DIY - এসো নিজে করি : রঙ্গিন কাগজ দিয়ে স্ট্রবেরি তৈরি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, 💕

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভাল এবং সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজকে আমি আপনাদের মাঝে আরও একটি নতুন কাজ নিয়ে হাজির হলাম। আজকে আমি রঙ্গিন কাগজ দিয়ে স্ট্রবেরি তৈরি করেছি। আশা করি আজকের কাগজের তৈরি স্ট্রবেরি গুলো আপনাদের কাছে ভালো লাগবে। এই স্ট্রবেরি গুলো কিভাবে তৈরি করেছি তার সবগুলো ধাপ আপনাদের সাথে শেয়ার করলাম। তাহলে চলুন শুরু করা যাক।


IMG_1638124726170.jpg

প্রয়োজনীয় উপকরন :

  • রঙ্গিন কাগজ
  • স্কেল
  • পেন্সিল
  • মার্কার পেন
  • আঠা
  • কাঁচি

20211128_181054.jpg

প্রস্তুতিকরণ :

ধাপ - ১

  • প্রথমে আমি একটি লাল কাগজ নিয়ে ১০×১০ সে. মি সাইজে কাগজের মধ্যে দাগ দিয়ে দিলাম। তারপর দাগ অনুযায়ী কাগজ কেটে নিলাম। একই রকম ছয়টা কাগজ কেটে নিলাম। তারপর একটি কাগজের টুকরা নিয়ে সমান করে কোনাকোনিভাবে কাগজটাকে ভাজ করে নিলাম। তারপরে মাঝখান বরাবর কাগজটাকে ভাজ করে নিলাম। এইভাবে কাগজের সব কণাগুলো ভাজ দিয়ে নিলাম। আর নিচের ছবিতে দেওয়া আছে আমি কিভাবে কাগজ গুলোকে ভাজ দিয়ে নিয়েছি

20211129_082948.jpg

ধাপ - ২

  • এরপর আমি ভাজের ভিতরে ভাজ ঢুকিয়ে কাগজটাকে আমি ছোট চারকোনা আকারে করে নিয়েছি। তারপর উপরের দুই কোনা সমান করে আবার ভাজ দিয়ে দিলাম। তারপর কাগজটাকে উল্টিয়ে উল্টা পিঠে একিভাবে ভাজ দিয়ে দিলাম। তারপর নিচের কোনায় আবার দুই পাশে ভাজ দিয়ে নিলাম। নিচের ছবিতে দেওয়া আছে কাগজটাকে কিভাবে ভাজ করে নিয়েছি।

IMG_1638115820285.jpg

ধাপ - ৩

  • তারপর ভাজের ভেতর পেন্সিল ঢুকিয়ে তারপর পেন্সিলটা বের করে কাগজটাকে চাপ দিয়ে দিলাম। একইভাবে দুই পাশে এরকম করে নিলাম। কাগজটাকে আবার উল্টিয়ে নিলাম পরে আবার ভাজ দিয়ে নিলাম।

IMG_1638116913111.jpg

ধাপ - ৪

  • তারপর ছবি অনুযায়ী কাগজটাকে ভাজ করে নেওয়ার পর আঙ্গুল ঢুকিয়ে চারপাশ সুন্দর করে ফুলিয়ে নিয়েছি।

IMG_1638116984985.jpg

ধাপ - ৫

  • এরপর আংগুল ঢুকিয়ে ফুলানোর পরে দেখুন কি সুন্দর কিছুটা স্ট্রবেরির মত হয়ে গেছে। তারপর কণাগুলো ভিতরে ঢুকিয়ে দিলাম।

IMG_1638117023274.jpg

ধাপ - ৬

  • এরপর একইভাবে সবগুলো লাল কাগজ দিয়ে স্ট্রবেরির মতো করে বানিয়ে নিয়েছি। তারপর মার্কার পেন দিয়ে ছোট ছোট কালো ফোটা দিয়ে দিয়েছি।

IMG_1638117074610.jpg

ধাপ - ৭

  • তারপর একটি সবুজ কাগজ নিয়ে ৭×৭ সাইজে পেন্সিল দিয়ে দাগ দিয়ে দিলাম। তারপর দাগ অনুযায়ী কাগজটাকে কেটে নিলাম। তারপর একটি কাগজের টুকরা নিয়ে কোনাকোনিভাবে ভাজ করে নিলাম। তারপর মাঝখান বরাবর আবার ভাজ দিয়ে নিলাম। তারপর আবারো মাঝখান বরাবর ভাজ দিয়ে নিলাম।

IMG_1638117134973.jpg

ধাপ - ৮

  • তারপর কাগজটির উপরে পেন্সিল দিয়ে পাতার মতো একে নিলাম। তারপর দাগ অনুযায়ী কেটে নিলাম। এরপরে নিচের দিকে একটু খানি কেটে নিলাম। একইভাবে সবগুলো কাগজ কেটে নিলাম। তারপর সবগুলো কাগজের ভাজ খুলে নিলাম। ভাজ খোলার পর দেখুন সুন্দর ফুলের মত হয়ে গেছে।

IMG_1638117186034.jpg

ধাপ - ৯

  • তারপর স্কেল দিয়ে টেনে ফুলের পাপড়ি গুলো একটু বাঁকা করে দিয়েছি। একই রকম সবগুলো ফুলের পাপড়ি বাঁকা করে নিয়েছি।

20211129_083101.jpg

ধাপ -১০

  • তারপর ৭×২ সাইজের ৬টি সবুজ কাগজ কেটে নিলাম। তারপর একটি লাঠি দিয়ে থেকে পেয়েছি আঠা দিয়ে লাগিয়ে লাঠির মতো করে নিয়েছি। একিরকম ৬ টি কাগজ করে নিয়েছি।

IMG_1638117320993.jpg

ধাপ - ১১

  • তারপরে স্ট্রবেরির উপরে আঠা দিয়ে সবুজ কাগজের ফুল লাগিয়ে দিলাম। তারপর মাঝখানে ছিদ্রের মধ্যে ছোট সবুজ কাগজের লাঠি আঠা দিয়ে লাগিয়ে দিলাম। একইভাবে সবগুলো স্ট্রবেরির মধ্যে লাগিয়ে নিলাম।তারপর দেখুন কি সুন্দর তৈরি হয়ে গেল রঙিন কাগজের স্ট্রবেরি।

IMG_1638117404083.jpg

শেষ ধাপ

  • এভাবেই আমি রঙ্গিন কাগজ দিয়ে স্ট্রবেরি গুলো তৈরি সম্পূর্ণ করলাম। । আশা করছি আপনাদের কাছেও ভালো লাগবে।

20211128_210844.jpg

20211128_210751.jpg

20211128_210818.jpg

20211128_210240.jpg

স্ট্রবেরি হাতে নিয়ে ছবি

20211128_205904.jpg

আশা করি আমার রঙ্গিন কাগজের তৈরি স্ট্রবেরি গুলো আপনাদের কাছে ভালো লাগবে। আর যদি কোন ভুল হয়ে থাকে তাহলে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

💕 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💕

Sort:  
 3 years ago 

সত্যি বলতে আপু আজকের কাজ দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনি রঙিন কাগজ দিয়ে স্ট্রবেরি তৈরি করেছেন আর স্ট্রবেরি গুলো দারুন ভাবে ফুটে উঠেছে। আপনার হাতের কাজ এত নিখুত। প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন আর সত্যিই মনে হচ্ছে একদম বাস্তব। এটি রাখা আছে। দারুন ছিল আপু।আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো ভাইয়া। এত সুন্দর আপনার মূল্যবান মন্তব্য টি করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা।

স্ট্রবেরি গুলো দেখতে খুবই সুন্দর হয়েছে, অনেকটাই আসল স্ট্রবেরির কাছাকাছি। প্রতিটি ধাপই আপনি প্র্যাকটিক্যালি করে দেখিয়েছেন। যে কেউ চাইলে সহজেই এটা ফলো করতে পারবে। ধন্যবাদ এমন সুন্দর একটি জিনিস আমাদের তৈরি করে দেখানোর জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর করে মন্তব্য করার জন্য এবং আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

অসাধারণ হয়েছে আপনার রঙিন পেপার দিয়ে বানানো ক্যাপসিক্যাম ।দেখে বোঝার উপায় নেই যে এটা কাগজ দিয়ে বানানো, না অরিজিনাল। আমার কাছে বেশ ভালো লেগেছে। সেই সাথে আপনি ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।আপনার জন্য শুভকামনা থাকলো।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য টি করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। তবে ভাইয়া এটি ক্যাপসিক্যাম না এটি স্ট্রবেরি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপু আপনার স্ট্রবেরি গুলো সত্তিকারের স্ট্রবেরির মতো হয়েছে।দেখতে দারুণ লাগছে ।অনেক সময় নিয়ে খুব সুন্দর করে বানিয়েছেন স্ট্রবেরিগুলো।আমার কাছে স্ট্রবেরি গুলো এক কথায় অসাধারণ হয়েছে।আপনার প্রতিটি ধাপ শুরু থেকে শেষ পর্যন্ত দেখলাম।খুবই ধৈর্য্য ও সময় নিয়ে বানিয়েছেন।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর স্ট্রবেরি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

দেখেতো খেয়ে ফেলতে ইচ্ছে করছে 😋
একবারে নিখুঁত স্ট্রবেরীর মত লাগছে।
কাগজ দিয়ে আসলেই অনেক কিছু করা সম্ভব।
সবকিছু অনবদ্য ছিল।
অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য 💌

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর আপনার মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য ও রইল শুভকামনা।

 3 years ago 

বিশ্বাস করুন দিদি দূর্দান্ত হয়েছে স্ট্রবেরী গুলো। কি চমৎকার লাগছে দেখতে 👌👌👌👌। এত সহজ ভাবে যে বানানো যায় ভাবতেই পারি নি। আর সব চেয়ে বড় কথা দেখতে একদম আসল ফলের মতই লাগছে। আপনার প্রতিভার প্রশংসা করতেই হবে 👌👌। অনেক ভালো থাকবেন দিদি।

 3 years ago 

শুনে খুবই খুশি হলাম যে আপু আমার কাগজের তৈরি স্ট্রবেরি গুলো আপনার খুব ভালো লেগেছে। আপনাদের কাছে ভালো লাগলে আমার কাজের সার্থকতা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে স্ট্রবেরি তৈরি সুন্দর হয়েছে। আমার অনেক ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপন দেখে এই স্ট্রবেরি তৈরি করা আমি শিখে গেছি। আপনার জন্য শুভেচ্ছা রইলো।

 3 years ago 

এত সুন্দর আপনার মূল্যবান মন্তব্য টি করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

আপনার কাজ খুব ভাল. আপনি কর্মক্ষেত্রে খুব সৃজনশীল। আপনি যা শেয়ার করছেন তাতে আমি বিস্মিত। ভাগ করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর আপনার মূল্যবান মন্তব্যটি করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

আপনি স্বাগত বন্ধু

 3 years ago 

কাগজ দিয়ে আপনার স্ট্রবেরি তৈরি অসাধারণ হয়েছে ।আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক সময় নিয়ে স্ট্রবেরি তৈরি করেছেন সেটা আপনার তৈরি পদ্ধতি দেখেই বুঝতে পারছি ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাদের কাছে ভালো লাগলে আমার কাজের সার্থকতা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্যটি করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে স্ট্রবেরি তৈরি অসাধারণ হয়েছে আপু। আমার খুবই ভালো লেগেছে। স্ট্রবেরি গুলো দেখতে একদম বাস্তবের মতোই লাগছে। মনে হচ্ছে এখনই নিয়ে খেয়ে ফেলি। স্ট্রবেরি তৈরীর প্রক্রিয়া শিখে আমার খুবই ভালো লাগলো। আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি স্ট্রবেরি তৈরীর প্রক্রিয়া গুলো সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য এবং আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য রইল শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57400.65
ETH 3108.60
USDT 1.00
SBD 2.42