পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালংশাকের মজাদার রেসিপি।

in আমার বাংলা ব্লগ8 months ago

♥️ হ্যালো বন্ধুরা ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি। আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপি হচ্ছে পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালং শাকের মজাদার রেসিপি। এই রেসিপিটি খুব সহজে তৈরি করা যায়। পালং শাক আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আরে পালং শাক বিভিন্ন রকম করে রান্না করা যায়। আজকে আমি পালং শাক রান্না করেছি পাঙ্গাস মাছের মাথা দিয়ে। পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালং শাক রান্না করলে খেতে খুবই ভালো লাগে। এটা খেতে খুবই সুস্বাদু আপনারা রান্না করে খেলে বুঝতে পারবেন এটা কতটা সুস্বাদু। তাই আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

তাহলে চলুন শুরু করা যাক


20231127_233436.jpg

  • পালং শাক
  • পাঙ্গাস মাছের মাথা
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়া
  • লবণ
  • তেল
  • ধনেপাতা

20231127_140941.jpg20231127_210610.jpg20220915_134740.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি শাকগুলো পরিষ্কার করে ভালোভাবে ধুয়ে। তারপর শাক গুলো সুন্দর করে কেটে নিলাম।

1701112822383.jpg


ধাপ - ২

  • তারপর আমি চুলায় একটা কড়াই বসালাম। তারপর কড়াইয়ের মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিলাম।তারপর তেলটা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। এরপর মাছের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদের গুঁড়া দিয়ে ভালো করে মেখে নিলাম।

1701112944797.jpg


ধাপ - ৩

  • তারপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে মাছের মাথাগুলো আস্তে আস্তে দিয়ে দিলাম। তারপর ভালো করে লাল লাল করে মাছগুলো ভেজে নিলাম।

1701112992997.jpg


ধাপ -৪

  • এরপর আমি চুলায় আরেকটি পাতিল বসালাম। তারপর এরমধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুঁচি কাঁচামরিচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু ভেজে নিলাম।

1701113063429.jpg


ধাপ - ৫

  • এরপর পেঁয়াজ মরিচ গুলো ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমাণমতো রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, লবণ দিয়ে দিলাম।

1701113121947.jpg


ধাপ - ৬

  • তারপর আমি মসলাটা নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম।এরপর মসলাটা কষানো হয়ে গেলে এর মধ্যে সামান্য একটু পানি দিয়ে দিলাম মসলাটা আরো কিছুক্ষণ কষানোর জন্য।

1701113185965.jpg


ধাপ - ৭

  • তারপর পানিটা বলক আসলে এর মধ্যে কেটে রাখা পালং শাক গুলো দিয়ে দিলাম। তারপর ভালো করে নেড়েচেড়ে দিলাম। শাক রান্না সময় আমি আগে কখনোই ঢাকনা দেই না কারণ তাতে শাকের কালারটা নষ্ট হয়ে যায়।

1701113286292.jpg


ধাপ - ৮

  • কিছুক্ষণ পর দেখলাম সাতটা প্রায় কষানো হয়ে গেছে।তারপর এর মধ্যে ভেজে রাখা মাছের মাথাগুলো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে প্রায় ১০ থেকে ১৫ মিনিটের মতো চুলায় রেখে দিলাম।

1701113368970.jpg

ধাপ - ৯

  • ১৫ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম তরকারিটা প্রায় হয়ে গেছে তারপর এর মধ্যে ধনেপাতা কুচি দিয়ে আরো কিছুক্ষণ রেখে দিলাম। কিছুক্ষণ পর দেখলাম তরকারিটা হয়ে গেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম এভাবেই তৈরি হয়ে গেল পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালং শাকের মজাদার রেসিপি।


1701113454717.jpg

শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20231127_233436.jpg20231127_233436.jpg
20231127_233409.jpg


আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

শুভেচ্ছান্তে : @sshifa

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

IMG_20220215_193615.png


আমার নাম মোতাহারা বেগম শিফা। আমি একজন বাংলাদেশী নাগরিক। বাংলা আমার অহংকার এবং বাংলা ভাষা আমার মাতৃভাষা বলে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে অনেক অনেক ভালোবাসি। আমি বাংলাদেশের গাজীপুর জেলায় বাস করি। আমি বিবাহিতা আমার দুটো সন্তান আছে। বাংলাকে ভালোবাসি বলে "আমার বাংলা ব্লগে" কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমি ছবি আঁকতে, গান গাইতে, রান্না করতে এবং বিভিন্ন রকম ডাই তৈরি করতে খুবই পছন্দ করি। আমার আবার বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে এবং প্রকৃতির সৌন্দর্যের ফটোগ্রাফি করতেও খুবই ভালো লাগে। আমি ভবিষ্যতে এই প্লাটফর্মে ভালো কাজের মাধ্যমে অনেক দূর এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য।

Sort:  
 8 months ago 

পালংশাকের রেসিপি গুলো খেতে খুবই মজা লাগে। কারণ শীতের সময় এই পালং শাকের রেসিপি গুলো অনেক বেশি সুস্বাদু হয়। আর আপনি এই শাকের রেসিপি পাঙ্গাস মাছের মাথা দিয়ে খুবই সুন্দর ভাবে তৈরি করলেন।তাই খেতে ইচ্ছা করছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 8 months ago 

কাল বিকেলে শ্বশুর বাড়ি এসেছিলাম। রাতে দেখি জাপানি মাছের মাথার সাথে কলায়ের ডাল আর পালং শাক রান্না করেছে। আর আজকে সকালে আপনার এই একটি ধারার রেসিপি দেখে সত্যি বেশ ভালো লাগলো। যেখানে আপনি পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালং শাক রান্না করে দেখানোর চেষ্টা করেছেন ধারাবাহিকভাবে। অনেক সুন্দর ছিল আপনার রেসিপি প্রস্তুত করার কার্যক্রম।

 8 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ মূল্যবান মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 8 months ago 

তারপরে আজকে বেশ চমৎকার একটা রেসিপি তৈরি করেছেন। পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালং শাকের রান্না। যদিও পালং শাক কলাইয়ের ডাল দিয়ে রান্না করলে খেতে বেশি ভালো লাগে। আপনি বেশ চমৎকারভাবে রান্না করেছেন এবং রান্নার ধাপগুলো সুন্দর মত করে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

উৎসাহ মূলক মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

 8 months ago 

এখনকার সময় পাঙ্গাস মাছ অনেক বেশি পরিমাণে পাওয়া যায়।। আর পাঙ্গাস মাছের মাথা দিয়ে আজকে আপনি যে রেসিপিটি তৈরি করে ফেলেছেন তা একদমই অসাধারণ হয়েছে৷ আর পালং শাকও অনেক সুস্বাদু হয়ে থাকে৷ আপনি যেভাবে পাঙ্গাস মাছের মাথা দিয়ে যে রেসিপি তৈরি করেছেন তা অবশ্যই তৈরি করে দেখার চেষ্টা করব৷

 8 months ago 

চমৎকার মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 8 months ago 

পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালং শাক এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। এভাবে একদিন অবশ্যই তৈরি করব। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 8 months ago 

গঠন মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 8 months ago 

পাঙ্গাস মাছের মাথা দিয়ে পালংশাক এর মজাদার রেসিপি আপনি শেয়ার করেছেন দেখতে পেয়ে ভালো লাগলো।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার হয়েছে।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 8 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ মূল্যবান মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

 8 months ago 

বর্তমানে শীতের মৌসুম আরে শীতের মৌসুমী বাজারে অনেক প্রকার শাকসবজি পাওয়া যায় তার মধ্যে পালং শাক অন্যতম। পালং শাক দিয়ে যেকোনো ধরনের মাছ রান্না করলে সত্যিই অনেক বেশি সুস্বাদু লাগে, আপনার এই পালং শাক দিয়ে পাঙ্গাস মাছের মাথা আর রান্নার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি লোভনীয় ছিল। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

উৎসাহ মূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64970.70
ETH 3238.82
USDT 1.00
SBD 2.64