ভুনা খিচুড়ির সুস্বাদু রেসিপি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো বন্ধুরা, ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি । আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।
আমার আজকে রেসিপিটি হচ্ছে ভুনা খিচুড়ির সুস্বাদু রেসিপি। এই ভুনা খিচুড়িটি খেতে খুবই ভালো লাগে। গরম গরম ডিম ভাজি দিয়ে খেতে এটি খুবই মজাদার লাগে। আর এই রেসিপিটি খুব অল্প সময়ে তৈরি করা যায়। আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।


IMG_1643078528285.jpg


প্রয়োজনীয় উপকরন সমুহ:

  • আতপ চাল
  • মসুরের ডাল
  • মুগ ডাল
  • আলু
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • আদা বাটা
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়া
  • দারুচিনি, এলাচ
  • তেজপাতা
  • লবণ
  • তেল

20220125_084516.jpg


ধাপ - ১

  • প্রথমে আমি একটি বাটিতে আতপ চাল, মসুরের ডাল এবং মুগ ডাল একসাথে মিশিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখলাম।

20220124_093821.jpg


ধাপ - ২

  • তারপর চুলায় একটি পাতিল বসালাম। তারপর পরিমান মত তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুচি কেটে রাখা কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম। তারপর এগুলোর মধ্যে তেজপাতা, এলাচ এবং দারুচিনি দিয়ে একটু ভেজে নিলাম।

20220124_094036.jpg20220124_094118.jpg
20220124_094219.jpg20220124_094255.jpg

ধাপ - ৩

  • তারপরের মধ্যে পরিমাণমতো আদা বাটা, রসুন বাটা, হলুদের গুড়া, মরিচের গুঁড়া, জিরা গুড়া এবং লবণ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে মসলাটা কিছুক্ষণ কষিয়ে নিলাম।

20220124_094338.jpg20220124_094355.jpg

ধাপ - ৪

  • মসলাগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে কেটে রাখা টুকরা আলু গুলো দিয়ে কিছুক্ষণ মসলার মধ্যে কষিয়ে নিলাম।

20220124_094413.jpg20220124_094931.jpg

ধাপ - ৫

  • এরপর এরমধ্যে একসাথে মিশিয়ে ধুয়ে রাখা চালডাল গুলো দিয়ে দিলাম। তারপর ভালো করে নেড়ে চেড়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

20220125_084425.jpg20220124_095154.jpg
20220125_084339.jpg

ধাপ - ৬

  • কিছুক্ষণ পর চালডাল গুলো ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমাণমতো গরম পানি দিয়ে দিলাম। তারপর বলক আসলে ঢাকনা দিয়ে ঢেকে চুলার আঁচ কমিয়ে চুলায় কিছুক্ষণ রেখে দিলাম।

20220124_095427.jpg20220124_095629.jpg
20220124_095712.jpg20220124_095723.jpg

ধাপ - ৭

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে ভালো করে নেড়ে চেড়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ চুলায় রেখে দিলাম।

20220125_084309.jpg20220124_095723.jpg

ধাপ - ৮

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখলাম আমার ভুনা খিচুরিটি হয়ে এসেছে তারপর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। আর এভাবে খুব সহজেই তৈরি হয়ে গেল ভুনা খিচুরির সুস্বাদু রেসিপি।

20220124_190637.jpg

শেষ ধাপ

  • এরপর আমি একটি প্লেটে ভুনা খিচুড়ি নিয়ে উপরে একটা টমেটো দিয়ে ফুল বানিয়ে দিলাম এবং সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম গরম ডিম ভাজি দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20220125_053631.jpg


20220124_104940.jpg


আমি আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।


♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 3 years ago 

ভুনা খিচুড়ির অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। শীতের সময়ে এরকম ভুনা খিচুড়ি খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। এত মজাদার এবং লোভনীয় খিচুড়ি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

জি ভাইয়া খিচুড়িটা সত্যি খুব সুস্বাদু হয়েছিল।
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে গঠনমূলক একটি মন্তব্য করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভুনা খিচুড়ি আমাদের দেশের একটি জনপ্রিয় খাদ্য। প্রায় প্রতিটি বাসায় এই খাদ্যটি রান্না করা হয়ে থাকে। আপনি অত্যন্ত সুন্দরভাবে ভুনা খিচুড়ি রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন এবং যা দেখে খিচুড়ি খেতে মন চাইতেছে। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য মন্তব্যটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 
  • খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। আর ভুনা খিচুড়ি হলে তো কথায় নাই। আপনার ভুনা খিচুড়ির রেসিপি টা অনেক ভালো ছিল। এবং পরিবেশন টাও ভালো করেছেন দেখেই তো খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।
 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপু আপনার ভুনা খিচুড়ির সুস্বাদু রেসিপি দেখে আমার জিভে জল চলে এসে গেলে।তবে আমার খাদ্য তালিকার মধ্যে একটা প্রিয় খাবার।রেসিপিটির কালার বেশ সুন্দর ,দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে।অনেক সুন্দর করে উপস্থাপনা করছেন।অনেক ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য ।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপু আপনার ভুনা খিচুড়ি দেখতে খুবই লোভনীয় লাগছে। আমার কাছে সব থেকে ভালো লেগেছে আপনার উপস্থাপনা। আপনি খুব সুন্দর করে গুছিয়ে খিচুড়ি রান্নার প্রতিটি পদ্ধতি উপস্থাপন করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো। সবশেষে আপনি খুব সুন্দর করে পরিবেশন করেছেন। সবমিলিয়ে আমার কাছে চমৎকার লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি উৎসাহমূলক মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

খিচুড়ি ভুনা রেসিপি যখন টিপটিপ করে বৃষ্টি হয় তখন খেতে খুবই মজা লাগে। আপনার তৈরি করা এই খিচুড়ি ভুনা রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে তেমনি ভাবে খেতেও মনে হচ্ছে খুবই সুস্বাদু হবে । কিছুদিন আগে এমন টিপটিপ করে বৃষ্টি হয়েছিল তখন এই রেসিপিটা খেতে অসাধারণ লাগত । ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য । আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। ভুনা খিচুড়ি আমার খুবই পছন্দ। খিচুড়ির কালার টা দেখেই বুঝে যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন প্রতিটি ধাপ। ধন্যবাদ আপনাকে সুস্বাদু এবং লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ভুনা খিচুড়ি আমার অনেক পছন্দের খাবার।বাসায় মাঝে মাঝে রান্না করা হয় । আপনার রান্না করা খিচুড়ি দেখেই মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ছোট চালের খিচুরি খেতে দারুন লাগে। রান্না টাও সুন্দর করেছেন দেখে বোঝা যাচ্ছে। সত্যি বলছি লোভ লেগেছে সাথে আচার হলে মন্দ হয় না। ধন্যবাদ।

 3 years ago 

জি ভাইয়া ঠিক বলেছেন আচার হলে ভালোই হতো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

খিচুড়ি দেখলেই তো জিভে জল চলে আসে। আপনার রেসিপিটা অনেক লোভনীয় লাগছে। খিচুড়ি আমার ফেভারিট একটা খাবার। রেসিপির ধরণ টা খুবই সুন্দর ভাবে উপস্থাপন ও বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 63989.15
ETH 2749.61
USDT 1.00
SBD 2.66