প্রতিযোগিতা-১০ || আমার পছন্দের শীতকালীন সবজি রেসিপি ফুলকপি দিয়ে সুস্বাদ ভেজিটেবল বল

in আমার বাংলা ব্লগ3 years ago

১০% পে-আউট 'লাজুক খ্যাক'এর জন্য

হ্যালো বন্ধুরা, ♥️

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির ১০ নং প্রতিযোগিতা-শেয়ার করো তোমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পেরে আমি খুবই আনন্দিত। আর আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি কে এবং @moh.arif ভাইয়া কে ধন্যবাদ জানাতে চাই এত সুন্দর একটি কনটেস্টে আয়োজন করার জন্য। রান্না করতে আমার কাছে খুবই ভালো লাগে তাই আমি মাঝেমধ্যে আমার কিছু রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করি। তাই আজকে আমি আপনাদের সাথে আমার যে রেসিপিটি শেয়ার করতে যাচ্ছি তা হচ্ছে ফুলকপি দিয়ে সুস্বাদু ভেজিটেবল বল। শীতকালীনসবজি হিসেবে ফুলকপি আমার পছন্দের সেরা সবজি। ফুলকপি আমাদের চোখের জন্য খুবই উপকারী। ফুলকপি দিয়ে বিভিন্ন রকমের রেসিপি তৈরি করা যায়। ফুলকপি রেসিপি গুলো খুবই সুস্বাদু হয়। তাই আজকে আমি আপনাদের মাঝে ফুলকপির একটি সুস্বাদু রেসিপি নিয়ে হাজির হয়েছি।রেসিপিটি কিভাবে আমি তৈরি করেছি তার প্রত্যেকটি ধাপ আমি আপনাদের সাথে শেয়ার করেছি। আমি আশা করি আপনাদের সবার কাছে আমার আজকের রেসিপি ভালো লাগবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।


IMG_1638890632768.jpg


প্রয়োজনীয় উপকরন সমুহ:

  • ফুলকপি - ১টা
  • ডিম - ১টা
  • টমেটো - ২ টা
  • চালের গুড়া - ১ কাপ
  • বেসন - আধা কাপ
  • পেঁয়াজ - ৪/৫ টা
  • কাঁচা মরিচ - ৪/৫ টা
  • হলুদের গুঁড়া - ১ চা চামচ
  • মরিচের গুঁড়া - আধা চা চামচ
  • চাট মসলা - ১ চা চামচ
  • ধনিয়াপাতা কচি - ১ কাপ
  • লবণ - পরিমাণমতো
  • তেল - পরিমাণমতো

20211207_170632_mfnr.jpg


ধাপ - ১

  • প্রথমে আমি ফুলকপিগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিয়েছি। তারপর ফুলকপিগুলো একটি গ্রেটার দিয়ে গ্রেট করে নিয়েছি ।

20211207_221510.jpg


ধাপ - ২

  • তারপর চুলায় একটি ফ্রাইপেন বসালাম। তারপর গ্রেট করা ফুলকপিগুলো ফ্রাইপেনের মধ্যে দিয়ে দিলাম । ফুলকপি গুলো সিদ্ধ করে নিলে ফুলকপির আর কাঁচা গন্ধটা থাকবে না। পানি ছাড়াই ফুলকপিগুলো সিদ্ধ করে নেব।

IMG_1638891098941.jpg


ধাপ - ৩

  • তারপর সামান্য পরিমাণ একটু লবণ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম প্রায় ৩ মিনিটের মত এরমধ্যে ঢাকনা উঠিয়ে একটু পর নেড়েচেড়ে দিতে হবে।

IMG_1638891172607.jpg


ধাপ - ৪

  • তিন মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম ফুলকপিগুলো কালার চেঞ্জ হয়ে গেছে তারমানে ফুলকপিগুলো সিদ্ধ হয়ে গেছে। তারপর চুলা থেকে নামিয়ে একটি বাটিতে নিয়ে নিলাম। কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিলাম।

IMG_1638891636592.jpg


ধাপ - ৫

  • তারপরে ফুলকপিগুলো ঠান্ডা হয়ে গেলে এর মধ্যে একটি ডিম ভেঙে দিলাম এরপর কুচি করে রাখা টমেটো এবং ধনেপাতা গুলো দিয়ে দিলাম।

IMG_1638891716011.jpg


ধাপ - ৬

  • এরপর কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি দিয়ে আলতো করে মেখে ভাল করে মিশিয়ে নিতে হবে।

IMG_1638891755719.jpg


ধাপ - ৭

  • এরপর এগুলোর মধ্যে পরিমান মত হলুদের গুড়া, মরিচের গুঁড়া, চাট মসলা এবং লবণ দিয়ে ভালো করে আলতো ভাবে মেখে নিতে হবে।

IMG_1638891850734.jpg


ধাপ - ৮

  • পরিমাণমতো বেসন, চালের গুড়া দিয়ে আবারো ভাল করে মেখে নিতে হবে।

IMG_1638891944446.jpg


ধাপ - ৯

  • তারপর হাতের মধ্যে নিয়ে সুন্দর করে বল এর মত সবগুলো করে নিলাম।

20211207_221439.jpg


ধাপ - ১০

  • তারপর সবগুলো তেলের মধ্যে আস্তে আস্তে দিয়ে দিলাম। চুলার আঁচ কমিয়ে আস্তে আস্তে ভাজতে হবে যাতে ভিতরে কাঁচা না থাকে। উল্টে পাল্টে লাল লাল করে ভেজে নিতে হবে।

IMG_1638892558157.jpg


ধাপ - ১১

  • ভাজা হয়ে গেলে ছাকনি দিয়ে তেলটা ছেঁকে একটি প্লেটে উঠিয়ে নিলাম। এভাবে সবগুলো ভেজে উঠিয়ে নিতে হবে। দেখুন তৈরি হয়ে গেল ফুলকপি দিয়ে সুস্বাদু ভেজিটেবল বল রেসিপি।

IMG_1638892630286.jpg


শেষ ধাপ

  • এরপর আমি একটি প্লেটে সুন্দর করে গরম গরম পরিবেশন করলাম। এই রেসিপিটি গরম ভাত দিয়ে খেতে এবং বিকেলের নাস্তা হিসেবে টমেটো সস দিয়ে খেতে খুবই সুস্বাদু লাগে।

20211207_194646.jpg


20211207_185935.jpg


received_290353236360347.jpeg


আমার রেসিপি হাতে নিয়ে আমার সেলফি।


20211207_210721.jpg


আমি আশা করছি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।

♥️ আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ ♥️

Sort:  
 3 years ago 

ফুলকপি দিয়ে সুস্বাদু ভেজিটেবল রেসিপি আমার অনেক পছন্দ হয়েছে। আপনি খুবই সুন্দর ভাবে রেসিপি তৈরি করেছেন। দেখে অনেক সুস্বাদু মনে হয়েছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য। সত্যি ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়েছে বাসায় দিন বানিয়ে খেয়ে দেখবেন।

 3 years ago 

বাহহ,আপু দারুণ রেসিপি তৈরি করেছেনতো।দেখতে খুবই লোভনীয় হয়েছে। মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। আমি কখনো এমন রেসিপি দেখিনি এবং এর টেস্ট সম্পর্কে কোন ধারণা আমার নেই
।তবে আপনার রেসিপি টি দেখতে খুবই লোভনীয় হয়েছে একবার ট্রাই করে দেখবো।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য ঠিক করে আমাকে উৎসাহিত করার জন্য। এটি সত্যি খুবই সুস্বাদু অবশ্যই বাসায় ট্রাই করে খেয়ে দেখবেন।

 3 years ago 
  • সবজি দিয়ে তৈরি করা সুস্বাদু এই বল গুলো দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এমন সুস্বাদু সবজির বল আকৃতি বড়াগুলো আমার আম্মু মাঝেমধ্যে করে দেয়, এগুলো খেতে অনেক সুস্বাদু লাগে সেই সাথে অনেক পুষ্টিকর। ধন্যবাদ আপু এমন একটি পুষ্টিকর আমাদের মাঝে শেয়ার করার জন্য। প্রতিটি ধাপ অনেক গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর করে আপনার গঠনমূলক মন্তব্য টির মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপু আপনি ফুলকপি দিয়ে সুস্বাদ ভেজিটেবল বল তৈরি করেছেন দেখে তো খেতে ইচ্ছা করছে লোভ সামলাতে পারলাম না। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন দারুন হয়েছে। এভাবেই চালিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে মন্তব্য করার জন্য। অবশ্যই ভাইয়া আপনারা পাশে থাকলে এভাবেই চালিয়ে যাব ইনশাআল্লাহ।

 3 years ago 

ফুলকপি দিয়ে সুস্বাদ ভেজিটেবল বল ওয়াও দেখতে খুবই লোভনীয় দেখাচ্ছে পিকগুলো এমনভাবে উঠাইছেন দেখে মনে হচ্ছে খায়ে ফেলি।ইভেন খেতে খুব সুস্বাদু হবে মনে হচ্ছে। ধাপগুলো খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। সত্যি ভাইয়া এগুলো খুবই সুস্বাদু হয়েছে। বাসায় একদিন ট্রাই করে খেয়ে দেখবেন।

 3 years ago 

একেবারে ইউনিক হয়েছে আপনার ফুলকপির ভেজিটেবিল বলটি। আপনি যেভাবে বলটি বানিয়েছেন তা দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। দেখে মনে হচ্ছে একপিস নিয়ে এখনই টেস্ট করে দেখি। ফুলকপির পাকোড়া এমনিতে মজা লাগে। কিন্তু এভাবে খেলে মনে হয় আরো অনেক বেশি সুস্বাদু লাগবে। ধন্যবাদ আপনাকে এরকম একটা ইউনিক রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য টির মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। সত্যি আপু এগুলো খেতে খুবই সুস্বাদু হয়েছে। বাসায় একদিন ট্রাই করে খেয়ে দেখবেন।

 3 years ago (edited)

ফুলকপি আমার খুবই পছন্দ এই শীতকালীন সবজি গুলোর মধ্যে। তবে এভাবে কখনোই খাওয়া হয়নি। খুব ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। দেখেই মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। কালার টাও সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। সত্যি এটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। ‌ শুভকামনা রইল।

 3 years ago 

ফুলকপির বলগুলো সস্ দিয়ে খেতে কিন্তু দারুণ লাগে। খুব সুন্দর ভাবে এই বালগুলো তৈরি করেছেন। প্রতিটি ধাপ ছিল অসাধারণ। আমার সত্যিই কিন্তু লোভ লেগে গেছে। কিন্তু কিছু করার নেই পরে নিজে বানিয়ে খেতে হবে। ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। সত্যি ভাইয়া এগুলো খেতে খুবই সুস্বাদু হয়েছে। অবশ্যই বাসায় একদিন বানিয়ে খেয়ে দেখবেন।

 3 years ago 

আপু অসাধারণ হয়েছে আপনার ফুলকপি দিয়ে তৈরি করা ভেজিটেবল বল রেসিপি টি। দেখে বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। দেখে অনেক লোভ লাগছে আপু। অনেক সুন্দর করে আপনি রেসিপিটি প্রত্যেকটি ধাপ উপস্থাপন করেছেন। এর জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার কাছ থেকে একটি নতুন রেসিপি শিখে নিলাম আপু। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আপনার মূল্যবান মন্তব্য টি করে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

কনটেস্টে যারা অংশগ্রহণ করেছেন তাদের মধ্যে বেশিরভাগ পোস্টের রেসিপি ছিল ফুলকপি নিয়ে। তবে আপনার রেসিপি টা একটু আলাদা ছিল আপু। ফুলকপি দিয়ে ভেজিটেবল বল। সত্যি বলতে আমার দেখেই খেতে ইচ্ছে করছে। দারুণ ছিল রেসিপি টা।।

 3 years ago 

এত সুন্দর গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সত্যি ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছে কিন্তু কিছুই করার নেই ইচ্ছে থাকলেও খাওয়াতে পারব না। বাসায় বানিয়েছে দেখবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62663.38
ETH 2445.34
USDT 1.00
SBD 2.67