ইলিশ মাছ দিয়ে কচুর মুখির সুস্বাদু রেসিপি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি। আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।
আমার আজকের রেসিপি হচ্ছে ইলিশ মাছ দিয়ে কচুর মুখির সুস্বাদু রেসিপি।খুব সহজে রেসিপিটি তৈরি করা যায়। এই তরকারিটি খেতে খুবই সুস্বাদু। আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।


IMG_1641902805002.jpg


প্রয়োজনীয় উপকরন সমুহ

  • ইলিশ মাছ
  • কচুর মুখি
  • টমেটো
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুঁড়া
  • ধনিয়ার গুড়া
  • ধনিয়াপাতা
  • লবণ
  • তেল

20220111_171815.jpg20220111_171729.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি চুলায় একটি ফ্রাইপেন বসালাম। তারপর তেলটা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। এরপর মাছের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদের গুড়া, মরিচের গুড়া দিয়ে ভাল করে মেখে নিলাম।

20211231_121251.jpg
20220112_001123.jpg20220112_001215.jpg

ধাপ - ২

  • তারপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে মাছ গুলো আস্তে আস্তে দিয়ে দিলাম। তারপর মাছগুলোকে ভালো করে লাল লাল করে ভেজে নিলাম।

20220112_001234.jpg20220112_001058.jpg

ধাপ - ৩

  • এরপর আমি চুলায় আরেকটি পাতিল বসালাম। তারপর এরমধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ, মরিচ কুঁচি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু ভেজে নিলাম। তারপর এগুলোর মধ্যে পরিমানমতো একটু রসুন বাটা দিয়ে নিয়ে ছেড়ে দিলাম।

received_2712439212235553.jpegreceived_229743475997077.jpeg
received_1492034764529788.jpeg

ধাপ - ৪

  • এরমধ্যে পরিমাণমত , হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়া গুড়া লবণ দিয়ে দিলাম। তারপর আমি মসলাটা নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম। তারপর পরিমাণমতো পানি দিয়ে দিলাম।

received_752571215701043.jpegreceived_3143318602622577.jpeg

ধাপ - ৫

  • তারপর এরমধ্যে কচুরমুখির গুলো দিয়ে দিলাম তারপর নেড়েচেড়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিলাম।

20220112_001044.jpg20220112_000914.jpg

ধাপ - ৬

  • এরপর এরমধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিলাম । তারপর এর মধ্যে কেটে রাখা টমেটো গুলো দিয়ে দিলাম।

20220112_001002.jpg20220112_000707.jpg

ধাপ - ৭

  • তারপর টমেটোগুলো হয়ে আসলে এই মধ্যে ভেজে রাখা ইলিশ মাছ গুলো দিয়ে দিলাম। তারপর আরো কিছুক্ষণ চুলায় রেখে দিলাম।

20220112_000822.jpg20220112_000637.jpg

ধাপ - ৮

  • কিছুক্ষণ পার দেখলাম তরকারিটা হয়ে এসেছে তারপর এরমধ্যে ধনেপাতা কুচি দিয়ে কিছুক্ষণ রেখে চুলা বন্ধ করে চলে থেকে নামিয়ে নিলাম। দেখুন খুব সহজেই তৈরি হয়ে গেল ইলিশ মাছ দিয়ে কচুর মুখির সুস্বাদু রেসিপি।

20220112_000414.jpg


শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20220111_171217.jpg


20220111_171104.jpg


আমি আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

দারুন রেসিপি নিয়ে হাজির হয়েছেন। ইলিশ মাছ দিয়ে কচুর মুখি রেসিপি দারুণভাবে রান্না করেছেন আপু। আমার অনেক ভালো লাগলো। আপনার রান্নার হাত ভালো। প্রতিটি ধাপ গুলো সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল


IMG_20220106_113311.png

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আশা করি এভাবেই সব সময় পাশে থাকবেন।

ইলিশ মাছ দিয়ে কচুর মুখি এটা আমার খুবই পছন্দের একটা খাবার যদিও আমাদের এদিকে ইলিশ এর বাজারজাত কম হওয়ার কারনে খুব অল্প কয়েকবার খাওয়া হয় মাত্র। তবে আপনি বেশ রান্না করেছেন দেখে বোঝায় যাচ্ছে। অনেক অনেক শুভ কামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুবই উৎসাহিত হলাম আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া উৎসাহমূলক মন্তব্যটি করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

কচুর মুখি দিয়ে ইলিশ মাছের রান্না খেতে অনেক সুস্বাদু এবং মজাদার লাগে। আপনার এই রেসিপিটি দেখে তো জিভে জল চলে এলো। সত্যি অসাধারণ একটি রেসিপি করছেন আপনি। আপনার রেসিপির প্রতিটি ধাপের বিবরণ গুলো অতি চমৎকার ভাবে উপস্থাপন করেছেন এবং আপনার রেসিপির শেষের দিকে পাকা টমেটো দেওয়া এবং সেই ধাপে ধনিয়াপাতা দেওয়ার বিষয়টি আমার খুবই ভালো লেগেছে। অতি লোভনীয় একটি রেসিপি পোষ্ট উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা।

 3 years ago 

ভাই আপনি খুব সুন্দর মন্তব্য করেছেন আপনার মন্তব্য পড়ে আমি খুবই উৎসাহিত হলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও আপু, রিসিপিটি দেখে জিভে পানি চলে আসলো। দেখাই বুঝাযাচ্ছে যে রেসিপি টি খুবই মজা হয়েছিল। এর কালার টা বেশ দারুন হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

শুভকামনা রইল আপনার জন্য 🤗

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ইলিশ মাছ অন্যান্য মাছ থেকে বেশি সুস্বাদু ।ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন এর স্বাদে পরিমাণটা বেশি থাকে। প্রতিটি মানুষ ইলিশ মাছ খেতে খুবই স্বাচ্ছন্দ্যবোধ করে। আজকে কচুর মুখি ইলিশ মাছের রেসিপি দেখে খুবই ভালো লাগলো। অসম্ভব সুন্দর হয়েছে আপনার রেসিপি তৈরি। এত সুন্দর ভাবে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার কচুরমুখি দিয়ে ইলিশ মাছের রেসিপিটি দারুণ ছিলো। আমি পারসোনালি ইলিশ মাছ অনেক পছন্দ করি। আপনার রেসিপিটি দেখার পর নতুন করে ইলিশ এর প্রেমে পড়ে গেলাম। আপনি প্রতিটি স্টেপ খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
❤️❤️❤️❤️❤️❤️

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া এভাবে পাশে থেকে উৎসমূলক মন্তব্যটি করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আমার পছন্দের একটি রেসিপি ইলিশ মাছ খেতে খুবই ভালোবাসি সেই সাথে আবার কচুর মুখির খুবই টেষ্ট। আপু আপনি অনেক ভালো রান্না করছেন দেখেই বুজা গেছে।প্রতি ধাপের বর্ননা ও অনেক সুন্দর করে দিয়েছেন।

 3 years ago 

এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমার কাছে এই রেসিপিটা খুব ভালো লাগে।আমরা কচুর মুখিটাকে তেলে সামান্য ভেজে নেই। আপনার রান্নাটা বেশ মজার মনে হচ্ছে। এ রকম তরকারি হলে অনেকগুলা ভাত খাওয়া যায়।ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

জ্বী আপু আপনি ঠিকই বলেছেন এই রকম তরকারি হলে অনেকগুলো ভাত খাওয়া যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ইলিশ মাছ দিয়ে কচুর মুখির সুস্বাদু রেসিপিটা দেখতে অনেক সুন্দর লাগে। ইলিশ মাছ এমনিতে খেতে অনেক সুন্দর লাগে সঙ্গে কচুর মুখি মিশ্রনে অবশ্যই স্বাদটা বাড়িয়ে তুলেছে। স্টেপ বাই স্টেপ সুন্দর উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন‍্য।

 3 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুবই উৎসাহিত হলাম ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি উৎসমূলক মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ইলিশ মাছ ও কচুরমুখি দুটিই আমার পছন্দের খাবার। আপু আপনি এত চমৎকার ভাবে রান্না করেছেন যে ইচ্ছে করছে এখনই রান্না করে খাই। রান্নার কালার ও বেশ ভালো হয়েছে। প্রতিটি ধাপ সুন্দর ভাবে বিশ্লেষণ করেছেন। আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

এত সুন্দর একটি মূল্যবান মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51