই বৃষ্টিভেজা একটি আবহাওয়ায় এরকম খাবার একেবারে জমে যাবে।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন এভাবে মুরগির মাংস রান্না করে পরোটা দিয়ে খেতে খুব ভালোই লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

মুগ ডাল দিয়ে বয়লার মুরগির হাড়যুক্ত এরকম মাংস রান্না করলে খেতে ভালো লাগে ।আমি অবশ্য কখনো রান্না করিনি তবে আমি খেয়েছি। আপনার খাবারটি দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে। মুগডাল এমনিতেই ভালো লাগে তারপর আবার যদি এরকম মাংস দেওয়া হয় তাহলে তো আরো ভালো লাগারই কথা। আমি একদিন এভাবে করে রান্না করে খেয়ে দেখব ইনশাআল্লাহ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33