বারান্দায় লাগানো গাছের কিছু ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ10 months ago

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

আজকে আমি আপনাদের মাঝে সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হলাম। আসলে বারান্দায় লাগানো কিছু গাছের ফটোগ্রাফি করেছি। এই গাছগুলো আমার বাবা মায়ের হাতে লাগানো । আমার বাবা-মা দুজনেই এই গাছগুলো খুব যত্ন নেয় তাইতো বারান্দায় লাগানো গাছগুলোতে খুব সুন্দর ফল ধরেছে। বিভিন্ন রকমের গাছ লাগানো হয়েছে এখানে। আসলে বারান্দায় এভাবে গাছ লাগালে দেখতেও খুব ভালো লাগে।আশা করি আমার আজকের ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন ফটোগ্রাফি গুলো দেখা যাক

1699969028630.jpg

ফটোগ্রাফি - ১

  • ১ ও ২নং ফটোগ্রাফিতে দেখতে পাচ্ছেন বেগুন গাছের ফটোগ্রাফি। এই বেগুন গাছ আছে খুব সুন্দর দুটো বেগুন ধরেছে বেগুন গুলো দেখতে খুবই সুন্দর লাগছে তাই দেখে আমি ছবি তুলে নিলাম। আসলে মানুষ কথাই বলে যার নাই কোন গুণ তার নাম বেগুন। বেগুনের গুন না থাকলেও বেগুন খেতে আমার খুবই ভালো লাগে। আর এইরকম গোল বেগুনগুলো চাক চাক করে ভাজি করে খেতে খুবই ভালো লাগে আমার।

20231025_144926.jpg

ফটোগ্রাফি - ২

20231025_145022.jpg

ফটোগ্রাফি - ৩

  • ৩ ও ৪ নং ফটোগ্রাফিতে যে কাজটা দেখতে পাচ্ছেন এই গাছটার মধ্যে সকলেরই পরিচিত পেঁপে গাছ। আর এই পেঁপে গাছটাও বারান্দায় লাগানো। দেখেন পেঁপে গাছেও কিছু পেঁপে ধরেছে। আসলে গাছের ঠিকমতো পরিচর্যা হলে সেটা যেখানে লাগানো হোক না কেন তার ফল ধরবেই। আর আমরা সকলেই জানি পেঁপে আমাদের শরীরের জন্য খুবই উপকারী। পেঁপে যেমন শরীরের জন্য উপকারী পেঁপে পাতাও ডেঙ্গু রোগীদের জন্য খুবই উপকারী। এই পেঁপে পাতার রস খেলে নাকি ডেঙ্গু রোগীদের রক্তের প্লাটিলেট বেড়ে যায়।

20231025_145037.jpg

ফটোগ্রাফি - ৪

20231025_145046.jpg

ফটোগ্রাফি - ৫

  • ৫ ও ৬ নং ফটোগ্রাফিতে দেখা যাচ্ছে একটি ডালিম গাছে। আর এই ডালিম গাছেওও কিছু ডালিম ধরেছে বারান্দায় লাগানো এই গাছগুলো দেখলে খুবই ভালো লাগে। আসলে বারান্দায় লাগানো গাছে এরকম ফল ধরলে দেখতে খুবই ভালো লাগে।

20231025_145117.jpg

ফটোগ্রাফি - ৬

20231025_145132.jpg

ফটোগ্রাফি - ৭

  • ৭ ও ৮ নং ফটোগ্রাফিতে দেখতে পাচ্ছেন কিছু এলোভেরা এবং ড্রাগন ফল গাছ। আমি প্রায় সময় এখান থেকে এলোভেরা উঠিয়ে শরবত তৈরি করি কারণ এলোভেরা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আর ড্রাগন ফল গাছটা এখনো তেমন একটা বড় হয়নি তাই এখনো ফল ধরেনি। যখন ড্রাগন ফল ধরবে তখন আবার ফটোগ্রাফি করে আপনাদের সাথে শেয়ার করব।

20231025_145303.jpg

ফটোগ্রাফি - ৮

20231025_145255.jpg

ফটোগ্রাফি - ৯

  • ৯ ও ১০ নং ফটোগ্রাফিতে দেখতে পাচ্ছেন একটি লেবু গাছের ফটোগ্রাফি। এই লেবু গাছে বারোমাস লেবু ধরে। এই গাছটা যখন প্রথম লাগানো হয়েছে তখন কয়েক বছর অনেক লেবু ধরেছিল। এখন আর আগের মত এত বেশি ধরে না। তবে সব সময় লেবু ধরে এখনো কিছু লেবু গাছে আছে। এই লেবু গাছের লেবু খেতে আমার খুবই ভালো লাগে আমি প্রায় সময় আম্মুকে বলে এই গাছ থেকে লেবু পেরে নেই।

20231025_145221.jpg

ফটোগ্রাফি - ১০

20231025_145159.jpg

ফটোগ্রাফি - ১১

  • ১১ ও ১২ নং ফটোগ্রাফিতে বারান্দায় কিভাবে গাছগুলো রাখা হয়েছে তার কিছু ফটোগ্রাফি করে নিলাম। আশা করি ফটোগ্রাফি গুলো দেখে আপনাদের কাছে ভালো লেগেছে।

20231025_145309.jpg

ফটোগ্রাফি - ১২

20231025_145318.jpg

ফটোগ্রাফি - ১৩

  • এই গাছটা আপনারা চিনেন কিনা জানিনা তবে এই গাছটাকে আমরা বলি পোলাওপাতা গাছ। কারণ এই গাছের পাতা ছিড়লে পোলাও এর ঘ্রাণ পাওয়া যায়। পোলাও রান্না করার সময় এই পাতাগুলো ছিড়ে দিলে পোলাও থেকে অনেক সুন্দর ঘ্রাণ বের হয়।

20231025_145240.jpg

এই ছিল আমার আজকের পোস্ট আশা করি আমার তোলা ফটোগ্রাফিগুলো আপনাদের কাছে ভালো লেগেছে। আপনাদের মন্তব্যের আশায় রইলাম। যদি কোন ভুল-ভ্রান্তি হয়ে থাকে তাহলে সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই সুস্থ থাকবেন এবং ভালো থাকবেন।

ফটোগ্রাফার : @sshifa

গুগল ম্যাপ লোকেশন : XCX6+G8X, Gazipur

ডিভাইস নেম:- গ্যালাক্সি A10s

শুভেচ্ছান্তে : @sshifa

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ ♥️

IMG_20220215_193615.png


আমার নাম মোতাহারা বেগম শিফা। আমি একজন বাংলাদেশী নাগরিক। বাংলা আমার অহংকার এবং বাংলা ভাষা আমার মাতৃভাষা বলে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে অনেক অনেক ভালোবাসি। আমি বাংলাদেশের গাজীপুর জেলায় বাস করি। আমি বিবাহিতা আমার দুজন সন্তান আছে, বাংলাকে ভালবাসি বলে "আমার বাংলা ব্লগে" কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমি ছবি আঁকতে, গান গাইতে, রান্না করতে এবং বিভিন্ন রকম ডাই তৈরি করতে খুবই পছন্দ করি। আমার আবার বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে এবং প্রকৃতির সৌন্দর্যের ফটোগ্রাফি করতেও খুবই ভালো লাগে। আমি ভবিষ্যতে এই প্লাটফর্মে ভালো কাজের মাধ্যমে অনেক দূর এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য।

Sort:  
 10 months ago 

বাহ্ আপু আপনি তো আপনার বারান্দায় বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়েছেন।আপনার ফটোগ্রাফি গুলো দেখেই বোঝা যাচ্ছে গাছগুলোর অনেক পরিচর্চা করেন আপনি।আপনার বারান্দায় লাগানো গাছগুলোর এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

চমৎকার মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 10 months ago 

আপনার তোলা ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। এই সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু। আপনার বাবা-মার আদর যত্নে বারান্ধায় লাগানো গাছ গুলো বেশ ভালো ভাবেই বেড়ে উঠছে,ছবি গুলো সে কথাই বলছে। বারান্দা,বেলকনিতে এভাবে গাছ লাগালে বাড়তি সৌন্দর্য্য ফুঠে উঠে এবং পরিবেশের জন্যও বেশ ভাল। শুভ কামনা আপনার জন্য।

 10 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করার জন্যে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 10 months ago 

বারান্দায় এতো এতো গাছ লাগিয়েছেন দেখেই তো ভীষণ ভালো লাগলো ৷ আসলে গাছ লাগালো বাগান করা আমারও বড় একটা শখ ৷ আপনার বারান্দার গাছ গুলো দেখে ভীষণ ভালো লাগলো ৷ আর ফটোগ্রাফি গুলো চমৎকার ভাবে করেছেন ৷ গাছের সৌন্দর্যতা ফুটিয়ে তুলেছেন ফটোগ্রাফি মাধ্যমে ৷ যাই হোক আজকের এই ব্লগটি আপনার খুবই সুন্দর হয়েছে ৷ ধন্যবাদ শেয়ার করার জন্য ৷

 10 months ago 

মূল্যবান মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 10 months ago 

আপু আপনার বাগানের প্রত্যেকটি সবজির ফটোগ্রাফি দুর্দান্ত হয়েছে। বিশেষ করে বাগানে এত পরিকল্পিতভাবে ও সফলভাবে সবজি উৎপাদন করতে সক্ষম হয়েছেন এটা দেখে আমার ভীষণ ভালো লেগেছে। আমি নিজেও বারান্দা এরকম গাছ লাগিয়ে ফসল উৎপাদন চেষ্টা করি। তাই বিষয়টি আমার কাছে আরও বেশি চমৎকার লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 10 months ago 

বাহ বারান্দার মধ্যে এত কিছু, আমার তো খুবই ভালো লেগেছে আজকের ফটো গুলো বিশেষ করে বেগুনটা খুবই সুন্দর ছিল, এরকম কিউট গোল আকৃতির বেগুন খুব কম দেখা যায়।

 10 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 10 months ago 

বেশ দারুন কিছু ফটোগ্রাফি এবং সাথে অসম্ভব সুন্দর মন না দিয়ে আমাদের মাঝে পোস্টটি শেয়ার করেছেন। বারান্দায় দেখছি আপনি ছোটখাটো একটি বাগান তৈরি করে ফেলেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 10 months ago 

আমি আপনার প্রচেষ্টা আর রুচির প্রশংসা না করে পারলাম না। বারান্দাটা এমন সুন্দর ভাবে বাগানে রুপান্তর করে ফেলেছেন দেখে খুবই ভালো লাগলো। আর আপনি একদম ঠিক বলেছেন 'পেঁপে আমাদের শরীরের জন্য খুবই উপকারী।' অনেক ধন্যবাদ আপু আপনাকে। আপনার প্রচেষ্টা চালিয়ে জান।

 10 months ago 

গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

আপনার বারান্দায় লাগানো গাছের ফটোগ্রাফি পোস্টটি দেখে খুবই ভালো লাগলো আপু।সবগুলো ফটোগ্রাফি জাস্ট চমৎকার ছিল।ফটোগ্রাফি দেখেই বুঝতে পেরেছি আপনি বেশ দক্ষ এই বিষয়ে।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54610.81
ETH 2293.78
USDT 1.00
SBD 2.35