মাছের মাথা দিয়ে ধুন্দুলে সুস্বাদ রেসিপি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি। আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপি হচ্ছে মাছের মাথা দিয়ে ধুন্দুলের সুস্বাদ রেসিপি।খুব সহজে রেসিপিটি তৈরি করা যায়। ধুন্দুল সবজি খেতে আমার খুবই ভালো লাগে। ধুন্দল বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়। ধুন্দুলের এই তরকারিটি খেতে খুবই সুস্বাদু। আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

তাহলে চলুন শুরু করা যাক


IMG_1661329964114.jpg


প্রয়োজনীয় উপকরন সমূহ:

  • পাঙ্গাস মাছের মাথা
  • ধুন্দুল
  • আলু
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়
  • ধনিয়া পাতা
  • লবণ
  • তেল

20220818_132310.jpg20220818_132219.jpg20220818_134406.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি চুলায় একটা কড়াই বসালাম। তারপর কড়াই এর মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিলাম।তারপর তেলটা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। এরপর মাছের মাথার মধ্যে পরিমাণমতো লবণ, হলুদের গুঁড়া দিয়ে ভাল করে মেখে নিলাম।

IMG_1661331324278.jpg


ধাপ - ২

  • তারপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে মাছের মাথা আস্তে আস্তে দিয়ে দিলাম। তারপর ভালো করে লাল লাল করে ভেজে নিলাম।

IMG_1661331362852.jpg


ধাপ - ৩

  • এরপর আমি চুলায় আরেকটি পাতিল বসালাম। তারপর এরমধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুঁচি কাঁচামরিচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু ভেজে নিলাম।

IMG_1661331809428.jpg


ধাপ -৪

  • পেঁয়াজ মরিচ গুলো ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমাণমতো রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, লবণ দিয়ে দিলাম। তারপর আমি মসলাটা নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম।এরপর মসলাটা কষানো হয়ে গেলে এর মধ্যে সামান্য একটু পানি দিয়ে দিলাম পানিটা বলক আসার জন্য কিছুক্ষণ অপেক্ষা করলাম।

IMG_1661331852206.jpg


ধাপ - ৫

  • এরপর পানিটা বলক আসলে এর মধ্যে কেটে রাখা ধুন্দুল আলুগুলো দিয়ে দিলাম। তারপর ভালো করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রেখে দিলাম।

IMG_1661331923607.jpg


ধাপ - ৬

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে তরকারিটা ভালো করে নেড়ে চেড়ে এরমধ্যে ভেজে রাখা মাছের মাথা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে পরিমাণ মতো পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিটের মত চুলায় রেখে দিলাম।

IMG_1661331978545.jpg


ধাপ - ৭

  • ১৫ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম তরকারিটা প্রায় হয়ে গেছে। তারপর এরমধ্যে কুচি করে রাখা ধনেপাতা দিয়ে আরো কিছুক্ষণ চুলায় রেখে দিলাম।

20220824_171545.jpg


ধাপ - ৮

  • কিছুক্ষণ পর দেখলাম তারকাটা হয়ে গেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। দেখুন তৈরি হয়ে গেল মাছের মাথা দিয়ে ধুন্দুলে সুস্বাদ রেসিপি।

20220824_172505.jpg


শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20220820_233656.jpg20220820_233549.jpg
IMG_1661329964114.jpg


আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

শুভেচ্ছান্তে : @sshifa

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 2 years ago 

ধুন্দুলের সাথে যে কোন মাছ বেশ খাপ খেয়ে যায় মাছের মাথা দিয়ে সত্যিই খুব সুন্দর একটি রেসিপি আপনি তৈরি করেছেন। ধাপে ধাপে উপস্থাপনার মাধ্যমে রেসিপিটি পাঠকের কাছে আরো সুবিধাকর হয়েছে।

 2 years ago 

আপনার মন্তব্য দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

বাহ ইয়া বড় পাঙ্গাস মাছের মাথা দিয়ে ধুন্দুলে সুস্বাদ রেসিপি রান্না করলেন। আমাদের বাসায় অল্প একটু পাঠিয়ে দিয়েন। টেষ্ট করে বলে দিবো কেমন হলো হা হা হা

 2 years ago 

মাছের মাথা দিয়ে খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপিটি দেখতে যেমন হয়েছে তেমনি খেতেও মনে হয় অনেক সুস্বাদু হয়েছিল। রেসিপির কালার টা ও অনেক সুন্দর আসছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ।

 2 years ago 

জি আপু সত্যি খেতে অনেক হয়েছিল। আপনার নামটা অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

এত বড় মাছের মাথা দেখে তো লোভ লেগে গেল। খুব ঈদ চমৎকারভাবে আপনি রেসিপিটা করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এভাবে এগিয়ে যান অনেক দূর শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ।

 2 years ago 

মাছের মাথা দিয়ে ধুন্দুলে সুস্বাদ রেসিপি দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো আপু।ধুন্দুলে রেসিপি আমার অনেক পছন্দের একটা খাবার । আপনার রান্নার পরিবেশনা টা অনেক সুন্দর ছিল। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

এত সুন্দর একটি চমৎকার মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দেখেই বুঝা যাচ্ছে আপনার রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে। মাছের মাথা খেতে আমার ভীষণ ভালো লাগে। বিশেষ করে বড় মাছের মাথা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যটি দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মূল্যবান মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

পাঙ্গাস মাছের মাথা দিয়ে ধুন্দল রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। আপনি অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন। দেখে মনে হচ্ছে এই রেসিপি খেতে অনেক মজার হয়েছে। লোভনীয় একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনি মাছের মাথা দিয়ে ধুন্দুলে সুস্বাদ রেসিপি করেছেন। মাছের মাথা দিয়ে এভাবে রান্না করলে খেতে খুব ভালো লাগে আমার। খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার চমৎকার মন্তব্য দেখে খুবই খুশি হলাম ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

মাছের মাথা দিয়ে ধুন্দুলে সুস্বাদ রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। এধরনের রেসিপি গুলো দেখলে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41