আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৫ || আমার অংশগ্রহণ : টক‌-ঝাল-মিষ্টি চালতার আচারের মজাদার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক খ্যাক'এর জন্য

💞 হ্যালো বন্ধুরা 💞

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রতিযোগিতা - ২৫ শেয়ার করো তোমার প্রিয় স্বাদের আচারের রেসিপি এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পেরে আমি খুবই আনন্দিত। আর আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির দাদা সহ সকল এডমিন মডারেটরদেরকে এবং @hafizullah ভাইয়া কে ধন্যবাদ জানাতে চাই এতো সুন্দর একটি কনটেস্টের আয়োজন করার জন্য।

সত্যি খুব সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আর এই প্রতিযোগিতায় আজকে আমি খুব সুন্দর একটি স্বাদের আচার রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম।


Picsart_22-10-25_20-39-41-215.jpg

আজকে আমি টক-ঝাল-মিষ্টি চালতার আচারের মজাদার রেসিপি তৈরীর মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। এই চালতার আচার খেতে খুবই সুস্বাদু ও মজাদার। চালতার আচার খেতে আমার সব সময় খুব ভালো লাগে।

চালতা আমাদের শরীরের জন্য খুবই উপকারি। চালতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, বিটা ক্যারোটিন, প্রোটিন ও কার্বোহাইড্রেট। তাই চালতা মানবদেহে যেমন রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে তেমনি পুষ্টিগুণও ভরপুর। চালতায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এই চালতা লিভারের রোগ, বেস্ট ক্যান্সার, ইউট্রাস ক্যান্সারের প্রতিরোধ করে। ডায়েরি ও বদহজমে চালতা বেশ ভালো কাজ করে। এছাড়াও চালতা হাড়, দাঁত ও নখ ঘটনে সহযোগিতা করে। চালতার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেহকে সুস্থ ও কর্মক্ষম রাখতে সাহায্য করে। তাই সারা বছরই চালতা খেতে পারেন চাটনি, আচার বানিয়ে অথবা চালতার টক রান্না করে। চালতা আচার, চাটনি খেতে সত্যি খুব মজাদার সুস্বাদু।

এইরকম টক ঝাল মিষ্টি চালতার আচার আমার খুবই প্রিয়। আর এই আচারটি তৈরি করতে তেমন একটা সময় লাগে না। খুব অল্প সময় এটি তৈরি করা যায়, খেতেও খুব মজাদার। ইচ্ছে করলে আপনার আমার রেসিপিটি দেখে ট্রাই করে দেখতে পারেন খেতে অসম্ভব ভালো লাগবে। তাই আজকে আপনাদের সাথে এই টক ঝাল মিষ্টি চালতার আচারের মজাদার রেসিপি তৈরীর প্রত্যেকটি ধাপ শেয়ার করছি। আশা করি আমার আচার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

তাহলে চলুন শুরু করা যাক

Picsart_22-10-25_19-41-12-354.jpg

প্রয়োজনীয় উপকরন সমুহ:


  • চালতা
  • চিনি
  • পাঁচফোড়ন
  • গুড়া মরিচ
  • শুকনা মরিচ
  • তেজপাতা
  • লবণ
  • সরিষার তেল

20221025_161024.jpg


ধাপ - ১


  • প্রথমে আমি চালতাটাকে সুন্দর করে কেটে নিয়েছি। তারপর ভালো করে ধুয়ে একটি পাতিলে নিয়ে চুলায় বসিয়ে দিলাম চালতা গুলো সিদ্ধ করার জন্য। তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিলাম।

1666706017587.jpg


ধাপ - ২


  • তারপর এর মধ্যে সামান্য একটু লবণ দিয়ে দিলাম যাতে চালতার টক টা একটু বেরিয়ে যায়। তারপর ঢাকনা দিয়ে ঢেকে প্রায় ২০ মিনিটের মতো চালতাগুলো সিদ্ধ করে নিলাম।

1666706080183.jpg


ধাপ - ৩


  • ২০ মিনিট পর ঢাকনা সরিয়ে দেখলাম চালতা সিদ্ধ হয়ে গেছে। তারপর চুলা থেকে নামিয়ে একটি জালির মধ্যে ঢেলে পানি ঝরিয়ে নিলাম।

1666706153435.jpg


ধাপ - ৪


  • তারপর একটি পাতিলে সিদ্ধ করা চালতা গুলো নিয়ে চুলায় বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে পরিমাণ মতো চিনি দিয়ে দিলাম।

1666706563396.jpg


ধাপ - ৫


  • তারপর এর মধ্যে পরিমাণ মতো মরিচের গুঁড়া এবং লবণ দিয়ে দিলাম।

1666706659134.jpg


ধাপ - ৬


  • তারপর এগুলো অনেকক্ষণ নেড়েচেড়ে ভালো করে ভেজে নিলাম।

1666706792734.jpg


ধাপ - ৭


  • নাড়তে নাড়তে যখন চালতাটা লাল হয়েগেছে তখন চুলা থেকে নামিয়ে নিলাম।

1666706908591.jpg


ধাপ - ৮


  • এরপর চুলায় একটি বড় কড়াই বসলাম। কড়াইয়ের মধ্যে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিলাম।

1666707036186.jpg


ধাপ - ৯


  • এরপর তেলের মধ্যে কয়েকটা শুকনো মরিচ ভেঙ্গে দিলাম এবং দুই তিনটা তেজপাতা দিয়ে দিলাম। তারপর এগুলো কিছুক্ষণ তেলের মধ্যে ভেজে নিলাম।

1666707108212.jpg


ধাপ - ১০


  • এরপর এর মধ্যে চালতা গুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে কিছুক্ষণ ভাজলাম।

1666707201033.jpg


ধাপ - ১১


  • এরপর এভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে এর মধ্যে পরিমাণ মতো পাঁচফোড়ন গুড়ো দিয়ে দিলাম।

1666707429408.jpg


ধাপ - ১২


  • তারপর আরো কিছুক্ষন নেড়েচেড়ে আচারটা ভেজে নিলাম।

1666707495683.jpg


ধাপ-১৩

  • এরপর নাড়তে নাড়তে যখন দেখলাম একদম মাখামাখা আর একদম লাল হয়ে গেছে তখন চালতার আচারটা চুলা থেকে নামিয়ে নিলাম। দেখুন খুব সহজেই তৈরি হয়ে গেল টক-ঝাল-মিষ্টি চালতার আচারের মজাদার রেসিপি।

20221025_173603_mfnr~2.jpg



শেষ ধাপ

  • তারপর একটি প্লেট চালতার আচার গুলো নিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করলাম।

IMG-20221025-WA0017~2.jpgIMG-20221025-WA0011~2.jpg
IMG-20221025-WA0009~2.jpg

আমি আশা করি আমার আজকের চালতার আচারের রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।


শুভেচ্ছান্তে:@sshifa

💞 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💞

Sort:  

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Visit our Discord - Visita nuestro Discord

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

শুরুতেই আপু আপনাকে অভিনন্দন জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। চালতার আচার খেতে আমার খুব ভালো লাগে। কয়েকদিন আগেই আমি চালতার আচার বানিয়েছি। তবে আপনার আচার বানানোর পদ্ধতি টি একটু ভিন্ন রকমের, যা দেখতে খুবই ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু। সবমিলিয়ে অসাধারণ হয়েছে আচারের রেসিপি টি। অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মূল্যবান মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার চালতার আচারের রং দেখে এতটাই ভাল লাগছে যে বলার ভাষা হারিয়ে ফেলেছি।আপনার টক-ঝাল-মিষ্টি চালতার আচার এতটাই লোভনীয় ও আকর্ষণীয় হয়েছে যে জিভের জল গড়িয়ে পড়ছে এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক শুভকামনা।♥♥

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

এটা আপনি একদম ঠিক বলেছেন আপু চালতার আচারে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে, যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুষ্টিগুণ থাকার পাশাপাশি এটা খেতেও অনেক সুস্বাদু হয়ে থাকে। সব মিলিয়ে আপনি খুবই দারুণভাবে এই আচারটি তৈরি করেছেন।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি উৎসাহ মূলক মন্তব্য করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

 2 years ago 

আমি অনেক বার চালতার আচার খেয়েছি। আমার কাছে চালতার আচার অনেক ভালো লাগে। আমি যখন মেলায় যাই তখন চালতার আচার পেলে অবশ্যই খাওয়া হয়। আপনার আচার দেখে খুব খেতে ইচ্ছে করছে। আপনার আচারের কালার খুব সুন্দর এসেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি খুবই মজাদার টক-ঝাল-মিষ্টি চালতার আচার রেসিপি তৈরি করেছেন। দেখেই অনেক সুস্বাদু মনে হচ্ছে,শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন আপু,চালতার মধ্যে অনেক প্রাকৃতিক পুষ্টি গুণ রয়েছে যা আমাদের শরীরের প্রতিটি অঙ্গের জন্য খুবই উপকারী।আপু,আপনার তৈরি করা চালতার টক ঝাল মিষ্টি আচার রেসিপি দেখে আমার খুব লোভ লাগছে। চালতার আচার আমার খুবই পছন্দের আর আচার তৈরির প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপু 🥰

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

চালতার আচার আমার খুবই ফেভারিট। আপনার আচার তৈরি দেখে তো আমার জিভে জল চলে এসেছে। লোভ সামলাতে পারছিনা। কালার কম্বিনেশন দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। আচারের কালার কম্বিনেশন খুবই ভালো ছিল। খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপনা করে শেয়ার করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আচারের মধ্যে চালতার আচারটা আমার বেশ প্রিয়। চালতার মধ্যে যে এত বেশি পুষ্টিগুণ রয়েছে এটা আসলে জানা ছিল না। আপনার পোস্ট পড়ে অনেক কিছুই জানতে পেরেছি। বিশেষ করে আচারের কালারটা এত অসাধারণ এসেছে কি বলবো। দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। সবাই এত সুন্দর সুন্দর আচার রেসিপি শেয়ার করছে একবার খেয়ে দেখতে ইচ্ছে করছে।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি উৎসাহ মুলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66373.20
ETH 3291.44
USDT 1.00
SBD 2.69