ছোলার ডাল দিয়ে খাসির মাথার মাংসের মজাদার রেসিপি।

in আমার বাংলা ব্লগ4 months ago

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি ।আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপিটি হচ্ছে ছোলার ডাল দিয়ে খাসির মাথার মাংসের মজাদার রেসিপি। ছোলার ডাল দিয়ে খাসির মাথার মাংস এভাবে ঝাল ঝাল করে রান্না করলে খেতে খুবই ভালো লাগে। গরম গরম ভাতের সাথে অথবা রুটি দিয়ে খেতে এটি খুবই সুস্বাদু লাগে। আর এই রেসিপিটি খুব সহজে তৈরি করা যায়।আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

তাহলে চলুন শুরু করা যাক


20240209_125803.jpg

20240209_125717.jpg


প্রয়োজনীয় উপকরন সমুহ:

  • ছোলার ডাল
  • খাসির মাথার মাংস
  • পেঁয়াজ
  • আদা বাটা
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়া
  • গরম মসলা
  • তেজপাতা
  • লবণ
  • তেল

IMG-20240322-WA0028.jpgIMG-20240322-WA0027.jpg20221009_125550_mfnr.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি চুলায় একটি পাতিল বসালাম। তারপর পরিমান মত তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

1711128299160.jpg


ধাপ - ২

  • তারপর পেঁয়াজগুলো ভাজা হয়ে গেলে এর মধ্যে পরিমাণ মতো আদা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া,লবণ গরম মসলা তেজপাতা,দিয়ে নেড়ে চেড়ে মসলাটা কিছুক্ষণ কষিয়ে নিলাম।

1711128415709.jpg


ধাপ - ৩

  • তারপর এর মধ্যে দিয়ে দিলাম খাসির মাথার মাংসগুলো মসলার সাথে ভালো করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ কষিয়ে নিলাম।

1711128691684.jpg


ধাপ - ৪

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখলাম মাংসটা কষানো হয়ে গেছে তারপর এর মধ্যে পরিষ্কার করে ধুয়ে রাখা ছোলার ডালগুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিলাম। তারপর ঢাকনা দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ মাথার মাংসের সাথে ডালগুলো কষিয়ে নিলাম।

1711128855220.jpg


ধাপ - ৫

  • কিছুক্ষণ কষানো হয়ে গেলে তারপর এর মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে প্রায় ১৫-২০ মিনিট চুলায় রেখে দিলাম।

1711128977361.jpg

ধাপ - ৬

  • ১৫ থেকে ২০ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম মাংসটা প্রায় হয়ে গেছে তারপর চুলা বন্ধ করে চুলে থেকে নামিয়ে নিলাম দেখুন খুব সহজে তৈরি হয়ে গেল ছোলার ডাল দিয়ে খাসির মাথার মাংসের মজাদার রেসিপি।

1711129756014.jpg

শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে পরিবেশন করলাম। ছোলার ডাল দিয়ে খাসির মাথার মাংসের মজাদার রেসিপিটি খেতে সত্যি খুব সুস্বাদু হয়েছিল।
20240209_125747.jpg20240209_125803.jpg
20240209_125717.jpg

আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।


♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

IMG_20220215_193615.png


আমার নাম মোতাহারা বেগম শিফা। আমি একজন বাংলাদেশী নাগরিক। বাংলা আমার অহংকার এবং বাংলা ভাষা আমার মাতৃভাষা বলে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে অনেক অনেক ভালোবাসি। আমি বাংলাদেশের গাজীপুর জেলায় বাস করি। আমি বিবাহিতা আমার দুজন সন্তান আছে, বাংলাকে ভালবাসি বলে "আমার বাংলা ব্লগে" কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমি ছবি আঁকতে, গান গাইতে, রান্না করতে এবং বিভিন্ন রকম ডাই তৈরি করতে খুবই পছন্দ করি। আমার আবার বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে এবং প্রকৃতির সৌন্দর্যের ফটোগ্রাফি করতেও খুবই ভালো লাগে। আমি ভবিষ্যতে এই প্লাটফর্মে ভালো কাজের মাধ্যমে অনেক দূর এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য।

Sort:  
 4 months ago 

ছোলা বুট দিয়ে খাসির মাথার মাংসোর মজাদার রেসিপি তৈরি করেছেন। আসলে এভাবে কখনো রেসিপি তৈরি করা হয়নি। আপনার রেসিপির পরিবেশন দেখে খুবই ভালো লাগলো। আর আপনি ঠিকই বলেছেন গরম ভাতের সাথে ও রুটির সাথে খেলে এই রেসিপি বেশি মজাদার লাগবে। আপনার রেসিপি পরিবেশন অসাধারণ হয়েছে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এত সুন্দর একটি উৎসাহ মূলক মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 

আপু আপনি খাসির মাংসের সাথে সোলার ডালের একটা রেসিপি করেছেন। যা আমার কাছে খুবই ভালো লাগছে। এবং আপনি প্রতিটা ধাপের বর্ণনা খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনি মাংসটা প্রথমে সুন্দর ভাবে কসাই নেওয়ার পরে যে সোলার ডালটা ব্যবহার করেছেন সেটা আমার কাছে অনেক ভালো লেগেছে। খুব ভালো লাগলো এতো সুন্দর একটা রেসিপি দেখে।

 4 months ago 

জেনে খুব ভালো লাগলো যে আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য।

 4 months ago 

সোলার ডাল দিয়ে খাসির মাথার মাংসের একটি লবণীয় রেসিপি শেয়ার করেছেন। এরকম রেসিপিগুলি দেখলে মন চায় নিজে থেকে একটু টেস্ট করে দেখি। আপনার তৈরি করা রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপু। সেই সাথে রেসিপিটি প্রস্তুত করার ধাপসমূহ আপনি অতি সূক্ষ্ম সূক্ষ্ম ভাবে তুলে ধরেছেন যেটা আমার কাছে বেজায় ভালো লেগেছে। আর এরকম রেসিপি দিয়ে গরম ভাত কিংবা রুটি খেতে আরো বেশি ভালো লাগে। ধন্যবাদ আপু এরকম সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 4 months ago 

এই ধরনের রেসিপি গুলো খেতে আমার বেশ ভালো লাগে।ছোলা বুটের সাথে খাসির মাথার রেসিপি গুলো গরম ভাতের সাথে খেতে ভালো লাগে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। কালার দেখে মনে হচ্ছে খেতে ভালো হয়েছে।ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ আপু রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 4 months ago 

ছোলার ডাল ঝাল ঝাল করে রান্না করে গরম গরম ভাত কিংবা রুটির সাথে খেতে সত্যি খুব ভালো লাগে।আপনি চমৎকার লোভনীয় করে খাসির মাথার মাংস দিয়ে ছোলার ডালের লোভনীয় রেসিপি করেছেন।ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে লোভনীয় রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

এত চমৎকার গঠনমূলক মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 4 months ago 

জি একদম ঠিক বলেছেন যে খাসির ভুনা গরম ভাত কিংবা রুটির সঙ্গে দারুন লাগে ৷ তবে ছোলার ডালের সঙ্গে কখনে খাওয়া হয় নি ৷আজকের রেসেপি টি দেখে ভালো লাগলো আপু ৷ সোলার ডাল সাথে খাসির মাংস দিয়ে অনেক সুন্দর ইউনিক একটি রেসেপি শেয়ার করেছেন ৷

 4 months ago 

এভাবে রান্না করে খেতে খুবই ভালো লাগে একদিন বাসায় ট্রাই করে খেয়ে দেখবেন অবশ্যই ভালো লাগবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 4 months ago 

ছোলার ডালের রেসিপি আমার অনেক ভালো লাগে। আর তার সঙ্গে যে খাসির মাংস দিয়ে রেসিপিটি করেছেন যা দেখেই বোঝাই যাচ্ছে রেসিপিটি অনেক মজাদার এবং টেস্টি ছিল।এত সুন্দর কালারফুল একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জ্বী আপু খেতে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এত চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 4 months ago 

ছোলার ডাল দিয়ে আপনি খাসির মাথার মাংসের মজাদার একটা রেসিপি তৈরি করেছেন দেখে, আমার তো অনেক বেশি লোভ লেগে গিয়েছে। খাসির মাথার মাংস গুলো অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে। আর এরকম ভাবে যদি সেগুলো রান্না করা হয়, তাহলে তো আরো বেশি ভালো লাগে খেতে। আপনি একেবারে আমার ফেভারিট রেসিপি নিয়ে আজকে হাজির হয়েছে। অনেক লোভনীয় লাগতেছে রেসিপিটা। এই রোজার সময় পছন্দের রেসিপি দেখলে তো আরো বেশি লোভ লেগে যাবে। নিশ্চয়ই এই রেসিপিটা মজা করে খেয়েছিলেন।

 4 months ago 

জেনে খুব ভালো লাগলো যে আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে এবং এই রেসিপিটি আপনার খুবই পছন্দের একটি রেসিপি। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য। হ্যাঁ ভাইয়া আমরা খুবই মজা করে খেয়েছিলাম।

 4 months ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু এই জাতীয় রেসিপি গুলো দেখলে চোখ ফেরানো বড়ই কঠিন হয়ে পড়ে। খুবই ভালো লাগলো আপনার রেসিপি তৈরি করা দেখে। যেখানে খুব সুন্দর করে ডালের সাথে খাসির মাথা ভুনা করেছেন। এ জাতীয় রেসিপি গুলো শরীরের জন্য যেমন উপকার তেমনি পরিবারের সকল সদস্য পছন্দ করে।

 4 months ago 

আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66794.56
ETH 3501.55
USDT 1.00
SBD 2.71