প্রতিযোগিতা-৯ || শীতের পিঠা || দুর্দান্ত স্বাদে মুখে লেগে থাকার মত দুধে ভেজানো ফুল পিঠার রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

১০% পে-আউট 'লাজুক খ্যাক'এর জন্য

হ্যালো বন্ধুরা, 💞

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির ৯ নং প্রতিযোগিতা - তৈরি করুন আপনার পছন্দের শীতের পিঠা এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পেরে আমি খুবই আনন্দিত। আর আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি কে এবং @rex-sumon ভাইয়া কে ধন্যবাদ জানাতে চাই সুন্দর একটি কনটেস্টে আয়োজন করার জন্য। শীতকাল মানেই পিঠা-পুলির উৎসব। ঘরে ঘরে যেন পিঠা-পুলির আয়োজন শুরু হয়ে যায়। শীতকাল আসলে মানুষ ঘরে ঘরে তৈরি করে নানা ধরনের মজাদার সুস্বাদু শীতের পিঠা। তাই আজকে আমি আপনাদের সাথে আমার খুব প্রিয় একটি শীতের পিঠার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। রেসিপিটি হচ্ছে দুর্দান্ত স্বাদে মুখে লেগে থাকার মত দুধে ভেজানো ফুল পিঠা।


IMG_1636367294816.jpg


এই পিঠা সম্পর্কে আমার কিছু কথা


দুধে ভেজানো ফুল পিঠা খেতে খুবই সুস্বাদু এবং মজাদার। এই পিঠাটি নরম এবং তুলতুলে খেতে অসম্ভব ভালো লাগে। এই পিঠাটি আমার খুব পছন্দের একটি পিঠা শীতকাল আসলেই আমাদের বাসায় এই পিঠা তৈরি করি। এই পিঠাটি রাতের বেলা বানিয়ে দুধে ভিজিয়ে রাখে এবং সকাল বেলা এই পিঠাটি খাওয়া হয়। সকালবেলায় পিঠা খেতে কি যে ভালো লাগে তা বলে বুঝানো যাবে না। এই পিঠাটি তৈরি করা আমি আমার আমার আম্মুর কাছ থেকে শিখেছি। আমরা যখন ছোট ছিলাম তখন দেখতাম শীতকালে আমার আম্মু ভাপা পিঠা , দুধ চিতই, পাটিসাপটা, দুধে ভেজানো ফুল পিঠা তৈরি করত এরমধ্যে সব চেয়ে আমার কাছে দুধে ভেজানো ফুল পিঠা টা খুবই মজা লাগতো খেতে। তাই আজকে আমি আমার খুব পছন্দের দুধে ভেজানো ফুল পিঠা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। জানিনা আপনাদের কাছে কেমন লাগবে তবে আমি আশা করি আমার রেসিপিটি দেখে আপনাদের কাছে খুবই ভালো লাগবে। আর খুব অল্প সময়েই এই পিঠা তৈরি করা যায়। এই রেসিপিটি কিভাবে তৈরি করবেন তার প্রত্যেকটি ধাপ আমি আপনাদের সাথে শেয়ার করেছি।আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন কথা আর না বাড়িয়ে শুরু করা যাক।


প্রয়োজনীয় উপকরন সমুহ:


  • আতপ চালের গুঁড়া - আধা কাপ
  • আটা - আড়াই কাপ
  • চিনি - স্বাদমতো
  • গুড়া দুধ - ২/৩ চামচ
  • তরল দুধ - ১ লিটার
  • দারচিনি - ৩/৪ টুকরা
  • এলাচ - ৩ টা
  • লবণ - পরিমাণমতো
  • ডিম - ১ টা
  • সয়াবিন তেল - ১ লিটার

20211107_175238.jpg


ধাপ - ১


  • প্রথমে একটি পাতিলে পরিমাণমতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিলাম। তারপর পানিটা একটু গরম হয়ে আসলে এর মধ্যে গুড়া দুধ ৩ চামচ দিয়ে একটু নেড়ে ছেড়ে পানির সাথে মিশিয়ে নিলাম।

IMG_1636367393897.jpg


ধাপ - ২


  • এরপর আমি পরিমাণমতো চিনি এবং লবন দিয়ে ভালো করে নেড়ে চেড়ে বলক আসার জন্য কিছুক্ষণ অপেক্ষা করলাম।

IMG_1636367454364.jpg


ধাপ - ৩


  • তারপর একটি বাটিতে প্রথমে আমি আটা গুলো নিয়ে নিলাম। তারপর আটার মধ্যে চালের গুঁড়া দিয়ে হাত দিয়ে ভাল করে মিশিয়ে নিলাম।

IMG_1636367552430.jpg


ধাপ - ৪


  • কিছুক্ষন অপেক্ষা করার পর দুধের পানিটা যখন বলক আসলো তখন মিক্স করা আটা চালের গুঁড়া গুলো আস্তে আস্তে করে দিয়ে দিলাম। তারপর ভালো করে নেড়ে চেড়ে আটা গুলো ভাল করে সিদ্ধ করে নিলাম এবং ঢাকনা দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখলাম।

IMG_1636367724439.jpg


ধাপ - ৫


  • কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে একটি বড় ডিসে ডেলে নিলাম। তারপর অল্প একটু মতে নিলাম। তারপর এরমধ্যে একটা ডিম ভেঙে দিলাম এরপর আরো কিছুক্ষণ ভালো করে মতে নিলাম। তারপর সামান্য একটু তেল দিয়ে আরো কিছুক্ষণ ভালো করে মতে নিলাম। এভাবে প্রায় ২০ মিনিটের মত আটা গুলো মুতে নিলাম।

IMG_1636367806863.jpg


ধাপ - ৬


  • এরপর আমি চুলার মধ্যে পরিমাণমতো দুধ বসিয়ে দিলাম। এবং দুধের মধ্যে ৩/৪ টুকরা দারুচিনি দিয়ে দিলাম। তারপর ৩টা এলাচ দিয়ে দিলাম।

IMG_1636368670567.jpg


ধাপ - ৭


  • পরিমাণমতো চিনি এবং লবণ দিয়ে দিলাম ভালো করে নেড়ে চেড়ে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ চুলায় রেখে দিলাম দুধটা যাতে ঘন হয়ে আসে।

20211109_112232.jpg


ধাপ - ৮


  • এরপর আমি একটু আটা হাতের তালুতে নিয়ে সুন্দর করে গোল করে নিলাম। তারপর একটা চামচের ডাট দিয়ে সুন্দর করে ডিজাইন করে নিলাম। তারপর একটি শলা দিয়ে মাঝখান বরাবর একটা ছিদ্র করে নিলাম। ছিদ্রটা অবশ্যই করতে হবে। না হলে পিঠা ভাজার সময় পিঠাটা ফুটে গায়ে এসে পড়বে। এইজন্য ভালো করে ছিদ্রটা করে নিতে হবে।

IMG_1636368758374.jpg


ধাপ - ৯


  • এরপর আমি এভাবে আমি সবগুলো পিঠ আস্তে আস্তে করে বানিয়ে নিলাম।

20211107_183557.jpg


ধাপ - ১০


  • এরপর আমি চুলের মধ্যে একটি পাইপেন বসালাম। পাইপেনের মধ্যে পরিমান মত তেল দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করলাম তেলটা গরম হওয়ার জন্য। তেল গরম হয়ে গেলে চুলার আঁচ কমিয়ে আস্তে আস্তে করে আমি কিছু পিঠা দিয়ে দিলাম। অনেক সময় নিয়ে পিঠাগুলো লাল লাল করে ভেজে নিতে হবে।

IMG_1636368892993.jpg


ধাপ - ১১


  • যখন দেখলাম পিঠাগুলো লাল লাল হয়ে গেছে। তারপর আমি পিঠা গুলোকে পিঠা ছাকনি দিয়ে উঠিয়ে কিছুক্ষণ তেল ঝরার জন্য ধরে রাখলাম।

IMG_1636368970296.jpg


ধাপ - ১২


  • পিঠা গুলো দুধের মধ্যে দেওয়ার আগে চুলা বন্ধ করে নিতে হবে। তারপর আমি গরম গরম পিঠা গুলো কে দুধের মধ্যে ছেড়ে দিলাম। এভাবে আমি সবগুলো পিঠা ভেজে দুধে ভিজিয়ে দিয়ে দিলাম।

IMG_1636369089695.jpg


শেষ ধাপ


  • এরপর আমি একটি সুন্দর বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এভাবেই খুব সহজেই তৈরি হয়ে গেল দুর্দান্ত স্বাদে মুখে লেগে থাকার মত দুধে ভেজানো শীতের মজাদার ফুল পিঠা।

20211107_204217.jpg


20211107_203658.jpg


20211107_203617.jpg


আমার রেসিপি হাতে নিয়ে আমার সেলফি।


20211107_203534.jpg


আমি আশা করছি আমার আজকের শীতের পিঠার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।


শুভেচ্ছান্তে, @sshifa

ডিভাইসফটোগ্রাফার
গ্যালাক্সি এ টেন এস@sshifa

💞 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💞

Sort:  
 3 years ago 

আমি জানতাম আপু আপনি অসাধারন কোন এক রেসিপি নিয়ে হাজির হয়ে যাবেন। এক কথায় অসাধারন ছিল। বিশেষ করে দুধ এর ভিতর কিছু ভিজালে আমার কাছে সেটা খেতে অসাধারন লাগে। দেখেই বুঝা যাচ্ছে আপনার পিঠা জাস্ট সেই লাগবে।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।

 3 years ago 

আপনার রেসিপিটা আমার কাছে খুবই ভালো লাগলো কারণ এইভাবে ফুল পিঠা ভিজিয়ে কখনো খাওয়া হয়নি। দেখতে যেহেতু সুন্দর লাগছে খেতেও অনেক সুস্বাদু হবে। আপনার জন্য শুভকামনা আপু।😍😍

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য ঠিক করার জন্য। আপনার জন্য আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

দুধে ভেজানো ফুল পিঠার নাম আমি শুনেছি কিন্তু কখনো খাওয়া হয়নি,দেখতে দারুন লোভনীয় লাগছে।খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল।আপনি খুব সুন্দর ভাবে পিঠা রেসিপিটি ধাপে ধাপে উপস্থাপন করেছেন অনেক ধন্যবাদ আপনাকে শুভকামনা রইল।

 3 years ago (edited)

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য। এটি খুবই সুস্বাদু। বাসায় একদিন ট্রাই করে খেয়ে দেখবেন।আপনার জন্য আন্তরিক শুভেচ্ছাও অভিনন্দন রইল।

 3 years ago 

কাজটা কি ভালো হলো?😒
দেখে যে আমি আর লোভ সামলাতে পারছিনা 😋একলা একলা খাচ্ছেন খান😥আমি লোভ দিলাম😪
আমার খুবই পছন্দের পিঠা। সত্যি বলতে এই পিঠা ছাড়া তেমন কোনো পিঠা আমি খাইনা।খুব ভালো বানিয়েছেন।শুভ কামনা রইলো ❣️

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

শীতকাল মানেই পিঠা উৎসব। শীতকালে যে কোন পিঠা যেন উৎসবে পরিণত হয়। আপনার আজকের দুধে ভেজানো ফুল পিঠা দেখতে যেন অসাধারণ হয়েছে। নিশ্চয়ই খেতেও খুব ভালো হবে। এর আগে দুধে ভেজানো অনেক দেখেছি কিন্তু ফুল পিঠা আজকে দেখলাম। অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু। ভালো থাকবেন।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য ঠিক করে আমাকে উৎসাহিত করার জন্য। আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।

শীত উপলক্ষে আপনি যে, দুধে ভেজানো ফুল পিঠার রেসিপিটা করেছেন সেটা দেখতে অনেক সুন্দর লাগতে। তবে সেটা কখনোও খায়নি দেখে মনে হচ্ছে খেতেও অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ আপু এরকম রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর মূল্যবান মন্তব্যটি করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

শীত আসলেই মজার মজার পিঠার স্বাদ নেওয়া যায়। আর এই পিঠার স্বাদ নিতে কম বেশি সবার ই অনেক বেশি ভালো লাগে। আমিও তার ব্যাতিক্রম নই। আমার ও অনেক বেশি ভালো লাগে। আসলে আপনার দুধে ভেজানো ফুল পিঠার রেসিপিটি দেখতে এতো সুন্দর হয়েছে যে কি আর বলবো। দেখে আমার নিজের ই খেতে ইচ্ছে করছে আপু।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য। আপনার জন্য আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।

 3 years ago 

আমি কখনো ফুল পিঠা দুধে ভিজানো দেখি নাই। এই প্রথম দেখলাম তবে দেখে অনেক ভালো লেগেছে মনে হয় অনেক সুস্বাদু। শুভ কামনা রইলো।

 3 years ago 

এই পিঠাটি আসলেই খুবই সুস্বাদু আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

দারুন একটি রেসিপি শিখলাম আপু। দেখেই খেতে ইচ্ছা করছে। পিঠা পাগল বাঙালির পছন্দের তালিকায় এই মজাদার পিঠাটি জায়গা করে নিয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পিঠার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য।

বাহ শীতের সুন্দর পিঠা রেসিপি শেয়ার করেছেন। সত্যিই আপনার রেসিপি টা আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রত্যেকটা ধাপ দেখে দেখেই আপনার পিঠার প্রেমে পড়ে গেলাম। সত্যি অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর ভাবে উপস্থাপন ও বর্ণনা করেছেন রেসিপি নিয়ে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59956.07
ETH 2524.56
USDT 1.00
SBD 2.49