ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু রেসিপি || ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা, ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? নিশ্চয় আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো এবং সুস্থ আছেন। আল্লাহর রহমতে আমিও খুব ভালোই আছি। আমি রান্না করতে খুব পছন্দ করি। তাই আমার বাংলা ব্লগে আজকে আমি আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম।

আমার আজকের রেসিপি হচ্ছে ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু রেসিপি। খুব সহজে রেসিপিটি তৈরি করা যায়। ঢেঁড়স খেতে আমার খুব ভালোলাগে ঢেঁড়স বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়। ঢেঁড়সের এই তরকারিটি খেতে খুবই সুস্বাদু। আমার খুবই পছন্দের একটি তরকারি। আজকে আমি আমার রেসিপিটির প্রত্যেকটি ধাপ আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা ইচ্ছা করলে আমার রেসিপি দেখে বাসায় ট্রাই করে দেখতে পারেন এটা খেতে আসলেই খুব সুস্বাদু। আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।


IMG_1650880245805.jpg


প্রয়োজনীয় উপকরন সমূহ:

  • তেলাপিয়া মাছ
  • ঢেঁড়স
  • আলু
  • টমেটো
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • রসুন বাটা
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরা গুড়
  • লবণ
  • ধনিয়া পাতা
  • তেল

20220422_212719.jpg20220422_213845_mfnr.jpg20220422_213922.jpg

ধাপ - ১

  • প্রথমে আমি চুলায় একটা কড়াই বসালাম। তারপর কড়াই এর মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিলাম।তারপর তেলটা গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। এরপর মাছের মধ্যে পরিমাণমতো লবণ, হলুদের গুঁড়া দিয়ে ভাল করে মেখে নিলাম।

IMG_1650881156407.jpg


ধাপ - ২

  • তারপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে মাছগুলো আস্তে আস্তে দিয়ে দিলাম। তারপর ভালো করে লাল লাল করে ভেজে নিলাম।

IMG_1650881190098.jpg


ধাপ - ৩

  • এরপর আমি চুলায় আরেকটি পাতিল বসালাম। তারপর এরমধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলের মধ্যে পেঁয়াজ কুঁচি কাঁচামরিচ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটু ভেজে নিলাম।

IMG_1650881241829.jpg


ধাপ -৪

  • পেঁয়াজ মরিচ গুলো ভাজা হয়ে গেলে এরমধ্যে পরিমাণমতো রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, লবণ দিয়ে দিলাম। তারপর আমি মসলাটা নেড়েচেড়ে একটু কষিয়ে নিলাম।এরপর মসলাটা কষানো হয়ে গেলে এর মধ্যে সামান্য একটু পানি দিয়ে দিলাম পানিটা বলক আসার জন্য কিছুক্ষণ অপেক্ষা করলাম।

IMG_1650881274729.jpg


ধাপ - ৫

  • এরপর পানিটা বলক আসলে এর মধ্যে কেটে রাখা ঢেঁড়স আলুগুলো দিয়ে দিলাম। তারপর ভালো করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রেখে দিলাম।

IMG_1650881350524.jpg


ধাপ - ৬

  • কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে তরকারিটা ভালো করে নেড়ে চেড়ে এরমধ্যে পেস্ট করা টমেটো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে আরো কিছুক্ষণ তরকারিটা কষিয়ে নিলাম।

IMG_1650881472671.jpg


ধাপ - ৭

  • কিছুক্ষণ কষানো হয়ে গেলে এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে পানিটা বলক আসা পর্যন্ত অপেক্ষা করলাম।

IMG_1650881555671.jpg


ধাপ - ৮

  • তারপর এর মধ্যে ভেজে রাখা মাছ গুলো দিয়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিটের মত চুলায় রেখে দিলাম।

20220425_161922.jpg


ধাপ - ৯

  • ১০ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম তরকারিটা প্রায় হয়ে এসেছে। তারপর এর মধ্যে ধনেপাতা কুচি দিয়ে আরো কিছুক্ষণ চুলায় রেখে দিলাম।

20220425_161934.jpg


ধাপ - ১০

  • কিছুক্ষণ পর চুলা বন্ধ করে চুলা থেকে নামিয়ে নিলাম। দেখুন খুব সহজেই তৈরি হয়ে গেল ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছে সুস্বাদু রেসিপি।

20220425_154104.jpg


শেষ ধাপ

  • এরপর আমি একটি বাটিতে ঢেলে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20220425_154022.jpg

20220425_153801.jpg



আমি আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 2 years ago 

ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। তেলাপিয়া মাছ খেতে আমি অনেক পছন্দ করি আপনার তৈরি করা এই লোভনীয় রেসিপি দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। খুবই মজার ও লোভনীয় রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনাদের উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। সুন্দরভাবে উপস্থাপন দেখে আমি শিখতে পারলাম।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে আপু। ঢেঁড়স দিয়ে রুই মাছ রান্না করে খাওয়া হয়েছে। তবে তেলাপিয়া মাছ রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমি ও বাসায় এই রেসিপিটি তৈরি করবো। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর রেসিপি বানিয়ে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

ঢেঁড়স দিয়ে ঝোল খেতে আমি একটু কম পছন্দ করি। তবে তেলাপিয়া মাছ আমার অনেক ভালো লাগে। আপনার দেশের সাথে তেলাপিয়া মাছের রেসিপি দেখে বোঝাই যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছে।কারণ রেসিপির কালার টা অসাধারন এসেছে। সেই সাথে আপনার বর্ণনা অনেক সুন্দর হয়েছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন সবকিছু।এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনিও একদিন এভাবে রান্না করে খেয়ে দেখবেন সত্যিই অসম্ভব ভালো লাগে খেতে। সংখ্যা ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই ঢেঁড়স দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি আমরা খেতে পারি তবে আমার কাছে সবথেকে ঢেঁড়স ভাজি ভালো লাগে। এভাবে কখনো ঢেঁড়স দিয়ে মাছ রান্না করে খাওয়া হয়নি। এরপর অবশ্যই ঢেঁড়স বাসায় নিয়ে আসলে এভাবে মাছ দিয়ে ঝোল করে খাব। আপনার শেয়ার করা ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের রেসিপিটি সত্যি দারুন হয়েছে আপু', দেখতে খুবই লোভনীয় লাগছে আপনার রেসিপিটি। ধন্যবাদ।

 2 years ago 

আপনার মন্তব্যটি দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঢেঁড়সে এবং তেলাপিয়া দুটোই আমার খুব পছন্দের, তেলাপিয়া মাছ আমার অনেক ভালো লাগে এবং ঢেড়স সবজি টাও বেশ চমৎকার লাগে, আপনি দুটির কম্বিনেশনে খুব চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছের রেসিপিটি দেখেই জিভেতে পানি এসে গেল। এই রেসিপিটি আমার খুব প্রিয়। আমি এর আগে রেসিপিটি খেয়েছি। আপনি প্রতিটি ধাপের সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভেচ্ছা ওশুভকামনা রইল।

 2 years ago 

আপনার তেলাপিয়া মাছের রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। ঢেঁড়স দিয়ে তেলাপিয়া মাছ রান্না করেছেন। অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপে ধাপে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

তেলাপিয়া মাছ একসময় খুব পছন্দ ছিলো আমার। কিন্তু এখন দিনদিন কেমন জানি খাবারের উপর থেকে আগ্রহ উঠে যাচ্ছে।
আপনি ঢেড়স দিয়ে খুবই চমৎকার ভাবে তেলাপিয়া মাছ রান্নার এই রেসিপি টি শেয়ার করেছেন আপু।
রেসিপির ছবি দেখেই তো খুব ভালো লাগছে।

 2 years ago 

আপনার মন্তব্যটি দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর করে একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

তেলাপিয়া মাছ আমার খুবই ভালো লাগে খেতে। ঢেঁড়সও আমার খুব পছন্দ। এবং আমাদের জন্য খুব উপকারী। আপনি খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে ধন্যবাদ সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65017.48
ETH 3454.80
USDT 1.00
SBD 2.50