"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৬ || আমার অংশগ্রহণ: লাচ্ছা সেমাইয়ের সুস্বাদু ফিঙ্গার রোল রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক খ্যাক'এর জন্য

হ্যালো বন্ধুরা, 💞

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির ১৬ নং প্রতিযোগিতা - শেয়ার করো তোমার সেরা স্বাদের - ইউনিক সেমাই রেসিপি এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পেরে আমি খুবই আনন্দিত। আর আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির দাদা সহ সকল এডমিন মডারেটরদেরকে এবং @hafizullah ভাইয়া কে ধন্যবাদ জানাতে চাই এতো সুন্দর একটি কনটেস্টের আয়োজন করার জন্য।


20220426_210418.jpg

ঈদকে সামনে রেখে খুব সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। মুসলমানদের সবচেয়ে বড় উৎসব হচ্ছে ঈদ। আর এই ঈদের দিন সকালবেলা সবাই সেমাই খেয়ে মিষ্টিমুখ করে। সেমাই হচ্ছে মুসলমানদের ঈদের দিনের ঐতিহ্যবাহী খাবার। সবাই ঘরে ঘরে নানা রকমের সেমাই তৈরি করে। এটা বহুকাল থেকে হয়ে আসছে। আর আজকে আমার বাংলা ব্লগ পরিবার আমাদের এই ঐতিহ্যবাহী খাবার নিয়ে খুব সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। আর এই প্রতিযোগিতায় আজকে আমি খুব সুন্দর একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম।

আজকে আমি সেমাই দিয়ে খুব সুন্দর একটি রেসিপি তৈরীর মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আমি আজকে লাচ্ছা সেমাইয়ের সুস্বাদু ফিঙ্গার রোল রেসিপি তৈরি করেছি। এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু। আমার কাছে খুবই ভালো লাগে। তাই আজকে আপনাদের সাথে এই রেসিপি তৈরীর প্রত্যেকটি ধাপ শেয়ার করছি। আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরন সমুহ:


  • লাচ্ছা সেমাই
  • ডিম
  • গুড়া দুধ ও তরল দুধ
  • নারিকেল
  • চালের গুড়া
  • আটা
  • চিনি
  • টোস্ট বিস্কুটের গুড়া
  • লবণ
  • সয়াবিন তেল

20220426_163213.jpg


ধাপ - ১


  • প্রথমে একটি বাটিতে এক প্যাকেট সেমাই পুরোটা নিয়ে নেই। তারপর এরমধ্যে পরিমাণমতো চিনি, নারিকেল, ও দুধের গুঁড়া দিয়ে দিলাম।

IMG_1650981609927.jpg


ধাপ - ২


  • এরপর আমি পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে সব একসাথে হাতের সাহায্যে মাখিয়ে নিলাম। তারপর এটা একটা সাইডে রেখে দিলাম।

20220426_212153.jpg


ধাপ - ৩


  • তারপর আমি একটি বাটিতে একটা ডিম ভেঙ্গে নিলাম। তারপর ডিমের মধ্যে সামান্য পরিমাণ তরল দুধ দিয়ে একটি চামচের সাহায্যে ভাল করে মিশিয়ে নিলাম।

IMG_1650982821581.jpg


ধাপ - ৪


  • তারপর ডিমের মিশ্রণটি মেখে রাখা সেমাই এর মধ্যে অল্প অল্প করে মিশিয়ে নিলাম। তারপর সামান্য পরিমাণ চালের গুড়া দিয়ে আবারো ভাল করে মেখে নিলাম।

IMG_1650982930810.jpg


ধাপ - ৫


  • তারপর একটি প্লেটে পরিমাণমতো আটা, চালের গুড়া ও লবণ দিয়ে দিলাম। তারপর এরমধ্যে আস্তে আস্তে পানি দিয়ে ভালো করে একটি চামচের সাহায্যে মিশিয়ে নিলাম।

IMG_1650982999097.jpg


ধাপ - ৬


  • সামান্য একটু ডিমের মিশ্রণ থেকে যাওয়ায় মিশ্রণটি আটা এবং চালের গুঁড়ার ডো সাথে মিশিয়ে নিলাম। এভাবে পাতলা একটি ডো তৈরী করে নিলাম।

IMG_1650983067000.jpg


ধাপ - ৭


  • এরপর সেমাই দিয়ে তৈরি করা ডো থেকে হাতের তালুতে একটু নিয়ে হাত দিয়ে চেপে চেপে ফিঙ্গার এর মত করে নিলাম। একইভাবে সবগুলো করে নিলাম।

IMG_1650983263227.jpg


ধাপ - ৮


  • এরপর আমি একটি বাটিতে টোস্ট বিস্কুটের গুড়ের নিয়ে নিলাম। এরপর সাথে শুকনা নারিকেল মিশিয়ে নিলাম।

IMG_1650983356143.jpg


ধাপ - ৯


  • তারপর একটি ফিঙ্গার রোল নিয়ে পাতলা ডো এরমধ্যে দিয়ে দিলাম। ভালো করে একটু নেড়েচেড়ে বিস্কুটের গুড়ের মধ্যে দিয়ে দিলাম। তারপর বিস্কুটের গুড়ের মধ্যে ভালো করে মেখে ফিঙ্গার রোল এর মধ্যে ভালকরে লাগিয়ে নিলাম।

IMG_1650983393446.jpg


ধাপ - ১০


  • তারপর আবার পাতলা ডোর মধ্যে দিয়ে আবার উঠিয়ে বিস্কুটের গুঁড়া আবারো ভাল করে লাগিয়ে নিলাম। এভাবে সবগুলো ফিঙ্গার রোলের মধ্যে বিস্কুটের গুড়া লাগিয়ে নিলাম।

IMG_1650983478896.jpg


ধাপ - ১১


  • একইভাবে সবগুলোর মধ্যে লাগিয়ে নিলাম। তারপর চুলের মধ্যে ফ্রাইপেন বসিয়ে ফ্রাইপেনের মধ্যে পরিমাণমতো তেল দিয়ে তেলটা গরম হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করলাম।

20220426_212222.jpg


ধাপ - ১২


  • তারপর তেলটা গরম হয়ে আসলে তেলের মধ্যে আস্তে আস্তে ফিঙ্গার রোল গুলো দিয়ে দিলাম। তারপর আস্তে আস্তে উল্টে পাল্টে লাল লাল করে সবগুলো ভেজে নিলাম।

IMG_1650983692401.jpg


ধাপ-১৩

  • তারপর একটি ছাকনির মধ্যে উঠিয়ে তেল ঝরিয়ে ফিঙ্গার রোলগুলো একটি প্লেটে নিয়ে নিলাম।

20220426_212234.jpg


শেষ ধাপ

  • তারপর একটি প্লেটে সুন্দর করে ফিঙ্গার রোলগুলো নিয়ে উপরে একটু লাচ্ছা সেমাই দিয়ে সাজিয়ে পরিবেশন করলাম।

20220426_192720.jpg

20220426_192420.jpg

20220426_192145.jpg


20220426_192009.jpg


আমি আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো এবং সুস্থ থাকবেন।


শুভেচ্ছান্তে, @sshifa

💞 আমার পোস্টটি দেখা এবং পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ 💞

Sort:  
 2 years ago 

ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। আমি এর আগে কখনো সেমাইয়ের রোল খাইনি। আজকে আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেলাম। দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এবং একদম লাল লাল করে ভেজে নিয়েছেন যার কারণে অনেক মচমচে হয়েছে নিশ্চয়ই। খুব সুন্দর উপস্থাপনা করেছেন আপনি। আপনার জন্য শুভকামনা রইল।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

এভাবে লাচ্ছা সেমাই দিয়ে ফিঙ্গার রোল রেসিপি আমার কখনো খাওয়া হয়নি। লাচ্ছা সেমাইয়ের ফিঙ্গার রইল রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আপনি খুব চমৎকার করে ফিঙ্গার রোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এবং প্রত্যেকেটি ধাপ চমৎকার করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

লাচ্ছা সেমাইয়ের ফিঙ্গার রোল রেসিপি খেতে সত্যি খুব সুস্বাদু। একদিন বাসায় ট্রাই করে খেয়ে দেখবেন নিশ্চয়ই ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

লাচ্ছা সেমাইয়ের ফিঙ্গার রোল দেখেই তো খেতে ইচ্ছে করছে লোভ সামলাতে পারছিনা। বেশি ভালো লেগেছে আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার জন্য রইল শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আপনার সেমাইয়ের সুস্বাদু ফিঙ্গার রোল রেসিপি দেখে খুব ভালো লাগলো। আপনি অত্যন্ত অসাধারণভাবে সেমাইয়ের ফিঙ্গার রোল তৈরি করেছেন। আপনার উপস্থাপন খুবই অসাধারণ হয়েছে। দেখে আমার সাথে খুব ভালো লেগেছে। আশা করি আপনি এ প্রতিযোগিতায় প্রথম সারিতে অবস্থান করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর মূল্যবান একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার জন্য রইল শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

এই প্রতিযোগিতার মাধ্যমে আমি অনেক প্রকার ইউনিক রেসিপি দেখতে পেরেছি, তার মধ্যে আপনারটাও ছিলো আমার খুবই প্রিয়, কারণ এমনিতেই রোল আমার খুবই প্রিয় একটি রেসিপি, আসলে নিত্য নতুন রেসিপি দেখতে খুবই ভালো লাগে, শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago 

ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন লাচ্ছা সেমাই দিয়ে। কি সুন্দর ফিঙ্গার রোল বানিয়ে ফেলেছেন এটি দেখতে ব্যতিক্রমী লাগছে এবং মনে হচ্ছে খুবই সুস্বাদু। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি জানতাম সেমাই শুধু দুধ দিয়ে রান্না করা যায়। এই প্রতিযোগিতার মাধ্যমে জানতে পারলাম সেমাই দিয়ে এত চমৎকার রেসিপি গুলো তৈরি করা যায়। খুব ইউনিক ছিল আপনার রেসিপিটি। লাচ্ছা সেমাইয়ের ফিঙ্গার টোল বানাতে অনেক উপকরণ লেগেছে। খুব চমৎকার ভাবে বানিয়ে দেখিয়েছেন। ধন্যবাদ আপু

 2 years ago 

লাচ্ছা সেমাইয়ের সুস্বাদু ফিঙ্গার রোল রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। এই রেসিপিটি একদম ইউনিট রেসিপি। সত্যিই আপনার উপস্থাপন দেখে এই রেসিপিটি তৈরী করা শিখতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ নতুন রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ঈদ উপলক্ষে আমাদের কমিউনিটি তে যে সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য প্রথমেই ধন্যবাদ জানাই হাফিজুল্লাহ ভাইকে। এরপর ধন্যবাদ জানাই আপনাকে এই প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য। সত্যি কথা বলতে আপনার তৈরি করার রেসিপি টা আমি আগে কখনো খাইনি। প্রতিযোগিতা উপলক্ষে সুন্দর এবং অনেক কিছু রেসিপি দেখতে পেলাম। ফিঙ্গার রোল রেসিপি টা কিন্তু দারুন ছিল। শুভেচ্ছা রইল আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66620.20
ETH 3494.63
USDT 1.00
SBD 2.72