DIY - এসো নিজে করি : কাগজের তৈরি সুন্দর একটি পেখম মেলা ময়ূর || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, 💕

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভাল এবং সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আজকে আমি কাগজ দিয়ে সুন্দর একটি পেখম মেলা ময়ূর তৈরি করেছি। আশা করি আজকের কাগজের তৈরি ময়ূরটি আপনাদের কাছে ভালো লাগবে। এই ময়ূরটি কিভাবে তৈরি করেছি তার সবগুলো ধাপ আপনাদের সাথে শেয়ার করলাম। তাহলে চলুন শুরু করা যাক।


20211020_222540.png

20211020_213529.jpg

প্রয়োজনীয় উপকরন :

  • রঙ্গিন কাগজ
  • কালো জেল পেন
  • রঙ্গিন মার্কার
  • আঠা
  • কাঁচি

20211020_183706.jpg

প্রস্তুতিকরণ :

ধাপ - ১

  • প্রথমে আমি একটি টিয়া কালারের কাগজ নেই তারপর কাগজটি নিজ থেকে চিকন করে একটি ভাজ দিলাম। তারপর উল্টিয়ে আরেকটি ভালো দিলাম এভাবে পুরো কাগজকে ভাজ করে নিলাম। তারপর মাঝখান বরাবর কাগজটি ভাঁজ করে নিলাম।

20211020_221718.png

ধাপ - ২

  • এরপর ভাজটি খুলে পুরোটা কাগজটির মধ্যে কালো জেল পেন দিয়ে পাতার মত করে এঁকে নিলাম। এরপর পাতাগুলোর মাঝখানে নীল কালারের মার্কার পেন দিয়ে চোখের মতো রং করে নিলাম। এরপর আরেকটু ডিজাইন করে নিলাম। পর কাগজকে ভাঁজ করে মাঝখান বরাবর একটি স্টাপলারে পিন দিয়ে আটকে দিলাম। এবং ময়ূরের পেখম বানিয়ে নিলাম।

FRAME_COLLAGE1634745243514.png

ধাপ - ৩

  • একটি নীল কাগজ নিয়ে একটি ময়ূর একে নিলাম। তারপর দাগ অনুযায়ী কেটে নিলাম। মানুষের মাথার উপরের টায়রার জন্য একটি নীল কাগজের মধ্যে কলম দিয়ে দাগ দিয়ে একই রকম দুটো কাগজ কেটে নিলাম।

FRAME_COLLAGE1634745337431.png

ধাপ - ৪

  • তারপর আঠা দিয়ে মাথার উপরে টায়রা লাগিয়ে দিলাম দুইপাশে দুইটা। এরপর ময়ূরের ঠোঁটের জন্য একটি হলুদ কাগজ নিয়ে ঠোঁট একে একইরকম দুটো ঠোঁট কেটে নিলাম।

20211020_221644.png

ধাপ - ৫

  • এরপর মাথার উপরে টায়রা আরেকটু সুন্দর করার জন্য দুটো সাদা কাগজের টুকরোর মধ্যে কলম দিয়ে গোল গোল দাগ দি একটু ডিজাইন করে নিলাম তারপর টায়রার মধ্যে লাগিয়ে দিলাম।এবং চোখদুটো কাল জেল পেন দিয়ে সুন্দর করে কালো করে দিলাম। এরপর ময়ূরের ঠোঁটদুটো আটা দিয়ে মুখের মধ্যে লাগিয়ে দিলাম দুইপাশে দুইটা। এরপর একটি হলুদ কাগজ নিয়ে দুই ভাজ দিয়ে ময়ূরের পাখা একে নিলাম। তারপর দাগ অনুযায়ী কেটে নিলাম একই রকম দুইটা।

20211020_221621.png

ধাপ - ৬

  • এরপর পাখা দুটো দুই পাশে দুইটা আঠা দিয়ে ময়ূরের শরীরের সাথে লাগিয়ে দিলাম।

20211020_221557.png

ধাপ - ৭

  • তারপর শরীরের মাঝখান বরাবর ময়ূরের পেখম আঠা দিয়ে সুন্দর করে লাগিয়ে দিলাম।

FRAME_COLLAGE1634745852599.png

শেষ ধাপ

  • এভাবেই আমার কাগজ দিয়ে সুন্দর একটি পেখম মেলা ময়ূর তৈরি করা সম্পূর্ণ হলো। দেখুন কি সুন্দর দেখা যাচ্ছে মনে হচ্ছে ময়ূর পেখম মেলে দাঁড়িয়ে আছে।

20211020_213631.jpg

20211020_211537.jpg

20211020_210606.jpg

ময়ূরটি হাতে নিয়ে আমার ছবি

20211020_214947.jpg

আশা করি আমার কাগজের তৈরি ময়ূরটি আপনাদের কাছে ভালো লাগবে। আর যদি কোন ভুল হয়ে থাকে তাহলে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

💕 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💕

Sort:  
 3 years ago 

কাগজের তৈরি সুন্দর একটি পেখম মেলা ময়ূর তৈরি করেছেন দারুন হয়েছে আপু আমার ভিশন পছন্দ হয়েছে ধন্যবাদ আপনাকে এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। 🥰

 3 years ago 

আপু পোস্টগুলো নিয়মিত আমি পড়ি, আপুর প্রত্যেকটি পোস্টে কিন্তু সৃজনশীলতার ছোঁয়া পাই ‌। এই পোস্টটি তার ব্যতিক্রম ছিল না। ধন্যবাদ আপু একটি সৃজনশীল মনোভাব থেকেই বস্তুটি আপনার আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার ডাই প্রজেক্ট টি অসাধারণ ছিল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর পেখম মেলা ময়ূর তৈরি করেছেন।সত্যি আপনার ময়ূরটি অসাধারণ হয়েছে। দেখতে অবিকল সত্যিকারের ময়ূরের মত লাগছে। আমার কাছে খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপের বর্ণনা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন, যা দেখে খুব সহজেই ময়ূর টির প্রস্তুত প্রণালি বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

কি আর বলবো এক কথায় অসাধারণ হয়েছে। কাগজ দিয়ে এতো সুন্দর ভাবে পেখম তৈরি করেছেন। আমি আপনার ময়ূর তৈরিতে দেখে মুগ্ধ। আপনার উপস্থাপন গুলো ভালো লেগেছে। শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও কাগজ দিয়ে এতো সুন্দর ময়ূর বানানো যায় জানতাম না তো। অসাধারণ হয়ছে আপনার বানানো ময়ূরটি। প্রতিটা ধাপ সুন্দর ভাবে উপস্থাপনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও আপু, ময়ূরটি কত বেশি সুন্দর হয়েছে তা আমি বলে বোঝাতে পারবোনা। আপনার কাগজ দিয়ে তৈরি করা জিনিস গুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে আর আপনি সবসময় ইউনিক কোন কিছু করার চেষ্টা করেন যা আমাকে আরও বেশি আকর্ষণ করে।

 3 years ago 

আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যের জন্য ❤️❤️

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপুমণি। 🤩

আপু একটি পেখম মেলা ময়ূর অনেক সুন্দর বানিয়েছেন। সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে। ধৈর্য ও কষ্টের সাথে সুন্দর একটা পোস্ট বানিয়েছে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার কাগজের তৈরি হাতের কাজ টি অত্যন্ত সুন্দর হয়েছে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপা আপনার তৈরি করা ময়ূরের ডাই প্রজেক্টটি অনেক অসাধারন হয়েছে। সত্যিই আপনার মধ্যে অনেক গুণ আছে। আপনার প্রত্যেকটি কাজ ই আমার খুব ভালো লাগে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু কাগজের তৈরি পেখম মেলা ময়ূরটি অনেক সুন্দর হয়েছে। আমার খুব ভালো লাগছে। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65800.35
ETH 3464.66
USDT 1.00
SBD 2.68