কবিতা আবৃত্তি প্রতিযোগিতা || সুনীল গঙ্গোপাধ্যায়ের "ব্যর্থ প্রেম" আমার অংশগ্রহণ

in আমার বাংলা ব্লগ2 years ago

১০%'লাজুক-খ্যাক' এর জন্য

হ্যালো বন্ধুরা 💕

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয়ই আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রথমেই আমি @blacks দাদাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কবিতা আবৃতি প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

IMG_1651008261174.jpg

কবিতা পড়তে এবং শুনতে আমার খুবই ভালো লাগে। কবিতা আবৃত্তি করতে ও আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে একটু চেষ্টা করি। সুনীল গঙ্গোপাধ্যায়ের "ব্যর্থ প্রেম" কবিতাটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। তাই আজকে @blacks দাদার কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ফেললাম। জানি তেমন একটা ভালো কবিতা আবৃত্তি করতে পারিনা তারপরও আমার মত আমি চেষ্টা করেছি। তবে আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে। আমার কবিতা আবৃত্তিটা কেমন হয়েছে অবশ্যই আপনারা মন্তব্যে জানাবেন। তাহলে চলুন আমার কবিতা আবৃত্তিটা শোনা যাক।

কবিতা আবৃত্তির ভিডিও লিংক:

ব্যর্থ প্রেম
সুনীল গঙ্গোপাধ্যায়

প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।

নিজের ভাষায় কবিতাটির মূলভাব :

সুনীল গঙ্গোপাধ্যায়ের-ব্যর্থ প্রেম কবিতাটির মধ্যে কবি ব্যর্থ প্রেমিদের কথা তুলে ধরেছেন। কবি এখানে তুলে ধরেছেন মানুষ ব্যর্থ হলে জীবন থেমে থাকে না। জীবনকে যাতে অন্ধকারের পথে না নিয়ে আলোর পথে অনে আর ব্যর্থতা মানুষদের অনেক কিছু উপলব্ধি করার শিক্ষা দেয় এটাই কবি তার কবিতা বুঝাতে চেয়েছেন ।

আর কবি তার কবিতা আরো বলেছেন সার্থক মানুষদের আরো চাই আরো চাই এই মুখ তিনি সহ্য করতে পারেন না। কারণ সার্থক মানুষরা শুধু নিজেরটাই বুঝে অন্যের কোনোকিছু বুঝতে চেষ্টা করেনা। আসলে এইজন্য কবি সার্থক মানুষদের সহ্য করতে পারে না। কবি তার কবিতা আরো বোঝাতে চেয়েছেন মানুষ তার সবকিছু বিলিয়ে দিবে রাস্তার কুকুর থেকে শুরু করে সর্বনিম্নের মানুষের জন্য। কবি এখানে আরও যা বুঝাতে চেয়েছেন আমরা যদি আমাদের প্রিয় মানুষের কাছ থেকে কষ্ট পেয়ে থাকি আমরা যাতে নিজের কষ্ট নিজেই সহ্য করে নিতে পারি এবং অন্যরা যাতে আমার কারনে কোন রকম কষ্ট না পায় এগুলো মূলত কবি এই কবিতায় ফুটিয়ে তুলেছেন। জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতার মূলভাবটি। কবিতাটি পড়ে আমি যা বুঝেছি তা আমি নিজের মতো করে তুলে ধরার চেষ্টা করেছি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। মানুষ মাত্রই ভুল হয় যদি কোন ভুল হয়ে থাকে তাহলে সবাই ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

শুভেচ্ছান্তে,@sshifa

💕 আমার পোস্টটি দেখা জন্য সবাইকে অনেক ধন্যবাদ💕

Sort:  
 2 years ago 

আপু,খুবই সুন্দর ভাবে কবিতাটি আপনি আবৃত্তি করেছেন।আপনার এত সুন্দর কন্ঠে কবিতাটি যেন আরো সুন্দর লাগছে। আপু,সত্যি কথা বলতে কি এই কবিতাটি আমার খুবই পছন্দের আপনি খুবই সুন্দর ভাবে গুছিয়ে কবিতাটি আবৃত্তি করেছেন। ধন্যবাদ আপু,এত সুন্দর ভাবে কবিতা আবৃত্তি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপু অসাধারণ আবৃত্তি করেন আপনি। গানের পাশাপাশি আপনি দেখছি আবৃত্তিকার ও।মৃদু শব্দে আপনার কবিতা যেন দূর থেকে শুনা যাচ্ছে। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখালেখি আমার খুব ভালো লাগে। আজকের কবিতা টি ও খুব অর্থবহ।বেশ ভালো লেগেছে আপু। আবৃত্তি করে শুনানোর জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।আপনি খুব সুন্দর করে ব্যর্থ প্রেম কবিতা টি আমাদের মাঝে আবৃত্তি করেছেন শুনে খুবই ভালো লাগলো। আশা করি আপনি এই প্রতিযোগিতার প্রথম সারিতে অবস্থান করবেন।

 2 years ago 

আপু আপনার কবিতা আবৃতি অসাধারণ হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে এই সুন্দর একটি কবিতা আবৃতি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। দারুন এই কবিতা আবৃতি করে আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কন্ঠে কবিতাটি যে মনমুগ্ধকর হবে সেটা আমার আগে জানা ছিল। যাইহোক খুব ভাল লেগেছে আপনার এত সুন্দর কন্ঠে কবিতাটা। ইহা শোনার পর মন চায় বার বার শুনতে থাকি আপনার কণ্ঠের এই কবিতা। তবে বারবার শুনতে পারলাম না এই জন্য যে ব্যস্ততার মধ্যে সময় পার হচ্ছে।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। তবে আমার কাছে মনে হয় আপনি একটু তাড়াতাড়ি করে ফেলেছেন। যদি আরেকটু ধীরে কবিতাটি আবৃত্তি করতেন তাহলে কবিতাটি আর অসাধারণ হয়ে উঠতো। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রহিল।

 2 years ago 

অসাধারণ কন্ঠে কবিতা আবৃত্তি শুনে খুবই ভালো লাগলো, পুরো কবিতাটি আপনি খুবই চমৎকার ভাবে আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন এবং সেইসাথে কবিতাটির মূলভাব চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের বিখ্যাত লেখা ব্যর্থ প্রেম কবিতাটি আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করেছেন আপু। আপনার কন্ঠে এই কবিতাটির আবৃত্তি শুনে খুবই ভালো লাগছে। আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে এতো সুন্দর করে কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।আমার পক্ষ থেকে আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

কবিতাটি অনেক সুন্দর আর আপনার কন্ঠ ও বেশ সুন্দর।তবে একটা কথা বলি কিছু মনে করিয়েন না।আবৃত্তি টা একটু তাড়াতাড়ি হয়ে গিয়েছে।আরেকটু ধীরে এবং বিষণ্ণতার সুরে আবৃত্তি করলে আপনার কন্ঠে পারফেক্ট হতো।

ভালো ছিল আপু আবৃত্তি টা। সহজ ভাবে উপস্থাপন করেছেন একদম। লেখার ভাষাটাও খুব সুন্দর। শুভেচ্ছা রইলো প্রতিযোগিতার জন্য ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32